কম্পিউটার

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

ম্যাকবুক প্রো একটি অত্যন্ত শক্তিশালী ল্যাপটপ; যেটি আপনার উৎপাদনশীলতা বহুগুণ বাড়িয়ে দিতে পারে। তবে এটি কিছুটা জটিলও হতে পারে, বিশেষ করে যদি আপনি উইন্ডোজ পরিবেশে কাজ করতে অভ্যস্ত হন। এই নিবন্ধে, আমরা 10টি দরকারী টিপস একসাথে রেখেছি যা অ্যালুমিনিয়ামের এই মসৃণ, অত্যাধুনিক ব্লকের সাথে আপনার পরিচিতিকে ত্বরান্বিত করবে৷

দ্রষ্টব্য: আমরা বর্তমানে এই নিবন্ধটির জন্য একটি 2018 মডেলের macOS High Sierra চলমান ব্যবহার করছি, তাই এমন কিছু বৈশিষ্ট্য থাকতে পারে যা আপনার কাছে অ্যাক্সেসযোগ্য নয় যদি আপনি একটি পুরানো MBP মডেল বা macOS এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন৷

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

এছাড়াও, আমরা আমাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও করেছি যা নীচের কয়েকটি প্রধান পয়েন্ট কভার করেছে। এটা চেক আউট করতে ভুলবেন না.

সেরা ম্যাকবুক প্রো টিপস:নতুনদের জন্য নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস
এই ভিডিওটি YouTube এ দেখুন

1. মাল্টি-টাচ জেসচারের সাথে দ্রুত কাজ করুন

আপনি প্রথম যে জিনিসটির সাথে পরিচিত হতে চান তা হল বিশাল, মসৃণ-টু-টা-টাচ ট্র্যাকপ্যাড। MacBook Pro ট্র্যাকপ্যাডটি এত বড় হওয়ার একটি কারণ এবং কেন এটি অন্যান্য ল্যাপটপ ট্র্যাকপ্যাডগুলির থেকে আলাদা মনে হয়৷

এটি আসলে মাল্টি-টাচ অঙ্গভঙ্গি সমর্থন করতে পারে, অনেকটা আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের মতো। হ্যাঁ, এখন বেশ কয়েকটি Windows 10 ল্যাপটপ রয়েছে যেগুলিও এটি করতে পারে, তবে MacBook Pros আরও অনেক বছর ধরে মাল্টি-টাচ সমর্থন করেছে এবং বাস্তবায়নটি আরও ভাল৷

চলুন এখনই মাল্টি-টাচ অ্যাকশনে রাখি। ট্র্যাকপ্যাড ব্যবহার করে, এই নিবন্ধের যেকোন অ-ক্লিকযোগ্য বস্তুর উপর আপনার মাউস পয়েন্টার হভার করুন (হোয়াইটস্পেস ব্যবহার করে দেখুন)। এখন, আপনার বুড়ো আঙুল এবং তর্জনীকে একত্রে কাছাকাছি আনুন (প্যাড স্পর্শ করার সময়) এবং তারপরে আপনার স্মার্টফোনে একটি চিত্র জুম করার মতো করে প্রসারিত করুন৷

আপনার জুম ইন করার মতো সবকিছু কীভাবে প্রসারিত হয় তা লক্ষ্য করুন (কারণ আপনি)। চিমটি করার অঙ্গভঙ্গি করে সবকিছুকে তার আসল আকারে ফিরিয়ে আনুন।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

আপনি দুটি আঙ্গুল ব্যবহার করে পৃষ্ঠায় অ-ক্লিকযোগ্য স্থান একই সাথে ডবল-ট্যাপ করে প্রায় একই প্রভাব ফেলতে পারেন। যে পৃষ্ঠায় জুম করা উচিত. দুটি আঙুল ব্যবহার করে আবার ডবল-ট্যাপ করে জুম আউট করুন৷

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

আপনি অ্যাপল মেনু> সিস্টেম পছন্দগুলি এ নেভিগেট করে আরও টাচপ্যাড অঙ্গভঙ্গি শিখতে পারেন (পাশাপাশি কনফিগার করতে) .

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

তারপর ট্র্যাকপ্যাড-এ ক্লিক করুন .

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

তারপরে আপনাকে পয়েন্ট এবং ক্লিক দেখতে হবে৷ ,স্ক্রোল এবং জুম , এবংআরো অঙ্গভঙ্গি৷ উপরে জুড়ে ট্যাব।

2. Siri কে আপনার জন্য কিছু কাজ করতে দিন

এমনকি আপনি Apple ইকোসিস্টেমে নতুন হলেও, আপনি সম্ভবত ইতিমধ্যেই সিরি সম্পর্কে শুনেছেন, ভার্চুয়াল সহকারী যা প্রশ্নের উত্তর দেয় এবং এমনকি আপনার জন্য কিছু কাজ সম্পাদন করে। আইফোনে সিরি আত্মপ্রকাশ করেছিল কিন্তু এখন এটি আইপ্যাড এবং ম্যাক সহ অন্যান্য অ্যাপল ডিভাইসে এর পথ খুঁজে পেয়েছে।

আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় Siri আইকনে ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

একবার চালু হলে, সিরি প্রশ্ন/অনুরোধের উত্তর দেওয়া শুরু করতে পারে, যেমন:

  • আমার ডাউনলোড ফোল্ডার দেখান
  • স্ক্রিন উজ্জ্বল করুন
  • আমার ম্যাক কত দ্রুত?
  • ফেসটাইম বব
  • আগামীকাল আবহাওয়া কেমন থাকবে?
  • এবং আরও কিছু

Siri কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে যা আপনি এটি ব্যবহার করার সাথে সাথে আরও শিখতে সক্ষম করে। একবার আপনি এটিকে আটকে ফেললে, এটি আপনাকে আরও কিছু করতে সাহায্য করতে পারে৷

3. ডিলিট কী ভাঙা হয়নি

একটি Windows কীবোর্ডে, আপনি যখন মুছুন ব্যবহার করতে চান একটি অক্ষর মুছে ফেলার জন্য কী, আপনি সাধারণত সেই অক্ষরের বাম দিকে কার্সার রাখবেন এবং মুছুন টিপুন চাবি. আশ্চর্যজনকভাবে, আপনি যদি এটি একটি MacBook Pro কীবোর্ডে করেন, তাহলে কার্সারটি বাম দিকে চলে যাবে৷

আরও খারাপ, যদি একটি অক্ষর কার্সারের বাম দিকে থাকে, তাহলে সেই অক্ষরটি মুছে ফেলা হবে — ঠিক যেমনটি আপনি যদি Windows ব্যাকস্পেস দিয়ে করেন তাহলে আপনি যা আশা করবেন কী।

বিরোধী মনে হচ্ছে, তাই না? ঠিক আছে, আপনি যদি উইন্ডোজে অভ্যস্ত হন তবে এটি অবশ্যই। উইন্ডোজের মতো একই প্রভাব অর্জন করতে মুছুন কী, শুধু fn টিপুন + মুছুন৷ . একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, এটি আর এতটা বিরোধী হবে না।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

4. রাইট ক্লিক =2টি আঙ্গুল দিয়ে একক-ট্যাপ করুন

ডান-ক্লিক কার্যকারিতা হল উইন্ডোজের সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, যা আপনাকে প্রসঙ্গ মেনু চালু করতে সক্ষম করে যা একটি নির্দিষ্ট সময়ে আপনার প্রয়োজনীয় পছন্দগুলি প্রদর্শন করে — বা প্রসঙ্গ। দুর্ভাগ্যবশত, সেই কার্যকারিতা আপনার MacBook Pro এ ডিফল্টরূপে উপলব্ধ নয়। আপনি ট্র্যাকপ্যাডে ডান-ট্যাপ করার চেষ্টা করলে কিছুই হবে না।

কিন্তু চিন্তা করবেন না। ডান-ক্লিকের ম্যাক-সমতুল্য সমান সহজ। মনে আছে যে দুই আঙুলের ডবল-ট্যাপ আমরা আপনাকে আগে শিখিয়েছিলাম? ঠিক আছে, যদি আপনি এটিকে একটি একক-ট্যাপে হ্রাস করেন, আপনি ডান-ক্লিকের মতো একই প্রভাব পেতে পারেন। চেষ্টা কর. এই নিবন্ধটির উপর কার্সার ঘোরাফেরা করার সময় দুটি আঙ্গুল দিয়ে একক-ট্যাপ করুন৷ আপনি অঙ্গভঙ্গি সম্পাদন করার সাথে সাথেই আপনি একটি প্রসঙ্গ মেনু পপ আউট দেখতে পাবেন৷

এছাড়াও, উইন্ডোজ প্রোগ্রামগুলির সাথে আরও ম্যাকের সমতুল্য সম্পর্কে আমার অন্যান্য নিবন্ধটি দেখতে ভুলবেন না।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

5. স্ক্রিনশট ক্যাপচার করা হচ্ছে

কখনও কখনও, আপনি একটি নথি বা উপস্থাপনায় ব্যবহার করার জন্য স্ক্রিনশট ক্যাপচার করতে চাইতে পারেন। আপনার Mac এ স্ক্রিনশট ক্যাপচার করতে, আপনি নিম্নলিখিত যেকোনও করতে পারেন:

  • সম্পূর্ণ স্ক্রীন ক্যাপচার করতে, command + shift + 3 টিপুন
  • স্ক্রীনের একটি অংশ ক্যাপচার করতে, command + shift + 4 টিপুন , এবং তারপর, একবার একটি ক্রসহেয়ার প্রদর্শিত হলে, আপনি যে জায়গাটি ক্যাপচার করতে চান তার উপরে সেই ক্রসহেয়ারটিকে আলতো চাপুন এবং টেনে আনুন৷ আপনি যে এলাকাটি ক্যাপচার করতে চান তা কভার করার পরে, ছেড়ে দিন। পাই হিসাবে সহজ।
নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

সাধারণত, আপনার ছবিগুলি আপনার ডেস্কটপে সংরক্ষণ করা হবে। যাইহোক, যদি আপনার কাছে Snagit-এর মতো একটি স্ক্রিন-ক্যাপচারিং টুল থাকে, তাহলে ছবিগুলি সাধারণত সেখানে আটকানো হবে। OS X-এ আরও কীবোর্ড শর্টকাট নিয়ে আমার আরও বিস্তারিত পোস্ট দেখুন।

6. Thunderbolt

ব্যবহার করে আরো ডিভাইস প্লাগ ইন করুন

এখনও অবধি, আমরা স্ক্রিনে আপনি যে জিনিসগুলি দেখছেন তার উপর ফোকাস করছি৷ আপনার MacBook Pro এর ইউনিবডিতে অন্য কোথাও সরানো যাক। পাশের দিকে তাকান, বিশেষ করে সেই অদ্ভুত আকৃতির পাওয়ার জ্যাক। অ্যাপল সেই জ্যাকটিকে তার পাশে থান্ডারবোল্ট পোর্টের মতো আকার দেয়নি। এটি একটি থান্ডারবোল্ট পোর্ট। উভয় পোর্ট ঠিক একই।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

সুতরাং, আপনি প্রকৃতপক্ষে এই পোর্টগুলির যেকোন একটির মাধ্যমে আপনার ল্যাপটপ চার্জ করতে পারেন এবং আপনি যেকোনও সামঞ্জস্যপূর্ণ ডিভাইস (যেমন একটি বাহ্যিক ড্রাইভ, একটি বহিরাগত মনিটর, একটি বাহ্যিক মাইক্রোফোন ইত্যাদি) যেকোনো একটিতে প্লাগ ইন করতে পারেন৷

পাওয়ার জ্যাক হিসাবে একটি থান্ডারবোল্ট পোর্ট থাকা কাজে আসতে পারে, বিশেষ করে যদি আপনি 13-ইঞ্চি ছোট ম্যাকবুক প্রো ব্যবহার করেন, যা শুধুমাত্র 2টি থান্ডারবোল্ট পোর্টের সাথে আসে। উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি বাহ্যিক মাইকের মাধ্যমে অডিও রেকর্ড করতে চান এবং এখনও দেখার জন্য একটি বাহ্যিক মনিটর আছে — আপনার স্ক্রিপ্ট বলুন — এছাড়াও একটি অ্যাপ্লিকেশন প্রদর্শন করতে প্রধান স্ক্রীন ব্যবহার করে৷

একটি 13-ইঞ্চি ম্যাকবুক প্রোতে এটি করতে, আপনি সাময়িকভাবে আপনার পাওয়ার কর্ডটি বিচ্ছিন্ন করতে পারেন, একটি ডিভাইসকে এর পরিবর্তে প্লাগ করতে পারেন এবং তারপরে অন্য ডিভাইসটিকে অন্য পোর্টে প্লাগ করতে পারেন। MacBook Pros-এর ব্যাপক ব্যাটারি লাইফ রয়েছে, তাই আপনি MBP আনপ্লাগ করেও অনেক কাজ সম্পন্ন করতে পারেন।

7. ইমোজি আনুন!

আপনি যদি সহস্রাব্দ বা একজন জেনারেল জেড হন বা এমন কাউকে নিয়ে থাকেন যারা শুধু স্মাইলি, ভ্রুকুটি এবং এইরকমের মাধ্যমে প্রকাশ করতে ভালোবাসেন, আপনি জেনে খুশি হবেন যে আপনার ম্যাকবুক প্রো অ্যাপলের ইমোজির বিস্তৃত সংগ্রহ চালু করার জন্য একটি হটকি পেয়েছে। শুধু কন্ট্রোল + কমান্ড + স্পেস টিপুন . এটিকে সামনে আনতে হবে:

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

বেশিরভাগ অ্যাপ্লিকেশন আপনাকে এটি ব্যবহার করার জন্য একটি ইমোজিতে ট্যাপ করার অনুমতি দেয়। অন্যদের জন্য, আপনাকে ইমোজিটিকে জায়গায় টেনে আনতে হতে পারে৷

8. স্পটলাইট দিয়ে দ্রুত অনুসন্ধান করুন

সাধারণত, যখন আমরা ওয়েবে কিছু অনুসন্ধান করতে চাই, তখন আমরা আমাদের প্রিয় ওয়েব ব্রাউজার চালু করি এবং তারপর অনুসন্ধান বারে আমাদের অনুসন্ধানটি টাইপ করি। তারপর যদি আমরা একটি ফাইল (উইন্ডোজে) অনুসন্ধান করতে চাই, আমরা এক্সপ্লোরার খুলি বা স্টার্ট মেনুতে গিয়ে সেখানে অনুসন্ধান করি।

macOS সমস্ত অনুসন্ধান কার্যকারিতা এক জায়গায় রাখে। আপনি স্পটলাইটে সমস্ত অনুসন্ধান করতে পারেন। স্পটলাইট চালু করতে, শুধু কমান্ড + স্পেস টিপুন . এটি স্পটলাইট অনুসন্ধান বার চালু করবে, যেখানে আপনি যা খুঁজতে চান তা লিখতে পারেন, তা আপনার ফাইল সিস্টেমের একটি ফাইল হোক বা ওয়েবে কিছু হোক৷

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

আপনি যে ফাইলটি খুঁজছেন সেটি খুঁজে না পেলেও 100% নিশ্চিত যে এটি আপনার সিস্টেমে আছে, তাহলে আপনাকে সম্ভবত আপনার ড্রাইভকে পুনরায় সূচী করতে হবে। তবে এটি অন্য পোস্টের জন্য, তাই এর জন্য সাথে থাকুন।

9. স্প্লিট স্ক্রীনের সাথে আরও দক্ষতার সাথে কাজ করুন

পাওয়ার ব্যবহারকারীদের সাধারণত আরও দক্ষতার সাথে কাজ করার জন্য 2 বা তার বেশি বাহ্যিক মনিটর থাকে। 2 বা তার বেশি স্ক্রীন সহ, আপনি সহজেই করতে পারেন:

  • দস্তাবেজ তুলনা করুন,
  • একটি স্ক্রীন আপনার প্রধান কাজের স্থান হিসাবে ব্যবহার করুন এবং অন্যটি রেফারেন্স প্রদর্শনের জন্য ব্যবহার করুন,
  • একটি স্ক্রীন সম্পাদনার জন্য এবং অন্যটি আউটপুট প্রদর্শনের জন্য ব্যবহার করুন,
  • ইত্যাদি।

কিন্তু যদি আপনার কোন বাহ্যিক মনিটর না থাকে? ভাল, আপনি সবসময় একটি পর্দা দুটি ভাগ করতে পারেন. এটি অর্জন করতে, আপনাকে প্রথমে ফুল-স্ক্রীন-এ দুটি অ্যাপকে একে অপরের সাথে রাখতে চান সেট করতে হবে মোড. শুধু প্রতিটি অ্যাপের উপরের-বাম কোণে সেই সবুজ বৃত্তে আলতো চাপুন।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

একবার দুটি অ্যাপ পূর্ণ-স্ক্রীন মোডে থাকলে, F3 টিপুন মিশন নিয়ন্ত্রণ প্রবেশ করতে বোতাম নীচে দেখানো হিসাবে মোড. আপনি মিশন কন্ট্রোলে থাকা মাত্রই, দুটি অ্যাপ/ডেস্কটপ একে অপরের পাশে রাখুন। আপনি যদি উপরের সারিতে কোনো অ্যাপ/ডেস্কটপ দেখতে না পান, তাহলে সেই এলাকায় আপনার মাউস পয়েন্টার হোভার করুন।

একবার দুটি অ্যাপ একে অপরের পাশে থাকলে অ্যাপটিকে ডানে বাম দিকে টেনে আনুন যতক্ষণ না এটি বাম দিকের একটিকে ওভারল্যাপ করে। মুক্তি।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

একবার তারা একসাথে স্ন্যাপ হয়ে গেলে, দুটি অ্যাপকে ঘিরে থাকা ডেস্কটপে আলতো চাপুন। তারপরে আপনার দুটি অ্যাপকে স্প্লিট-স্ক্রিন মোডে দেখতে হবে ঠিক নীচে দেখানো একটির মতো।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

10. কোথায় আমি আমার সব অ্যাপ খুঁজে পাব?

অ্যাপস সম্পর্কে কথা বলছি, আপনার ম্যাকবুক প্রো-এ আপনি কোথায় অ্যাপগুলি খুঁজে পেতে পারেন তা দেখিয়ে এই নিবন্ধটি শেষ করি। দীর্ঘ পথ হল ফাইন্ডার চালু করা এবং Applications-এ যান .

কিন্তু যদি আপনি একটি দ্রুত উপায় চান, শুধু ডকে রকেট সহ ধূসর আইকনে ক্লিক করুন৷ এটি লঞ্চ প্যাড আনতে হবে৷ . আপনার ট্র্যাকপ্যাডে অনুভূমিকভাবে দুটি আঙুল সোয়াইপ করে পাশে স্ক্রোল করুন এবং একটি অ্যাপ নির্বাচন করতে একটি আইকনে আলতো চাপুন।

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

আপনি সিস্টেম পছন্দগুলি এ গিয়ে লঞ্চপ্যাডে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে পারেন – কীবোর্ডশর্টকাটলঞ্চপ্যাড এবং ডক . আপনার অ্যাপ্লিকেশানগুলি দ্রুত অ্যাক্সেস করার আরেকটি ভাল বিকল্প হল ফাইন্ডারে যান এবং আপনার ডকে সমগ্র অ্যাপ্লিকেশন ফোল্ডারটি টেনে আনুন৷

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

আপনি এখন সেই আইকনে ক্লিক করলে, এটি আপনার সমস্ত অ্যাপ সরাসরি ডক থেকে লোড করবে৷

নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস

এই নিবন্ধের জন্য এটি। কামনা করি তুমি এটা উপভোগ করেছ! আমরা শীঘ্রই কীভাবে আপনার ম্যাকের আরও কিছু পেতে পারি সে সম্পর্কে আরও গভীরভাবে নির্দেশিকা লিখব৷


  1. স্কুল বা কাজের জন্য OneDrive:নতুনদের জন্য 8 টি টিপস

  2. ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক এয়ারের জন্য 5টি সেরা ডকিং স্টেশন

  3. নতুনদের জন্য ক্যানভা ফটো এডিটিং টিপস

  4. ম্যাকবুক প্রো টাচ বারের দরকারী টিপস