কম্পিউটার

ম্যাকবুক প্রো-এর জন্য কি 8GB RAM যথেষ্ট?

অ্যাপল যখন 2020 সালে তার প্রথম M1-চালিত MacBook Pro ঘোষণা করেছিল, তখন এটি হতবাক বলে মনে হয়েছিল যে বেস মডেলটিতে মাত্র 8GB RAM রয়েছে। "প্রো" নামে একটি কম্পিউটারের জন্য, 8GB মেমরি অগ্রহণযোগ্যভাবে কম বলে মনে হচ্ছে৷

এই লেখা পর্যন্ত, অ্যাপল এখনও 2020 13-ইঞ্চি ম্যাকবুক প্রো বিক্রি করে, এবং হ্যাঁ, 8GB এখনও RAM এর জন্য আদর্শ কনফিগারেশন। স্পষ্টতই অ্যাপল মনে করে 8 গিগাবাইট প্রচুর, কিন্তু এটা কি সত্যিই?

একটি ম্যাকবুক প্রো এর জন্য 8 গিগাবাইট র‌্যাম কি যথেষ্ট? সংক্ষিপ্ত উত্তর:ম্যাকবুক প্রো-তে 8 গিগাবাইট RAM 95% ব্যবহারকারীর জন্য যথেষ্ট।

কিন্তু আপনি সেই MacBook কেনার আগে, আসুন বিস্তারিত একটু ঘনিষ্ঠভাবে দেখি যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন বিকল্পটি আপনার জন্য সবচেয়ে ভালো।

আমি অ্যান্ড্রু গিলমোর, একজন প্রাক্তন ম্যাক অ্যাডমিনিস্ট্রেটর, এবং আপনার জন্য 8GB RAM যথেষ্ট কিনা তা নির্ধারণ করতে আপনার প্রয়োজনীয় তথ্য আমি আপনাকে দেব।

এই নিবন্ধে, আমরা মান, ব্যবহারের ক্ষেত্রে এবং আপনার পরবর্তী ম্যাকবুক প্রো ভবিষ্যত-প্রুফিং সহ বেশ কয়েকটি ভেরিয়েবল বিবেচনা করব। সমস্ত সরস বিবরণের জন্য পড়া চালিয়ে যান।

একটি MacBook Pro এর জন্য 8GB RAM যথেষ্ট হবে?

বিশ্বাস করুন বা না করুন, বেশিরভাগ ক্ষেত্রেই 8GB RAMই যথেষ্ট৷

"যথেষ্ট", অবশ্যই, একটি আপেক্ষিক শব্দ, এবং আপনি 8GB এর সাথে বাঁচতে পারবেন কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে কিছু মূল বিষয় বিবেচনা করতে হবে৷

একের জন্য, ম্যাকবুক প্রোতে অ্যাপল বা ইন্টেল প্রসেসর আছে কিনা সেদিকে মনোযোগ দিন। আপনি নীচে দেখতে পাবেন, Apple CPU আর্কিটেকচার RAM এর আরও দক্ষ ব্যবহারের অনুমতি দেয়, যার অর্থ আপনি কম দিয়ে পেতে পারেন।

এছাড়াও আপনার আপগ্রেড চক্র এবং পুনর্বিক্রয় মান বিবেচনা করুন. 8GB সহ একটি MacBook সম্ভবত যথেষ্ট, কিন্তু 16GB-তে সময় বাড়ার সাথে সাথে আপনি দীর্ঘস্থায়ী হতে পারেন বা আপনি যদি বিক্রি করতে চান তবে বাজারে আরও অর্থ আনতে পারে।

শেষ, আপনার ম্যাকবুক প্রো ব্যবহার করার জন্য আপনি কি ধরনের কাজ করার পরিকল্পনা করছেন? ভিডিও এডিটর এবং কোডাররা র‍্যামের বাম্প থেকে উপকৃত হতে পারে যখন বেশিরভাগ ব্যবহারকারী সেই 8 গিগাবাইট মিস করবেন না।

আসুন এই বিবেচনাগুলি ঘনিষ্ঠভাবে দেখি।

অ্যাপল সিলিকন বনাম ইন্টেল

আসুন এটি খোলামেলা করা যাক।

আপনি যদি ইন্টেল প্রসেসর সহ একটি ম্যাকবুক প্রো কেনার কথা বিবেচনা করছেন, 8 জিবি যথেষ্ট RAM নয়। আপনি দ্বারা পেতে পারেন? সম্ভবত, কিন্তু আমি চেষ্টা করার সুপারিশ করব না। এর পরিবর্তে অন্তত 16GB বেছে নিন।

আপনি যদি একটি নতুন কিনছেন তবে এটি একটি প্রশ্নও নয়৷ ম্যাকবুক প্রো, কারণ অ্যাপলের বর্তমান লাইনআপে শুধুমাত্র অ্যাপল সিলিকন-চালিত ল্যাপটপ রয়েছে। কিন্তু আপনি যদি একটি ব্যবহৃত Intel MacBook Pro-এর জন্য কেনাকাটা করেন-এখনও একটি সম্পূর্ণ সূক্ষ্ম বিকল্প, যাইহোক-8GB RAM-এর জন্য স্থির হবেন না।

Apple Silicon MacBook Pros সম্পর্কে কি?

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, 8GB RAM যথেষ্ট। আপনি যতক্ষণ না বিশাল ডেটাসেট নিয়ে কাজ করছেন, উচ্চ রেজোলিউশন ভিডিও রেন্ডার করছেন, প্রচুর পরিমাণে কোড কম্পাইল করছেন, বা অন্য কোনও মেমরি-নিবিড় কাজে নিযুক্ত হচ্ছেন, 8GB M1 (অ্যাপলের প্রথম প্রজন্মের অ্যাপল সিলিকন প্রসেসর) ম্যাকবুক প্রো আপনাকে ভালভাবে পরিবেশন করবে। পি>

অ্যাপল সিলিকন এবং ইন্টেল প্রসেসরের মধ্যে বৈষম্য কেন?

বিভিন্ন কারণ খেলার মধ্যে আসে. প্রথমত, অ্যাপল সিলিকন অপ্টিমাইজেশনের জন্য ম্যাকিনটোশ অপারেটিং সিস্টেমটি গ্রাউন্ড আপ থেকে পুনর্নির্মাণ করা হয়েছিল। যেহেতু Apple চিপ এবং OS উভয়ই ডিজাইন করেছে, তাই তারা নিশ্চিত করতে পারে যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার একত্রে নির্বিঘ্নে কাজ করে৷

এরপরে অ্যাপল যাকে ইউনিফাইড মেমরি আর্কিটেকচার (UMA) বলে। জিপিইউর জন্য মেমরি সংরক্ষণ করার পরিবর্তে, সিপিইউ এবং জিপিইউ একই মেমরি ভাগ করে এবং সিস্টেম প্রয়োজন অনুসারে RAM বরাদ্দ করে। এবং যেহেতু M1 একটি চিপ (SoC) এর একটি সিস্টেম, তাই মেমরিটি একই জায়গায় সিস্টেমের সমস্ত উপাদান দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে এবং ডেটা পাস করার বিলম্ব ছাড়াই।

যদিও সমালোচকরা বলে যে UMA মার্কেটিং হাইপ ছাড়া আর কিছুই নয়, আমার কাছে এই দাবির ব্যাক আপ করার জন্য কিছু হার্ড ডেটা আছে যে M1 ম্যাকগুলি ইন্টেল ম্যাকের তুলনায় RAM এর ভাল ব্যবহার করে৷

অ্যাপল-কেন্দ্রিক ইউটিউব চ্যানেল ম্যাক্স টেক 8GB এবং 16GB 13-ইঞ্চি MacBook Pros 2020-এর কর্মক্ষমতা তুলনা করে বেশ কয়েকটি পরীক্ষা পরিচালনা করেছে। আমরা নীচের ফলাফলগুলি পর্যালোচনা করব, তবে এটি জেনে রাখা সহায়ক যে ম্যাক্স টেক কিছু বেঞ্চমার্ক ব্যবহার করেছিল যা তারা আগে ইন্টেল ম্যাকগুলিতে প্রয়োগ করেছিল৷

একটি পরীক্ষায় ফাইনাল কাট প্রো ব্যবহার করে 8K R3D RAW ক্যামেরা ফুটেজ 4K-এ রপ্তানি করা জড়িত। পরীক্ষায়, 16GB M1 MacBook Pro একটি Intel i9 5550M MacBook Pro থেকে দুইবার মাত্র 29 সেকেন্ড ধীরগতিতে শেষ করেছে RAM।

অবশ্যই, এটি শুধুমাত্র একটি পরীক্ষা, তবে এটি অ্যাপলের UMA কর্মক্ষমতা দাবির ব্যাক আপ করার জন্য কিছু কঠিন ডেটা প্রদান করে৷

আপনার MacBook Pro-তে 8GB বা 16GB RAM পাওয়া উচিত?

সুতরাং আপনি জানেন যে ইন্টেল-ভিত্তিক ম্যাকবুক পেশাদারদের জন্য 8GB যথেষ্ট নয়, তবে Apple সিলিকন ম্যাকের কী হবে?

ম্যাক্স টেকের 8GB বনাম 16GB M1 Macbook Pros-এর পাশাপাশি তুলনা করে দেখা গেছে যে 16GB মডেলটি Adobe Lightroom এবং XCode-এর মতো সফ্টওয়্যারে RAM-নিবিড় কাজগুলি প্রায় 10% দ্রুত সম্পাদন করে। 8K ফুটেজ রপ্তানি পরীক্ষায়, 16GB MacBook Pro 2020 একই পরীক্ষা করতে 8GB মডেলের অর্ধেকেরও কম সময়ের মধ্যে শেষ হয়েছে (14 মিনিট বনাম 6 মিনিট)।

সুতরাং আপনার ম্যাকবুক প্রো ব্যবহার করার জন্য আপনি কী পরিকল্পনা করছেন সেই প্রশ্নের উত্তরটি ফুটে উঠেছে। আপনি যদি ভিডিও রেন্ডারিং বা কোড কম্পাইল করার পরিকল্পনা করেন, তাহলে আপনি 16GB থেকে উপকৃত হতে পারেন। অন্য সবার জন্য 8GBই যথেষ্ট।

8GB সম্ভবত যথেষ্ট র‍্যাম নয়, কিন্তু আপনি হয়তো কখনো খেয়াল করবেন না

এটি পরস্পরবিরোধী শোনাতে পারে, কিন্তু বাস্তবে, 8GB আপনার ম্যাকের জন্য যথেষ্ট RAM নয়। আমাকে ব্যাখ্যা করতে দিন।

কম্পিউটারগুলি RAM ব্যবহার পরিচালনা করতে সাহায্য করার জন্য ভার্চুয়াল মেমরি হিসাবে পরিচিত যা ব্যবহার করে। অপারেটিং সিস্টেম হার্ড ড্রাইভের একটি অংশ তৈরি করে এবং একটি পৃষ্ঠা ফাইল তৈরি করে, যা একটি সোয়াপ ফাইল নামেও পরিচিত। এই ফাইলটি ভার্চুয়াল RAM হিসাবে কাজ করে যা কম্পিউটার অতিরিক্ত মেমরির জন্য ব্যবহার করতে পারে যদি আপনার কম্পিউটারে উপলব্ধ শারীরিক RAM ফুরিয়ে যায়।

কম্পিউটার তারপরে RAM খালি করার জন্য হার্ড ড্রাইভে বর্তমানে ব্যবহৃত প্রোগ্রাম এবং প্রক্রিয়াগুলি অফলোড করে। যখন একজন ব্যবহারকারীকে অফলোড করা প্রোগ্রামটি চালানোর প্রয়োজন হয়, তখন অপারেটিং সিস্টেম প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনটিকে মেমরিতে ফিরিয়ে আনার জন্য অন্যান্য আইটেমগুলির সাথে প্রক্রিয়াগুলিকে "অদলবদল" করবে৷

যান্ত্রিক হার্ড ড্রাইভের দিনগুলিতে, এই অদলবদল প্রক্রিয়াটি খুব ধীর ছিল, এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করা আপনার কম্পিউটারকে আটকে দিতে পারে৷

আজ, কম্পিউটারগুলি অনেক দ্রুত সলিড স্টেট হার্ড ড্রাইভ (বা সংক্ষেপে এসএসডি) সহ আসে অদলবদল ফাইলের প্রভাবকে কমিয়ে দেয়। তা সত্ত্বেও শারীরিক র‍্যাম এখনও SSD-এর চেয়ে দ্রুত।

তবুও Apple মনে হচ্ছে অদলবদল প্রক্রিয়াটিকে এমন জায়গায় অপ্টিমাইজ করেছে যেখানে এটি খুব কমই লক্ষণীয়৷

বাস্তবে, মাঝারি থেকে ভারী ব্যবহারকারীরা খুব দ্রুত 8GB RAM ব্যবহার করবে, কিন্তু Apple-এর SSDs এবং SoC ভার্চুয়াল মেমরি তৈরি এবং ব্যবহার করার ক্ষেত্রে এতটাই দক্ষ যে আপনার RAM ফুরিয়ে গেলে আপনি হয়তো খেয়ালও করবেন না।

এই কার্যকারিতা ভয়ের দিকে পরিচালিত করেছে যে SSD ফুরিয়ে যাবে কারণ এটিকে প্রায়শই ভার্চুয়াল RAM হিসাবে পরিবেশন করার জন্য বলা হচ্ছে৷

আমার মতে, এই ভয়গুলি অত্যধিক কারণ SSD প্রযুক্তি প্রতি বছর আরও শক্তিশালী হয়ে উঠেছে, তবে অস্বীকার করার কিছু নেই যে ম্যাকোস হার্ড ড্রাইভকে বেশ শক্তভাবে আঘাত করে। কেন? কারণ এটা পারে।

যদি এটি আপনার জন্য একটি প্রধান উদ্বেগ হয়, তাহলে 16GB RAM বেছে নিন। মনে রাখবেন, যদিও, আপনার ম্যাক এখনও অদলবদলের জন্য SSD ব্যবহার করবে এবং সিস্টেমের পদ্ধতির উপর আপনার কোন নিয়ন্ত্রণ নেই। তাত্ত্বিকভাবে, আপনার 16GB ফিজিক্যাল RAM এর সাথে কম ভার্চুয়াল র‍্যাম লাগবে।

FAQs

আপনার MacBook এর RAM সম্পর্কে আপনার মনে হতে পারে এমন কিছু প্রশ্ন এখানে রয়েছে।

ম্যাকবুক এয়ারের জন্য কি 8GB যথেষ্ট RAM?

বেশিরভাগ ক্ষেত্রে এই নিবন্ধের সমস্ত পরামর্শ ম্যাকবুক এয়ারের ক্ষেত্রেও প্রযোজ্য। M1 চিপ সহ এয়ারগুলি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য 8GB RAM এর সাথে ঠিকই চলবে৷

আরও RAM কি আমার ম্যাকের গতি বাড়াবে?

অগত্যা।

যদিও RAM একটি কম্পিউটারের গতির একটি গুরুত্বপূর্ণ কারণ, নতুন MacBook Pros ভার্চুয়াল RAM ব্যবহারে এতটাই দক্ষ যে তাদের SoC এবং অতি দ্রুত SSD-এর জন্য ধন্যবাদ যে আপনি সম্ভবত কোনও পার্থক্য লক্ষ্য করবেন না৷

ম্যাকবুক প্রোতে কত RAM আছে?

2022 সালের মে পর্যন্ত Apple তিনটি MacBook Pro মডেল বিক্রি করে:একটি 13-ইঞ্চি যা 2020 সালে প্রকাশিত হয়েছিল এবং 14- এবং 16-ইঞ্চি মডেলগুলি 2021 সালে প্রকাশিত হয়েছিল৷

13-ইঞ্চি MacBook Pro 8GB RAM থেকে শুরু হয় কিন্তু $200-এর বিনিময়ে 16GB-তে আপগ্রেড করা যেতে পারে।

2021 মডেলগুলি 16GB থেকে শুরু হয় তবে 32GB বা 64GB RAM-তে আপগ্রেড করা যেতে পারে। (64GB শুধুমাত্র M1 Max প্রসেসর সহ মডেলের জন্য উপলব্ধ।)

কলেজ শিক্ষার্থীদের জন্য 8GB RAM যথেষ্ট?

হ্যাঁ৷

আপনি যদি ডেটা সায়েন্স, ডিজিটাল সিনেমা, বা অন্যান্য ডেটা-ভারী পাঠ্যক্রমে প্রধান হন, আপনি 16GB পর্যন্ত বাম্পিং বিবেচনা করতে পারেন। অন্যথায়, M1 MacBook Pro তে 8GB প্রচুর RAM।

যাইহোক, Apple MacBook Pros-এ কলেজ ছাত্রদের জন্য মাঝারি ডিসকাউন্ট অফার করে।

ডেভেলপার/কোডিং/প্রোগ্রামিং এর জন্য কি 8GB RAM যথেষ্ট?

হ্যাঁ৷

প্রোগ্রামাররা যারা প্রচুর পরিমাণে কোড কম্পাইল করে বা 3D রেন্ডারিং করে তারা 16GB মেমরি বেছে নিতে চাইতে পারে, কিন্তু এই ব্যবহারের ক্ষেত্রে M1 MacBook Pro তে 8GB যথেষ্ট।

ভিডিও সম্পাদনার জন্য 8GB RAM যথেষ্ট?

সম্ভবত না।

এনকোডিং এবং রপ্তানি করার কাজগুলির সাথে আপনি সম্ভবত প্রকৃত সম্পাদনা প্রক্রিয়ায় ততটা আটকাবেন না।

মনে রাখবেন, এটি উচ্চ রেজোলিউশন ফুটেজ ব্যবহার করে পেশাদার-স্তরের সম্পাদনার ক্ষেত্রে প্রযোজ্য। আপনি যদি মাঝে মাঝে iMovie বা অন্যান্য ভোক্তা সফ্টওয়্যার ব্যবহার করে ভিডিও সম্পাদনা করেন, তাহলে 8GB RAM যথেষ্ট।

ম্যাকোসের জন্য 8GB RAM যথেষ্ট?

হ্যাঁ, একেবারে।

অ্যাপল শুধুমাত্র 8GB র‍্যামের ডিভাইস বিক্রি করবে না যদি তার OS এর জন্য আরও মেমরির প্রয়োজন হয়।

এর মানে এই নয় যে 8GB র‍্যাম সহ কম্পিউটারগুলি ম্যাকোস চালিত হবে না, তবে Apple একই সময়ে একাধিক প্রোগ্রাম মেমরিতে লোড করার জন্য প্রচুর ওভারহেড সহ চালানোর জন্য অপারেটিং সিস্টেম ডিজাইন করেছে৷

উপসংহার:8GB যথেষ্ট, কিন্তু 16GB এখনও অতিরিক্ত খরচের যোগ্য হতে পারে

অধিকাংশ ব্যবহারকারীর জন্য 8GB যথেষ্ট RAM , কিন্তু এখনও এমন কিছু দৃষ্টান্ত রয়েছে যেখানে 16GB বেছে নেওয়ার অর্থ হতে পারে৷

একটি বিবেচনা আপনার আপগ্রেড চক্র. আপনি কি প্রতি দু'বছরে আপনার ম্যাকবুক প্রো প্রতিস্থাপন করেন, নাকি ডিভাইসটি অপ্রচলিত না হওয়া পর্যন্ত আপনি অপেক্ষা করেন? যদি পরবর্তীতে, 16GB আপনাকে ভাল পরিবেশন করতে পারে।

আপনি যদি রাস্তার নিচে ম্যাকবুক বিক্রি করার পরিকল্পনা করেন তবে পুনর্বিক্রয় মূল্যও মনে রাখবেন। ভবিষ্যতের মান অনুমান করা কঠিন, তবে আপনি অবশ্যই দ্বিগুণ RAM সহ একটি Mac এর জন্য আরও আনবেন৷

2-3 বছর বয়সী MacBook Pros এখন কী বিক্রি করছে এবং বিভিন্ন RAM কনফিগারেশন সহ Macs-এর মধ্যে দামের পার্থক্য দেখতে Swappa-এর মতো সাইটগুলি দেখুন৷ আপনি হয়ত অতিরিক্ত র‍্যামটি অগ্রিম খরচের মূল্য দেখতে পাবেন।

আপনি কি 8GB RAM সহ একটি MacBook Pro এর মালিক? এটা কি আপনার চাহিদা মেটাতে যথেষ্ট?


  1. ম্যাকবুক প্রো স্ক্রিন ফ্লিকারের সমস্যাটি কীভাবে সমাধান করবেন

  2. ম্যাক/ম্যাকবুক প্রোতে কীভাবে মেমরি/র্যাম খালি করবেন?

  3. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  4. নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস