কম্পিউটার

অ্যাপলস হার্ডওয়্যার ডায়াগনস্টিক টেস্টের সাথে ম্যাকের সমস্যাগুলি কীভাবে সনাক্ত করা যায়

Apple হার্ডওয়্যার প্রায়ই নির্ভরযোগ্যতার জন্য উদ্ধৃত করা হয়, কিন্তু কিছু ভুল হয়ে গেলে আপনি একটি ব্যয়বহুল সমাধানের সাথে শেষ করতে পারেন। সেজন্য একটি সম্ভাব্য সমাধান সম্পর্কে অ্যাপল পেশাদারের কাছে যাওয়ার আগে আপনি যদি নিজের হার্ডওয়্যার পরীক্ষা করতে সক্ষম হন তবে এটি দুর্দান্ত৷

সৌভাগ্যক্রমে, বাড়িতে আপনার Mac পরীক্ষা করা বিনামূল্যে, সহজ, এবং মাত্র কয়েক মিনিট সময় নেয়৷

অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা নাকি অ্যাপল ডায়াগনস্টিকস?

অ্যাপলের হার্ডওয়্যার পরীক্ষার কোন সংস্করণটি আপনি ব্যবহার করবেন তা নির্ভর করে আপনার ম্যাকের বয়সের উপর। জুন 2013 এর আগে প্রকাশিত কম্পিউটারগুলি Apple হার্ডওয়্যার পরীক্ষা ব্যবহার করবে৷ . জুন 2013 এর পরে প্রকাশিত কম্পিউটারগুলি Apple ডায়াগনস্টিকস ব্যবহার করবে৷ পরিবর্তে।

পুরোনো Apple হার্ডওয়্যার পরীক্ষা (AHT) অ্যাপল ডায়াগনস্টিকসের মতো আপনার সিস্টেম সম্পর্কে তেমন তথ্য প্রদান করে না। এটি উপাদানগুলির উপর সারসরি পরীক্ষা চালায় এবং সেগুলি উপস্থিত এবং কার্যকর কিনা তা নির্ধারণ করে। ফলাফল ব্যাখ্যা করা মোটামুটি সহজ, কিন্তু বিশেষভাবে বিস্তারিত নয়।

অ্যাপলস হার্ডওয়্যার ডায়াগনস্টিক টেস্টের সাথে ম্যাকের সমস্যাগুলি কীভাবে সনাক্ত করা যায়

অ্যাপল ডায়াগনস্টিকস AHT এর চেয়ে আপনার Mac এর হার্ডওয়্যার সম্পর্কে আরও তথ্য প্রদান করে। পরীক্ষার শেষে, আপনি একটি ত্রুটি কোড পাবেন যা আপনি কোন হার্ডওয়্যার উপাদানগুলির সমস্যা হচ্ছে এবং এটি সম্পর্কে কী করবেন তা সিদ্ধান্ত নিতে সাহায্য করতে ব্যবহার করতে পারেন৷

এই পরীক্ষাগুলির কোনটিই অ্যাপল পরিষেবা ডায়াগনস্টিকস এর মত চূড়ান্ত নয় (ASD), যা অ্যাপলের নিজস্ব ইন-হাউস টেস্টিং। আপনি যদি জিনিয়াস বার অ্যাপয়েন্টমেন্টের জন্য আপনার ম্যাকটিকে অ্যাপল স্টোরে নিয়ে যান, তাহলে তারা একটি ইথারনেট তারের সাথে সংযুক্ত করবে এবং আপনার মেশিনের অবস্থা সম্পর্কে আরও বিস্তারিত ফলাফল পেতে ASD চালাবে।

অ্যাপলের টেকনিশিয়ানদের দেওয়া এর বাইরে ASD-এর জন্য কোনও অফিসিয়াল সমর্থন না থাকলেও, আপনি ইন্টারনেট আর্কাইভ থেকে 25GB ডায়াগনস্টিক ডিস্ক ডাউনলোড করতে পারেন [আর উপলভ্য নেই]। আপনি আপনার Mac ঠিক করতে অন্যান্য টুল ব্যবহার করার কথাও ভাবতে পারেন।

কিভাবে আপনার ম্যাক পরীক্ষা করবেন

আপনি যে ডায়াগনস্টিক টুল ব্যবহার করছেন তা নির্বিশেষে, আপনার Mac পরীক্ষা করার পদ্ধতি একই:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. আপনার কীবোর্ড, মাউস, ডিসপ্লে, তারযুক্ত নেটওয়ার্ক সংযোগ (যদি আপনার থাকে), এবং পাওয়ার কেবল ছাড়া সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন।
  3. আপনার Mac চালু করুন এবং অবিলম্বে D কী টিপুন এবং ধরে রাখুন .
  4. D ছেড়ে দিন কী যখন হার্ডওয়্যার পরীক্ষা বা ডায়াগনস্টিক টুল পর্দায় প্রদর্শিত হয়।
  5. আপনার ভাষা নির্বাচন করুন।

আপনি যদি পুরোনো Apple হার্ডওয়্যার পরীক্ষা ব্যবহার করেন আরও একটি ধাপ আছে:T টিপুন পরীক্ষা পদ্ধতি শুরু করার জন্য কী। এছাড়াও আপনি বর্ধিত পরীক্ষা সম্পাদন করুন চেক করতে পারেন আরও পুঙ্খানুপুঙ্খ এবং সময়সাপেক্ষ ডায়াগনস্টিক চালানোর জন্য। আপনি যদি Apple ডায়াগনস্টিকস ব্যবহার করেন , আপনাকে শুধুমাত্র আপনার ভাষা নির্দিষ্ট করতে হবে।

অ্যাপলস হার্ডওয়্যার ডায়াগনস্টিক টেস্টের সাথে ম্যাকের সমস্যাগুলি কীভাবে সনাক্ত করা যায়

স্ক্যান সম্পূর্ণ হলে আপনি অনস্ক্রিনে আপনার ফলাফল দেখতে পাবেন। আপনি যেকোন রেফারেন্স কোডগুলি পান তার একটি নোট করুন, যেহেতু আপনি পরবর্তী বিভাগে আপনার ফলাফলগুলি ব্যাখ্যা করতে সেগুলি ব্যবহার করবেন৷

সহায়তা! আমার ম্যাক ডায়াগনস্টিকস চালাবে না

এটা সম্ভব যে আপনার পুরোনো Mac এর ডিস্কে ডায়াগনস্টিক টুল অন্তর্ভুক্ত করে না। আপনার ডিস্ক বা স্টার্টআপ পার্টিশন ক্ষতিগ্রস্ত হলে, এটি ডায়াগনস্টিক পরীক্ষাটি মোটেও না চালানোর কারণ হতে পারে। এই ক্ষেত্রে আপনাকে ইন্টারনেটের মাধ্যমে ডায়াগনস্টিক চালাতে হবে।

এটি করা সহজ, তবে এটি আরও বেশি সময় নেবে কারণ আপনি প্রক্রিয়াটি শুরু করার আগে আপনাকে প্রাসঙ্গিক টুলটি ডাউনলোড করতে হবে। ইন্টারনেট থেকে একটি ডায়াগনস্টিক পরীক্ষা চালানোর জন্য, উপরের বিভাগে বর্ণিত একই পদ্ধতি অনুসরণ করুন তবে বিকল্প + D ধরে রাখুন শুধু D এর পরিবর্তে কী .

অ্যাপলস হার্ডওয়্যার ডায়াগনস্টিক টেস্টের সাথে ম্যাকের সমস্যাগুলি কীভাবে সনাক্ত করা যায়

এটি কাজ করার জন্য আপনার একটি তারযুক্ত বা বেতার সংযোগের মাধ্যমে ইন্টারনেটে অ্যাক্সেসের প্রয়োজন হবে৷

আপনার ডায়াগনস্টিক ফলাফল ব্যাখ্যা করা

অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা রেফারেন্স কোড সহ কিছু মোটামুটি সহজে বোঝার রোগ নির্ণয় প্রদান করা উচিত। আমি একটি পুরানো ম্যাকবুক এয়ার পরীক্ষা করেছি যেটিতে কোনও ব্যাটারি নেই, এবং AHT রিপোর্ট এবং রেফারেন্স কোড মিলে গেছে৷

আপনি যদি Apple ডায়াগনস্টিকস ব্যবহার করেন, তাহলে আপনার হাতে অনেক বেশি কোড থাকবে। আপনি অ্যাপল সাপোর্ট রেফারেন্স কোড তালিকা ব্যবহার করে তাদের ক্রস-রেফারেন্স করতে পারেন। কিছু উল্লেখযোগ্য রেফারেন্স কোড অন্তর্ভুক্ত:

  • ADP001: ভাল খবর! এর মানে কোনো ত্রুটি ধরা পড়েনি।
  • NDD001: USB হার্ডওয়্যারের সাথে সম্ভাব্য সমস্যা; নিশ্চিত করুন যে সমস্ত USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।
  • NNN001: কোন সিরিয়াল নম্বর সনাক্ত করা হয়নি; আপনি কি হ্যাকিনটোশ চালাচ্ছেন?
  • PFR001: ফার্মওয়্যারের সাথে সম্ভাব্য সমস্যা।
  • PPM001-015: কম্পিউটার মেমরির সাথে সম্ভাব্য সমস্যা।
  • PPR001: CPU এর সাথে সম্ভাব্য সমস্যা।
  • PPT001: ব্যাটারি সনাক্ত করা যায়নি.
  • VFD006: GPU এর সাথে সম্ভাব্য সমস্যা।
  • VFF001: অডিও হার্ডওয়্যারের সাথে সম্ভাব্য সমস্যা।

যদিও এই কোডগুলি শুধুমাত্র একটি সীমিত পরিমাণ তথ্য প্রদান করে, এটি আপনাকে সঠিক দিক নির্দেশ করার জন্য যথেষ্ট হতে পারে। ম্যাক বেঞ্চমার্ক অ্যাপগুলি আপনাকে আপনার ম্যাকের সামগ্রিক কর্মক্ষমতা পরিমাপ করতেও সাহায্য করতে পারে৷

আপনি যদি ব্যাটারি ত্রুটি পেয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনার ব্যাটারি প্রতিস্থাপন করার সময় এসেছে৷ আপনি নিজে নিজে ঠিক করে কিছু টাকা বাঁচাতেও সক্ষম হতে পারেন।

অন্যান্য কোড উত্তরের চেয়ে বেশি প্রশ্ন উত্থাপন করতে পারে। আপনার যদি মেমরির সমস্যাগুলি পরীক্ষা করার প্রয়োজন হয় তবে এটি সম্ভবত আরও গভীরতর পরীক্ষার সরঞ্জামের সাথে অনুসরণ করা মূল্যবান। আমরা memtest86 নামে একটি বিনামূল্যের টুল সুপারিশ করি, যেটি আপনি বিস্তারিত স্ক্যানের জন্য USB থেকে চালাতে পারেন।

অ্যাপলস হার্ডওয়্যার ডায়াগনস্টিক টেস্টের সাথে ম্যাকের সমস্যাগুলি কীভাবে সনাক্ত করা যায়

অন্যান্য সমস্যা সমাধানের জন্য কৌশলী। আপনি যদি আপনার Wi-Fi বা ব্লুটুথ হার্ডওয়্যার সম্পর্কে ত্রুটিগুলি পেয়ে থাকেন তবে এটি একটি USB অ্যাডাপ্টারের জন্য অল্প পরিমাণ অর্থ ব্যয় করতে পারে যা অভ্যন্তরীণ হার্ডওয়্যারের জন্য একটি সমাধান দেয়৷ যদিও আপনি কোনো অর্থ ব্যয় করার আগে ম্যাক ব্লুটুথ সমস্যার জন্য আমাদের সমাধানগুলি দেখুন৷

আপনার প্রধান প্রসেসর বা গ্রাফিক্স প্রসেসরের সমস্যাগুলি আলাদা করা এবং সমাধান করা কঠিন। আরও, আপনি দেখতে পারেন যে আপনার কম্পিউটার অ্যাপলের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু এখনও সমস্যা রয়েছে। এই পর্যায়ে, এটি সম্ভবত একজন পেশাদারের সাথে কথা বলা বা একটি প্রতিস্থাপন মডেল বিবেচনা করা মূল্যবান।

বিনামূল্যে আপনার নিজের ম্যাক হার্ডওয়্যার ঠিক করুন

যদিও এটি একটি উইন্ডোজ পিসি মেরামত করার মতো সহজ নয়, আপনি বাড়িতে অ্যাপল হার্ডওয়্যার ঠিক করতে পারেন। সচেতন থাকুন যে আপনার মেশিনটি পুরানো হলে, অ্যাপলের দামি যন্ত্রাংশের দাম যখন আপনি একটি নতুন মেশিনের মূল্য বিবেচনায় নেন তখন তা যুক্তিযুক্ত নাও হতে পারে। আপনার বহিরাগত হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে আপনার ম্যাক পেতে সমস্যা হলে, আপনার ম্যাকের "শুধুমাত্র পড়ার" হার্ড ড্রাইভ সমস্যার সমাধান করার জন্য আমাদের নির্দেশিকা দেখুন৷

এমনকি আপনার পুরানো ম্যাক মারা গেলেও, আপনি যদি রিসাইকেল বা সেকেন্ড-হ্যান্ড বিক্রি করতে চান তবে আপনি এর জন্য কী পেতে পারেন তা আপনি অবাক হতে পারেন৷


  1. ম্যাকের যে কোনও জায়গা থেকে ডাউনলোড করা অ্যাপগুলিকে কীভাবে অনুমতি দেওয়া যায়

  2. টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

  3. আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

  4. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন