কম্পিউটার

টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

প্রতিটি ম্যাকের একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট নামে পরিচিত পুরানো লগ ফাইলগুলিকে স্তূপ করা এবং হার্ড ড্রাইভে খালি স্থান গ্রাস করা থেকে বিরত রাখতে। কিন্তু অনেকেই তাদের সাথে পরিচিত নন। এখানে, আমরা আপনাকে বলব যে কীভাবে আপনার ম্যাকে রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি সম্পাদিত হয়েছে তা সর্বশেষ তারিখটি পরীক্ষা করতে হবে এবং কেন এখনও হাতে ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি চালানো প্রয়োজন৷

চলুন শুরু করা যাক ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টে কী অন্তর্ভুক্ত রয়েছে তা শিখে৷

ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টের নির্দেশিকা:

  • 1. ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট কি?
  • 2. ম্যাক-এ ম্যানুয়ালি রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট চালানোর প্রয়োজন কেন?
  • 3. টার্মিনাল সহ ম্যাকে রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?
  • 4. ম্যাক রক্ষণাবেক্ষণ টিপস

ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট কি?

আপনার Mac এ অপ্রয়োজনীয় ডেটার ভিড় এড়াতে macOS সিস্টেম লগ এবং অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করতে নিয়মিত রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট চালায়। বিভিন্ন ফাংশন সহ তিনটি রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট আছে।

  • দৈনিক স্ক্রিপ্ট /var/rwho থেকে পুরানো অস্থায়ী ফাইল, সিস্টেম ঘোষণা, এবং বাসি ফাইলগুলি সরিয়ে দেয়৷
  • সাপ্তাহিক স্ক্রিপ্ট Locate এবং whatis ডাটাবেস পুনর্নির্মাণ করে।
  • মাসিক স্ক্রিপ্ট লগইন অ্যাকাউন্টিং রিপোর্ট করে এবং wtmp, cu.modem.log ফাইল, ইত্যাদি সহ লগ ফাইলগুলি ঘোরায়।

এই রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি একটি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালনের জন্য নির্ধারিত হয়, সাধারণত ভোরে। Terminal:ls -al /var/log/*.out

-এ নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে আপনি শেষবার কখন ম্যাক রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কার্যকর করা হয়েছিল তা পরীক্ষা করতে পারেন

কমান্ড আপনাকে নির্দিষ্ট তারিখ এবং সময় সহ রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলির লগ ফাইল দেবে, যেখান থেকে আপনি নির্ধারণ করতে পারবেন কখন স্ক্রিপ্টগুলি শেষবার চালানো হয়েছিল।

টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

আপনি যদি নিয়মিত রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলির আউটপুট দেখতে চান, ফাইন্ডার খুলুন, Go> ফোল্ডারে যান ক্লিক করুন, তারপর নিম্নলিখিত পাথগুলি পেস্ট করুন। আপনি TextEdit দিয়ে লগ ফাইল খুলতে পারেন।

  • /var/log/daily.out
  • /var/log/weekly.out
  • /var/log/monthly.out

টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

আপনাকে ম্যাক-এ ম্যানুয়ালি রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট চালাতে হবে কেন?

যেহেতু Mac OS X Tiger, রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি তাদের নির্দিষ্ট সময়ে সঞ্চালনের জন্য চালু করা প্রক্রিয়া দ্বারা আহ্বান করা হয়। প্রদত্ত যে রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি সম্ভবত 3:15 এবং 5:30 এর মধ্যে নির্ধারিত হয়, যখন বেশিরভাগ কম্পিউটার শক্তি সঞ্চয় করার জন্য বন্ধ করা হয়। এটা সম্ভব যে তারা কখনই সময়সূচীতে সঞ্চালিত হয় না।

আপনার ম্যাক যখন রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি চালানোর জন্য নির্ধারিত সময়ে ঘুমের মধ্যে থাকে, তখন নির্ধারিত স্ক্রিপ্টটি পরে স্থানান্তরিত সময়ে চালানো হবে। কিন্তু বিষয় হল, যদি আপনি স্থানান্তরিত সময়ের আগে আপনার Mac পুনরায় চালু করেন, তাহলে পরবর্তী নির্ধারিত সময় পর্যন্ত স্ক্রিপ্টটি কার্যকর করা হবে না।

বলা হচ্ছে, দীর্ঘমেয়াদে, আপনি যদি প্রায়শই আপনার ম্যাক পুনরায় চালু করেন এবং রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি চালানোর সময় আপনার ম্যাক সর্বদা বন্ধ বা ঘুমিয়ে থাকে, তবে অপসারিত পুরানো জাঙ্ক ফাইলগুলি সম্ভবত আপনার হার্ড ড্রাইভের একটি বড় অংশ গ্রহণ করবে। .

অতএব, রক্ষণাবেক্ষণের স্ক্রিপ্টগুলি কার্যকর করা হয়েছে কিনা তা পরীক্ষা করা এবং সেই ম্যাকওএস স্ক্রিপ্টগুলিকে ম্যানুয়ালি চালানো ভাল যদি শেষ কার্যকর কিছুক্ষণ আগে হয়৷

টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

আপনার জন্য রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্ট চালানোর জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের জন্য খুব বেশি অর্থ প্রদানের প্রয়োজন নেই। টার্মিনাল কমান্ড দিয়ে এটি করা বরং সহজ। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডার থেকে টার্মিনাল চালু করুন।
  2. তিনটি স্ক্রিপ্ট চালানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং Enter.sudo পর্যায়ক্রমিক দৈনিক সাপ্তাহিক মাসিক হিট করুন টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?
  3. প্রশাসকের পাসওয়ার্ড লিখুন এবং এন্টার টিপুন।

আপনি কোন নির্দিষ্ট চিহ্ন দেখতে পাবেন না যেমন একটি অগ্রগতি দণ্ড নির্দেশ করে যে রক্ষণাবেক্ষণ চলছে। কিন্তু যখন টার্মিনাল প্রম্পট ফিরে আসে তখন আপনি জানতে পারবেন এটি সম্পূর্ণ।

আপনি যদি একটি একক স্ক্রিপ্ট সম্পাদন করতে চান, যেমন দৈনিক স্ক্রিপ্ট, এই কমান্ডটি ব্যবহার করুন:sudo পর্যায়ক্রমিক দৈনিক

ম্যাক রক্ষণাবেক্ষণ টিপস

রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি চালানো ছাড়া আপনার ম্যাকে কী রক্ষণাবেক্ষণ করা উচিত? কেউ কেউ আপনাকে ম্যাক রক্ষণাবেক্ষণের জন্য করণীয়গুলির একটি দীর্ঘ তালিকা দিতে পারে। কিন্তু অনেকেই হয় অপ্রয়োজনীয় বা অসহায়। উদাহরণস্বরূপ, আপনাকে নিয়মিত রক্ষণাবেক্ষণ হিসাবে ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড চালানোর জন্য বলা হতে পারে যদিও এটি আপনাকে সমস্যায় পড়তে বাধা দেয় না।

সমস্যা সমাধানের টুল হিসাবে ডিস্ক ইউটিলিটি চালানো বা সফ্টওয়্যার আপডেটের আগে হার্ড ড্রাইভ মেরামত করার জন্য এটি ব্যবহার করা আরও যুক্তিযুক্ত। সত্যই বলা যায়, ম্যাক নিয়মিত রক্ষণাবেক্ষণ হিসাবে আপনাকে কেবল কয়েকটি জিনিস হৃদয়ে নিতে হবে .

  • বিভিন্ন ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করে বেশ কিছু ব্যাকআপ তৈরি করুন যদি এমন তথ্য থাকে যা আপনার ম্যাকে হারানোর সামর্থ্য না থাকে৷
  • macOS-এর সামঞ্জস্যপূর্ণ সংস্করণের সাথে আপনার Mac আপ টু ডেট রাখুন।
  • ম্যাকিনটোশ HD-এ নিয়মিত জায়গা খালি করুন।
  • অপরিচিত ডেভেলপারদের থেকে সন্দেহজনক সফটওয়্যার ডাউনলোড করবেন না।

  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. টার্মিনালের সাহায্যে আপনার ম্যাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন