কম্পিউটার

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

ব্যবহারকারীরা ম্যাক মেশিনের কার্যক্ষমতা, নির্ভরযোগ্যতা, গতি এবং গুণমানের জন্য বিশ্বাস করে। কিন্তু যখন তারা কম পারফর্ম করতে বা সমস্যা দিতে শুরু করে, তখন আমরা বিরক্ত হই। সমস্যা সমাধানের জন্য, আমরা হয় অপারেটিং সিস্টেম, অ্যাপস এবং অন্যান্য ইনস্টল করা প্রোগ্রামগুলি আপডেট করি বা এটিকে নিকটতম দোকানে নিয়ে যাই, তাই না?

আমরা অভ্যাসের বাইরে এটি করি কারণ সাধারণভাবে, বেশিরভাগ ত্রুটিগুলি অস্থির সফ্টওয়্যারে ট্র্যাক করা হয়। কিন্তু আপনি কি জানেন ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারও এই সমস্যাগুলির কারণ হতে পারে?

এটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার কিনা তা জানতে, অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা চালানো যাক, যা অ্যাপল ডায়াগনস্টিকস নামেও পরিচিত।

অ্যাপল ডায়াগনস্টিকস কি?

2013 সাল থেকে বিল্ট-ইন ম্যাক অ্যাপল ডায়াগনস্টিকস বা অ্যাপল হার্ডওয়্যার টেস্ট হল আপনার কম্পিউটারের অভ্যন্তরীণ হার্ডওয়্যারের সমস্যা নির্ণয়ের জন্য ডিজাইন করা টুল। এই পরীক্ষাগুলি একটি ম্যাক কর্মক্ষমতা সমস্যার কারণ চিহ্নিত করার একটি কার্যকর উপায়। এটি একটি ব্যর্থ ডিস্ক ড্রাইভ, CPU, GPU, বা ওভারলোড মেমরি হতে পারে।

কিভাবে Mac এ Apple ডায়াগনস্টিক চালাবেন?

কখনও কখনও হার্ডওয়্যার সমস্যার কারণে, ম্যাক সিস্টেম বুট করতে ব্যর্থ হয়। সৌভাগ্যবশত, এই সমস্যাটি সমাধান করার জন্য আমাদের কাছে Apple ডায়াগনস্টিকস বা হার্ডওয়্যার পরীক্ষা আছে। তাদের ব্যবহার করে, আমরা ম্যাক পুনরায় চালু করতে পারি।

দ্রষ্টব্য :Apple ডায়াগনস্টিকস চালানোর আগে, Apple সমর্থন নির্দেশাবলী প্রিন্ট করার পরামর্শ দেয়৷ একবার আপনি সেগুলি পেয়ে গেলে, আপনি Apple ডায়াগনস্টিকস (নতুন হার্ডওয়্যার এবং OS-এ) এবং Apple হার্ডওয়্যার টেস্ট (পুরনো ডিভাইসগুলিতে) চালানোর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন

ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস চালানোর পদক্ষেপগুলি

দ্রষ্টব্য: অ্যাপল ডায়াগনস্টিক চালানোর আগে মনিটর, কীবোর্ড এবং মাউস ব্যতীত সমস্ত পেরিফেরাল, বাহ্যিক ড্রাইভ এবং হার্ডওয়্যার ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন।

1. Apple লোগোতে ক্লিক করুন এবং রিস্টার্ট নির্বাচন করুন৷

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

2. ডি কী টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি স্ক্রিনে বিভিন্ন ভাষার তালিকা দেখতে পাচ্ছেন

3. ভাষা চয়ন করুন; এটি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপল ডায়াগনস্টিকস চালাবে৷

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

4. সনাক্ত করা সমস্যার তালিকা পেতে 2-5 মিনিট অপেক্ষা করুন।

5. আপনি সমাধান এবং ত্রুটি কোড দেখতে পাবেন।

6. একবার আপনার কাছে সমস্ত তথ্য হয়ে গেলে, আপনি আরও বিশদ বিবরণ পেতে পরীক্ষাটি পুনরাবৃত্তি করতে পারেন বা Mac পুনরায় চালু করতে পারেন।

যদি আপনি ডায়াগনস্টিক চালাতে অক্ষম হন?

অ্যাপল ডায়াগনস্টিকস আপনার ম্যাকে চলতে ব্যর্থ হলে, আতঙ্কিত হবেন না। এটি একটি অমীমাংসিত সমস্যা নয়। কিছু বাহ্যিক ডিভাইস এখনও সংযুক্ত থাকার সম্ভাবনা রয়েছে। সুতরাং, সবকিছু দুবার চেক করুন এবং ডিসপ্লে, কীবোর্ড, মাউস অক্ষত রেখে সিডি, ইউএসবি সংযোগ বিচ্ছিন্ন করুন।

এছাড়াও, ডায়াগনস্টিকসের এই অংশটি ক্ষতিগ্রস্থ হতে পারে। অপশন + ডি চেপে ধরে ম্যাক রিস্টার্ট করার এই সমাধান করতে। যদি এটিও কাজ না করে, তাহলে ফার্মওয়্যার পাসওয়ার্ড একটি সমস্যা হতে পারে। আপনি এটি নিষ্ক্রিয় নিশ্চিত করুন.

একবার আপনি এই পয়েন্টগুলি মনে রাখবেন, আপনি অ্যাপল ডায়াগনস্টিক চালাতে সক্ষম হবেন।

অ্যাপল ডায়াগনস্টিকস কোন সমস্যা না পেলে কি হবে?

আপনার ম্যাকের সাথে সমস্যার সম্মুখীন হয়েছে, অ্যাপল ডায়াগনস্টিক চালানোর চেষ্টা করেছে, তবে কোন সমস্যা পাওয়া যায় নি। ঠিক আছে, এটি অবশ্যই স্বস্তির দীর্ঘশ্বাস, কারণ মনে হচ্ছে আপনার হার্ডওয়্যার ঠিক আছে কিন্তু ইনস্টল করা সফ্টওয়্যারটির সাহায্যের প্রয়োজন হতে পারে৷

তাই, আপনার ম্যাক অতিরিক্ত গরম বা ধীর হয়ে যাচ্ছে কিনা তা পরীক্ষা করতে হবে। যদি এটি হয়, তাহলে সম্ভাবনা রয়েছে যে আপনার ম্যাকের ডিস্কের জায়গা কম চলছে এবং সেখানে প্রচুর জাঙ্ক ফাইল, ক্যাশে, লগ ফাইল, ট্র্যাশ আইটেম, পুরানো/বড় ফাইল এবং আরও অনেক কিছু রয়েছে।

এই সবগুলি শুধুমাত্র একটি উল্লেখযোগ্য পরিমাণ স্টোরেজ স্পেসই নেয় না বরং আপনার মেশিনটিকে অলসভাবে আচরণ করে।

এই ধরনের ক্ষেত্রে জাঙ্ক ফাইল পরিষ্কার করতে, ম্যাককে ডিক্লাটার করতে, ডেটা সংগঠিত করতে এবং পারফরম্যান্স বাড়ানোর জন্য একজনকে অবশ্যই সেরা ম্যাক অপ্টিমাইজার এবং ক্লিনার ব্যবহার করতে হবে। আমরা আমার সিস্টেম ক্লিনআপ ব্যবহার করার পরামর্শ দিই এই উদ্দেশ্যে. এই দক্ষ এবং শক্তিশালী ম্যাক ক্লিনার ব্যবহার করে, আপনি অবাঞ্ছিত ডেটা দ্বারা দখল করা গিগাবাইট স্থান দ্রুত পুনরুদ্ধার করতে পারেন।

এখানে ক্লিনআপ মাই সিস্টেম কীভাবে কাজ করে:

  1. ডাউনলোড করুন এবং আপনার Mac এ Cleanup My System ইনস্টল করুন।

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

  1. ইউটিলিটি চালু করুন এবং ওয়ান-ক্লিক কেয়ার মডিউলের অধীনে স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

  1. স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনি সমস্ত জাঙ্ক ফাইল, ক্যাশে, লগ ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় ডেটা দেখতে পারেন যা ধীর কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করছে। সহজভাবে, একযোগে সেগুলি থেকে পরিত্রাণ পেতে এখনই পরিষ্কার করুন বোতামটি টিপুন৷

উপরন্তু, নির্দিষ্ট মডিউল আপনাকে আপনার ডিজিটাল পরিচয় সুরক্ষিত করতে এবং আপনার অনলাইন পায়ের ছাপ লুকিয়ে রাখতে সাহায্য করবে।

আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন

হ্যাঁ! যেহেতু সমস্ত সম্ভাব্য জাঙ্ক ট্রেস এবং অবশিষ্টাংশগুলি পরিষ্কার, আপনি আশা করতে পারেন আপনার ম্যাক আগের চেয়ে আরও ভাল এবং দ্রুত কাজ করবে৷ মাত্র একটি বা দুটি ক্লিকের মাধ্যমে, আপনি আপনার ম্যাককে ডিক্লাটার করতে পারেন এবং সামগ্রিক গতি বাড়াতে পারেন।

সংক্ষেপে, অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা চালানোর পরে, আপনি জানতে পারবেন হার্ডওয়্যারের সাথে কোনও ভুল নেই। এছাড়াও, যখন আপনাকে সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে হবে, তখন আমার সিস্টেম পরিষ্কার করুন ব্যবহার করে দেখুন এবং অপ্রয়োজনীয় দখলকৃত স্থান খালি করুন, জাঙ্ক ফাইল, ট্র্যাশ আইটেম, মেল সংযুক্তিগুলি পরিষ্কার করে, আপনি আর ব্যবহার করেন না এমন অ্যাপগুলি আনইনস্টল করে ইত্যাদি।

আমরা আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল, এবং আপনি আপনার সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে পেতে সক্ষম হয়েছেন৷ এরকম আরও তথ্যের জন্য আমাদের সাথেই থাকুন। আপনার যদি কোন প্রশ্ন থাকে, নীচের মন্তব্য বিভাগে তাদের উল্লেখ নির্দ্বিধায়!


  1. কিভাবে আপনার Mac এ Kernel_task উচ্চ CPU সমস্যাটি ঠিক করবেন?

  2. কিভাবে ইউএসবি ম্যাক ইস্যুতে দেখা যাচ্ছে না ঠিক করবেন:6 সমাধান

  3. ম্যাক ইস্যুতে ক্র্যাশ হওয়া Safari কে কিভাবে ঠিক করবেন?

  4. ম্যাক আইক্লাউড ইস্যুতে কানেক্ট করতে পারছে না – ঠিক করার ৬টি উপায়