কম্পিউটার

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

আপনি ইদানীং একটি BitDefender হুমকি স্ক্যানার ত্রুটি বার্তা প্রাপ্ত করা হয়েছে প্রতিবার আপনি বন্ধ বা আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করার সময়? অবশ্যই তুমি. আপনি এখানে আসার কারণটা কি তাই নয়?

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানার ত্রুটি বার্তাটি পড়ে:

“বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানারে একটি সমস্যা হয়েছে। c:\windows\temp\BitDefender Threat Scanner.dmp-এ ত্রুটির তথ্য সম্বলিত একটি ফাইল তৈরি করা হয়েছে। ত্রুটির আরও তদন্তের জন্য অ্যাপ্লিকেশনটির বিকাশকারীদের কাছে ফাইলটি পাঠাতে আপনাকে দৃঢ়ভাবে উত্সাহিত করা হচ্ছে৷"

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

প্রথমত, আপনার যদি বিটডিফেন্ডার ইনস্টল না থাকে তবে আপনি ত্রুটির বার্তাটি পেয়ে অবাক হতে পারেন। যদিও, ত্রুটি বার্তাটি আপনার কম্পিউটারে অন্য একটি অ্যান্টিভাইরাসের কারণে হতে পারে যা বিটডিফেন্ডারের অ্যান্টিভাইরাস স্ক্যান ইঞ্জিন ব্যবহার করে। বিটডিফেন্ডারের অ্যান্টিভাইরাস স্ক্যান ইঞ্জিন ব্যবহার করে এমন কয়েকটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হল অ্যাডওয়ার, বুলগার্ড, এমসিসফ্ট, ইস্ক্যান, কুইক হিল, স্পাইবট ইত্যাদি৷

ত্রুটি বার্তা বেশ স্ব-ব্যাখ্যামূলক; এটি ব্যবহারকারীকে বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানারের সমস্যা সম্পর্কে সতর্ক করে এবং সেই সমস্যা সম্পর্কিত তথ্য ফাইলের অবস্থান সহ BitDefender Threat Scanner.dmp নামে একটি ফাইলে সংরক্ষণ করা হয়। বেশিরভাগ সিস্টেমে, জেনারেট করা .dmp ফাইল নোটপ্যাড দ্বারা অপঠিত হয় এবং আপনাকে কোথাও পায় না। ত্রুটি বার্তাটি আপনাকে অ্যাপ্লিকেশনের বিকাশকারীদের কাছে .dmp ফাইলটি পাঠানোর পরামর্শ দেয়, তবে কোম্পানির কর্মীদের সাথে বারবার যাওয়া কঠিন এবং কখনও কখনও নিরর্থক হতে পারে।

বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার সমস্যাটি সত্যিই একটি মারাত্মক ত্রুটি নয় বরং নিছক একটি উপদ্রব। আপনি কেবল ঠিক আছে ক্লিক করে এটিকে বাইপাস করতে পারেন এবং আপনার কাজ চালিয়ে যেতে পারেন। যাইহোক, আপনি যদি বার্তাটির প্রতি ক্রমবর্ধমানভাবে বিরক্ত হয়ে থাকেন তবে এটি থেকে মুক্তি পাওয়ার জন্য নীচে কয়েকটি সমাধান দেওয়া হল।

'বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে' ত্রুটি কীভাবে সমাধান করবেন?

বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার ত্রুটি একটি ব্যাপকভাবে সম্মুখীন সমস্যা, এবং সম্ভাব্য সমাধানের একটি সংখ্যা বিদ্যমান বলে জানা যায়। বিরক্তিকর পপ-আপ বার্তা থেকে পরিত্রাণ পেতে সবচেয়ে সাধারণ সমাধান হল বিটডিফেন্ডারের দ্বারা উপলব্ধ করা অফিসিয়াল প্যাচ ফাইল ব্যবহার করা বা সম্পূর্ণভাবে বিটডিফেন্ডার পুনরায় ইনস্টল করা৷

বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার ত্রুটিটি প্রাথমিকভাবে স্পাইবট নিয়োগকারী কম্পিউটারগুলিতে অভিজ্ঞ হয় – অনুসন্ধান এবং ধ্বংস অ্যাপ্লিকেশনটির প্রধান অ্যান্টিভাইরাস প্রোগ্রাম রয়েছে। অ্যাপ্লিকেশনের দূষিত DLL ফাইল থেকে ত্রুটির ফলাফল এবং শুধুমাত্র এই ফাইলগুলিকে ঠিক করে সমাধান করা যেতে পারে৷

পদ্ধতি 1:উপলব্ধ প্যাচ চালান

পূর্বে উল্লিখিত হিসাবে, বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার একটি খুব সুপরিচিত সমস্যা, এবং বিটডিফেন্ডার নিজেই এটি সমাধান করার জন্য একটি প্যাচ প্রকাশ করেছে। যেহেতু প্যাচটি অফিসিয়াল সমাধান হিসাবে বিজ্ঞাপিত হয়েছে, এই পদ্ধতিটি ত্রুটি থেকে পরিত্রাণ পেতে আপনার সর্বোত্তম বাজি এবং প্রকৃতপক্ষে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য এটি সমাধান করার জন্য রিপোর্ট করা হয়েছে৷

বিটডিফেন্ডার মেরামত সরঞ্জাম দুটি ভিন্ন সংস্করণে উপলব্ধ। একটি 32 বিট অপারেটিং সিস্টেমের জন্য এবং অন্যটি 64 বিট সংস্করণের জন্য। তাই আপনি এগিয়ে যাওয়ার আগে এবং প্যাচটি ডাউনলোড করার আগে, আপনার কম্পিউটারে চলমান সিস্টেম আর্কিটেকচার এবং OS সংস্করণটি বের করুন৷

1. Windows ফাইল এক্সপ্লোরার খুলুন (বা পুরানো সংস্করণে My Computer) আপনার ডেস্কটপে এর শর্টকাট আইকনে ডাবল-ক্লিক করে অথবা কীবোর্ড সমন্বয় Windows Key + E ব্যবহার করুন .

2. ডান-ক্লিক করুন এই পিসিতে এবং বৈশিষ্ট্য  নির্বাচন করুন পরবর্তী প্রসঙ্গ মেনু থেকে।

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

3. পরবর্তী উইন্ডোতে (যাকে সিস্টেম উইন্ডো বলা হয়), আপনি আপনার কম্পিউটার সম্পর্কিত সমস্ত প্রাথমিক তথ্য পাবেন। সিস্টেম প্রকার পরীক্ষা করুন আপনি যে উইন্ডোজ ওএস চালাচ্ছেন এবং আপনার প্রসেসর আর্কিটেকচার শনাক্ত করতে লেবেল।

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

4. আপনার OS সংস্করণের উপর নির্ভর করে, প্রয়োজনীয় ফাইলটি ডাউনলোড করুন:

32বিট অপারেটিং সিস্টেমের জন্য: Windows32

এর জন্য বিটডিফেন্ডার মেরামত টুল

64বিট অপারেটিং সিস্টেমের জন্য: Windows64

এর জন্য বিটডিফেন্ডার মেরামত টুল

একবার ডাউনলোড হয়ে গেলে, প্যাচ ফাইলটি চালান এবং বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার ত্রুটিতে একটি সমস্যা হয়েছে তা ঠিক করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী/প্রম্পট অনুসরণ করুন।

পদ্ধতি 2:SDAV.dll ফাইলটি ঠিক করুন

বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার ত্রুটি স্পাইবট – অনুসন্ধান এবং ধ্বংস অ্যাপ্লিকেশন ব্যবহার করে সিস্টেমে একটি দুর্নীতিগ্রস্ত SDAV.dll ফাইলের কারণে ঘটে। স্পাইওয়্যার সফ্টওয়্যারটি আসলে বিটডিফেন্ডারের অ্যান্টিভাইরাস স্ক্যান ইঞ্জিন ব্যবহার করে আপনার কম্পিউটারকে যেকোনো হুমকি থেকে মুক্ত করতে, এবং SDAV.dll ফাইলটি অ্যাপ্লিকেশনটিকে মসৃণভাবে কাজ করার জন্য এবং কোনো ত্রুটি ছাড়াই অপরিহার্য৷

SDAV.dll বিভিন্ন কারণে দূষিত হতে পারে, এবং কেবলমাত্র দূষিত ফাইলটিকে মূল ফাইলের সাথে প্রতিস্থাপন করা আপনাকে হুমকি স্ক্যানার ত্রুটি সমাধানে সহায়তা করবে। আসল ফাইলটি স্পাইবটের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

Spybot এর SDAV.dll ফাইল ঠিক করতে:

1. ফাইল এক্সপ্লোরার খুলুন আপনার কীবোর্ডে Windows কী + E টিপে।

2. নিচের পথে যান C:\Program Files (x86)\Spybot – Search &Destroy 2 .

আপনি ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বারে উপরের ঠিকানাটি কপি-পেস্ট করতে পারেন এবং প্রয়োজনীয় অবস্থানে যেতে এন্টার টিপুন।

3. সম্পূর্ণ স্পাইবট স্ক্যান করুন - SDAV.dll নামের একটি ফাইলের জন্য অনুসন্ধান ও ধ্বংস করুন .

4. আপনি SDAV.dll ফাইলটি খুঁজে পেলে, ডান-ক্লিক করুন এটিতে, এবং বৈশিষ্ট্য  নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বা ফাইলটি নির্বাচন করুন এবং একই সাথে Alt + Enter কী টিপুন।

5. সাধারণ ট্যাবের অধীনে, আকার চেক করুন৷ ফাইলের।

দ্রষ্টব্য: SDAV.dll ফাইলের ডিফল্ট আকার হল 32kb, তাই যদি সাইজ লেবেলের মান কম থাকে, তাহলে এটি বোঝায় যে ফাইলটি প্রকৃতপক্ষে দূষিত এবং প্রতিস্থাপনের প্রয়োজন৷ যাইহোক, যদি আপনি SDAV.dll ফাইলটি সম্পূর্ণরূপে খুঁজে না পান, তাহলে ফাইলটি অনুপস্থিত এবং আপনাকে এটিকে ম্যানুয়ালি সেখানে স্থাপন করতে হবে৷

6. উভয় ক্ষেত্রেই, দুর্নীতিগ্রস্ত SDAV.dll ফাইল বা অনুপস্থিত, ডাউনলোড স্পাইবট মিসিং ফাইলগুলি দেখুন (বা SDAV.dll ডাউনলোড),  এবং প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করুন।

7. একবার ডাউনলোড হয়ে গেলে, উপরের দিকে-মুখী ত্রুটিতে ক্লিক করুন এবং ফোল্ডারে দেখান নির্বাচন করুন (বা আপনার ওয়েব ব্রাউজারের উপর নির্ভর করে কোন অনুরূপ বিকল্প)। ফাইলটি ডাউনলোড করার সময় আপনি ভুলবশত ডাউনলোড বার বন্ধ করে দিলে, ডাউনলোডগুলি চেক করুন আপনার কম্পিউটারের ফোল্ডার।

8. ডান-ক্লিক করুন  নতুন-ডাউনলোড করা SDAV.dll ফাইলে এবং কপি নির্বাচন করুন .

9. Spybot ফোল্ডারে ফিরে যান (সঠিক ঠিকানার জন্য ধাপ 2 চেক করুন), ডান-ক্লিক করুন  যেকোনো ফাঁকা/খালি জায়গায়, এবং আঁটকান নির্বাচন করুন অপশন মেনু থেকে।

10. আপনার যদি এখনও ফোল্ডারে দূষিত SDAV.dll ফাইলটি উপস্থিত থাকে, তাহলে আপনি একটি পপ-আপ পাবেন যা জিজ্ঞাসা করবে যে আপনি যে ফাইলটি পেস্ট করার চেষ্টা করছেন বা এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন সেটির সাথে আপনি বিদ্যমান ফাইলটি প্রতিস্থাপন করতে চান কিনা।

11 গন্তব্যে ফাইলটি প্রতিস্থাপন করুন এ ক্লিক করুন৷ .

পদ্ধতি 3:Reimage মেরামত ব্যবহার করুন (বা অনুরূপ অ্যাপ্লিকেশন)

একটি অনুপস্থিত বা দূষিত ফাইল ঠিক করার আরেকটি পদ্ধতি হল একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা। এই বিশেষ সফ্টওয়্যারটি মেরামতের সরঞ্জাম হিসাবে পরিচিত এবং বিভিন্ন ফাংশনের জন্য উপলব্ধ। কিছু আপনার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে সিস্টেম অপ্টিমাইজার হিসাবে কাজ করে যখন অন্যরা আপনার মুখোমুখি হতে পারে এমন বিভিন্ন ধরণের সাধারণ ত্রুটি/সমস্যা সমাধানে সহায়তা করে৷

কিছু সাধারণভাবে ব্যবহৃত পিসি মেরামতের সরঞ্জাম হল Restoro, CCleaner, ইত্যাদি। এগুলির প্রত্যেকটি ব্যবহার করার পদ্ধতি কমবেশি একই, কিন্তু তবুও, Reimage মেরামতের টুল ইনস্টল করতে এবং আপনার কম্পিউটারে দূষিত ফাইলগুলিকে ঠিক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. একটি নতুন ট্যাবে নিম্নলিখিত লিঙ্কটি রিইমেজ পিসি মেরামত টুল খুলুন এবং এখনই ডাউনলোড করুন এ ক্লিক করুন ডানদিকে উপস্থিত।

বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা হয়েছে তা ঠিক করুন

2. ডাউনলোড করা ReimageRepair.exe ফাইলটিতে ক্লিক করুন এবং রিইমেজ ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন .

3. একবার ইনস্টল হয়ে গেলে, অ্যাপ্লিকেশান খুলুন৷ এবং এখনই স্ক্যান করুন-এ ক্লিক করুন বোতাম।

4. সমস্ত মেরামত করুন-এ ক্লিক করুন৷ আপনার কম্পিউটারে বর্তমানে উপস্থিত সমস্ত ক্ষতিগ্রস্থ/দুর্নীতিগ্রস্ত ফাইলগুলি ঠিক করতে।

পদ্ধতি 4:বিটডিফেন্ডার পুনরায় ইনস্টল করুন

যদি বিটডিফেন্ডার থ্রেট স্ক্যানার অফিসিয়াল প্যাচটি চালানোর পরে এবং SDAV.dll ফাইলটি ঠিক করার পরেও টিকে থাকে তবে আপনার একমাত্র বিকল্প হল বিটডিফেন্ডার পুনরায় ইনস্টল করা। BitDefender পুনরায় ইনস্টল করার প্রক্রিয়া অন্য যেকোন নিয়মিত অ্যাপ্লিকেশনের মতোই।

1. আপনি হয় স্বাভাবিক পথ অনুসরণ করে বিটডিফেন্ডার আনইনস্টল করতে বেছে নিতে পারেন (কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বা সেটিংস> অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য) এবং তারপরে অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত সমস্ত ফোল্ডার এবং ফাইল ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন।

যাইহোক, আপনার কম্পিউটার থেকে বিটডিফেন্ডারের প্রতিটি ট্রেস ম্যানুয়ালি মুছে ফেলার ঝামেলা এড়াতে, নিম্নলিখিত পৃষ্ঠাটি দেখুন আপনার পছন্দের ওয়েব ব্রাউজারে বিটডিফেন্ডার আনইনস্টল করুন এবং বিটডিফেন্ডার আনইনস্টল টুল ডাউনলোড করুন।

2. একবার ডাউনলোড হয়ে গেলে, বিটডিফেন্ডার আনইনস্টল টুল চালান এবং অ্যাপ্লিকেশন থেকে পরিত্রাণ পেতে সমস্ত অন-স্ক্রীন প্রম্পট/নির্দেশাবলী অনুসরণ করুন।

3. আপনার পিসি রিস্টার্ট করুন সৌভাগ্যের জন্য।

4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দেখুন – বিটডিফেন্ডার! এবং বিটডিফেন্ডারের জন্য ইনস্টলেশন ফাইল ডাউনলোড করুন।

5. আপনার কম্পিউটারে বিটডিফেন্ডার ফিরে পেতে ফাইলটি খুলুন এবং ইনস্টলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যান৷

প্রস্তাবিত:

  • এমএমএস ডাউনলোডের সমস্যা সমাধানের ৮টি উপায়
  • Windows 10-এ হাইবারনেশন সক্ষম বা নিষ্ক্রিয় করার 3 উপায়
  • ফুলস্ক্রিনে দেখানো টাস্কবার ঠিক করার ৭ উপায়

উপরে তালিকাভুক্ত চারটি পদ্ধতির মধ্যে কোনটি বিরক্তিকর “বিটডিফেন্ডার হুমকি স্ক্যানারে একটি সমস্যা দেখা দিয়েছে থেকে মুক্তি পেয়েছে আমাদের বলুন " নীচের মন্তব্যে আপনার কম্পিউটার থেকে ত্রুটি বার্তা. এছাড়াও, আপনি আমাদের পরবর্তীতে কভার করতে চান অন্য কোন ত্রুটি বা বিষয়গুলি আমাদের জানান৷


  1. আপনার কম্পিউটারে একটি মেমরি সমস্যা আছে ঠিক করুন

  2. দূরবর্তী ডেস্কটপ সংযোগ একটি অভ্যন্তরীণ ত্রুটি ঘটেছে ঠিক করুন৷

  3. Chrome OS পুনরুদ্ধারে একটি অপ্রত্যাশিত ত্রুটি ঘটেছে তা ঠিক করুন

  4. ফিক্স এক্সেল একটি ত্রুটির মধ্যে রান হয়েছে