কম্পিউটার

0x00000116 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

আপনি কি কখনও নীল-স্ক্রীন ত্রুটি স্টপ 0x00000116 সম্মুখীন হয়েছেন? যখন উইন্ডোজ হার্ডওয়্যার বা সফ্টওয়্যারের সাথে একটি সমস্যা সনাক্ত করে, তখন এটি এমন ত্রুটি তৈরি করে যা আপনার কম্পিউটার বা নোটবুকের সাথে কী ঘটছে তা সনাক্ত করে। ব্যবহারকারীরা বিশেষভাবে অপছন্দ করেন এমন একটি সমস্যা হল ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD)। BSOD-তে ত্রুটির কোড থাকে যা আমাদের সমস্যা শনাক্ত করতে সাহায্য করে। 0x00000116 সাধারণ BSOD ত্রুটি কোডগুলির মধ্যে একটি৷

বাগ চেক 0x00000116 কি?

0x00000116 ঠিক কি? VIDEO_TDR_FAILURE বাগ চেকের মান হল 0x00000116৷ এর মানে হল যে ডিসপ্লে ড্রাইভার রিসেট করার এবং টাইমআউট থেকে পুনরুদ্ধার করার একটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এই বাগ চেকটি নির্দেশ করে যে গ্রাফিক্স কার্ড ড্রাইভার গ্রাফিক্স কার্ড রিসেট করার চেষ্টা করেছে কিন্তু নির্দিষ্ট সময়ের ব্যবধানে তা করতে ব্যর্থ হয়েছে, ফলে স্টপ কোড 0x116 এর সাথে একটি সময় শেষ হয়েছে। একটি ত্রুটিপূর্ণ গ্রাফিক কার্ড, একটি দূষিত ড্রাইভার, পুরানো ড্রাইভার এবং অন্যান্য সমস্যা সহ এর বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে৷

আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তা বা এটির যেকোনো সংস্করণ পেতে পারেন:

একটি বাগচেক থেকে কম্পিউটারটি রিবুট হয়েছে৷ বাগচেকটি ছিল:0x00000116৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

কি কারণে বাগ চেক 0x00000116 হয়?

একটি সাধারণ গ্রাফিক্স স্থায়িত্বের সমস্যা দেখা দেয় যখন একটি শেষ-ব্যবহারকারী কমান্ড বা অপারেশন প্রক্রিয়া করার সময় সিস্টেমটি সম্পূর্ণ হিমায়িত বা ঝুলে থাকে। গেমপ্লে চলাকালীন, GPU সাধারণত নিবিড় গ্রাফিক্স অপারেশন প্রক্রিয়াকরণে ব্যস্ত থাকে। কোন স্ক্রীন আপডেট নেই, এবং ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে তাদের সিস্টেম হিমায়িত হয়েছে। ব্যবহারকারীরা সাধারণত পাওয়ার বোতাম টিপে সিস্টেমটি পুনরায় চালু করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করে। উইন্ডোজ এই সমস্যাযুক্ত হ্যাং পরিস্থিতিগুলি সনাক্ত করার চেষ্টা করে এবং গতিশীলভাবে একটি প্রতিক্রিয়াশীল ডেস্কটপ পুনরুদ্ধার করে৷

এই সনাক্তকরণ এবং পুনরুদ্ধারের পদ্ধতিটি টাইমআউট ডিটেকশন অ্যান্ড রিকভারি (TDR) নামে পরিচিত। টাইমআউট ডিফল্টরূপে 2 সেকেন্ডে সেট করা আছে। অপারেটিং সিস্টেমের GPU শিডিউলার ডিসপ্লে মিনিপোর্ট ড্রাইভারের DxgkDdiResetFromTimeout ফাংশনকে কল করে ড্রাইভারকে পুনরায় চালু করতে এবং ভিডিও কার্ডের জন্য TDR প্রক্রিয়া চলাকালীন GPU রিসেট করে৷

এই প্রক্রিয়া চলাকালীন, অপারেটিং সিস্টেম ড্রাইভারকে হার্ডওয়্যার বা মেমরি অ্যাক্সেস না করার নির্দেশ দেয় এবং বর্তমানে চলমান থ্রেডগুলি সম্পূর্ণ করার জন্য এটিকে অল্প সময় দেয়। যদি থ্রেডগুলি টাইমআউটের মধ্যে শেষ না হয়, তাহলে সিস্টেম 0x116 ভিডিও টিডিআর ব্যর্থতার সাথে বাগগুলি পরীক্ষা করে। আরও তথ্যের জন্য থ্রেড সিঙ্ক্রোনাইজেশন এবং টিডিআর দেখুন।

যদি অল্প সময়ের মধ্যে প্রচুর সংখ্যক টিডিআর ইভেন্ট ঘটে, মানে এক মিনিটে পাঁচটির বেশি টিডিআর হয়, তাহলে সিস্টেমটি ভিডিও টিডিআর ব্যর্থতার সাথে একটি বাগ পরীক্ষা করতে পারে।

পুনরুদ্ধারের প্রক্রিয়া সফল হলে, "ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করেছে এবং পুনরুদ্ধার করেছে" নির্দেশ করে একটি বার্তা প্রদর্শিত হবে।

আপনি যখন এই ত্রুটিটি পান, এর মানে হল যে GPU আপনার মনিটরে গ্রাফিক্স প্রদর্শনের অনুমতির চেয়ে বেশি সময় নিচ্ছে। নিম্নলিখিত এক বা একাধিক কারণের ফলে এই আচরণ ঘটতে পারে:

টিডিআর প্রক্রিয়াটিকে সঠিকভাবে সমর্থন করার জন্য আপনাকে আপনার ডিসপ্লে ড্রাইভারের সাম্প্রতিকতম আপডেটগুলি ইনস্টল করতে হতে পারে৷

ভিডিও কার্ডের সঠিকভাবে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে এমন হার্ডওয়্যার সমস্যাগুলির মধ্যে রয়েছে:

  • ওভারক্লক করা উপাদান, যেমন মাদারবোর্ড
  • ভুল উপাদান সামঞ্জস্য এবং কনফিগারেশন (বিশেষ করে মেমরি কনফিগারেশন এবং সময়)
  • অপ্রতুল সিস্টেম কুলিং
  • অপ্রতুল সিস্টেম শক্তি
  • যে অংশগুলি ত্রুটিপূর্ণ (মেমরি মডিউল, মাদারবোর্ড ইত্যাদি)
  • ভিজ্যুয়াল ইফেক্ট বা ব্যাকগ্রাউন্ডে অনেক বেশি প্রোগ্রাম চলার ফলে আপনার পিসিকে এমন পর্যায়ে ধীর করে দিতে পারে যেখানে ভিডিও কার্ড প্রয়োজন অনুযায়ী সাড়া দিতে পারে না।

কিভাবে সমাধান করবেন বাগচেকটি ছিল:0x00000116 ত্রুটি

আপনার কি 0x00000116 নীল-স্ক্রীন ত্রুটি আছে? এটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ হতে পারে, বিশেষ করে যদি এটি ঘটে যখন আপনি একটি ভিডিও গেম খেলছেন। কিন্তু শঙ্কিত হবেন না। আপনাকে এটি অনির্দিষ্টকালের জন্য সহ্য করতে হবে না। আমরা আপনাকে ধাপে ধাপে প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাব।

আপনি যখন এই ত্রুটিটি পান, তখন সমস্যাটি হওয়ার সময় আপনি যে অ্যাপ বা গেমটি খেলছেন সেটি পুনরায় লঞ্চ করার জন্য আপনাকে চেষ্টা করতে হবে। আপনার পিসি রিস্টার্ট করা BSOD এর কারণে হতে পারে এমন সমস্যাগুলি থেকে মুক্তি পেতেও অনেক সাহায্য করে৷

আউটবাইট পিসি মেরামতের মতো একটি পিসি মেরামত সরঞ্জাম ব্যবহার করে একটি স্ক্যান চালানো আপনার কম্পিউটারকে অপ্টিমাইজ করে এবং 0x00000116 বন্ধ করার মতো ত্রুটিগুলিকে প্রতিরোধ করে৷ যদি এই মৌলিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সাহায্য না করে তবে নীচের সমাধানগুলিতে এগিয়ে যান:

ফিক্স #1:অন্য একটি গেম চালু করুন।

আপনি যে গেমটি খেলছেন সেটি BSOD এর প্রাথমিক কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি মাইনক্রাফ্ট চালাচ্ছেন এবং BSOD 0x16 এর কারণে উইন্ডোজ কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনার অন্য একটি গেম চালানোর চেষ্টা করা উচিত, যেমন ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট, এবং দেখুন উইন্ডোজ স্বাভাবিকভাবে কাজ করে কিনা বা আপনি একটি BSOD পান কিনা। যদি BSOD-এর কারণে Windows কাজ করা বন্ধ করে দেয়, তাহলে সমস্যাটি গেমের সাথে নয় এবং আপনাকে অবশ্যই অন্যান্য পদ্ধতিতে ফোকাস করতে হবে, যার মধ্যে হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সমস্যাগুলির সমস্যা সমাধান অন্তর্ভুক্ত থাকতে পারে৷

যাইহোক, আপনি যদি ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্টের মতো অন্য একটি গেম খেলতে পারেন তবে সমস্যাটি আপনার গ্রাফিক্স কার্ড বা ড্রাইভারের সাথে নয়, তবে প্রথম গেমটি, মাইনক্রাফ্টের সাথে। আপনি গেমটি আনইনস্টল করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপরে আপনার প্রিয় গেমটির সাম্প্রতিকতম সংস্করণটি পুনরায় ইনস্টল করুন। আমরা এই গাইডে Minecraft আনইনস্টল করার পদ্ধতি প্রদর্শন করব। গেম আনইনস্টল করার পদ্ধতি Windows XP থেকে Windows 10/11 পর্যন্ত অপারেটিং সিস্টেমের জন্য একই।

  1. উইন্ডোজ চেপে ধরুন লোগো এবং চাপুন R .
  2. appwiz.cpl লিখুন ঠিকানা বারে।
  3. আপনার গেমটি বেছে নিন, এই ক্ষেত্রে, মাইনক্রাফ্ট .
  4. মাইনক্রাফ্টে ডান-ক্লিক করে আনইনস্টল করুন।
  5. উইন্ডোজ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  6. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  7. আপনার গেমের সাম্প্রতিকতম সংস্করণ ইনস্টল করুন।
  8. গেমটি ডাউনলোড এবং ইনস্টল করুন।
  9. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  10. খেলাটি খেলুন।

আপনি যদি সমস্যাযুক্ত গেমটি আবার খেলতে গিয়ে সমস্যার সম্মুখীন হন তবে সম্ভবত আপনার গেম ইনস্টলেশন, ড্রাইভার ইনস্টলেশন এবং অপারেটিং সিস্টেমের মধ্যে কিছু দ্বন্দ্ব রয়েছে৷

ফিক্স #2:পূর্বে ইনস্টল করা ড্রাইভারগুলি রোলব্যাক করুন।

আপনি যদি আপনার গ্রাফিক কার্ড আপডেট করেন এবং এখন আপনি 0x00000116 স্টপ ত্রুটির কারণে গেম খেলতে পারবেন না, তাহলে আপনাকে আপনার গ্রাফিক ড্রাইভারটি রোল ব্যাক করতে হবে। আমরা আপনাকে ডিভাইস ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবো। ড্রাইভারকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনার পদ্ধতি Windows XP থেকে Windows 10/11 পর্যন্ত অপারেটিং সিস্টেমের জন্য একই।

  1. উইন্ডোজ চেপে ধরুন লোগো এবং R টিপুন .
  2. devmgmt.msc লিখুন অনুসন্ধান বাক্সে।
  3. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করা উচিত।
  4. আপনার গ্রাফিক্স কার্ডে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  5. ড্রাইভার নির্বাচন করুন ট্যাব।
  6. রোল ব্যাক ড্রাইভার টিপুন বোতাম আপনি যদি একটি নতুন ড্রাইভারে আপনার কার্ড আপডেট না করে থাকেন, তাহলে এই বিকল্পটি উপলব্ধ হবে না।
  7. অপেক্ষা করুন যতক্ষণ না উইন্ডোজ ড্রাইভারটিকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনার কাজ শেষ করে।
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং গেমটি খেলুন।

ফিক্স #3:আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন।

যদি পদ্ধতির প্রথম সেটটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী পদক্ষেপটি হবে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা। এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কিভাবে NVIDIA গ্রাফিক্স কার্ড আনইনস্টল করতে হয় যা উইন্ডোজের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত GPU গুলির মধ্যে একটি। প্রথম ধাপে গ্রাফিক্স ডিভাইস আনইনস্টল করা হবে, তারপরে গ্রাফিক্স ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা হবে। Windows XP থেকে Windows 10/11 পর্যন্ত অপারেটিং সিস্টেমের জন্য, গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পদ্ধতি একই।

  1. উইন্ডোজ চেপে ধরুন লোগো এবং R টিপুন .
  2. devmgmt.msc লিখুন অনুসন্ধান বাক্সে।
  3. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করা উচিত।
  4. এতে ডান ক্লিক করে NVIDIA গ্রাফিক্স কার্ডের জন্য ড্রাইভার আনইনস্টল করুন।
  5. এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন নির্বাচন করুন৷ এবং তারপর আনইনস্টল করুন ক্লিক করুন .
  6. উইন্ডোজ গ্রাফিক কার্ড আনইনস্টল করা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  7. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

আপনি যদি ম্যানুয়াল রুটে যেতে না চান, তাহলে আপনার সিস্টেমকে সর্বদা আপডেট রাখতে আপনি তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটারও বেছে নিতে পারেন। এখানে আমাদের সুপারিশগুলি দেখুন৷

ফিক্স #4:ATI ক্যাটালিস্ট গেমিং ওভারক্লকিং অক্ষম করুন।

আপনার যদি ATI Radeon গ্রাফিক্স কার্ড থাকে এবং ATI ক্যাটালিস্ট সফ্টওয়্যার ইনস্টল করে থাকে, তাহলে আপনাকে অবশ্যই গেমিং ওভারক্লকিং বা গ্রাফিক ওভারড্রাইভ অক্ষম করতে হবে। আমরা আপনাকে দেখাব কিভাবে:

  1. এন্টার করুন ATI ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার শুরুতে মেনু।
  2. পারফরম্যান্স নির্বাচন করুন ট্যাব, তারপর ADM ওভারড্রাইভ৷
  3. গ্রাফিক্স ওভারড্রাইভ সক্ষম করুন আনচেক করুন বক্স।
  4. প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম।
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং গেমটি খেলুন।

ফিক্স #5:ভিডিও কার্ডের তাপমাত্রা কম করুন।

এটা সম্ভব যে পুরো কারণটি আপনার ইউনিটের ভিতরে অপর্যাপ্ত শীতলতা। এই আদর্শ অনুসারে পরীক্ষা করা সহজ:বিশ্রামে, তাপমাত্রা প্রায় 35-45 ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত এবং কাজ করার সময়, এটি প্রায় 70-80 ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে তাপীয় পেস্ট কেনা ভালো। এটি ব্যবহার করার পরে যদি কিছুই পরিবর্তিত না হয়, তাহলে আপনার একটি নতুন রিইনফোর্সড কুলিং সিস্টেম পাওয়া উচিত।

সমাধান #6:ক্ষতির জন্য RAM পরীক্ষা করুন।

যদি পূর্ববর্তী পদ্ধতিগুলি আপনার জন্য কাজ না করে তবে পরিস্থিতি আরও গুরুতর। এটি একটি হারানো কারণ সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার RAM পরীক্ষা করা একটি ভাল ধারণা। ব্লকটি খুলে ফেলুন এবং স্ক্র্যাচ, ছেঁড়া পরিচিতি, ফাটল এবং অন্যান্য গুরুতর ক্ষতির জন্য এটি পরীক্ষা করুন। আরেকটি টিপ:আপনার যদি একাধিক RAM মডিউল থাকে, শুধুমাত্র একটি সংযুক্ত রেখে কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন৷

ফিক্স #7:আপনার মনিটরের ঘুম ফাংশন অক্ষম করুন।

অন্যান্য উইন্ডোজ ব্যবহারকারীদের প্রতিবেদন অনুসারে, আপনার মনিটরের ঘুম ফাংশন সক্ষম থাকা অবস্থায় আপনি মাঝে মাঝে 0x00000116 নীল-স্ক্রীন ত্রুটির সম্মুখীন হতে পারেন। এটি সাহায্য করে কিনা তা দেখতে আপনি আপনার মনিটরের ঘুম ফাংশন নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন।

এটি এখানে কিভাবে করবেন তা দেখুন:

  1. উইন্ডোজ টিপুন আপনার কীবোর্ডে লোগো কী।
  2. শক্তি লিখুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে ক্লিক করুনএকটি পাওয়ার প্ল্যান চয়ন করুন৷
  3. নির্বাচন করুন কখন প্রদর্শন বন্ধ করতে হবে তা চয়ন করুন৷
  4. এর জন্য সেটিং পরিবর্তন করুন প্রদর্শন বন্ধ করুন কখনও না .
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং নীল-স্ক্রীন ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #8:DISM ব্যবহার করে উইন্ডোজ ইমেজ মেরামত করুন।

এই পদ্ধতির জন্য ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) নামে পরিচিত একটি টুল ব্যবহার করা প্রয়োজন। ডিআইএসএম কমান্ড-লাইন টুল আপনাকে একটি উইন্ডোজ ইমেজ ফাইল (install.wim) মাউন্ট করতে এবং উইন্ডোজ ইনস্টল, আনইনস্টল, কনফিগার এবং আপডেট করার মতো ইমেজ সার্ভিসিং কাজগুলি সম্পাদন করতে দেয়। DISM হল Windows ADK (Windows Assessment and Deployment Kit) এর একটি উপাদান, যা আপনি এই লিঙ্কটি অনুসরণ করে Microsoft ওয়েবসাইট থেকে পেতে পারেন। উইন্ডোজ ইমেজ মেরামত করার প্রক্রিয়া Windows 7 থেকে Windows 10/11 পর্যন্ত অপারেটিং সিস্টেমের জন্য একই।

  1. আপনার ওয়েব ব্রাউজার (Google Chrome, Mozilla Firefox, Edge বা অন্য) চালু করুন এবং উপরের লিঙ্কে গিয়ে Windows ADK ডাউনলোড করুন।
  2. উইন্ডোজ ADK চালু করুন।
  3. নির্বাচন করুন DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং তারপর ইনস্টল টিপুন বোতাম।
  4. DISM টাইপ করুন শুরুতে মেনু।
  5. প্রশাসক হিসাবে চালানডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট ডান-ক্লিক করে
  6. ডিআইএসএমকে হ্যাঁ ক্লিক করে প্রশাসক হিসাবে চালানোর অনুমতি দিন .
  7. এন্টার করুন Dism/Online/Cleanup-Image/RestoreHealth অনুসন্ধান বাক্সে।
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপনার গেম খেলা চালিয়ে যান।

সমাধান #9:ভার্চুয়ালাইজেশন বন্ধ করুন।

ভার্চুয়ালাইজেশন একটি প্রযুক্তি যা আপনাকে একটি একক শারীরিক কম্পিউটার বা নোটবুকে একাধিক অপারেটিং সিস্টেম চালাতে সক্ষম করে। এছাড়াও বিভিন্ন ধরনের ভার্চুয়ালাইজেশন রয়েছে, যেমন সার্ভার ভার্চুয়ালাইজেশন, নেটওয়ার্ক ভার্চুয়ালাইজেশন, স্টোরেজ ভার্চুয়ালাইজেশন, অ্যাপ্লিকেশন ভার্চুয়ালাইজেশন এবং অন্যান্য। হাইপার-ভি বা ভিএমওয়্যার চালানোর জন্য, উদাহরণস্বরূপ, আপনাকে অবশ্যই আপনার BIOS বা UEFI-এ ভার্চুয়ালাইজেশন সমর্থন সক্রিয় করতে হবে। আমরা দেখাব কিভাবে BIOS এবং UEFI এর মাধ্যমে ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নিষ্ক্রিয় করা যায়। ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয় করার পদ্ধতি মাদারবোর্ডের উপর নির্ভর করে ভিন্ন। অনুগ্রহ করে আপনার মাদারবোর্ডের প্রযুক্তিগত ডকুমেন্টেশনের ভার্চুয়ালাইজেশন বিভাগটি পড়ুন।

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন বা সুইচ করুন।
  2. বুট প্রক্রিয়া চলাকালীন, F2 টিপুন অথবা মুছুন BIOS বা UEFI-এ অ্যাক্সেস পেতে।
  3. উন্নত মোডে প্রবেশ করতে , F7 টিপুন .
  4. উন্নত মোডে অ্যাক্সেস নিশ্চিত করতে, ঠিক আছে ক্লিক করুন .
  5. উন্নত নির্বাচন করুন ট্যাব।
  6. CPU কনফিগারেশন বেছে নিন .
  7. এ যান ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি আরো জানতে।
  8. বন্ধ করুন ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি।
  9. প্রস্থান করুন টিপুন , আপনার সেটিংস সংরক্ষণ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

ফিক্স #10:একটি একক মনিটর ব্যবহার করুন।

আপনার যদি দুটি মনিটর থাকে, আমরা সুপারিশ করি যে আপনি আপনার গ্রাফিক্স কার্ড থেকে সেগুলির একটিকে আনপ্লাগ করুন৷ আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত শুধুমাত্র একটি মনিটর দিয়ে গেমটি খেলার চেষ্টা করুন। আপনি যদি কোনও সমস্যা ছাড়াই গেমটি খেলতে পারেন তবে গ্রাফিক্স কার্ড থেকে বর্তমান মনিটরটিকে আনপ্লাগ করুন এবং সংযোগ বিচ্ছিন্ন মনিটরটিকে এটিতে পুনরায় সংযোগ করুন। আপনি যদি শুধুমাত্র একটি মনিটর দিয়ে আপনার গেম খেলতে পারেন, আপনার গ্রাফিক্স কার্ডটি সম্ভবত ত্রুটিপূর্ণ, এবং আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে৷

ফিক্স #11:আপনার BIOS বা UEFI আপডেট করুন।

যখন আপনার কম্পিউটার বা নোটবুকে একটি BSOD কোড সমস্যা থাকে, তখন একটি সমাধান হল BIOS বা UEFI ফার্মওয়্যার আপডেট করা। শুরু করার জন্য, আপনাকে অবশ্যই BIOS বা UEFI এর বর্তমান সংস্করণ সম্পর্কে সচেতন হতে হবে। BIOS বা UEFI আপডেট করার পদ্ধতি মাদারবোর্ডের উপর নির্ভর করে আলাদা। অনুগ্রহ করে আপনার মাদারবোর্ডের প্রযুক্তিগত ডকুমেন্টেশন পড়ুন, বিশেষ করে BIOS বা UEFI বিভাগ।

ফিক্স #12:আপনার OS পুনরায় ইনস্টল করুন।

সমস্ত পদ্ধতির চেষ্টা করার পরে এবং ত্রুটি কোড 0x00000116 দিয়ে সমস্যা সমাধানে ব্যর্থ হওয়ার পরে, আমরা আপনাকে Windows এর একটি পরিষ্কার ইনস্টলেশন সঞ্চালন করার পরামর্শ দিই, এবং আপনি যে গেমটি খেলতে চান তার সাম্প্রতিকতম ড্রাইভার এবং সাম্প্রতিকতম সংস্করণ ইনস্টল করুন৷ তারপর, দৌড়ান এবং গেম খেলুন। যদি এই পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান৷

ফিক্স #13:আপনার গ্রাফিক্স কার্ড পরিবর্তন করুন।

চূড়ান্ত বিকল্প হল গ্রাফিক্স কার্ড প্রতিস্থাপন করা। আপনি যদি একটি কম্পিউটার ব্যবহার করেন, আমরা আপনাকে এটির সাথে সামঞ্জস্যপূর্ণ একটি গ্রাফিক্স কার্ড কেনার পরামর্শ দিই৷ আপনার কাছে NVIDIA বা AMD গ্রাফিক্স কার্ড ব্যবহার করার বিকল্প আছে। আপনি যে গ্রাফিক্স কার্ডটি বিবেচনা করছেন তা আপনার কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে অনুগ্রহ করে আপনার মাদারবোর্ডের প্রযুক্তিগত ডকুমেন্টেশন পড়ুন। আপনার যদি একটি ল্যাপটপ থাকে, তাহলে আমরা সুপারিশ করি যে আপনি এটি একটি PC মেরামত পরিষেবা দ্বারা মেরামত করুন৷

সারাংশ

0x00000116 ত্রুটি সাধারণ, কিন্তু এটি সমাধান করা কঠিন নয়। ব্যবহারকারীরা ত্রুটিটি সংশোধন করতে পারে এবং এর সম্ভাব্য কারণগুলি বুঝতে এবং এই নিবন্ধে বর্ণিত ফ্লেশ-আউট পদ্ধতিগুলি শিখে এর পুনরাবৃত্তির ঝুঁকি কমাতে পারে৷

আপনি কি কখনও নীল-স্ক্রীন ত্রুটি 0x00000116 ঠিক করেছেন? আপনি কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নীচের মন্তব্য বিভাগে আপনার নিজের অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. কীভাবে ত্রুটি কোড 'DISM ত্রুটি 1910' ঠিক করবেন

  2. 'মিসিং অপারেটিং সিস্টেম' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে "0x0000FFFF" ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. 1308 ত্রুটি কীভাবে ঠিক করবেন