কম্পিউটার

“সিস্টেম 53 ত্রুটি ঘটেছে” উইন্ডোজ 10/11 এ ত্রুটি

উইন্ডোজ একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম যার এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এটির জনপ্রিয়তার কৃতিত্ব এর ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্যের জন্য, যার মধ্যে একটি নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটার লিঙ্ক করার ক্ষমতা রয়েছে৷

যদিও এটি এমন একটি সুবিধাজনক বৈশিষ্ট্য, অনেক উইন্ডোজ ব্যবহারকারী "সিস্টেম 53 ত্রুটি ঘটেছে" ত্রুটির সম্মুখীন হয়েছেন বলে জানা গেছে। তাহলে, এই সমস্যাটি কী এবং এটি কি সমাধান করা যেতে পারে?

এই নিবন্ধে, আমরা এই ত্রুটিটি ট্রিগার করার সবচেয়ে সাধারণ কারণগুলি ভাগ করব৷ আমরা আপনাকে কার্যকরী সমাধান প্রদান করব। যতক্ষণ না আপনি সঠিকভাবে সমাধানগুলি অনুসরণ করেন, আপনি অবশ্যই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Windows 10/11 এ "সিস্টেম 53 ত্রুটি ঘটেছে" ত্রুটি কি?

যখন একজন উইন্ডোজ ব্যবহারকারী নেট ব্যবহার কমান্ড ব্যবহার করে বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভের মাধ্যমে একটি নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করার চেষ্টা করে, তখন ত্রুটি কোড 53 দেখাতে পারে। এর মানে হল যে নেটওয়ার্ক পাথ সিস্টেম দ্বারা পাওয়া যায় নি। এই ত্রুটিটি ঘটে কারণ কোনো DNS নামের রেজোলিউশন সঞ্চালিত হয়নি। এটিও দেখাতে পারে যদি একটি মেশিন সার্ভারের সাথে সঠিকভাবে নিবন্ধিত না হয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ "সিস্টেম 53 ত্রুটি ঘটেছে" এর কারণ কী?

নীচে কিছু সম্ভাব্য কারণ রয়েছে যা ত্রুটিটি ট্রিগার করতে পারে:

  • সংযোগ সমস্যা - এটা সম্ভব যে দুটি কম্পিউটার সঠিকভাবে সংযুক্ত নয় বা তারা যে নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে তাতে সমস্যা হচ্ছে। এটি রাউটার, ইথারনেট কেবল বা নেটওয়ার্ক কনফিগারেশনে হতে পারে।
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ এবং প্রক্রিয়া - কিছু ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া এবং অ্যাপ্লিকেশন সঠিকভাবে সংযোগ স্থাপন করা থেকে বিরত রাখতে পারে। ফলস্বরূপ, গুরুত্বপূর্ণ সিস্টেম ফাংশন বিরক্ত হয়, এবং এটি নেটওয়ার্কিং ফাংশন অন্তর্ভুক্ত করতে পারে।
  • নিরাপত্তা সফ্টওয়্যার সমস্যা – কখনও কখনও, যেকোন একটি কম্পিউটারে ইনস্টল করা নিরাপত্তা সফ্টওয়্যার প্রোগ্রামটি সংযোগটিকে সফলভাবে প্রতিষ্ঠিত হতে বাধা দিচ্ছে৷
  • অক্ষম শেয়ারিং ৷ - একটি কম্পিউটারের মধ্যে ফোল্ডার এবং ফাইল ভাগাভাগি নেটওয়ার্ক কার্ড বা কম্পিউটার নিজেই অক্ষম হতে পারে৷ যাইহোক, এটি সহজেই কন্ট্রোল প্যানেলে কনফিগার এবং সক্রিয় করা যেতে পারে।
  • ভাগ করা ফোল্ডার কমান্ডের ভুল সম্পাদন – অনেক ব্যবহারকারীর মতো, শেয়ার করা ফোল্ডার কমান্ডের ভুল প্রয়োগের কারণে সমস্যাটি ট্রিগার হতে পারে।

Windows 10/11-এ "সিস্টেম 53 এরর হয়েছে" এরর ব্যাপারে কি করবেন?

এখন যেহেতু আপনি সম্পূর্ণরূপে বুঝতে পেরেছেন কী কারণে ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয়, আমরা এটি সমাধান করার কিছু উপায় আপনার সাথে শেয়ার করব৷ সমস্যা এড়াতে আমরা প্রস্তাবিত ক্রমে সমাধানগুলি প্রয়োগ করার পরামর্শ দিই৷

উইন্ডোজ 10/11-এ "সিস্টেম 53 ত্রুটি ঘটেছে" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন তার বিভিন্ন উপায় এখানে রয়েছে:

সমাধান #1:সঠিক কমান্ড ব্যবহার করুন

উপরে উল্লিখিত হিসাবে, আপনি যখন ভুল কমান্ড চালান তখন ত্রুটি দেখা দিতে পারে। নিশ্চিত করুন যে কমান্ডটি ফোল্ডারের ঠিকানা এবং শেয়ার করা সার্ভার প্রদর্শন করে। তাদের কমা দিয়ে আলাদা করতে হবে।

কি করতে হবে তার একটি পরিষ্কার গাইডের জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. ইনপুট cmd এবং এন্টার টিপুন কমান্ড প্রম্পট খুলতে .
  3. net use F:“\\server\share name” টাইপ করুন আদেশ।
  4. এন্টার টিপুন .
  5. কমান্ড প্রবেশ করার পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #2:একটি পিং পরীক্ষা চালান

আপনি একটি নেটওয়ার্ক সার্ভার সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল একটি পিং পরীক্ষা করা। সার্ভারটি পিং-এ সাড়া দিচ্ছে তা নিশ্চিত করুন।

একটি পিং পরীক্ষা করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী টুল।
  2. ইনপুট cmd পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  3. পিং (সার্ভারের আইপি ঠিকানা) টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  4. যদি আপনি একটি উত্তর পান, তাহলে এর মানে হল আপনার নেটওয়ার্ক সঠিকভাবে সেট আপ করা হয়েছে৷ অন্যথায়, আপনার সংযোগ সঠিকভাবে সেট আপ করা হয়নি। পরীক্ষার ফলাফল অনুযায়ী সমস্যার সমাধান করুন।

সমাধান #3:আপনার নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

যদি পিং পরীক্ষা একটি ভাল প্রতিক্রিয়া দেয় এবং সার্ভার সনাক্ত করা হয়, প্রথমে আপনার নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটা সম্ভব যে এটি সমস্যা সৃষ্টি করছে।

এমন কিছু উদাহরণ রয়েছে যখন আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যান্টিভাইরাস আপনাকে নেটওয়ার্কে সংরক্ষিত ফোল্ডার অ্যাক্সেস করা থেকে বিরত রাখবে। এই ক্ষেত্রে, আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন এবং ফোল্ডারটি নেটওয়ার্কে অ্যাক্সেস করা যায় কিনা তা পরীক্ষা করুন৷

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. স্টার্ট এ যান এবং সেটিংস নির্বাচন করুন .
  2. নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা এবং Windows Security বেছে নিন
  3. এরপর, ভাইরাস এবং হুমকি সুরক্ষা এ যান এবং সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ .
  4. এখন, রিয়েল-টোম সুরক্ষা বন্ধ করুন। যদিও নোট নিন, নির্ধারিত স্ক্যান এখনও চলতে থাকবে।

নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার পাশাপাশি, আপনি ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন। এটি করতে, নীচের নির্দেশিকা পড়ুন:

  1. আপনার কম্পিউটারের কনফিগারেশন ফোল্ডারে নেভিগেট করুন এবং প্রশাসনিক নির্বাচন করুন .
  2. টেমপ্লেট বেছে নিন এবং নেটওয়ার্ক ক্লিক করুন .
  3. নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করুন এবং তারপর উইন্ডোজ ফায়ারওয়াল প্রোফাইল নির্বাচন করুন .
  4. এই বিভাগে, সব নেটওয়ার্ক সংযোগ রক্ষা করুন নীতি নিষ্ক্রিয় করুন সেটিং।

সমাধান #4:ফাইল শেয়ারিং সক্ষম করুন

কম্পিউটারের মধ্যে ফাইল শেয়ার করাও সাময়িকভাবে অক্ষম হতে পারে, তাই ত্রুটির বার্তা। এটি ঠিক করতে, সেটিংস পরিবর্তন করুন এবং ডিভাইসগুলির মধ্যে ফাইল শেয়ারিং সক্ষম করুন৷ এখানে কিভাবে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. ইনপুট কন্ট্রোল প্যানেল এবং এন্টার টিপুন এটি চালু করতে।
  3. নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস নির্বাচন করুন এবং নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে আঘাত করুন বোতাম।
  4. ক্লিক করুন উন্নত শেয়ারিং সেটিংস পরিবর্তন করুন৷
  5. সমস্ত ড্রপডাউন-এ আলতো চাপুন বিভাগে এবং নেটওয়ার্ক আবিষ্কার চালু করুন-এ টিক দিন এবং প্রিন্টার এবং ফাইল শেয়ারিং চালু করুন বিকল্প অতিথি এবং ব্যক্তিগত নেটওয়ার্ক-এর জন্য এই বিকল্পগুলি সক্ষম করা নিশ্চিত করুন৷ সেইসাথে।
  6. প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  7. উইন্ডোটি বন্ধ করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #5:নিরাপদ মোডে বুট করুন

এই সমাধানে, আপনাকে নিরাপদ মোডে আপনার কম্পিউটার চালু করতে হবে। এবং এখান থেকে, আপনি পরীক্ষা করতে পারেন যে কোনো অ্যাপ্লিকেশন সমস্যা সৃষ্টি করছে কিনা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং F8 টিপুন ধারাবাহিকভাবে।
  2. বুট বিকল্প স্ক্রীন দেখানোর জন্য অপেক্ষা করুন এবং উন্নত বুট বিকল্প বেছে নিন .
  3. নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড বেছে নিন এবং আপনার কম্পিউটার বুট হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  4. এই মোডে সমস্যা আছে কিনা পরীক্ষা করুন। যদি এটি না হয়, এর মানে হল যে একটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন সমস্যা সৃষ্টি করছে। সুতরাং, একবারে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন অক্ষম করুন এবং সমস্যাটি চলে যায় কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশনটি খুঁজে পেয়ে থাকেন তবে আপনার কাছে এটি আনইনস্টল করার বা এটি নিষ্ক্রিয় করার বিকল্প রয়েছে৷

সমাধান #6:NetBIOS প্রোটোকল সক্রিয় কিনা তা পরীক্ষা করুন

একটি অক্ষম NetBIOS প্রোটোকল ত্রুটি বার্তাটি দেখানোর জন্য ট্রিগার করতে পারে। আপনার Windows ডিভাইসে এই প্রোটোকল সক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান মেনু।
  2. নেটওয়ার্ক-এ নেভিগেট করুন .
  3. ক্লিক করুন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার এবং নেটওয়ার্ক সংযোগগুলি পরিচালনা করুন নির্বাচন করুন৷ .
  4. স্থানীয় এলাকা সংযোগ-এ ডান-ক্লিক করুন বিকল্প বা সংযোগ আপনি বর্তমানে ব্যবহার করছেন।
  5. বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ এবং ইন্টারনেট প্রোটোকল সংস্করণ4 (TCP/IPv4) ক্লিক করুন .
  6. উন্নত টিপুন বোতাম এবং সাধারণ-এ নেভিগেট করুন ট্যাব।
  7. WINS এ ক্লিক করুন এবং উইন্ডো থেকে প্রস্থান করুন।

সমাধান #7:একটি ম্যালওয়্যার স্ক্যান চালান

ক্ষতিকারক উপাদানগুলি সিস্টেমের ত্রুটি 5016 এর মতো সিস্টেমের ত্রুটি ঘটানোর জন্য কুখ্যাত৷ তাই, আপনি যে সিস্টেম ত্রুটিটি দেখছেন সেটি একটি ম্যালওয়্যার সত্তা বা একটি ভাইরাসের কারণে হওয়ার সম্ভাবনা আমরা উড়িয়ে দিতে পারি না৷

ভাইরাস এবং ম্যালওয়্যার সত্তা থেকে পরিত্রাণ পেতে, আপনি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি একটি ম্যালওয়্যার স্ক্যান চালাতে পারেন। আপনি যদি একটি স্বয়ংক্রিয় ম্যালওয়্যার স্ক্যান চালানো বেছে নেন, তাহলে আপনাকে একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রোগ্রাম ইনস্টল করতে হবে৷ এবং তারপরে, একটি সম্পূর্ণ স্ক্যান চালান এবং প্রস্তাবিত সংশোধনগুলি অনুসরণ করুন। বেশিরভাগ সময়, আপনাকে দূষিত সত্তাকে পৃথকীকরণ বা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে বিকল্প দেওয়া হবে।

আপনি যদি একটি ম্যানুয়াল স্ক্যান চালাতে পছন্দ করেন, তাহলে আপনাকে Windows Defender-এর সাহায্যের প্রয়োজন হবে . এবং একটি স্বয়ংক্রিয় ভাইরাস স্ক্যান করার মতোই, আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনি সমস্যাযুক্ত সত্তাটিকে সরাতে চান নাকি এটিকে পৃথকীকরণ করতে চান। সিদ্ধান্ত আপনার উপর।

উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন তার নির্দেশিকা পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু ক্লিক করুন মেনু।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, উইন্ডোজ ডিফেন্ডার টাইপ করুন সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন৷
  3. এই মুহুর্তে, আপনাকে আপডেটগুলি পরীক্ষা করতে বলা হবে৷ আপনি যদি তা করতে চান তবে এখনই আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম।
  4. এখন, আপনি স্ক্যান ক্লিক করে একটি সম্পূর্ণ স্ক্যান সম্পাদনের সাথে এগিয়ে যেতে পারেন বোতাম।
  5. Windows Defender এখন আপনার কম্পিউটার স্ক্যান করবে এবং কোনো ক্ষতিকারক সত্তা বা প্রক্রিয়া পাওয়া গেলে আপনাকে অবহিত করবে।
  6. একবার হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং ত্রুটি বার্তাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

র্যাপিং আপ

হ্যাঁ, নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি কম্পিউটার ব্যবহার করার সময় অনেক ব্যবহারকারী "সিস্টেম ত্রুটি 53 হয়েছে" ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ সংযোগ সমস্যা বা সমস্যাযুক্ত ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনের কারণে এই ত্রুটিটি দেখা দিতে পারে। এটি ভুল শেয়ার ফোল্ডার সেটিংস বা নিরাপত্তা সফ্টওয়্যার দ্বারা সেট করা সীমাবদ্ধতার কারণেও উপস্থিত হতে পারে৷ তবে ভাল খবর হল এটি সহজেই সমাধান করা যেতে পারে৷

সঠিক কমান্ড ব্যবহার করে বা একটি পিং পরীক্ষা চালানোর মাধ্যমে, আপনি সমস্যাটির কারণ কী তা সনাক্ত করতে পারেন। সেখান থেকে, আপনি সমস্যা সমাধান করতে পারেন। যদি এটি কাজ না করে, আপনি অন্যান্য Windows ব্যবহারকারীদের মত আপনার নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন।

এখন, আপনি যদি উইন্ডোজ 10/11-এ "সিস্টেম ত্রুটি 53 হয়েছে" ত্রুটির সমাধান করতে পারে এমন অন্যান্য সমাধান জানেন, তাহলে অনুগ্রহ করে সেগুলি নীচে শেয়ার করুন!


  1. উইন্ডোজ 11/10 ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি সংশোধন করুন

  2. Windows 10/11 এ PFN_LIST_CORRUPT ত্রুটি

  3. Windows 10/11 এ ত্রুটি 0x800701E3 কি?

  4. Windows 11/10 এ রানটাইম ত্রুটি R6034