কম্পিউটার

Windows 10/11 সাইন-ইন স্ক্রিনে ব্যাকগ্রাউন্ড ব্লার কীভাবে অক্ষম করবেন?

গত মে 2019, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 সংস্করণ 1903 রোল আউট করেছে৷ পূর্ববর্তী আপডেটের বিপরীতে, এই আপডেটটি ব্যবহারকারীদের এটি ইনস্টল করবে কি না সে সম্পর্কে আরও নিয়ন্ত্রণ দিয়েছে৷ অবশ্যই, অন্যান্য অনেক কমনীয় বৈশিষ্ট্য রয়েছে, যা এই আপডেটের সাথে এসেছে। তবে উল্লেখযোগ্য সমস্যা এবং অভিযোগও রয়েছে।

মে 2019 আপডেটের সাথে যে পরিবর্তনগুলি এসেছে তার মধ্যে একটি হল অ্যাক্রিলিক ব্লার প্রভাব, যা ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম ধীরে ধীরে রোলআউটের অংশ। যদিও এক্রাইলিক প্রভাবটি দুর্দান্ত দেখায়, এটি কিছু ব্যবহারকারীর কাছে ভাল হয়নি। সংক্ষেপে, নতুন সংযোজন সবার জন্য একটি বৈশিষ্ট্য নয়।

সুতরাং, আপনি যদি একটি পরিষ্কার ব্যাকগ্রাউন্ড সহ ঐতিহ্যগত ইন্টারফেস পছন্দ করেন, আপনি সাইন-ইন স্ক্রিনে অস্পষ্ট প্রভাব বন্ধ করতে পারেন। Windows 10/11-এ লগইন স্ক্রীনের ব্যাকগ্রাউন্ড ব্লার কীভাবে অক্ষম করা যায় তা নিয়ে আলোচনা করার জন্য আমরা এই পোস্টটি উৎসর্গ করেছি।

উইন্ডোজ লগইন স্ক্রিনে ব্যাকগ্রাউন্ড ব্লার কিভাবে অক্ষম করবেন?

আপনি যদি নতুন বৈশিষ্ট্য সংযোজনে কোন মূল্য খুঁজে না পান, তাহলে অনুগ্রহ করে উইন্ডোজ লগইন স্ক্রিনে পটভূমির অস্পষ্টতা কীভাবে অক্ষম করবেন সে সম্পর্কে এই টিপসগুলি অনুসরণ করুন৷ Windows 10/11-এ এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার তিনটি প্রধান উপায় রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • সিস্টেম-ওয়াইড সেটিংস ব্যবহার করে লগইন স্ক্রীন ব্লার ইফেক্ট অক্ষম করুন।
  • গ্রুপ পলিসি ব্যবহার করে Windows 10/11 সাইন-ইন স্ক্রিনে ব্লার ইফেক্ট অক্ষম করুন।
  • রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10/11-এ সাইন-ইন স্ক্রিনে ব্লার প্রভাব বন্ধ করুন।

বিকল্প #1:সেটিংস অ্যাপ ব্যবহার করে ঝাপসা পটভূমি নিষ্ক্রিয় করুন

লগইন স্ক্রীনের ব্যাকগ্রাউন্ড ইমেজে অ্যাক্রিলিক ব্লার ইফেক্ট অক্ষম করার সবচেয়ে সহজ উপায় হল সেটিংস অ্যাপ ব্যবহার করা। কিন্তু ফ্লিপ সাইডে, এই কৌশলটি সেটিংস, স্টার্ট, টাস্কবার এবং অন্যান্য ক্ষেত্র সহ ডেস্কটপ এবং অ্যাপ জুড়ে স্বচ্ছতার প্রভাবগুলি বন্ধ করে দেবে৷

আপনি যদি শুধুমাত্র সাইন-ইন স্ক্রিনে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান, তাহলে নীচের বিকল্প s 2 এবং 3 দেখুন; অন্যথায়, সেটিংস অ্যাপ ব্যবহার করে আপনার কম্পিউটারে অ্যাক্রিলিক ব্লার প্রভাব নিষ্ক্রিয় করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান এবং সেটিংস চালু করতে গিয়ার আইকনে ক্লিক করুন .
  2. এরপর, ব্যক্তিগতকরণ> রং-এ নেভিগেট করুন .
  3. রঙের অধীনে, আরো বিকল্প অন্বেষণ করতে নিচে স্ক্রোল করুন .
  4. এখন, স্বচ্ছতা প্রভাব টগল করে লগইন স্ক্রিনে ব্লার প্রভাব অক্ষম করুন বন্ধ করার বিকল্প .
  5. ক্লিক করুন X সেটিংস বন্ধ করতে জানলা. সাইন-ইন স্ক্রীন এখন একটি পরিষ্কার ব্যাকগ্রাউন্ড দেখাতে হবে।

বিকল্প #2:গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে লগইন স্ক্রীন ব্লার ইফেক্ট অক্ষম করুন

আপনি যদি সিস্টেম-ব্যাপী স্বচ্ছতা প্রভাবগুলি অক্ষম না করে সাইন-ইন স্ক্রিনে ব্লার প্রভাব বন্ধ করতে চান, গ্রুপ নীতি ব্যবহার করার কথা বিবেচনা করুন . প্রক্রিয়াটি কীভাবে হয় তা এখানে:

  1. Windows + R টিপুন চালান খুলতে কীবোর্ড শর্টকাট ডায়ালগ বক্স।
  2. gpedit.msc লিখুন রান-এ প্রম্পট করুন এবং তারপরে ঠিক আছে আলতো চাপুন .
  3. একবার গ্রুপ পলিসি এডিটর খোলে, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:
    কম্পিউটার কনফিগারেশন \ প্রশাসনিক টেমপ্লেট \ সিস্টেম \ লগন৷
  4. ডান দিকে, স্পষ্ট লগইন ব্যাকগ্রাউন্ড সেটিংস দেখান দেখুন বিকল্প, এবং তারপর এটিতে ডাবল ক্লিক করুন।
  5. এখন, সক্ষম বেছে নিন বিকল্প এবং প্রয়োগ করুন ক্লিক করুন .
  6. ঠিক আছে এ আলতো চাপুন পরিবর্তনগুলি সক্রিয় করতে বোতাম।

উপরের ধাপগুলো সম্পন্ন করার পর, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপনার উইন্ডোজে লগ ইন করার চেষ্টা করুন। আপনি লক্ষ্য করবেন যে লগইন স্ক্রিনে ব্যাকগ্রাউন্ড ব্লার এখন অদৃশ্য হয়ে গেছে। আপনি যদি পরে আপনার সিদ্ধান্ত পরিবর্তন করেন, তাহলে ধাপ 5 এ পুরানো সেটিংসে ফিরে যান .

বিকল্প #3:রেজিস্ট্রি কী সম্পাদনা করে অস্পষ্ট পটভূমি নিষ্ক্রিয় করুন

Windows 10/11 সাইন-ইন স্ক্রিনে ব্লার ইফেক্ট অক্ষম করার আরেকটি বিকল্প হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা . আপনি যদি Windows 10/11 হোম চালান, তাহলে আপনি গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করতে পারবেন না। তাই, আপনার লক্ষ্য অর্জনের অন্য বিকল্প হল রেজিস্ট্রি কী সম্পাদনা করা।

এটি করতে, এই সহজ নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান এবং regedit টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  2. ফলাফলের তালিকা থেকে, রেজিস্ট্রি-এ ডান-ক্লিক করুন বিকল্প এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . বিকল্পভাবে, আপনি Windows টিপতে পারেন এবং R চালান খুলতে একই সাথে কী ডায়ালগ বক্স, তারপর regedit টাইপ করুন এটিতে এবং ঠিক আছে ক্লিক করুন .
  3. এরপর, এই পথটি অনুসরণ করুন:HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows .
  4. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন কী (ফোল্ডার) এবং নতুন> কী বেছে নিন .
  5. নতুন কী সিস্টেমের একটি নাম দিন এবং Enter চাপুন .
  6. ডান প্যানে, নতুন তৈরি কী-তে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন .
  7. এর পর, DWORD (32-বিট) মান-এ ক্লিক করুন , তারপর এটিকে DisableAcrylicBackgroundOnLogon হিসেবে নাম দিন এবং Enter চাপুন .
  8. অবশেষে, নতুন তৈরি DWORD-এ ডাবল-ক্লিক করুন এবং ডিফল্ট শূন্য (0) থেকে এর মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে . এটি করলে Windows 10/11-এ সাইন-ইন স্ক্রিনে ব্লার প্রভাব বন্ধ হয়ে যাবে। এর মানে হল যে আপনি মান ডেটা 0-এ রিসেট করে ব্লার প্রভাব সক্রিয় করতে পারেন।

সতর্কতা: এটি একটি বন্ধুত্বপূর্ণ অনুস্মারক যা রেজিস্ট্রি কনফিগার করে৷ এটি ঝুঁকিপূর্ণ, এবং আপনি যদি এটি সঠিকভাবে না করেন তবে এটি আপনার কম্পিউটারের অপরিবর্তনীয় ক্ষতি করতে পারে। সুতরাং, রেজিস্ট্রি কীগুলি নিজে সম্পাদনা করার পরিবর্তে, একটি নির্ভরযোগ্য পিসি মেরামতের সরঞ্জাম ডাউনলোড করুন, তারপরে এক-ক্লিক রেজিস্ট্রি হ্যাক করুন৷ আমরা আপনাকে আউটবাইট পিসি মেরামত ব্যবহার করার পরামর্শ দিই রেজিস্ট্রি কনফিগার করতে সেটিংস. এই টুলটি আপনার সিস্টেম থেকে অবৈধ এন্ট্রি এবং দূষিত কী অপসারণের জন্য সুনির্দিষ্ট কৌশল ব্যবহার করে। এইভাবে, আপনার গুরুত্বপূর্ণ উপাদানগুলির ক্ষতি হওয়ার সম্ভাবনা কম।

সংক্ষিপ্তকরণ

সাইন-ইন স্ক্রিনে অস্পষ্ট প্রভাব বেশ চরম। স্বচ্ছতার অভাব লগইন স্ক্রীন এবং লক স্ক্রীনের মধ্যে স্থানান্তরকে জটিল করে তোলে, এইভাবে সাইন-ইন স্ক্রীনটিকে কিছুটা অকেজো করে দেয়৷ সুতরাং, আপনি যদি উইন্ডোজ লগইন স্ক্রিনে অস্পষ্ট প্রভাব পছন্দ না করেন তবে এটি অক্ষম করুন। যাই হোক না কেন, সবকিছু ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে।

ব্লার প্রভাব থেকে পরিত্রাণ পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল আপনার সিস্টেম জুড়ে স্বচ্ছতা প্রভাবগুলি অক্ষম করা। কিন্তু আপনি যদি অল-অর-নথিং পদ্ধতির পক্ষে না হন, তাহলে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে অ্যাক্রিলিক ব্লার প্রভাব অক্ষম করুন। অথবা রেজিস্ট্রি এডিটর . কিন্তু আবার, ম্যানুয়ালি রেজিস্ট্রি সম্পাদনা করা হচ্ছে ঝুঁকি নিয়ে আসে। আশা করি, Microsoft সেটিংস এর মাধ্যমে সাইন-ইন স্ক্রিনে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার জন্য আরেকটি বিকল্প চালু করবে অ্যাপ, অন্যান্য এলাকায় হস্তক্ষেপ ছাড়াই।

এটাই. Windows 10/11 সাইন-ইন স্ক্রিনে অস্পষ্ট প্রভাবের বিষয়ে আপনার কী ধারণা? আপনার চিন্তা শেয়ার করুন.


  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন?

  4. Windows 10 এ টাচস্ক্রিন কিভাবে অক্ষম করবেন