কম্পিউটার

Windows 10/11-এ ফ্লুয়েন্ট ডিজাইন ট্রান্সপারেন্সি ইফেক্টগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Windows XP-এর মূল্যবান পুরানো দিনে, ব্যবহারকারীরা দুর্দান্ত-সুদর্শন ব্লু লুনা থিমে অভ্যস্ত ছিল। স্বচ্ছতা এবং অন্যান্য চাক্ষুষ প্রভাব পেতে, তারা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার উপর নির্ভর করে। পরবর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে, মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমে অস্পষ্টতা, ছায়া এবং প্রতিফলনের মতো অন্যান্য ভিজ্যুয়াল এফেক্ট যুক্ত করেছে।

Windows 10/11-এ, উদাহরণস্বরূপ, কোম্পানিটি OS-এ স্বচ্ছতা এবং অন্যান্য নজরকাড়া প্রভাব যুক্ত করেছে। এখন, Windows 10/11-এর নতুন বিল্ডগুলি ফ্লুয়েন্ট ডিজাইন বৈশিষ্ট্যগুলির সাথে আসে৷

ফ্লুয়েন্ট ডিজাইন কি?

এটি প্রকাশ বা এক্রাইলিক প্রভাব হোক না কেন, ফ্লুয়েন্ট ডিজাইনের অর্থ হল উইন্ডোজ 10/11 কীভাবে দেখায় এবং কাজ করে তা পরিমার্জিত করা। লেটেস্ট ডিজাইন ল্যাঙ্গুয়েজটিতে গভীরতা, আলো, উপাদান, গতি এবং স্কেল সহ পাঁচটি মৌলিক বিল্ডিং ব্লক রয়েছে। এই উপাদানগুলি আপনি Windows 10/11 ইউজার ইন্টারফেসে যে ভিজ্যুয়াল ইফেক্টগুলি দেখতে পান তার ডিজাইনে সাহায্য করে৷

মাইক্রোসফ্ট প্রথম 2017 সালে ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম রিলিজ করে এবং গত দুই বছরে কোম্পানি কিছু উল্লেখযোগ্য আপডেট এনেছে যা ইউজার ইন্টারফেসকে উন্নত করেছে। আপনি এখন স্টার্ট মেনু, সেটিংস, অ্যাকশন সেন্টার, টাস্কবার এবং অন্যান্য অনেক ক্ষেত্রে যেমন UAW অ্যাপস-এ ভিজ্যুয়াল ইফেক্ট পেতে পারেন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

মাইক্রোসফ্ট ফ্লুয়েন্ট ডিজাইনের ভিজ্যুয়াল ইফেক্টগুলিতে অনেক মনোযোগ দিয়েছে। টেক জায়ান্ট তার সর্বশেষ ডিজাইন আবিষ্কারে অনেক উন্নতি করেছে। সুতরাং, বিকাশকারীর পক্ষে আশা করা স্বাভাবিক যে অনেক ব্যবহারকারী সাবলীল ডিজাইনের সাথে থাকবেন। এটি বলার সাথে সাথে, কোম্পানি এখনও আপনাকে আপনার পছন্দ অনুযায়ী ইউজার ইন্টারফেস কাস্টমাইজ করার ক্ষমতা দিতে চায়।

ফ্লুয়েন্ট ডিজাইনের সমস্যা

যদিও Windows 10/11-এ ফ্লুয়েন্ট ডিজাইন ট্রান্সপারেন্সি ইফেক্টগুলি অন্তর্নির্মিত অ্যাপগুলিকে একটি পরিমার্জিত চেহারা দিতে পারে, সেগুলি বিভ্রান্তির কারণও হতে পারে। কখনও কখনও, নতুন ডিজাইনের উদ্ভাবন পারফরম্যান্সের সমস্যাগুলিকেও ট্রিগার করতে পারে, বিশেষ করে যদি আপনি একটি কম-এন্ড পিসি ব্যবহার করেন। সৌভাগ্যবশত, আপনি যখনই চান, Windows 10/11-এ ফ্লুয়েন্ট ডিজাইন ট্রান্সপারেন্সি প্রভাব সহজেই অক্ষম করতে পারেন৷

আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি ফ্লুয়েন্ট ডিজাইনের স্বচ্ছতা প্রভাবগুলিকে সক্ষম বা নিষ্ক্রিয় করে আপনার সিস্টেমের চেহারা সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন। সুতরাং, আপনি যদি তাদের ভক্ত না হন তবে পরবর্তী বিভাগে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন৷

Windows 10/11-এ ফ্লুয়েন্ট ডিজাইন ইফেক্টগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Windows 10/11-এ ফ্লুয়েন্ট ডিজাইন ইফেক্ট অক্ষম করার দুটি প্রধান উপায় রয়েছে। আসুন সেগুলি বিস্তারিতভাবে অন্বেষণ করি৷

বিকল্প 1:সেটিংস অ্যাপের মাধ্যমে

যদিও Windows 10/11-এ সাবলীল ডিজাইনের প্রভাবগুলি অক্ষম করার জন্য বিশেষভাবে ডিজাইন করা কোনও বিকল্প নেই, সেটিংস অ্যাপ সাধারণত কাজটি করে। সেটিংস অ্যাপের মাধ্যমে সাবলীল ডিজাইনের স্বচ্ছতা প্রভাবগুলি নিষ্ক্রিয় করতে অনুগ্রহ করে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করার শর্টকাট অ্যাপ।
  2. এখন, ব্যক্তিগতকরণ> রং-এ নেভিগেট করুন .
  3. এরপর, স্বচ্ছতা প্রভাব বেছে নিন বিকল্প, এবং তারপরে এটিকে বন্ধ এ টগল করুন . এটাই।
  4. নতুন Windows 10 সংস্করণে, আপনি Ease of Access Center-এর মধ্যে স্বচ্ছতা প্রভাব বন্ধ করার বিকল্প পাবেন। . সুতরাং, সেটিংস খোলার পরে অ্যাপ, অ্যাক্সেসের সহজে-এ ক্লিক করুন বিকল্প, এবং তারপর শিরোনাম সহ বিভাগে যান:Windows সরলীকরণ এবং ব্যক্তিগতকরণ . প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, 'Windows-এ স্বচ্ছতা দেখান' নির্বাচন করুন বিকল্প এবং এটিকে বন্ধ এ টগল করুন .

সতর্কতা: এই বিকল্পটি নিষ্ক্রিয় করা শুধুমাত্র অ্যাপ্লিকেশনগুলিতে নয়, OS জুড়ে ফ্লুয়েন্ট ডিজাইনের স্বচ্ছতা প্রভাবগুলিকে বন্ধ করবে৷ পরিবর্তনগুলি প্রায় অবিলম্বে কার্যকর হবে৷ আপনি সম্ভবত সেটিংস অ্যাপের মধ্যে একটি পরিবর্তন লক্ষ্য করবেন; এর সাইডবার স্বচ্ছতা হারাবে।

আপনি যদি পরবর্তী তারিখে বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান, অ্যাক্সেসের সহজে এ ফিরে যান সেটিংস পৃষ্ঠা এবং টগল করুন 'Windows-এ স্বচ্ছতা দেখান' চালু করার বিকল্প . আপনি যখন এটিকে বড় ছবির দৃষ্টিকোণ থেকে দেখেন, তখন পুরো জিনিসটি কেবল একটি সাধারণ টগলে নেমে আসে।

বিকল্প 2:উন্নত সিস্টেম বৈশিষ্ট্যের মাধ্যমে

উপরের থেকে ভিন্ন, এই বিকল্পটি কম সহজবোধ্য। তবুও, এটি সমস্যা সমাধানে দক্ষ। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. সার্চ বক্সে ক্লিক করুন এবং টাইপ করুন ‘sysdm.cpl’ এটিতে।
  2. এরপর, ফলাফলের তালিকা থেকে কমান্ডের নাম নির্বাচন করুন।
  3. সিস্টেম বৈশিষ্ট্যের জন্য অপেক্ষা করুন পপ আপ করতে ডায়ালগ বক্স, তারপর উন্নত-এ নেভিগেট করুন ট্যাব।
  4. পারফরমেন্স-এ নেভিগেট করুন বিভাগ এবং সেটিংস-এ আলতো চাপুন বোতাম।
  5. পরবর্তী যে স্ক্রীনটি প্রদর্শিত হবে তা আপনাকে সর্বোত্তম উপস্থিতির জন্য Windows 10/11 অপ্টিমাইজ করার অনুমতি দেবে। ডিফল্টরূপে, উইন্ডোজ আপনার পিসির জন্য কোনটি সেরা তা বেছে নিতে সেট করা আছে৷
  6. ভিজ্যুয়াল এফেক্ট অক্ষম করতে, সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন বেছে নিন বিকল্প এটি করার ফলে ভিজ্যুয়াল এফেক্টের সাথে যুক্ত সব অপশনে টিক চিহ্ন তুলে দেওয়া হবে। আপনি এমন বিকল্পগুলি পুনরায় সক্ষম করতে চাইতে পারেন যেগুলি ভিজ্যুয়াল এফেক্টগুলির সাথে লিঙ্ক নয়৷
  7. এর পর, প্রয়োগ করুন ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে ফ্লুয়েন্ট ডিজাইনের স্বচ্ছতা প্রভাব নিষ্ক্রিয় করতে।

সমাপ্তি মন্তব্য

টেকনিক্যালি বলতে গেলে, আপনি যদি ফ্লুয়েন্ট ডিজাইন ট্রান্সপারেন্সি ইফেক্টের কোনো মূল্য না পান, তাহলে সেগুলিকে অক্ষম করুন এবং সেরা পারফরম্যান্সে স্যুইচ করুন। যাই হোক না কেন, আপনার ওএস ভালভাবে চালানোর জন্য ভিজ্যুয়াল এফেক্টগুলি প্রয়োজনীয় নয়। আসলে, তারা একটি সম্ভাব্য কর্মক্ষমতা সমস্যা হতে পারে।

এবং যদি কিছু কারণে, আপনার পিসির কর্মক্ষমতা কমে যায়, আউটবাইট পিসি মেরামত এর মত একটি স্বজ্ঞাত টুল ব্যবহার করে দক্ষতা পুনরুদ্ধার করুন। . এই টুলটি শুধুমাত্র ত্রুটির জন্য আপনার সিস্টেম স্ক্যান করবে না, এটি আপনার পিসি থেকে আবর্জনাও সরিয়ে ফেলবে এবং ক্ষতিগ্রস্ত বিভাগগুলি মেরামত করবে।

এদিকে, ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম উইন্ডোজ 10/11 এ বিকশিত হতে থাকবে। ইতিমধ্যে, আমরা মাইক্রোসফ্টকে ওএসের আরও উপাদানগুলিতে আরও ভিজ্যুয়াল আপডেট আনতে দেখেছি। উদাহরণস্বরূপ, অক্টোবর 2018 আপডেটটি মাইক্রোসফ্ট এজ-এর মতো নতুন অ্যাপ্লিকেশনগুলিতে ফেসলিফ্ট প্রসারিত করেছে। প্রবণতা অব্যাহত থাকলে, ফ্লুয়েন্ট ডিজাইন সম্ভবত Windows 10/11 এর চেহারা পরিবর্তন করবে। আশা করি, মাইক্রোসফট ব্যবহারকারীদের জন্য উদীয়মান ইন্টারফেসের কিছু অংশ নিষ্ক্রিয় করা সহজ করে তুলবে।

উইন্ডোজ 10/11 চেহারা এবং ব্যবহারযোগ্যতার সাথে ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেমের (বা এর অভাব) মূল্য সম্পর্কে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন৷


  1. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন

  2. Windows 10 এ স্বচ্ছতা প্রভাবগুলি সক্ষম বা অক্ষম করুন

  3. Windows 10 এ ফ্লুয়েন্ট ডিজাইন ট্রান্সপারেন্সি ইফেক্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ কিভাবে স্বচ্ছতা প্রভাব নিষ্ক্রিয় করবেন