কম্পিউটার

Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতাম কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনি কি নিজেকে উইন্ডোজ 10/11 বিশেষজ্ঞ মনে করেন? যদি হ্যাঁ, তাহলে আপনি সম্ভবত জানেন যে এই অপারেটিং সিস্টেমে একটি পাসওয়ার্ড প্রকাশ করার বৈশিষ্ট্য রয়েছে যা আপনি পাসওয়ার্ড টাইপ করার সময় ব্যবহার করতে পারেন। আপনার টাইপ করা পাসওয়ার্ডটি সঠিক কিনা তা যাচাই করতে এটি ব্যবহার করা যেতে পারে।

যেসব ব্যবহারকারীদের অনন্য এবং দীর্ঘ পাসওয়ার্ড আছে, তাদের জন্য এই বৈশিষ্ট্যটি কাজে আসে। যাইহোক, নিরাপত্তা-সচেতন ব্যক্তিদের জন্য, এই বৈশিষ্ট্যটি উল্টো।

উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী একটি পাসওয়ার্ড প্রবেশ করান কিন্তু জরুরী বা দ্রুত দুপুরের খাবারের জন্য তার পিসি ছেড়ে চলে যান, এই বৈশিষ্ট্যটি এমন কিছু যা অন্য ব্যবহারকারীরা সুবিধা নিতে পারে। অন্যরা পাসওয়ার্ড চেক করতে এবং ডিভাইসে সংরক্ষিত তথ্য বা সংবেদনশীল নথি চুরি করতে পাসওয়ার্ড রিভিল ব্যবহার করতে পারে। এটি বিবেচনা করে, এতে অবাক হওয়ার কিছু নেই যে কেন অনেকেই এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান৷

আপনি যদি তাদের মধ্যে থাকেন যারা বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। তাই, পড়ুন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতাম কী?

আপনি জিজ্ঞাসা করতে পারেন, আপনি Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতাম কোথায় নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন?

আপনার উইন্ডোজ পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হলে, বোতামটি সুবিধাজনকভাবে জমা বোতামের পাশে অবস্থিত হওয়া উচিত। প্রায়শই, ব্যবহারকারীরা জমা বোতামের সাথে এটিকে বিভ্রান্ত করে।

পাসওয়ার্ড রিভিল বোতামটি ঠিক তাই করে যার নামকরণ করা হয়েছে। এটি যাচাইকরণের উদ্দেশ্যে ব্যবহারকারীর পাসওয়ার্ড প্রকাশ করে। যদিও এটি একটি সুবিধাজনক বৈশিষ্ট্যের মতো মনে হচ্ছে, অনেক উইন্ডোজ 10/11 ব্যবহারকারী এই বিকল্পটি অক্ষম করতে চান। তাদের কারণ যাই হোক না কেন, জেনে রাখুন যে Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করা সম্ভব।

Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করার 2 উপায়

এই বিভাগে, আমরা আপনাকে শিখাব কিভাবে আপনার Windows 10/11 ডিভাইসে পাসওয়ার্ড রিভিল বোতামটি অক্ষম করতে হয়।

পদ্ধতি #1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে

এই পদ্ধতিতে, আপনাকে আপনার স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে বিদ্যমান নীতি সেটিং পরিবর্তন করতে হবে। এটি একটি সরল পদক্ষেপ কারণ আপনাকে কেবল পাসওয়ার্ড প্রকাশ বোতামটি লুকানোর জন্য নীতি সেটিং সক্ষম করতে হবে৷

মনে রাখবেন যে Windows হোম সংস্করণ অপারেটিং সিস্টেমে একটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক নেই, তাই আপনি এই পদ্ধতিটি এড়িয়ে যেতে চাইতে পারেন যদি আপনার ডিভাইসটি এই Windows সংস্করণটি চালায়।

লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে পাসওয়ার্ড রিভিল বোতামটি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা এখানে রয়েছে:

  1. Windows + R টিপুন চালান চালু করতে একসাথে কীগুলি উইন্ডো।
  2. টেক্সট ফিল্ডে, gpedit.msc ইনপুট করুন এবং Enter চাপুন . এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ .
  3. যদি ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC), দ্বারা অনুরোধ করা হয় শুধু হ্যাঁ ক্লিক করুন .
  4. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক উইন্ডো এখন প্রদর্শিত হবে। এই অবস্থানে যান:কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Credential User Interface .
  5. এরপর, পাসওয়ার্ড প্রকাশ বোতামটি প্রদর্শন করবেন না-এ ডাবল-ক্লিক করুন সেটিং।
  6. সক্ষম টগল করুন নতুন উইন্ডোতে বোতাম যা খোলে।
  7. প্রয়োগ করুন ক্লিক করুন অথবা ঠিক আছে আপনার পরিবর্তনগুলি প্রয়োগ এবং সংরক্ষণ করার জন্য বোতাম৷
  8. এই মুহুর্তে, Windows 10/11 লগইন স্ক্রিনে পাসওয়ার্ড প্রকাশ করার বোতামটি এখন নিষ্ক্রিয় করা হবে। আপনি যদি এটিকে আবার সক্ষম করতে চান, শুধু টগলটিকে আবার অক্ষম এ পরিবর্তন করুন অথবা কনফিগার করা হয়নি .

পদ্ধতি #2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে

উইন্ডোজ 10/11-এ পাসওয়ার্ড প্রকাশ বোতামটি নিষ্ক্রিয় করার আরেকটি সহজ উপায় হল রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে। উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য এই পদ্ধতিটিই কাজ করে।

এখন, স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটর সেটিংস ডিফল্টরূপে ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে না। বোতামটি নিষ্ক্রিয় করার আগে আপনাকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য প্রথমে একটি অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে৷

কি করতে হবে তার বিস্তারিত গাইডের জন্য, নীচে দেখুন:

  1. চালান চালু করুন Windows + R টিপে উইন্ডো একই সাথে কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট regedit এবং এন্টার টিপুন চাবি. এটি রেজিস্ট্রি এডিটর চালু করবে৷ .
  3. যখন ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ টিপুন .
  4. রেজিস্ট্রি এডিটর এ থাকাকালীন উইন্ডো, এই বিভাগে যান:HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\CredUI .
  5. যদি আপনি লক্ষ্য করেন যে CredUI কী উপলব্ধ নয়, আপনাকে এটি তৈরি করতে হবে। আপনি Windows -এ ডান-ক্লিক করে এটি করতে পারেন কী, এবং তারপর নতুন> কী নির্বাচন করুন . কীটির নাম পরিবর্তন করুন CredUI .
  6. নতুন কী সংরক্ষণ করুন।
  7. আপনার তৈরি করা কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান-এ যান . DisablePasswordReveal এর নাম পরিবর্তন করুন .
  8. এতে ডাবল ক্লিক করুন। বর্তমান মান ডেটাকে 1 এ পরিবর্তন করুন . এটি মান সক্ষম করবে৷
  9. পরিবর্তনগুলি সম্পন্ন হলে, সেগুলি প্রয়োগ করতে আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷
  10. আপনি যদি আবার রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে পাসওয়ার্ড প্রকাশ বোতামটি সক্ষম করতে চান , শুধু DisablePasswordReveal মুছে দিন মান বা মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন .

এই টিপস দিয়ে আপনার পাসওয়ার্ড সুরক্ষিত করুন

আপনি যদি মনে করেন যে পাসওয়ার্ড প্রকাশ বোতামটি নিষ্ক্রিয় করা আপনার পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য যথেষ্ট নয়, আপনি সর্বদা এই টিপসগুলি পর্যবেক্ষণ করার মতো আরও পদক্ষেপ নিতে পারেন:

টিপ #1:একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।

একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে, আপনার ফোন নম্বর, জন্মদিন বা বাড়ির ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য ব্যবহার করা অত্যন্ত নিরুৎসাহিত করা হয়। এই তথ্যের টুকরোগুলি সহজেই অনলাইনে পাওয়া যায়, যার মানে হ্যাকাররা চাইলে সহজেই সেগুলি অ্যাক্সেস করতে পারে৷

টিপ #2:বাস্তব শব্দ ব্যবহার করা এড়িয়ে চলুন।

সেখানে পাসওয়ার্ড ক্র্যাকিং টুল আছে যা পাসওয়ার্ড অনুমান করতে ব্যবহার করা যেতে পারে। এই সরঞ্জামগুলি এতই স্মার্ট যে তারা অভিধানে শব্দগুলি উল্লেখ করতে পারে৷

টিপ #3:দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করুন।

আপনি যত দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করবেন, এটি ক্র্যাক করা এবং অনুমান করা তত কঠিন। সম্ভব হলে, ন্যূনতম 10টি অক্ষরের একটি পাসওয়ার্ড তৈরি করুন৷

টিপ #4:নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন।

আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্টগুলির জন্য, প্রতি মাসে সর্বদা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। একই পাসওয়ার্ড ব্যবহার করা শুধুমাত্র আপনার তথ্য এবং অ্যাকাউন্টকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে, বিশেষ করে যখন ডেটা লঙ্ঘনের ঘটনা ঘটে।

টিপ #5:আপনার মালিকানাধীন ডিভাইসগুলিতে আপনার পাসওয়ার্ড ইনপুট করবেন না।

আপনি যদি আপনার কম্পিউটার ব্যবহার না করেন তবে আপনার পাসওয়ার্ড লিখবেন না। আপনি কখনই জানেন না যে তারা কী সেটিংস প্রয়োগ করেছে। এটা সম্ভব যে তারা এমন প্রোগ্রাম ইনস্টল করেছে যা আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে বা আপনার অনুমতি ছাড়া কীস্ট্রোক রেকর্ড করে।

টিপ #6:আপনার অনলাইন অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না

আমরা জানি এটি কতটা সুবিধাজনক হতে পারে, কিন্তু আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না৷ ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে, আপনার সমস্ত অ্যাকাউন্ট আপস করা হবে এবং আপনার জন্য কিছুই অবশিষ্ট থাকবে না৷

উপসংহারে

উইন্ডোজ 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতামের ব্যবহারকে অনেকেই প্রশংসা করতে পারেন না। কিন্তু সঠিকভাবে ব্যবহার করলে এর থেকে অনেক উপকার পাওয়া যায়। এটি বিশেষ করে যারা দ্রুত টাইপ করে বা যারা সবসময় তাদের পাসওয়ার্ড ভুলে যায় তাদের ক্ষেত্রে সত্য।

তারপরে আবার, আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে এমন সময়ও রয়েছে যখন এটি সাইবার অপরাধীরা সংবেদনশীল ডেটা চুরি করতে ব্যবহার করতে পারে। সুতরাং, বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা জানাও অপরিহার্য৷

আপনি কি Windows 10/11-এ পাসওয়ার্ড রিভিল বোতামটি নিষ্ক্রিয় করার অন্যান্য উপায় জানেন? মন্তব্যে আমাদের সাথে সেগুলি শেয়ার করুন!


  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে পাসওয়ার্ড রিভিল বোতাম নিষ্ক্রিয় করবেন?

  4. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়েকআপ পাসওয়ার্ড অক্ষম করবেন