কম্পিউটার

বাগ চেক কোড 0x000001ca এবং কীভাবে এটি সমাধান করবেন সে সম্পর্কে কী জানতে হবে

আমরা সবাই উইন্ডোজ পছন্দ করি, কিন্তু যখন আপনার কম্পিউটার হঠাৎ করে একটি গুরুতর প্রকল্প বা একটি উত্তেজনাপূর্ণ ভিডিও গেমের মাঝখানে জমে যায় তখন এটি কখনই মজাদার হয় না। আপনি যখন র্যান্ডম শাটডাউন অনুভব করেন তখন এটি আরও খারাপ হয়৷

সম্ভবত, আপনি একটি ফাঁকা স্ক্রীন এবং 'SYNTHETIC_WATCHDOG_TIMEOUT' পড়ার একটি ত্রুটির সাথে মুখোমুখি হয়েছেন৷ আপনি যদি আগে কখনও বাগ চেক কোড 0x000001ca এর সম্মুখীন না হন, তাহলে আপনি সমস্যা সমাধানের সঠিক পদক্ষেপগুলি জানেন না৷

মাইক্রোসফ্টের অফিসিয়াল ফোরাম এবং অন্যান্য প্রযুক্তি ফোরামে পাওয়া প্রতিক্রিয়া অনুসারে, এই সমস্যাটি কিছু ব্যবহারকারীকে বিরক্ত করে। যখনই Windows 10/11-এ একটি .dmp তৈরি করা হয়, তারা এলোমেলো পিসি ফ্রিজ এবং ক্র্যাশ অনুভব করে যা প্রায় প্রতি সপ্তাহে ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে, মনে হয় তারা সমস্যার মূলে যায় না।

বাগ চেক কোড 0x000001CA কি?

আপনি যদি উপরের পরিস্থিতির মধ্যে থেকে থাকেন, আপনি সম্ভবত নিজেকে জিজ্ঞাসা করেছেন, 'বাগ চেক কোড 0x000001CA কী?' এবং 'এই ত্রুটির সমস্যা সমাধানের জন্য আমাকে কী পদক্ষেপ নিতে হবে?' মাইক্রোসফ্টের মতে, বাগ চেক কোড 0x000001CA দেখায় যে সিস্টেম স্থগিত করা হয়েছে, এবং যেমন, এটি টাইমার টিক প্রক্রিয়া করতে পারে না। সাধারণত, এই সমস্যাটি ঘটে যখন একটি সিস্টেম-ওয়াইড ওয়াচডগের মেয়াদ শেষ হয়ে যায়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

পরবর্তী বিভাগে, আমরা আপনাকে সমস্যাটি বুঝতে এবং এটি সমাধান করতে সহায়তা করার জন্য সমস্যা সমাধানের কৌশলগুলির একটি সিরিজের মাধ্যমে নিয়ে যাব৷

বাগ চেক কোড 0x000001CA সম্পর্কে কি করতে হবে

এটি বিরক্তিকর হতে পারে, বাগ চেক কোড 0x000001CA সমাধান করা যেতে পারে। কিন্তু আপনি কোনো সমাধান করার চেষ্টা করার আগে, আপনার পিসির সাথে সংযুক্ত সমস্ত পেরিফেরাল যেমন প্রিন্টার, ফ্ল্যাশ ড্রাইভ এবং ইউএসবি ওয়াইফাই অ্যাডাপ্টারগুলিকে আলাদা করে নিন। সাম্প্রতিক সময়ে আপনি আপনার হার্ডওয়্যার বা সফ্টওয়্যারে কোনও s তৈরি করেননি তা নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ:উদাহরণস্বরূপ, একটি নতুন অ্যান্টিভাইরাস ইনস্টল করা, নতুন হার্ডওয়্যার যোগ করা বা এমনকি আপনার VGA কার্ড প্রতিস্থাপন করা। এই পরিবর্তনগুলি স্বাভাবিক শোনাতে পারে, তবে আপনার কম্পিউটার ক্র্যাশ হওয়ার কারণ হতে পারে। এর উপরে, সমস্ত উপলব্ধ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন।

যেহেতু বেশিরভাগ ক্র্যাশ এবং ফ্রিজের একই রকমের সংশোধন রয়েছে, তাই SYNTHETIC_WATCHDOG_TIMEOUT সমাধান করার জন্য আপনার সেরা বাজি বাগ এবং অনুরূপ সমস্যাগুলি হল নীচে বর্ণিত সমাধানগুলি চেষ্টা করা। আপনাকে তাদের প্রত্যেকটি চেষ্টা করতে হবে না - যতক্ষণ না আপনি সমস্যার সমাধান করে এমন একটিতে না পৌঁছানো পর্যন্ত আপনার পথে কাজ করুন৷

ধাপ 1:ম্যালওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করুন

আপনার মেশিনটি NTOSKRNL.exe-এর সাথে যুক্ত ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে, যা সিস্টেম সংস্থানগুলিকে হজ করে৷ ম্যালওয়্যার সমস্যাটির কারণ নয় তা নিশ্চিত করতে, সিস্টেমটি স্ক্যান করতে একটি আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস টুল ব্যবহার করুন।

ধাপ 2:তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি সরান

আপনার সিস্টেমের অসঙ্গত প্রোগ্রামগুলিও ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে, বিশেষত সেগুলি সিস্টেম ফাইলগুলিকে প্রভাবিত করে৷ কখনও কখনও, একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সিস্টেমের প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করে, যার ফলে এলোমেলো ক্র্যাশ হয়৷

এই অসামঞ্জস্যপূর্ণ প্রোগ্রাম বা অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলি ত্রুটি সৃষ্টি করছে না তা নিশ্চিত করতে, সেগুলি আনইনস্টল করুন (আপনার অ্যান্টি-ভাইরাস হিসাবে, এটি অক্ষম করুন) এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনার অ্যান্টিভাইরাস অপরাধী হলে, আরও নির্দেশের জন্য বিক্রেতার সাথে যোগাযোগ করুন বা অন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামে স্যুইচ করুন৷

ধাপ 3:BIOS সেটিংস ডিফল্টে কনফিগার করুন

আপনি যে পিসি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে BIOS সেটিংস প্যানেলে পৌঁছানোর বিভিন্ন উপায় রয়েছে। সাধারণত, আপনি এই প্রক্রিয়াটি অনুসরণ করবেন:

  1. CMOS সেটআপ চালু করুন৷
  2. এর পর, আপনার BIOS সেটিংসকে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  3. সংরক্ষণ করুন এবং BIOS সেটআপ থেকে প্রস্থান করুন

একবার আপনি কনফিগারেশনটি সম্পন্ন করার পরে, আপনি সাধারণত যেভাবে করেন কম্পিউটারটি পুনরায় চালু করুন এবং দেখুন এই সমাধানটি সমস্যার সমাধান করে কিনা। সমস্যাটি অব্যাহত থাকলে, আপনাকে BIOS আপডেট করতে হতে পারে, কিন্তু পরবর্তী কৌশলগুলি চেষ্টা করার পরে। BIOS এর সাথে আপনার বোধগম্যতার বাইরে কিছু চেষ্টা করবেন না।

ধাপ 4:ডিভাইস ড্রাইভার আপডেট করুন

বাগ চেক কোড 0x000001CA সমস্যা সমাধানের পরবর্তী ধাপ হল পুরানো ড্রাইভার আপডেট করা। ত্রুটিপূর্ণ, দূষিত, বা পুরানো সিস্টেম ড্রাইভার ত্রুটির কারণ হতে পারে. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে সঠিক ড্রাইভার আছে, এবং যদি না থাকে, সেগুলিকে এই ক্রমে আপডেট করুন:

  1. চিপসেট ড্রাইভার
  2. VGA ড্রাইভার
  3. নেটওয়ার্কিং ড্রাইভার

একটি ড্রাইভার আপডেট করার জন্য ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইট পরিদর্শন করা হয় সাম্প্রতিকতম সংস্করণের জন্য পরীক্ষা করা। আপনার চয়ন করা ড্রাইভারগুলি আপনার Windows 10/11 সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ তা নিশ্চিত করুন৷ প্রয়োজনীয় ড্রাইভার আপডেট পেতে আপনি আপনার Windows 10/11 আপডেট করার চেষ্টা করতে পারেন।

ধাপ 5:একটি RAM চেক চালান

আপনার হার্ডওয়্যার মেমরিতে ত্রুটির কারণে SYNTHETIC_WATCHDOG_TIMEOUT সমস্যাটি হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ সুতরাং, আপনি সমস্যাটি ঠিক করতে পারেন কিনা তা দেখতে একটি RAM চেক চালান। কাজটি সম্পন্ন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows লোগো + R টিপুন
  2. mdsched.exe টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন
  3. একটি বিকল্প সন্ধান করুন যা বলে, 'এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)' এবং এটিতে ক্লিক করুন।
  4. ব্যাকগ্রাউন্ড স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, এতে 20 মিনিট পর্যন্ত সময় লাগতে পারে।
  5. চেক সম্পূর্ণ হওয়ার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

ধাপ 6:সিস্টেম ফাইল চেকার (SFC) চালান

কখনও কখনও SYNTHETIC_WATCHDOG_TIMEOUT সমস্যাটি হারানো বা দূষিত সিস্টেম ফাইলগুলির কারণে ঘটতে পারে৷ আপনি অন্তর্নির্মিত SFC চালিয়ে সমস্যার সমাধান করতে পারেন৷

  1. Windows লোগো + X।
  2. নির্বাচন করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন)।
  3. টাইপ করুন SFC/scannow। এখান থেকে, Enter টিপুন আপনার কীবোর্ডে।

সিস্টেম স্ক্যান অবিলম্বে শুরু হবে। চেক শেষ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং কম্পিউটার স্বাভাবিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

পদক্ষেপ 7:সিস্টেম BIOS আপডেট করুন

আপনি যদি উপরের যেকোনও সমাধানের মাধ্যমে সমস্যার সমাধান না করে থাকেন, তাহলে BIOS আপডেট করার কথা বিবেচনা করুন। প্রায়শই না, একটি BIOS আপডেট কম্পিউটার সমস্যা সমাধানের শেষ অবলম্বন। আপনি কেন জিজ্ঞাসা করতে পারেন. আপনি যদি ভুল BIOS আপডেট ইন্সটল করেন, তাহলে আপনার পিসি বুট করা যাবে না। এই মুহুর্তে, আপনার মেশিনটি অকেজো, তাই BIOS আপডেট করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। এটি ছাড়াও, BIOS আপডেট হওয়ার সময় আপনার পিসি বন্ধ করা উচিত নয়।

বাগ চেক কোড 0x000001ca আপনাকে হতাশ করা উচিত নয়

বাগ চেক কোড 0x000001ca অবশ্যই একটি বিরক্তিকর সমস্যা যা এমনকি সবচেয়ে সংগঠিত গীককেও বিভ্রান্ত করতে পারে। কিন্তু আপনি আমার সাথে একমত হবেন যে আপনি যে ডিভাইস বা অপারেটিং সিস্টেমের সাথে কাজ করছেন তা নির্বিশেষে, কিছু বাগ অনিবার্য। সুতরাং, বাগ চেক কোড 0x000001CA এর কারণে আপনি আপনার কম্পিউটারে ছেড়ে দিতে পারবেন না।

আশা করি, বাগ চেক কোড 0x000001CA কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে উপরের টিপসগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে৷ সম্ভবত, সিস্টেম ক্র্যাশ এড়াতে একটি ভাল উপায় হল সেরা কর্মক্ষমতার জন্য আপনার কম্পিউটারকে অপ্টিমাইজ করা। যেমন আপনি আগে শিখেছেন, জাঙ্ক ফাইল বা একটি অস্থির সিস্টেম এই ধরনের ত্রুটির কারণ হতে পারে।

এটাই! মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা ভাগ করে আপনি সমস্যা সমাধানে সফল হলে আমাদের জানান। এছাড়াও, অনুগ্রহ করে এই নির্দেশিকাটি শেয়ার করুন যাতে অন্য ব্যবহারকারীদের একই সমস্যায় সাহায্য করা যায়।


  1. Windows 10 Meet Now:এটি কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. Windows 11-এ সিস্টেম পুনরুদ্ধার:কিভাবে এবং কিসের জন্য

  3. উইন্ডোজ 10-এ কীভাবে RAM এর গতি, আকার এবং প্রকার পরীক্ষা করবেন

  4. Windows 10 এ কিভাবে আপনার BIOS বুট টাইম চেক করবেন (এবং এর অর্থ কী)