কম্পিউটার

ত্রুটি কোড 404 কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

আমরা প্রায়ই 404 এরর কোড সম্পর্কে শুনি, কিন্তু আপনি কি জানেন এটি ঠিক কী? ত্রুটি কোড 404 প্রদর্শিত হয় যখন একটি পৃষ্ঠা ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় না। এটি একটি HTTP স্থিতি কোড যার মানে ব্রাউজারটি আপনার ওয়েবসাইট বা ওয়েব সার্ভারে সামগ্রী অ্যাক্সেস করার চেষ্টা করেছে, কিন্তু এটি কিছুই খুঁজে পায়নি। যখন এটি ঘটবে, আপনি একটি ওয়েবপৃষ্ঠার পরিবর্তে আপনার ব্রাউজার উইন্ডোতে "404 ত্রুটি কোড" বা "পৃষ্ঠাটি পাওয়া যায়নি" বার্তাটি দেখতে পাবেন।

ত্রুটি কোড 404 নিয়ে আরও আলোচনা করার জন্য, আমরা এই নিবন্ধটি তৈরি করেছি। আমরা এরর কোড 404 কি, এরর কোড 404 এর মানে কি এবং কিভাবে এরর কোড 404 ঠিক করা যায় এমন প্রশ্নের উত্তর দেব?

একটি 404 ত্রুটি কোড কি?

সুতরাং, ত্রুটি কোড 404 পাওয়া যায়নি কি?

টেকনিক্যালি, আপনি যখন কোনো ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করেন, তখন আপনি ওয়েবসার্ভারকে বলছেন যেখানে এর বিষয়বস্তু সংরক্ষণ করা হয়েছে, আপনার প্রয়োজনীয় তথ্য পাঠাতে। উদাহরণস্বরূপ, আপনি যদি Google.com-এ যান, আপনি Google এর সার্ভারকে বলছেন যে আপনি এর হোম পেজ দেখতে চান।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এই পরিস্থিতি যেখানে আপনি একটি ওয়েব সার্ভার থেকে তথ্য চান তাকে অনুরোধ বলা হয়। ওয়েব সার্ভার তারপর আপনার প্রয়োজনীয় সমস্ত বিবরণ সহ আপনাকে একটি পৃষ্ঠা পাঠিয়ে অনুরোধের প্রতিক্রিয়া জানাবে। যোগাযোগের এই সিস্টেমটিকে HTTP হিসাবে উল্লেখ করা হয়।

এই যোগাযোগ কীভাবে কাজ করে তার একটি ভাল ধারণার জন্য, এই দৃশ্যটি বিবেচনা করুন:

আপনি৷ :আমি আমার কাছাকাছি সেরা হোটেল খুঁজতে চাই।

Google এর সার্ভার: ঠিক আছে, এই নিন।

এখন, যদি প্রক্রিয়ায় কোনো সমস্যা দেখা দেয়, তাহলে এটিই ঘটবে:

আপনি :আমি আমার কাছাকাছি সেরা হোটেল খুঁজতে চাই .

গুগলের সার্ভার: আমি দুঃখিত। আমি সেই পৃষ্ঠাটি খুঁজে পাচ্ছি না।

ব্যবহারকারীকে একটি ত্রুটি সম্পর্কে জানাতে, সার্ভার স্ট্যাটাস কোড আকারে বিভিন্ন ধরনের HTTP প্রতিক্রিয়া ছুড়ে দেয়। প্রতিটি স্ট্যাটাস কোড পাঁচটি শ্রেণিতে সাজানো হয়েছে, যা নিম্নরূপ:

  • অনুষ্ঠানিক প্রতিক্রিয়া :100 – 199
  • সফল প্রতিক্রিয়া :200 – 299
  • পুনঃনির্দেশ :300 – 399
  • ক্লায়েন্ট ত্রুটি: 400 – 499
  • সার্ভার ত্রুটি: 500 – 599

404 ত্রুটির ক্ষেত্রে, ওয়েব সার্ভারটি সাধারণত পৌঁছানো যায়। যাইহোক, সমস্যা হল আপনি যে পৃষ্ঠাটি খুঁজছেন তা কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। এটি ভেঙ্গে যেতে পারে বা একেবারেই নেই।

এই ত্রুটিটি যেকোন ব্রাউজারে প্রদর্শিত হতে পারে, তা মজিলা ফায়ারফক্স, মাইক্রোসফ্ট এজ বা গুগল ক্রোমই হোক না কেন। এছাড়াও, এই ত্রুটি কোডটি বিভিন্ন ত্রুটি বার্তা সহ হতে পারে, যার মধ্যে রয়েছে:

  • 404 পাওয়া যায়নি
  • 404 HTTP ত্রুটি
  • 404:পৃষ্ঠা পাওয়া যায়নি
  • HTTP 404 পাওয়া যায়নি
  • প্রার্থিত URLটি উপলব্ধ নেই৷
  • অনুরোধ করা URLটি এই সার্ভারে উপলব্ধ নেই৷

404 ত্রুটি কোড কেন দেখাচ্ছে?

HTTP 404 ত্রুটি কোডের বিভিন্ন কারণ রয়েছে। নীচে সবচেয়ে সাধারণ হল:

  • ওয়েব পৃষ্ঠাটি সাইট থেকে সরানো বা মুছে ফেলা হয়েছে।
  • পৃষ্ঠাটি অন্য URL এ সরানো হয়েছে এবং এটি ভুলভাবে পুনঃনির্দেশিত হয়েছে।
  • আপনি ভুল URL টাইপ করেছেন৷
  • ওয়েব সার্ভারের দোষ আছে।
  • ডোমেন নামটি আর বিদ্যমান নেই৷

একটি ওয়েবসাইটে HTTP 404 ত্রুটির প্রভাব

অবশ্যই, আপনি ইতিমধ্যে একটি ওয়েবসাইট জুড়ে এসেছেন যা একটি 404 ত্রুটি ফেলেছে। তাই আপনি কি কি? আপনি এটা বন্ধ? আপনি কি তথ্য পেতে অনুরূপ ওয়েবসাইট অনুসন্ধান করতে গিয়েছিলেন? ঠিক আছে, বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা যখন কোনও ওয়েবসাইটে 404 ত্রুটির সম্মুখীন হন তখন এটি প্রায় স্বাভাবিক পদক্ষেপ।

এর মানে হল যে যদি আপনার ওয়েবসাইট একটি 404 ত্রুটি নিক্ষেপ করে, তাহলে এটি কম ভিজিটর পাবে। এবং যদি আপনি এখনই এটি ঠিক না করেন তবে সম্ভবত আপনার ওয়েবসাইট ক্ষতিগ্রস্ত হবে।

সার্চ ইঞ্জিনগুলি একটি ওয়েবসাইটে দর্শকদের আচরণের দিকে মনোযোগ দেয়। এবং এই ভিজিটর আচরণ একটি ওয়েবসাইটের র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আপনার সাইট যদি ধারাবাহিকভাবে HTTP 404 ত্রুটি নিক্ষেপ করে, তাহলে আপনার দর্শকরা হতাশ হতে পারেন, যার ফলে তারা আপনার ওয়েবসাইট ছেড়ে আপনার প্রতিযোগীর কাছে যেতে পারে। যখন এটি ঘটবে, আপনি ওয়েবসাইট ট্র্যাফিক হারাবেন এবং আপনার র‌্যাঙ্কিং বড় সময় ক্ষতিগ্রস্ত হবে।

Google এ Error Code 404 কিভাবে ঠিক করবেন

একটি 404 ত্রুটি বার্তা সম্পর্কে কাজ পেতে কিছুই না. এর মানে হল যে আপনার সাইটের দর্শকরা তাদের প্রয়োজনীয় সামগ্রী অ্যাক্সেস করতে সক্ষম হয়নি। কিন্তু তারপরে আবার, একজন সাইট ভিজিটর হিসাবে, আপনার মনে করা উচিত নয় যে একটি 404 কোড আপনাকে বলছে আপনার প্রয়োজনীয় তথ্য অনুপলব্ধ।

সুতরাং, আপনি কিভাবে এই ত্রুটি কোড মোকাবেলা করবেন? আমরা আপনাকে এই সমাধানগুলি চেষ্টা করার পরামর্শ দিই:

ফিক্স #1:ওয়েব পেজ পুনরায় লোড করুন

পৃষ্ঠাটি সঠিকভাবে লোড করতে না পারার কারণে সম্ভবত ত্রুটি দেখা দিয়েছে। রিফ্রেশ ক্লিক করে এটি সহজেই মোকাবেলা করা যেতে পারে আপনার Google Chrome ব্রাউজারে বা শুধুমাত্র F5 টিপে বোতাম আপনার কীবোর্ডে কী।

সমাধান #2:URL টি দুবার চেক করুন

আপনি কোনও লিঙ্কে ক্লিক করে বা ম্যানুয়ালি টাইপ করে কোনও ওয়েবসাইটে পৌঁছেছেন কিনা তা নির্বিশেষে, কোনও ভুলের কারণে আপনি সেখানে পৌঁছেছেন এমন সম্ভাবনা রয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে ওয়েবসাইটের URL পর্যালোচনা করতে হবে। এটি আপনি বা লিঙ্কটি প্রদানকারী ব্যক্তি ভুলভাবে URL টাইপ করেছেন। বানান সমস্যাগুলি ছাড়াও, ফরোয়ার্ড স্ল্যাশগুলি ভুল জায়গায় বা ছেড়ে দেওয়া হতে পারে।

সমাধান #3:সাইটের অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন

কিছু ওয়েবসাইট তাদের হোমপেজে একটি অনুসন্ধান ফাংশন আছে. এটি ব্যবহার করুন এবং আপনার প্রয়োজনীয় নির্দিষ্ট পৃষ্ঠাটি খুঁজে পেতে সম্পর্কিত কীওয়ার্ড লিখুন। আশা করি, এটি আপনাকে সঠিক পৃষ্ঠায় নিয়ে যাবে।

ফিক্স #4:একটি সার্চ ইঞ্জিন ব্যবহার করুন

আপনি একটি ওয়েবসাইট খুঁজে পেতে গুগলের মত সার্চ ইঞ্জিন ব্যবহার করে দেখতে পারেন। যতক্ষণ ওয়েবসাইটটি বিদ্যমান থাকবে, আপনি ডোমেইন নাম বা ওয়েবসাইটের সাথে সম্পর্কিত যে কোনও কীওয়ার্ড প্রবেশ করে এটি খুঁজে পেতে পারেন।

ফিক্স #5:ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করুন

যদি উপরের পদ্ধতির কোনোটিই সফল না হয়, তাহলে ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করুন। বেশিরভাগ সময়, সাইটের মালিকের যোগাযোগের তথ্য ফুটার বা পরিচিতি পৃষ্ঠায় কোথাও পাওয়া যায়। আপনি তাদের নির্দিষ্ট যোগাযোগের বিবরণের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ওয়েবসাইটের অ্যাডমিনিস্ট্রেটররা তখন আপনি যে ওয়েব পৃষ্ঠাটি খুঁজছেন সে সম্পর্কে আরও তথ্যের সাথে প্রতিক্রিয়া জানাতে পারে। তারা এটিকে অন্য URL-এ স্থানান্তরিত করতে পারে বা এটি ইতিমধ্যেই কোনো কারণে মুছে ফেলা হতে পারে।

ফিক্স #6:ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ মুছুন

এখন, আপনি যদি অন্য ডিভাইস ব্যবহার করে সাইটটি অ্যাক্সেস করতে পারেন, তবে এটি হতে পারে যে ত্রুটিটি শুধুমাত্র একটি ডিভাইসের জন্য নির্দিষ্ট। এটি পরামর্শ দিতে পারে যে সমস্যাটি আপনার ব্রাউজারে হতে পারে।

আপনি হয়তো জানেন না, কিন্তু আপনার ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ ব্যক্তিগত তথ্যে পূর্ণ। আপনি যখন অনলাইনে যান, আপনার ইন্টারনেট ব্রাউজার ভবিষ্যতে ব্যবহারের জন্য কিছু ডেটা সংরক্ষণ করে।

উদাহরণস্বরূপ, আপনি যদি গুগল ক্রোমে "কার" অনুসন্ধান করেন, ফলাফলগুলি আপনার কম্পিউটারে সংরক্ষণ করা হবে যতক্ষণ না আপনি সেই উইন্ডোটি বন্ধ করবেন বা ম্যানুয়ালি মুছে ফেলবেন। মূলত, এর মানে হল যে আপনি যখন আগে পৃষ্ঠাটি বন্ধ করার পরে আবার একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, তখনও সাইটটি তার আগের সমস্ত সামগ্রী অক্ষত অবস্থায় মেমরিতে লোড হয়৷ এর মানে হল যে যদি অন্য কেউ এই ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে আপনার কম্পিউটার ব্যবহার করে, তাহলে তাদের ব্রাউজিং ইতিহাস আপনার হিসাবে দেখাবে যদিও তারা সেখানে ছিল না।

কোনো ব্রাউজার-সম্পর্কিত সমস্যার সম্ভাবনা উড়িয়ে দিতে, আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ মুছে ফেলার চেষ্টা করুন। এটি করার ফলে আপনাকে ওয়েব পৃষ্ঠায় অ্যাক্সেস দিতে পারে।

ফিক্স #7:আপনার DNS ফ্লাশ করুন

ওয়েবসাইটটি যদি অন্য ব্যবহারকারীদের কাছে অ্যাক্সেসযোগ্য হওয়ার সময় বিভিন্ন URL-এ 404 ত্রুটি ছুড়ে দেয়, তাহলে আপনি আপনার ISP-এর সাথে যোগাযোগ করতে পারেন। তারা সেই ওয়েবসাইটের অ্যাক্সেস ব্লক করে থাকতে পারে বা তাদের DNS সার্ভারগুলি সঠিকভাবে কাজ করছে না।

একটি DNS সার্ভার হল একটি ডিভাইস যা ডোমেন নামগুলিকে IP ঠিকানায় অনুবাদ করে। এটি একটি ইমেল ঠিকানার বৈধতা পরীক্ষা করতেও ব্যবহার করা যেতে পারে এবং এটি একটি অনুরোধ করা ওয়েবসাইট অ্যাক্সেস করা থেকে স্পষ্টভাবে নিষিদ্ধ করা হয়েছে কিনা তা যাচাই করে নিরাপত্তা প্রদান করে৷ একটি DNS সার্ভার হল যা আপনাকে IP ঠিকানা মনে রাখার পরিবর্তে আপনার ওয়েব ব্রাউজারে "google.com" টাইপ করতে দেয় (যা এইরকম দেখতে হবে:216.58.216.238)।

আপনার DNS ফ্লাশ করা একটি নতুন DNS লুকআপকে বাধ্য করবে৷ এর অর্থ হ'ল যদি সংশ্লিষ্ট ওয়েব পৃষ্ঠাটি অন্য আইপি ঠিকানায় স্থানান্তরিত হয়, তবে এই সংশোধন ত্রুটিটি সমাধান করবে।

Windows 10/11 এ আপনার DNS ফ্লাশ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন মেনু এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন অথবা Windows PowerShell (অ্যাডমিন) .
  2. কমান্ড লাইনে, ipconfig /flushdns ইনপুট করুন আদেশ
  3. কমান্ডটি কার্যকর হওয়ার সময় অপেক্ষা করুন। এর পরে, ওয়েবসাইটটি আবার অ্যাক্সেস করুন এবং ত্রুটি 404 সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #8:ওয়েবসাইটটি সাময়িক সমস্যার সম্মুখীন হচ্ছে কিনা তা পরীক্ষা করুন

এমন সময় আছে যখন একটি ওয়েবসাইট সাময়িক সমস্যার সম্মুখীন হয়, যার ফলস্বরূপ 404টি ত্রুটি দেখা দেয়। আপনি যদি সন্দেহ করেন যে এই সমস্যা, আপনি কিছুই করতে পারেন না. কিন্তু শুধু তাই আপনি নিশ্চিত করতে পারেন, যেকোনো উপলব্ধতা পরীক্ষার সরঞ্জাম ব্যবহার করে একটি ওয়েবসাইটের স্থিতি পরীক্ষা করুন।

একটি দ্রুত অনলাইন অনুসন্ধান করে, আপনি সেখানে প্রচুর সরঞ্জাম খুঁজে পেতে পারেন। টুলটি ব্যবহার করে, আপনি যে ওয়েবসাইটটি পরীক্ষা করতে চান তার নাম টাইপ করুন এবং ফলাফলগুলি প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন।

সারাংশ

ইন্টারনেট একটি বিশাল জায়গা। ওয়েবসাইটগুলি প্রতিদিন তৈরি করা হয়, কিন্তু সেগুলির সাথে রাখা কঠিন হতে পারে। এবং কখনও কখনও, যখন আমরা এমন একটি ওয়েবসাইট পরিদর্শন করি যা বিদ্যমান নেই, তখন আমরা "ত্রুটি 404" নামে একটি ত্রুটি বার্তা পাই। আশা করি, এই ব্লগ পোস্টটি আপনাকে শিখিয়েছে কিভাবে গুগল এবং অন্যান্য ব্রাউজারে ত্রুটি কোড 404 ঠিক করতে হয়।

আপনার যে সমাধানগুলি বিবেচনা করা উচিত তার মধ্যে রয়েছে ওয়েব পৃষ্ঠাটি পুনরায় লোড করা, URL পর্যালোচনা করা, ওয়েব ব্রাউজার কুকিজ এবং ক্যাশে মুছে ফেলা, অন্য সার্চ ইঞ্জিন ব্যবহার করা, ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করা, আপনার DNS ফ্লাশ করা বা ওয়েবসাইটটি বর্তমানে অস্থায়ী সমস্যার সম্মুখীন হচ্ছে কিনা তা পরীক্ষা করা।

আপনি কি Google এ ত্রুটি কোড 404 সমাধান করার অন্যান্য উপায় জানেন? মন্তব্যে আমাদের সাথে সেগুলি শেয়ার করুন!


  1. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

  2. ম্যাকের ত্রুটি কোড -2003F কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  3. Minecraft এ ত্রুটি কোড 1 এর অর্থ কী? কিভাবে এটা মেরামত করা যেতে পারে

  4. Apoint.Exe কি এবং কিভাবে Apoint.Exe ত্রুটি ঠিক করবেন?