কম্পিউটার

Windows 10 এ কিভাবে আপনার BIOS বুট টাইম চেক করবেন (এবং এর অর্থ কী)

Windows 10 এর টাস্ক ম্যানেজার (Windows 8 এর সাথে প্রথম পাঠানো হয়েছে) আপনার সিস্টেমের "শেষ BIOS সময়" দেখার ক্ষমতা অন্তর্ভুক্ত করে। এটি দেখতে, প্রথমে স্টার্ট মেনু বা Ctrl+Shift+Esc কীবোর্ড শর্টকাট থেকে টাস্ক ম্যানেজার চালু করুন। এরপর, "স্টার্টআপ" ট্যাবে ক্লিক করুন৷

আপনি ইন্টারফেসের উপরের ডানদিকে আপনার "শেষ BIOS সময়" দেখতে পাবেন। সময় সেকেন্ডে প্রদর্শিত হয় এবং সিস্টেমের মধ্যে পরিবর্তিত হবে। একটি ফাঁকা স্থান মানে আপনার মাদারবোর্ডের ফার্মওয়্যার এই তথ্যটি প্রকাশ করে না, তাই উইন্ডোজ এটি প্রদর্শন করতে পারে না।

এই চিত্রটি সরাসরি উইন্ডোজ বুট সময়ের সাথে সম্পর্কিত নয়। পরিবর্তে, এটি আপনার মাদারবোর্ডের ফার্মওয়্যার হার্ডওয়্যার শুরু করার সময় অতিবাহিত হওয়া সময়কে নির্দেশ করে। উইন্ডোজ বুট করা শুরু করলে টাইমার বন্ধ হয়ে যায়।

Windows 10 এ কিভাবে আপনার BIOS বুট টাইম চেক করবেন (এবং এর অর্থ কী)

বেশিরভাগ আধুনিক হার্ডওয়্যার 3 থেকে 10 সেকেন্ডের মধ্যে শেষ BIOS সময় প্রদর্শন করবে, যদিও এটি আপনার মাদারবোর্ডের ফার্মওয়্যারে সেট করা বিকল্পগুলির উপর নির্ভর করে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে।

শেষ BIOS সময় কমানোর সময় শুরু করার একটি ভাল জায়গা হল আপনার মাদারবোর্ডের UEFI-এ একটি "দ্রুত বুট" বিকল্প খোঁজা৷ এটি চালু করলে বুটের গতি উল্লেখযোগ্যভাবে উন্নত হতে পারে। আপনি যেকোন কৃত্রিম স্টার্টআপ বিলম্ব নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন যা সক্রিয় হতে পারে, যেমন প্রস্তুতকারকের লোগো দেখানোর সময় একটি বলবৎ বিলম্ব।

আপনি ম্যানুয়াল বা প্রস্তুতকারকের ওয়েবসাইটে আপনার ডিভাইসের UEFI ফার্মওয়্যার বিকল্পগুলি সম্পর্কে তথ্য খুঁজে পেতে সক্ষম হবেন৷ কিছু ক্ষেত্রে, হার্ডওয়্যার সমস্যাগুলি সমাধান করতে এবং স্টার্টআপের গতি উন্নত করতে কেবল ফার্মওয়্যার আপগ্রেড করা যথেষ্ট হতে পারে৷


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার গোপনীয়তা সেটিংস চেক এবং পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  4. কিভাবে আপনার Windows 10 কার্যকলাপের ইতিহাস চেক এবং মুছবেন