কম্পিউটার

লেআউট মোডে ফাইলমেকার 17 ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

FileMaker Pro Advanced, প্রাথমিকভাবে FileMaker Pro নামে পরিচিত, কাস্টম বিজনেস অ্যাপ তৈরির ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় গো-টু টুল। অ্যাপলের একটি সহযোগী প্রতিষ্ঠান FileMaker Inc. দ্বারা তৈরি, এই সফ্টওয়্যারটি আপনাকে সহজে স্ক্র্যাচ থেকে নতুন অ্যাপ তৈরি করতে, বিদ্যমান একটি কাস্টমাইজ করতে বা এর শক্তিশালী ডাটাবেস ইঞ্জিন ব্যবহার করে কাস্টমাইজযোগ্য ডেটাবেস তৈরি করতে সাহায্য করে।

যা এই টুলটিকে জনপ্রিয় করে তোলে তা হল অ্যাপস ডেভেলপ করতে বা আপনার ডাটাবেস তৈরি করতে আপনার উন্নত প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন নেই। FileMaker Pro Advanced প্রসেসগুলিকে দ্রুত এবং সহজ করতে শক্তিশালী টুলের একটি সেট নিয়ে আসে। এটিতে একটি স্বজ্ঞাত এবং ব্যবহারকারী-বান্ধব গ্রাফিকাল ইন্টারফেস, সহজেই ব্যবহারযোগ্য ডিজাইন টুল, অন্তর্নির্মিত স্টার্টার অ্যাপস এবং প্রচুর থিম রয়েছে যা থেকে বেছে নেওয়া যায়৷

ফাইলমেকার প্রো অ্যাডভান্সড কি করে?

FileMaker Pro Advanced প্রাথমিকভাবে macOS-এর জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু উইন্ডোজ-সামঞ্জস্যপূর্ণ সংস্করণগুলি পরে প্রকাশ করা হয়েছিল। সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণ হল FileMaker Pro 17 Advanced এবং এটি অনেক কিছু করতে ব্যবহার করা যেতে পারে যেমন:

  • কাস্টম ডাটাবেস তৈরি করা হচ্ছে। আপনি FM Pro এর সাহায্যে আপনার অনন্য প্রয়োজনীয়তা অনুযায়ী কাস্টমাইজড ডেটাবেস তৈরি করতে পারেন।
  • রিপোর্ট তৈরি করা হচ্ছে। এফএম প্রো রিপোর্টিং টুল দিয়ে সজ্জিত যা স্বয়ংক্রিয়ভাবে কাজ এবং পরিচালনা করতে পারে। এই প্রোগ্রামটি সহজেই পিডিএফ বা এক্সেল ফর্ম্যাটে রিপোর্ট তৈরি এবং ইমেল করতে পারে।
  • অনলাইনে ডেটা প্রকাশ করা। FileMaker Pro Advanced-এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল মাত্র কয়েকটি ক্লিকে ডাটাবেস প্রকাশ করার ক্ষমতা। এটি করার জন্য আপনার প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন নেই কারণ এফএম প্রো প্রথমে নন-প্রোগ্রামারদের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি আপনার চাহিদা অনুযায়ী আপনার ডাটাবেস কাস্টমাইজ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি সমীক্ষা, নিবন্ধন ফর্ম বা গ্রাহক প্রতিক্রিয়া পৃষ্ঠা তৈরি করতে পারেন।
  • ডেটা শেয়ারিং। আপনি উইন্ডোজ কম্পিউটার বা ম্যাকে কাজ করছেন না কেন, আপনি সহজেই এবং নিরাপদে অন্য প্ল্যাটফর্মে যেতে পারেন এবং অন্যদের সাথে আপনার প্রকল্প শেয়ার করতে পারেন।

ফাইলমেকার প্রো অ্যাডভান্সডের সাথে কাজ করার জন্য লেআউটগুলিতে ডেটা সংগঠিত করা প্রয়োজন। FM Pro এর চারটি মোড রয়েছে, যথা:

  • লেআউট মোড – এই মোডটি স্ক্রিনে ডেটার উপস্থিতি সংগঠিত করতে ব্যবহৃত হয়।
  • ফাইন্ড মোড – এই মোড আপনাকে একটি টেবিল থেকে রেকর্ড সনাক্ত করতে সাহায্য করে৷
  • প্রিভিউ মোড – এই মোডটি প্রকাশ বা মুদ্রিত হওয়ার আগে আপনাকে ডেটার একটি পূর্বরূপ দেয়৷
  • ব্রাউজ মোড৷ – এই মোড আপনাকে ডেটা প্রবেশ করতে এবং দেখতে দেয়৷

যাইহোক, সম্প্রতি বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Filemaker 17 প্রায়ই ক্র্যাশ হয়, বিশেষ করে লেআউট মোডে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ফাইলমেকার প্রো অ্যাডভান্সড সমস্যা

বেশ কিছু ব্যবহারকারী ফাইলমেকার সম্প্রদায়ে পোস্ট করেছেন যে লেআউট মোডে কাজ করার সময় প্রোগ্রামটি ঘন ঘন ক্র্যাশ হয়। একজন ব্যবহারকারী ইতিমধ্যেই FileMaker প্রযুক্তিগত সহায়তার কাছে সমস্যাটি রিপোর্ট করেছেন এবং সহায়তা দল নিশ্চিত করেছে যে ক্র্যাশ সমস্যাটি প্রকৃতপক্ষে FM Pro দ্বারা সৃষ্ট, বাহ্যিক কারণগুলির কারণে নয়৷

অন্য ব্যবহারকারীর মতে, যখনই লেআউট মোড ব্যবহার করা হয় এবং তিনি জটিল লেআউটে কাজ করছেন তখনই ক্র্যাশ ঘটে। তিনি রিপোর্ট করেছেন যে একই ডাটাবেসে কাজ করার সময় যখনই তিনি একটি ভিন্ন লেআউটে স্যুইচ করেন তখন এটি ঘটে৷

একজন উইন্ডোজ ব্যবহারকারী ফাইলমেকার প্রো প্রায়শই বিভিন্ন পরিস্থিতিতে এবং কোন আপাত কারণ ছাড়াই ক্র্যাশ হওয়ার বিষয়ে পোস্ট করেছেন। তিনি একটি সম্পূর্ণ আপডেটেড Windows 10/11 কম্পিউটার ব্যবহার করছিলেন যার কোনো প্লাগ-ইন ইনস্টল ছিল না, তাই তিনি বুঝতে পারছিলেন না কী কারণে ক্র্যাশ হয়েছে।

FileMaker Pro ক্র্যাশিং একটি খুব বিরক্তিকর এবং হতাশাজনক সমস্যা, বিশেষ করে যদি আপনি জটিল বা একাধিক লেআউটে কাজ করার সময় ক্র্যাশ হয়। আপনি কয়েক ঘন্টা ধরে কাজ করেছেন এমন সমস্ত জিনিস সম্ভবত চলে যাবে এবং আপনাকে আবার স্ক্র্যাচ থেকে সবকিছু তৈরি করতে হবে।

ফাইলমেকার প্রো ক্র্যাশিং সমস্যা কীভাবে ঠিক করবেন

যদিও ফাইলমেকার নিশ্চিত করেছে যে ক্র্যাশটি সফ্টওয়্যার দ্বারাই ঘটছে, ফাইলমেকার এখনও সমস্যার জন্য একটি অফিসিয়াল ফিক্স প্রকাশ করেনি। ইতিমধ্যে, আমরা তাদের জন্য কাজ করে এমন কিছু ব্যবহারকারী-প্রস্তাবিত সমাধান তালিকাভুক্ত করেছি।

উপলভ্য ডিস্ক স্থানের জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করুন৷৷ প্রোগ্রাম ক্র্যাশ হওয়ার অন্যতম কারণ হল স্টোরেজ স্পেসের অভাব। যখন পর্যাপ্ত ডিস্কে স্থান না থাকে, তখন FileMaker Pro ক্যাশে ফাইল লিখতে অক্ষম হয়, তাই ক্র্যাশ হয়।

আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলমান একটি কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনি ফাইল এক্সপ্লোরার> এই পিসি> সি: এ গিয়ে আপনার উপলব্ধ ডিস্কের স্থান পরীক্ষা করতে পারেন। . আপনার কম্পিউটারে ডিস্কে বেশি জায়গা না থাকলে, আপনি আউটবাইট পিসি মেরামত এর মতো একটি অ্যাপ ব্যবহার করতে পারেন সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে এবং কিছু সঞ্চয়স্থান ফিরে পেতে।

আপনি যদি ম্যাক ব্যবহার করেন, তাহলে অ্যাপল লোগোতে ক্লিক করে এই ম্যাক সম্পর্কে বেছে নিয়ে আপনি আপনার কম্পিউটারে কতটা স্টোরেজ বাকি আছে তা পরীক্ষা করতে পারেন। . সঞ্চয়স্থান-এ ক্লিক করুন আপনার মোট স্থান কত, কতটা ব্যবহার করা হচ্ছে এবং কতটা উপলব্ধ তা দেখতে ট্যাব। আপনার যদি কিছু জায়গা খালি করার প্রয়োজন হয়, ম্যাক মেরামত অ্যাপ আপনার ম্যাকের সমস্ত অপ্রয়োজনীয় ফাইল থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে৷

দূষিত লেআউটগুলি পরীক্ষা করুন৷৷ একটি নতুন লেআউট তৈরি করুন এবং পৃথকভাবে বস্তুগুলি কপি-পেস্ট করুন। আপনি যদি ক্র্যাশ না করেই সবকিছু কপি করতে সক্ষম হন, তাহলে এর মানে হল আগের লেআউটটি নষ্ট হয়ে গেছে। আপনার লেআউটের একটি অনুলিপি পুনরুদ্ধার করা কাজ করবে না কারণ পুনরুদ্ধার করা সংস্করণটিও দূষিত হওয়ার সম্ভাবনা বেশি। ত্রুটিপূর্ণ লেআউটটি মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করুন যাতে আপনি এটি আবার ব্যবহার করতে না পারেন।

আপনি লেআউট পরিবর্তন করার সময় যদি FileMaker ক্র্যাশ হয়ে যায়, তাহলে এটি এমন হতে পারে কারণ একটি দূষিত বস্তু ক্র্যাশ ঘটাচ্ছে। দূষিত বস্তুটি সরানো আপনার লেআউটগুলিকে আবার স্থিতিশীল করে তুলবে৷

দূষিত পোর্টালগুলি পরীক্ষা করুন৷৷ বেশ কয়েকটি পরীক্ষা এবং পরীক্ষা করার পরে, একজন ব্যবহারকারী জানতে পেরেছেন যে দৃশ্যমান একটি পোর্টাল সহ একটি লেআউট ছেড়ে দিলে FileMaker Pro ক্র্যাশ হয়ে যাবে। প্রভাবিত লেআউটগুলি 100% সময় ক্র্যাশ হবে এবং এটি নির্দেশ করে যে নির্দিষ্ট পোর্টালে কিছু দুর্নীতি আছে। এটি ঠিক করতে, লেআউটটি ছেড়ে যাওয়ার আগে আপত্তিকর পোর্টালটি লুকিয়ে রাখা নিশ্চিত করুন৷ একবার পোর্টাল লুকানো হলে, লেআউট পরিবর্তন বা পরিবর্তন করতে কোন সমস্যা হবে না। এছাড়াও আপনি দূষিত পোর্টালটি কাটার মাধ্যমে দূষিত পোর্টালটি ঠিক করতে পারেন, তারপর এটি যেখানে ছিল সেখানে পেস্ট করুন৷

অফিস 365 ডাউনগ্রেড করুন। একজন উইন্ডোজ ব্যবহারকারী আবিষ্কার করেছেন যে তার FileMaker Pro ক্র্যাশ হওয়ার প্রধান কারণ হল সম্প্রতি ইনস্টল করা Office 365 আপডেট। পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করা তার এফএম প্রো সমস্যার সমাধান করেছে।

অফিস 365 সংস্করণ ইনস্টল করতে বা প্রত্যাবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windo ws-এ, স্টার্ট ক্লিক করুন এবং কমান্ড প্রম্পটে টাইপ করুন অনুসন্ধান বাক্সে।
  2. কমান্ড প্রম্পট চালু করতে উপরের ফলাফলে ক্লিক করুন।
  3. ফোল্ডারে যান:C:\Program Files\Common Files\microsoft shared\ClickToRun\
  4. এই কমান্ডটি চালান:officec2rclient.exe /update user updatetoversion=(আপনি যে সংস্করণটি আপগ্রেড বা ডাউনগ্রেড করতে চান)
  5. এন্টার টিপুন .
  6. ডাউনলোড শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর আপডেটটি ইনস্টল করুন।

একবার আপনি আপনার প্রয়োজনীয় Office 365 সংস্করণটি ইনস্টল করার পরে, FileMaker Pro Advanced আবার চালু করার চেষ্টা করুন এবং দেখুন সমাধান কাজ করে কিনা৷

সারাংশ

ফাইলমেকার প্রো অ্যাডভান্সড অ্যাপ এবং ডাটাবেস তৈরির জন্য একটি দরকারী টুল, কিন্তু এই ক্র্যাশ সমস্যাটি প্রক্রিয়াটিকে যতটা হওয়া উচিত তার চেয়ে বেশি জটিল করে তুলছে। আপনি যদি তাদের মধ্যে একজন হন যারা এই সমস্যার সমাধান খুঁজছেন, আপনি উপরের সমাধানগুলি চেষ্টা করে দেখতে পারেন যে তারা আপনার জন্য কাজ করে কিনা যখন FileMaker Inc. থেকে একটি অফিসিয়াল সমাধান এখনও চলছে৷


  1. Windows 10-এ প্রিমিয়ার প্রো ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

  3. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন

  4. এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 কীভাবে ঠিক করবেন