কম্পিউটার

উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী ত্রুটি কোড 0x1000007e সহ BSOD গুরুতর ক্র্যাশ দেখতে পাচ্ছেন। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তাদের জন্য, সমস্যাটি কোনও আপাত ট্রিগার ছাড়াই এলোমেলোভাবে ঘটে বলে মনে হচ্ছে। আরও বিরক্তিকর বিষয় হল যে তারা তাদের পিসি চালু করার কয়েক মিনিট পরেই গুরুতর ক্র্যাশের সম্মুখীন হয়। এটি দেখা যাচ্ছে যে, সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ সম্মুখীন হয়েছে৷

উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

ত্রুটি কোড 0x1000007e এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং এই সমস্যার সম্মুখীন হওয়া অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন সমাধান বিশ্লেষণ করে এই বিশেষ ত্রুটি কোডটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, বিভিন্ন কারণ 0x1000007e ত্রুটি ট্রিগার করতে পারে . এলোমেলো BSOD-এর জন্য দায়ী হতে পারে এমন অপরাধীদের তালিকা এখানে রয়েছে:

  • সিলভারলাইট সংস্করণ পুরানো৷ - যেহেতু এটি দেখা যাচ্ছে, এই বিশেষ ক্র্যাশটি মারাত্মকভাবে পুরানো সিলভারলাইট সংস্করণের কারণে ঘটতে পারে। সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট সমস্যার জন্য একটি হটফিক্স প্রকাশ করেছে, যা সর্বশেষ স্থিতিশীল সংস্করণ ইনস্টল করে সমস্যাটির সমাধান করে। সমাধানের সুবিধা নিতে, আপনাকে প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে হবে যেহেতু এটি একটি ক্রমবর্ধমান আপডেটের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।
  • 3য় পক্ষের AV বিরোধ - বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, একটি অতিরিক্ত সুরক্ষামূলক অ্যান্টিভাইরাস স্যুট এবং একটি কার্নেল প্রক্রিয়ার মধ্যে দ্বন্দ্বের কারণেও এই সমস্যাটি দেখা দিতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল সমস্যা সৃষ্টিকারী AV স্যুট থেকে সরে যাওয়া এবং ডিফল্ট নিরাপত্তা স্যুটে (উইন্ডোজ ডিফেন্ডার) ফিরে যাওয়া।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - আরেকটি সম্ভাব্য দৃশ্য যেখানে এই ত্রুটি কোড ঘটবে তা হল সিস্টেম ফাইল দুর্নীতি। যদি কিছু উইন্ডোজ দুর্নীতি দ্বারা প্রভাবিত হয়, তাহলে এটি সাধারণ সিস্টেমের অস্থিরতাকে ট্রিগার করতে পারে যা এই ধরণের BSOD গুলিকে ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, আপনি OS দুর্নীতি সমস্যা (DISM এবং SFC) সমাধান করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।
  • তৃতীয় পক্ষের পরিষেবার হস্তক্ষেপ - এটাও সম্ভব যে কিছু ধরণের স্টার্টআপ পরিষেবা বা প্রক্রিয়া একটি অপারেটিং সিস্টেম উপাদানে হস্তক্ষেপ করছে, যা নির্দিষ্ট পরিস্থিতিতে পূরণ হলে সিস্টেমটি ক্র্যাশ করে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি একটি ক্লিন বুট অবস্থা অর্জন করে এবং যে প্রক্রিয়াটি সমস্যার সৃষ্টি করছে তা চিহ্নিত করে সমস্যাটির সমাধান করতে পারেন৷
  • অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতি - কিছু বিরল ক্ষেত্রে, এই ত্রুটি কোডটি ট্রিগার করে এমন দুর্নীতি এতটাই গুরুতর যে এটি প্রচলিতভাবে সমাধান করা যায় না। এইরকম পরিস্থিতিতে, একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি OS উপাদান রিসেট করা বা তাদের সময়মতো একটি স্বাস্থ্যকর পয়েন্টে ফিরিয়ে আনা। এটি করার জন্য, আপনি হয় একটি কার্যকর সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে পারেন অথবা আপনি একটি মেরামত ইনস্টল বা পরিষ্কার ইনস্টল করতে যেতে পারেন৷
  • হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা - বেশ কিছু ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই বিশেষ ত্রুটি কোডটি কিছু হার্ডওয়্যার-সমস্যার কারণেও ঘটতে পারে যা সিস্টেমের সাধারণ অস্থিরতায় অবদান রাখছে। এই ক্ষেত্রে, একমাত্র কার্যকর সমাধান হল অপরাধীদের খুঁজে বের করার জন্য বিভিন্ন উপাদান পরীক্ষা করা বা আপনার পিসিকে সরাসরি একজন প্রত্যয়িত টেকনিশিয়ানের কাছে নিয়ে যাওয়া।

আপনি যদি বর্তমানে 0x1000007e ত্রুটি  সমাধান করবে এমন একটি উপায় খুঁজে পেতে সংগ্রাম করছেন এবং আপনাকে বিরক্তিকর BSOD ছাড়াই আপনার কম্পিউটার ব্যবহার করার অনুমতি দেয়, এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের কৌশল প্রদান করবে। নীচে, আপনি মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন পাবেন যেগুলি অন্য প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা কার্যকর হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে যেগুলি একই পরিস্থিতিতে নিজেদের খুঁজে পেয়েছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের সম্ভাব্য সংশোধনগুলি অনুসরণ করার পরামর্শ দিচ্ছি যে ক্রমে আমরা সেগুলি সাজিয়েছি (দক্ষতা এবং অসুবিধার মাধ্যমে)৷ অবশেষে, আপনি এমন একটি পদ্ধতিতে হোঁচট খাবেন যা প্রযোজ্য হবে তা নির্বিশেষে যে পরিস্থিতিতে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন।

শুরু করা যাক!

পদ্ধতি 1:প্রতিটি মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, একটি বিশেষ কারণ যা 0x1000007e ত্রুটি কোড  এর সাথে BSOD ক্র্যাশ করে এমন একটি দৃশ্য যেখানে সাম্প্রতিক সিলভারলাইট সংস্করণ প্রভাবিত মেশিনে ইনস্টল করা নেই। নতুন প্রযুক্তি ধীরে ধীরে এটিকে প্রতিস্থাপন করছে বলে সিলভারলাইটটি বেরিয়ে আসার পথে এটি অদ্ভুত, তবে মনে হচ্ছে মাইক্রোসফ্ট ইতিমধ্যে একটি আপডেট প্রকাশ করেছে যা একটি পুরানো সংস্করণের কারণে সৃষ্ট অস্থিরতার সমাধান করে৷

সমাধানের সুবিধা নিতে, আপনাকে Windows আপনার জন্য লাইন আপ করে রাখা প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে হবে (গুরুত্বপূর্ণ এবং অ-গুরুত্বপূর্ণ)।

বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করার পরে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে৷

আপনার Windows কম্পিউটারে প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

দ্রষ্টব্য: আপনি যে উইন্ডোজ সংস্করণটি ব্যবহার করছেন তা নির্বিশেষে এই নির্দেশিকাটি কাজ করবে।

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন “ms-settings:windowsupdate”  পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি Windows 10 ব্যবহার না করেন তাহলে “wuapp” টাইপ করুন পরিবর্তে "ms-settings:windowsupdate"৷

  2. আপনি একবার Windows আপডেট এর ভিতরে চলে গেলে স্ক্রীন, ডানদিকের ফলকে যান এবং আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন৷ , তারপর প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি মুলতুবি থাকা আপডেটগুলি ইনস্টল করার প্রক্রিয়া চলাকালীন আপনাকে পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হয়, তবে তা করুন, তবে নিশ্চিত করুন যে আপনি প্রতিটি আপডেট ইনস্টল করেছেন তা নিশ্চিত করতে পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে একই স্ক্রিনে ফিরে আসবেন৷

  3. প্রতিটি উইন্ডোজ আপডেট ইন্সটল হওয়ার পর, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং দেখুন একটি 0x1000007e BSOD খোঁজার মাধ্যমে সমস্যাটির সমাধান হয়েছে কিনা। পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে।

যদি একই জটিল ত্রুটি এখনও ঘটতে থাকে, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, 0x1000007e ৷ 3য় পক্ষের নিরাপত্তা স্যুট এবং একটি কার্নেল প্রক্রিয়ার মধ্যে বিরোধের কারণেও ত্রুটি ঘটতে পারে। আমরা এই সমস্যার জন্য কমোডো AV-কে দায়ী করে বেশ কিছু ব্যবহারকারীর রিপোর্ট শনাক্ত করতে পেরেছি, কিন্তু অন্য স্যুটও একই আচরণ শুরু করতে পারে।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন, তাহলে আপনার অ্যান্টিভাইরাসের রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করা উচিত এবং সমস্যাটি ঘটছে কিনা তা দেখতে হবে। কিন্তু আপনার 3য় পক্ষের AV স্যুটের বিরক্তিকর BSOD-এর আবির্ভাবের কোনো ভূমিকা নেই তা নিশ্চিত করতে, আপনাকে নিরাপত্তা প্রোগ্রাম আনইনস্টল করতে হবে এবং অবশিষ্ট ফাইলগুলি সরিয়ে ফেলতে হবে।

তবে প্রথমে, রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে শুরু করুন – এই পদ্ধতিটি বিভিন্ন 3য় পক্ষের AV স্যুটগুলিতে আলাদা, তবে আপনি সাধারণত ডেডিকেটেড টাস্কবার মেনুর মাধ্যমে এটি করতে সক্ষম হন৷

উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

কিছুক্ষণের জন্য রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম রাখুন এবং সমস্যাটি এখনও ঘটছে কিনা তা দেখুন। যদি এটি হয়, নিরাপত্তা প্রোগ্রামটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার চেষ্টা করুন এবং যেকোন অবশিষ্ট ফাইলগুলি সরিয়ে ফেলুন যা এখনও এই সমস্যার কারণ হতে পারে। আপনি যদি এই রুটে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ).

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি এটি করে থাকেন এবং BSOD ক্রিটিক্যাল ক্র্যাশ এখনও ঘটছে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান

অধিকাংশ নথিভুক্ত ক্ষেত্রে, 0x1000007e ত্রুটি  কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটে যা কিছু গুরুত্বপূর্ণ উপাদান ক্র্যাশ করে যা এর ফলে সিস্টেমের অস্থিরতা শুরু করে। কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম ইউটিলিটিগুলির একটি সিরিজ চালিয়ে সমস্যাটির যত্ন নিতে সক্ষম হয়েছেন৷

আমরা 3য় পক্ষের সমাধানগুলি ব্যবহার করা এড়াতে এবং Microsoft - DISM এবং SFC-এর দেওয়া মেরামতের সরঞ্জামগুলিতে লেগে থাকার পরামর্শ দিই৷ উভয়ই DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার)  দূষিত সিস্টেম ফাইল মোকাবেলা করার জন্য সজ্জিত, কিন্তু তারা এই কাজটি ভিন্নভাবে করে।

DISM হল একটি আরও আধুনিক টুল যা দূষিত দৃষ্টান্তগুলিকে সুস্থ কপিগুলির সাথে প্রতিস্থাপন করতে WU (Windows Update) উপাদানের উপর নির্ভর করে, যখন SFC-এর ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না কারণ এটি দূষিত সিস্টেম ফাইলগুলি মোকাবেলা করার জন্য স্থানীয়ভাবে সংরক্ষিত সংরক্ষণাগার ব্যবহার করে৷

গুরুত্বপূর্ণ: আপনার সিস্টেম ফাইলের সমস্যা সমাধানের সম্ভাবনাকে সর্বাধিক করে তোলার জন্য আমরা আপনাকে উভয় ইউটিলিটি চালানোর সুপারিশ করছি।

সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে এবং 0x1000007e ত্রুটি সমাধান করতে উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) দেখতে পান , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক অ্যাক্সেস প্রদান করতে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে প্রবেশ করতে পরিচালনা করলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: একবার আপনি এই প্রক্রিয়াটি শুরু করলে, অপারেশন শেষ না হওয়া পর্যন্ত এটিকে বাধা দেবেন না (সিএমডি উইন্ডো বন্ধ করে বা আপনার কম্পিউটার পুনরায় চালু করে)। এটি করা অতিরিক্ত যৌক্তিক ত্রুটি তৈরি করতে পারে যা আপনার পিসিতে আরও সমস্যা সৃষ্টি করতে পারে।

  3. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হলে, এলিভেটেড সিএমডি উইন্ডো বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপের সময়, আপনার OS সম্পূর্ণরূপে লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে আরেকটি উন্নত CMD খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। আপনি এটি করার পরে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে প্রতিটি কমান্ডের পরে এন্টার টিপুন:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য:  আপনি DISM স্ক্যান শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেটের সাথে একটি স্থিতিশীল সংযোগ রয়েছে, অন্যথায় ইউটিলিটি দুর্নীতি প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় নতুন কপিগুলি ডাউনলোড করতে সক্ষম হবে না। প্রথম কমান্ড (স্ক্যানহেলথ) দ্বিতীয় (পুনরুদ্ধার) করার সময় অসঙ্গতির জন্য স্ক্যান করবে যে কোন ধরনের দুর্নীতি পাওয়া গেলে তা ঠিক করবে।

  4. ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 0x1000007e ত্রুটি,  সহ র্যান্ডম BSOD ক্র্যাশের সম্মুখীন হন নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:একটি ক্লিন বুট স্টেট অর্জন করা

আপনি যদি আপনার সিস্টেমকে দুর্নীতিমুক্ত পরিষ্কার করার জন্য উপযুক্ত পদক্ষেপগুলি সম্পাদন করেন এবং আপনি এখনও 0x1000007e ত্রুটি সম্মুখীন হন , কোনো ধরনের 3য় পক্ষের পরিষেবা বা প্রক্রিয়া সম্ভবত একটি OS উপাদানে হস্তক্ষেপ করছে, যা নির্দিষ্ট পরিস্থিতিতে সিস্টেমকে ক্র্যাশ করে।

কিছু প্রভাবিত ব্যবহারকারী একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুটকে দায়ী করেছেন, অন্যরা এই সমস্যাটির জন্য একটি পার্টিশনিং সফ্টওয়্যারকে দায়ী করেছেন। যেহেতু এই 0x1000007e BSOD, কে ট্রিগার করতে পারে এমন প্রতিটি অ্যাপ্লিকেশনকে আমরা কভার করতে পারি না কর্মের সর্বোত্তম উপায় হবে আপনার কম্পিউটারকে একটি ক্লিন বুট অবস্থায় শুরু করার জন্য কনফিগার করা।

এটি কোনও 3য় পক্ষের স্টার্টআপ পরিষেবা বা প্রক্রিয়াকে চলমান থেকে প্রতিরোধ করবে, কার্যকরভাবে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে একটি BSOD ক্র্যাশ প্রতিরোধ করবে। আপনার সিস্টেম ক্লিন বুট করার সময় যদি ক্র্যাশ না ঘটে তবে এটা স্পষ্ট যে কিছু 3য় পক্ষের প্রোগ্রাম এর আগে বিরক্তিকর BSOD-এর কারণ ছিল।

একটি ক্লিন বুট স্টেট অর্জন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং তারপর 3য় পক্ষের প্রোগ্রামটি সনাক্ত করুন যা 0x1000007e ত্রুটি সৃষ্টি করছে :

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . তারপর, “msconfig” টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে তালিকা. একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) এ গেলেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি সিস্টেম কনফিগারেশন এর ভিতরে প্রবেশ করতে পরিচালনা করার পরে উইন্ডোতে, পরিষেবা-এ ক্লিক করুন মেনুর উপরের দিক থেকে ট্যাব, তারপর “সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন "বিকল্প। একবার আপনি এটি করে ফেললে, সমস্ত উইন্ডোজ পরিষেবাগুলি তালিকা থেকে সরানো হবে, যা আপনাকে ভুলভাবে একটি উইন্ডোজ পরিষেবা অক্ষম করা থেকে বাধা দেবে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. একবার সমস্ত উইন্ডোজ পরিষেবাগুলি সেই তালিকা থেকে বাদ দিলে, সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন পরবর্তী মেশিন স্টার্টআপে কার্যকরভাবে কোনো 3য় পক্ষের পরিষেবাগুলিকে কার্যকরভাবে রোধ করতে বোতাম৷
  4. আপনি এটি সম্পন্ন করার পরে, স্টার্টআপ নির্বাচন করুন৷ ট্যাব এবং টাস্ক ম্যানেজার খুলুন-এ ক্লিক করুন সদ্য প্রদর্শিত মেনু থেকে. উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. একবার আপনি টাস্ক ম্যানেজারের স্টার্টআপ ট্যাবের ভিতরে গেলে, প্রতিটি স্টার্টআপ পরিষেবাকে পদ্ধতিগতভাবে নির্বাচন করা শুরু করুন এবং তারপরে অক্ষম করুন-এ ক্লিক করুন স্ক্রিনের নীচে বোতাম। এই পদ্ধতিটি নিশ্চিত করবে যে পরবর্তী সিস্টেম স্টার্টআপে কোনও স্টার্টআপ পরিষেবা কল করা হবে না। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. উপরের ধাপটি সম্পন্ন করার পরে, আপনি কার্যকরভাবে প্রতিটি পরিষেবা বা প্রক্রিয়া নিষ্ক্রিয় করেছেন যা 0x1000007e তে অবদান রাখতে পারে বিএসওডি। এখন যা করা বাকি আছে তা হল আপনার কম্পিউটার পুনরায় চালু করে ক্লিন বুট অবস্থার সুবিধা নেওয়া৷
  7. পরবর্তী স্টার্টআপে, আপনার কম্পিউটার সরাসরি একটি ক্লিন বুট অবস্থায় বুট হবে, যা আপনাকে দেখতে দেবে যে কোনো তৃতীয় পক্ষের পরিষেবা বা প্রক্রিয়া প্রকৃতপক্ষে সমস্যা সৃষ্টি করছে কিনা।
  8. যদি ক্লিন বুট থাকা অবস্থায় ক্র্যাশ আর না ঘটে, তাহলে উপরের ধাপগুলিকে রিভার্স ইঞ্জিনিয়ার করুন এবং ক্র্যাশের জন্য কোন আইটেম দায়ী তা বুঝতে না হওয়া পর্যন্ত র্যান্ডম রিস্টার্টের সাথে একের পর এক পূর্বে অক্ষম করা পরিষেবাগুলিকে পুনরায় সক্রিয় করুন৷ একবার আপনি এটি আবিষ্কার করতে পারলে, এই ধরনের আরও সমস্যা এড়াতে এটিকে নিষ্ক্রিয় করে রাখুন।

আপনি যদি উপরের নির্দেশাবলী অনুসরণ করেন এবং আপনি নিশ্চিত করেন যে তৃতীয় পক্ষের পরিষেবা বা প্রক্রিয়ার কারণে সমস্যাটি ঘটছে না, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:সিস্টেম রিস্টোর ব্যবহার করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে বিরক্তিকর 0x1000007e BSODs  থেকে পরিত্রাণ পেতে দেয় না এবং সমস্যাটি শুধুমাত্র সম্প্রতি ঘটতে শুরু করেছে, আপনি সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে সমস্যাটির সমাধান করতে সক্ষম হবেন আপনার কম্পিউটারকে একটি সুস্থ বিন্দুতে পুনরুদ্ধার করার জন্য যখন সমস্যাটির কারণ জানা পরিস্থিতি বিদ্যমান ছিল না।

সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি একটি স্ন্যাপশট ব্যবহার করে মেশিনগুলিকে ঠিক সেই অবস্থায় পুনরুদ্ধার করে যা আগের সময়ে ছিল। ডিফল্টরূপে, উইন্ডোজ প্রতিটি গুরুত্বপূর্ণ ইভেন্টে (অ্যাপ ইনস্টলেশন, বড় আপডেট, ইত্যাদি) নতুন স্ন্যাপশট তৈরি করে তাই আপনি যদি ডিফল্ট আচরণ পরিবর্তন না করে থাকেন, তাহলে বেছে নেওয়ার জন্য আপনার কাছে প্রচুর স্ন্যাপশট থাকা উচিত।

কিন্তু আপনি সিস্টেম রিস্টোর ব্যবহার শুরু করার আগে আপনার কম্পিউটারের স্থিতি পূর্ববর্তী সময়ে পুনরুদ্ধার করতে, মনে রাখবেন যে স্ন্যাপশট তৈরি হওয়ার পরে করা সমস্ত পরিবর্তন হারিয়ে যাবে। এর মানে হল যে কোনও অ্যাপ ইনস্টলেশন, প্রতিষ্ঠিত ব্যবহারকারীর পছন্দ এবং সেই সময়ে প্রয়োগ করা অন্য কিছু প্রত্যাবর্তন করা হবে।

আপনি যদি 0x1000007e ত্রুটি  চেষ্টা করে ঠিক করার সিদ্ধান্ত নেন একটি সিস্টেম পুনরুদ্ধার করার মাধ্যমে, এখানে পুরো বিষয়টির একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . টেক্সট বক্সের ভিতরে, “rstrui” টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে জাদুকর উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সিস্টেম পুনরুদ্ধার-এর ভিতরে গেলে উইজার্ড, পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হওয়ার জন্য প্রাথমিক প্রম্পটে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এরপর, বিরক্তিকর 0x1000007e ত্রুটির প্রকাশের আগে তারিখ দেওয়া একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করে এগিয়ে যান  এবং পরবর্তী ক্লিক করুন চূড়ান্ত মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: স্ন্যাপশট তৈরি হওয়ার পরে আপনি যে সমস্ত পরিবর্তন করেছেন তা হারিয়ে যাবে যদি আপনি পরবর্তী ধাপে এগিয়ে যান।

  4. পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে, সমাপ্তি ক্লিক করুন তারপর হ্যাঁ ক্লিক করুন পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে। উইন্ডোজে 0x1000007e ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. কয়েক সেকেন্ড পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে নতুন অবস্থা প্রয়োগ করা হবে। একবার পুরানো অবস্থা প্রয়োগ করা হলে, একই 0x1000007e ত্রুটি কিনা তা দেখুন এখনও ঘটছে৷

সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করার পরেও যদি আপনি এখনও র্যান্ডম BSOD-এর সম্মুখীন হন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:একটি মেরামত / পরিষ্কার ইনস্টল সম্পাদন করা

যদি নীচের কোনো পদ্ধতিই আপনাকে 0x1000007e -এর দিকে নির্দেশ করে BSOD ক্র্যাশগুলি সমাধান করার অনুমতি না দেয় ত্রুটি, এটি স্পষ্ট যে আপনি সিস্টেম একটি অন্তর্নিহিত সমস্যায় ভুগছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, একটি সফ্টওয়্যার উপাদানের কারণে সমস্যাটি ঘটছে এমন প্রতিটি পরিস্থিতিতে সমস্যার সমাধান করার একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি OS উপাদান পুনরায় সেট করা৷

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে একটি ক্লিন ইনস্টল করে সমস্যাটির সমাধান করতে পেরেছেন। অথবা একটি ইন-প্লেস মেরামত (মেরামত ইনস্টল) করে .

একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) এটি একটি দীর্ঘ প্রক্রিয়া, যার প্রধান সুবিধা হল এটি আপনাকে অ্যাপ্লিকেশন, গেমস, ব্যবহারকারীর পছন্দ এবং ব্যক্তিগত মিডিয়া সহ আপনার সমস্ত ডেটা রাখার অনুমতি দেয়৷

অন্যদিকে, একটি পরিষ্কার ইনস্টল সহজ এবং কার্যকর, কিন্তু এই পদ্ধতিটি শুরু করার আগে আপনি আপনার ডেটা ব্যাক আপ না করলে মোট ডেটা ক্ষতির জন্য প্রস্তুত থাকুন৷ পরিষ্কার ইনস্টল করার পরে আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল (ব্যক্তিগত মিডিয়া, অ্যাপ্লিকেশন, গেমস, ব্যবহারকারীর পছন্দ ইত্যাদি) হারিয়ে যাবে৷

আপনি যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি সম্পাদন করে থাকেন এবং আপনি এখনও একই ধরণের BSOD ক্র্যাশ করে থাকেন তবে আপনি উপসংহারে আসতে পারেন যে একটি হার্ডওয়্যার উপাদানের কারণে সমস্যাটি ঘটছে। এই ক্ষেত্রে, সমস্যা সমাধানের আদর্শ উপায় হল আপনার পিসিকে একজন প্রত্যয়িত প্রযুক্তিবিদের কাছে নিয়ে যাওয়া।


  1. উইন্ডোজ 10 এ Direct3d11 ত্রুটি 0X087A0001 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন