কম্পিউটার

কিভাবে ত্রুটি ঠিক করবেন "আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল"?

যেকোনো অ্যাপ্লিকেশনের জন্য আপডেট গুরুত্বপূর্ণ। উইন্ডোজ আপডেটগুলি আপনার সিস্টেমকে সুরক্ষিত এবং বাগ মুক্ত রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপডেট করার প্রক্রিয়াটি হতাশাজনক হয়ে উঠতে পারে যখন আপনি একটি ত্রুটি বার্তায় হোঁচট খাবেন। “পিসি বন্ধ থাকায় আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি ” ত্রুটি বার্তা এখানে ব্যতিক্রম নয়। আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে সর্বশেষ আপডেটগুলি ডাউনলোড করার চেষ্টা করার সময় ত্রুটি বার্তাটি উপস্থিত হয়৷ বার্তাটি থেকেই, এটি সত্যিই অদ্ভুত বলে প্রমাণিত হয়েছে বিশেষ করে যখন Microsoft এর সার্ভার থেকে আপডেট ডাউনলোড করার সময় আপনার কোনো বাধা হয়নি৷

কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?

এটি দেখা যাচ্ছে, সমস্যাটি সাধারণত ট্রিগার হয় যখন কিছু ডাউনলোড প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে। এখানে খেলার মধ্যে আসতে পারে যে একাধিক কারণ আছে. উদাহরণস্বরূপ, আপডেটটি ডাউনলোড করার সময় যদি আপনার পাওয়ার বিভ্রাট হয়, তাহলে এর ফলে ত্রুটির বার্তা আসতে পারে। যখন আপডেটটি সঠিকভাবে ডাউনলোড করা হয় না এবং কিছু তৃতীয় পক্ষের ফ্যাক্টর এটিকে বাধা দেয়, তখন এটি আপডেট ফাইলগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে যা আপনার সিস্টেমে ইনস্টল করা যাবে না এবং এইভাবে ত্রুটি বার্তাটি অনুরোধ করা হয়। এর পাশাপাশি, যদি আপনার সিস্টেমে কিছু Windows আপডেট পরিষেবার সাথে বাধা দেয়, তাহলে এর ফলে আপডেটটি ব্যর্থ হতে পারে এবং প্রশ্নে ত্রুটি বার্তা ছুঁড়ে দিতে পারে৷

এটি বলার সাথে সাথে, এই সমস্যাটির সত্যিই সহজ সমাধান রয়েছে যা আপনি কোনও অসঙ্গতি ছাড়াই আপনার উইন্ডোজ সিস্টেম আপডেট করতে প্রয়োগ করতে পারেন। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা সরাসরি এতে প্রবেশ করি।

উইন্ডোজ আপডেট সার্ভিস রিস্টার্ট করুন

এটি দেখা যাচ্ছে, যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার উইন্ডোজ আপডেট পরিষেবাটি পুনরায় চালু করা। এই পরিষেবাটি Microsoft-এর সার্ভারগুলি থেকে আপডেটগুলি ডাউনলোড করার এবং তারপর আপনার সিস্টেমে সেগুলি ইনস্টল করার জন্য দায়ী৷ অতএব, যদি পরিষেবাটি প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে বা অন্য কোনও সমস্যার সম্মুখীন হয়, তবে এটি আপডেট প্রক্রিয়ার সাথে বিভিন্ন সমস্যার কারণ হতে পারে যেমন আপনি যেটির সম্মুখীন হচ্ছেন। Windows পরিষেবা উইন্ডোর মাধ্যমে পরিষেবাটি সহজেই পুনরায় চালু করা যেতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, রান খুলুন ডায়ালগ বক্সে Windows কী + R টিপে সমন্বয়।
  2. তারপর, রান ডায়ালগ বক্স খোলা হলে, services.msc লিখুন। এবং এন্টার টিপুন মূল. কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?
  3. এটি আপনার সিস্টেমে থাকা সমস্ত পরিষেবার একটি তালিকাযুক্ত Windows পরিষেবার উইন্ডো নিয়ে আসবে৷ এখানে, আপনাকে উইন্ডোজ আপডেট সনাক্ত করতে হবে সেবা. এটির জন্য, যেখানে এটি সাধারণত থাকে সেখানেই নীচে স্ক্রোল করুন। কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?
  4. একবার আপনি উইন্ডোজ আপডেট পরিষেবাটি খুঁজে পেলে, ডাবল-ক্লিক করুন এটিতে সম্পত্তি খুলতে জানলা. কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?
  5. প্রপার্টি উইন্ডোতে, স্টপ ক্লিক করুন পরিষেবা বন্ধ করার জন্য বোতাম।
  6. পরিষেবা বন্ধ হয়ে গেলে, স্টার্ট এ ক্লিক করুন আবার শুরু করার জন্য বোতাম।
  7. আপনি প্রক্রিয়াটি পুনরায় আরম্ভ করার পরে, এগিয়ে যান এবং সমস্যাটি এখনও আশেপাশে আছে কিনা তা দেখতে আবার উইন্ডোজ আপডেট করার চেষ্টা করুন৷

আপনার কম্পিউটার রিবুট করুন

যদি উইন্ডোজ আপডেট পরিষেবা পুনরায় চালু করা সমস্যাটি সমাধান না করে এবং আপনি আপডেটগুলি ইনস্টল করার সময় এখনও ত্রুটির বার্তা পেয়ে থাকেন তবে আপনার পিসি পুনরায় বুট করা একটি ভাল ধারণা হবে। বেশিরভাগ ক্ষেত্রে, যখন আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তখন এটির জন্য প্রয়োজন একটি সাধারণ সিস্টেম রিস্টার্ট। আপনার পিসি রিস্টার্ট করা প্রায়শই এই ধরনের সমস্যায় সাহায্য করতে পারে কারণ আপনার পিসি রিস্টার্ট করলে সমস্ত পরিষেবা রিস্টার্ট হবে। এটি মূলত উইন্ডোজ আপডেটের সাথে যুক্ত সমস্ত উপাদান রিসেট করার মত।

অতএব, এগিয়ে যান এবং আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন। একবার আপনি আপনার সিস্টেম পুনরায় চালু করলে, সমস্ত পরিষেবা নতুনভাবে শুরু হবে এবং আপনি কোনো সমস্যা ছাড়াই আপডেটগুলি ইনস্টল করতে সক্ষম হবেন৷

কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?

থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস অক্ষম করুন 

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ভাল কারণ এটি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখে। যাইহোক, তারা প্রায়ই আপনার সিস্টেমে বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে। এর কারণ হল তারা আপনার সিস্টেমে চলমান প্রক্রিয়াগুলির সাথে যেকোন সম্ভাব্য নিরাপত্তা ত্রুটির জন্য আপনার সিস্টেম স্ক্যান করতে থাকে এবং প্রায়শই, একটি মিথ্যা পজিটিভ ট্রিগার হয় যার ফলে একটি সমস্যা হয়৷ আপনার সিস্টেমে থাকা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করার সময় আপডেট প্রক্রিয়াতে বাধা দিলে এখানেও একই ঘটনা ঘটে৷

এই ধরনের পরিস্থিতিতে, আপনি আপডেট প্রক্রিয়া শুরু করার আগে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে হবে এবং আপডেটটি ইনস্টল করা শেষ না হওয়া পর্যন্ত এটি নিষ্ক্রিয় থাকে তা নিশ্চিত করুন৷ অতএব, এগিয়ে যান এবং আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অক্ষম করুন এবং তারপরে আবার আপডেট শুরু করুন। দেখুন যে এটি ত্রুটি বার্তাকে বাধা দেয় কিনা৷

কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?

উইন্ডোজ আপডেট স্বাক্ষর মুছুন

আপনি যখন একটি আপডেট ডাউনলোড করা শুরু করেন, প্রয়োজনীয় ফাইলগুলি ইনস্টল করার আগে ডাউনলোড এবং আপনার সিস্টেমে সংরক্ষণ করা হয়। ক্যাটরুট 2 নামে পরিচিত ফোল্ডারগুলির মধ্যে একটি, উইন্ডোজ আপডেট এবং ডাউনলোড করা ফাইলগুলির স্বাক্ষর সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এই স্বাক্ষরগুলি তারপর ইনস্টলেশন প্রক্রিয়াতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়। ডাউনলোড পর্বের সময় একটি আপডেট বাধাপ্রাপ্ত হলে, catroot2 ফোল্ডারের বিষয়বস্তু ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। এই ধরনের ক্ষেত্রে, আপডেটটি আপনার সিস্টেমে ইনস্টল করা যাবে না এবং আপনাকে আবার আপডেট শুরু করার আগে এই ফাইলগুলি সরিয়ে ফেলতে হবে। তা ছাড়াও, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন উইন্ডোজ আপডেটের আরেকটি অপরিহার্য অংশ যা আপডেটের জন্য প্রয়োজনীয় ফাইলগুলিকে অস্থায়ীভাবে সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। এখানে, আমরা catroot2 এবং সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন উভয় ফোল্ডারের নাম পরিবর্তন করব যা মূলত উইন্ডোজকে ফাইলগুলির একটি নতুন কপি ডাউনলোড করতে বাধ্য করবে। এটি সম্পূর্ণ নিরাপদ এবং আপনার সিস্টেমে কোনো সমস্যা হবে না। বরং, বিপরীতভাবে, এটি সম্ভাব্যভাবে আপনার সম্মুখীন হতে পারে এমন যেকোন উইন্ডোজ আপডেট সমস্যা সমাধান করতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন। এর জন্য, CMD অনুসন্ধান করুন স্টার্ট মেনুতে . প্রদর্শিত ফলাফলে ডান-ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে, একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. কমান্ড প্রম্পট উইন্ডো খোলা হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে কী:
    net stop wuauservnet stop cryptSvcnet stop bitsnet stop msiserverRen C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.oldRen C:\Windows\System32\catroot2 Catroot2.oldnet start wuauservnet start msiservernet start msiserverNet start কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ? 
  3. এটি Windows আপডেট পরিষেবাগুলি পুনরায় সেট করার পাশাপাশি catroot2 এর নাম পরিবর্তন করবে৷ এবং সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার।
  4. আপনি এটি করার পরে, এগিয়ে যান এবং আবার আপডেট প্রক্রিয়া শুরু করুন৷ দেখুন সমস্যাটি এখনও ঘটে কিনা।

ম্যানুয়ালি আপডেট ইনস্টল করুন

দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে যেখানে উপরের সমাধানগুলি আপনার জন্য সমস্যার সমাধান করে না, আপনার কাছে সমস্যাযুক্ত আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করার বিকল্প রয়েছে। এটি খুব সহজ কারণ আপনাকে যা করতে হবে তা হল Microsoft আপডেট ক্যাটালগে আপডেটটি অনুসন্ধান করুন, এটি ডাউনলোড করুন এবং তারপরে ইনস্টলারটি চালান৷ এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, Microsoft Update Catalog-এ আপনার পথ তৈরি করুন এখানে ক্লিক করে ওয়েবসাইট. কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?
  2. যখন আপনি ওয়েবসাইটটি খুলবেন, সার্চ বক্সে যে আপডেটটি আপনাকে ত্রুটি দিচ্ছে সেটি অনুসন্ধান করুন৷
  3. দেখানো ফলাফল থেকে, ডাউনলোড ক্লিক করে আপনার উইন্ডোজ আর্কিটেকচারের আপডেট ডাউনলোড করুন বোতাম কিভাবে ত্রুটি ঠিক করবেন  আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি কারণ পিসি বন্ধ ছিল ?
  4. আপডেটটি ডাউনলোড শেষ হওয়ার পরে, কেবল ইনস্টলারটি চালান এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. এটাই, আপনি সফলভাবে আপনার সিস্টেম আপডেট করেছেন। ইনস্টলেশন শেষ করতে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি যেতে পারবেন।

  1. ঠিক করুন:আমরা উইন্ডোজ 10-এ পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনার আপডেটগুলি সম্পূর্ণ করতে পারিনি

  2. উইন্ডোজ আপডেটগুলিকে কীভাবে ফিক্স করবেন যা চিরকালের জন্য ইনস্টল করা যায়

  3. ঠিক করুন:আমরা ইনস্টলটি সম্পূর্ণ করতে পারিনি কারণ একটি আপডেট উইন্ডোজ 10 এ বন্ধ হয়ে যাচ্ছিল

  4. পিসি বন্ধ থাকার কারণে আমরা কিছু আপডেট ইনস্টল করতে পারিনি