কম্পিউটার

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল একটি বুটযোগ্য উইন্ডোজ ইউএসবি ড্রাইভ তৈরি করার জন্য একটি দুর্দান্ত ইউটিলিটি। কিছু ক্ষেত্রে, Windows Media Creation Tool “এই টুলটি চালানোর জন্য একটি সমস্যা ছিল " ভুল বার্তা. এটি দেখা যাচ্ছে, আপনি যখন বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করতে টুলটি ব্যবহার করার চেষ্টা করছেন তখন অনুলিপি করার পর্যায়ে ত্রুটি বার্তাটি উপস্থিত হয়। এরর কোড সহ 0x80042405 – 0xA001B , ত্রুটি বার্তাটি বেশ অস্পষ্ট এবং সমস্যাটির কারণ হতে পারে এমন কি ঘটছে সে সম্পর্কে কোনও দরকারী অন্তর্দৃষ্টি প্রদান করে না৷

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?

এটি যেমন ঘটে, কখনও কখনও ত্রুটিটি ঘটতে পারে যখন টুলটি সফলভাবে আপনার USB ড্রাইভ ফর্ম্যাট করতে সক্ষম হয় না। আপনার ইউএসবি ড্রাইভে উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ফাইলগুলি লেখার জন্য কোনও টুলের জন্য, এটিকে ফর্ম্যাট করে ডেটাতে উপস্থিত যে কোনও ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলতে হবে। যাইহোক, যখন এই প্রক্রিয়াটি ব্যর্থ হয় এবং Windows Media Creation Tool আপনার ড্রাইভকে সঠিকভাবে ফরম্যাট করতে সক্ষম হয় না, তখন এটি প্রশ্নে ত্রুটি বার্তাটি ফেলে দিতে পারে। এটি ছাড়াও, আপনার USB ড্রাইভের সাথে একটি বিভাজন সমস্যা হতে পারে যা এখানে কার্যকর হতে পারে এবং ত্রুটি বার্তাটি প্রদর্শিত হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে ডিস্কপার্ট নামে একটি উন্নত ইউটিলিটি ব্যবহার করে ইউএসবি পরিষ্কার করতে হবে পাশাপাশি প্রাথমিক পার্টিশন তৈরি করতে হবে।

এটি বলার সাথে সাথে, এই সমস্যাটি সমাধান করা মোটামুটি সহজ এবং আমরা নীচের সমস্যাটি সমাধান করতে আপনি প্রয়োগ করতে পারেন এমন বিভিন্ন সমাধান উল্লেখ করব। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা এতে প্রবেশ করি।

প্রশাসক হিসাবে উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল চালান

যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন, তখন আপনার প্রথমে যা করা উচিত তা হল প্রশাসক হিসাবে Windows Media Creation Tool চালানো। এটি সত্যিই দরকারী কারণ এটি উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুলকে প্রশাসনিক বিশেষাধিকারের সাথে চালানোর অনুমতি দেয়। ফলস্বরূপ, ব্যাকগ্রাউন্ডে চলমান কোনো তৃতীয় পক্ষের অ্যাপ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে না এবং আপনি সহজেই একটি বুটেবল USB ড্রাইভ তৈরি করতে পারেন।

প্রশাসক হিসাবে মিডিয়া ক্রিয়েশন টুল চালাতে, শুধুমাত্র এক্সিকিউটেবল ফাইলটি সনাক্ত করুন এবং ডান-ক্লিক করুন চালু কর. প্রদর্শিত ড্রপ-ডাউন মেনু থেকে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ বিকল্প হ্যাঁ ক্লিক করুন৷ ফলো আপ ইউজার এক্সেস কন্ট্রোল ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে। ত্রুটি বার্তাটি এখনও প্রদর্শিত হয় কিনা দেখুন৷

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?

ম্যানুয়ালি ইউএসবি ফর্ম্যাট করুন

এটি দেখা যাচ্ছে, Windows Media Creation Tool আপনার USB ড্রাইভের ডেটা মুছে ফেলতে ব্যর্থ হতে পারে যার কারণে আপনি প্রশ্নে ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনি যা করতে পারেন তা হ'ল ইউএসবি ড্রাইভটিকে ম্যানুয়ালি ফর্ম্যাট করুন এবং তারপরে বুটেবল USB ড্রাইভ তৈরি করতে উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে এটি চালান৷ ইউএসবি ড্রাইভ ম্যানুয়ালি ফরম্যাট করতে, নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, নিশ্চিত করুন যে আপনার USB ড্রাইভ আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত আছে।
  2. তারপর, Windows Explorer খুলুন উইন্ডো।
  3. এর অধীনে ডিভাইস এবং ড্রাইভ , আপনার USB ড্রাইভ সনাক্ত করুন এবং ডান-ক্লিক করুন এটিতে৷
  4. ড্রপ-ডাউন মেনু থেকে, ফর্ম্যাট বেছে নিন বিকল্প উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  5. দেখানো ফর্ম্যাট উইন্ডোতে, NTFS বেছে নিন ফাইল সিস্টেম হিসাবে এবং তারপর স্টার্ট-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  6. এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার হয়ে গেলে, উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল আবার চালান এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

ডিস্কপার্ট সহ USB ড্রাইভ পুনরায় বিভাজন করুন

USB ড্রাইভগুলি খুব সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে এবং কিছু ক্ষেত্রে, সেগুলি অপারেটিং সিস্টেম দ্বারা স্বীকৃত হয় না৷ এটি সাধারণত আপনার ড্রাইভে একটি পার্টিশন সমস্যা উল্লেখ করতে পারে যা প্রায়শই ঘটে যখন ড্রাইভটি ভুলভাবে ফর্ম্যাট করা হয়েছিল বা একটি খারাপ ফর্ম্যাটের কারণে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি আপনার USB ড্রাইভ পরিষ্কার করতে Windows এর সাথে আসা DiskPart ইউটিলিটি ব্যবহার করতে পারেন। DiskPart এর সাহায্যে, আপনি সহজেই আপনার USB ড্রাইভটিকে পুনরায় পার্টিশন করতে পারেন যাতে এটি সেখানে যেকোন সম্ভাবনা থেকেও মুক্তি পাবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন। এটি করতে, CMD অনুসন্ধান করুন৷ স্টার্ট মেনুতে এবং তারপর একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ডানদিকে বিকল্প। বিকল্পভাবে, আপনি ডান-ক্লিকও করতে পারেন ফলাফলে এবং সেখান থেকেও প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন। উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুললে, ডিস্কপার্ট টাইপ করুন এবং এন্টার টিপুন কী।
  3. এটি ডিস্কপার্ট ইউটিলিটি খুলবে।
  4. এখন, শুরু করতে, আমাদের প্রথমে আপনার USB ডিস্ক নির্বাচন করতে হবে। এর জন্য, নিশ্চিত করুন যে USB ড্রাইভটি কম্পিউটারের সাথে সংযুক্ত আছে।
  5. এর পর, লিস্ট ডিস্ক টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. এই মুহুর্তে, দুটি ডিস্ক তালিকাভুক্ত করা হবে তবে এটি আপনার অভ্যন্তরীণ স্টোরেজের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। ডিস্কের আকার তুলনা করে আপনার USB ডিস্কের নম্বর খুঁজুন।
  6. আপনি একবার আপনার ডিস্ক নম্বর খুঁজে পেলে, সিলেক্ট ডিস্ক # প্রবেশ করে ডিস্ক নির্বাচন করুন . এখানে, # আপনার ডিস্কের সংখ্যা।
  7. এখন, ক্লিন টাইপ করুন এবং Enter চাপুন . এটি ডিস্ক পরিষ্কার করবে। উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  8. এই মুহুর্তে, আমাদের পার্টিশন তৈরি করতে হবে। এটি করতে, প্রাথমিক পার্টিশন তৈরি করুন টাইপ করুন . উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  9. এটি অনুসরণ করুন পার্টিশন 1 নির্বাচন করুন প্রবেশ করে . এটি নতুন তৈরি পার্টিশন নির্বাচন করবে। এখন, আমাদের পার্টিশনটিকে সক্রিয় করতে হবে।
  10. সক্রিয় টাইপ করুন এবং এন্টার টিপুন পার্টিশন সক্রিয় করার জন্য কী।
  11. অবশেষে, আমরা ড্রাইভ ফরম্যাট করতে প্রস্তুত। তার জন্য, ফরম্যাট fs=ntfs quick টাইপ করুন এবং Enter চাপুন . উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  12. এই মুহুর্তে, আমাদের ড্রাইভটিকে একটি অক্ষর বরাদ্দ করতে হবে। তার জন্য, assign letter=g টাইপ করুন এবং এন্টার টিপুন কী।
  13. একবার আপনি এই সব করে ফেললে, প্রস্থান করুন লিখুন ডিস্কপার্ট বন্ধ করতে। এর পরে, কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন।
  14. এখন, উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল খুলুন এবং সমস্যাটি এখনও আছে কিনা তা দেখতে একটি বুটেবল USB ড্রাইভ তৈরি করার চেষ্টা করুন৷

ইউএসবি থেকে উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল চালান

আমরা উল্লেখ করেছি যেগুলির মধ্যে এটি একটি অদ্ভুত সমাধানের একটি বিট। এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি ব্যবহারকারীর প্রতিবেদন রয়েছে যে USB ড্রাইভের ভিতর থেকে উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল চালানো আসলে ত্রুটি বার্তা থেকে মুক্তি পায়। কেন এটি কাজ করছে বলে আমাদের কাছে কোনো কারণ নেই তবে এটি অবশ্যই একাধিক ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে তাই এটি আপনার জন্যও কাজ করতে পারে৷

এটি করতে, আপনার কম্পিউটারে আপনার USB সংযোগ করুন। উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুলটি কপি করুন এবং USB ড্রাইভের ভিতরে পেস্ট করুন। এর পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি নির্বাচন করুন। প্রক্রিয়াটির মধ্য দিয়ে যান এবং দেখুন ত্রুটি বার্তাটি এখনও পপ আপ হয় কিনা৷

KB4505903 আপডেট ইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, কখনও কখনও উইন্ডোজ বাগ এর কারণে ত্রুটি বার্তা হতে পারে। আপনি যদি উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমের একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন তবে এটির কারণে আপনি সমস্যার মুখোমুখি হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। KB4505903 আপডেটটি এই ত্রুটিটিকে লক্ষ্য করেছে এবং এটির জন্য একটি সমাধান অন্তর্ভুক্ত করেছে৷ তাই, সমস্যাটি সমাধানের জন্য আপনাকে আপনার সিস্টেমে KB4505903 আপডেটটি ইনস্টল করতে হবে। এই আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, Microsoft Update Catalog-এ আপনার পথ তৈরি করুন এখানে ক্লিক করে ওয়েবসাইট।
  2. সেখানে KB4505903 লিখুন অনুসন্ধান মেনুতে এবং অনুসন্ধান ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  3. ডাউনলোড ক্লিক করে আপনার নিজ নিজ আর্কিটেকচারের জন্য আপডেট ডাউনলোড করুন শেষে বোতাম। উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল এরর 0x80042405 – 0xA001B কিভাবে ঠিক করবেন?
  4. আপডেট ডাউনলোড হয়ে গেলে, ফাইলটি চালান এবং এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপডেট ইনস্টল করা শেষ করতে আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন এবং তারপরে ত্রুটিটি এখনও আছে কিনা তা দেখতে Windows Media Creation Tool চালান৷

  1. মিডিয়া তৈরির টুল ত্রুটি 0x80042405-0xa001a

  2. উইন্ডোজ মিডিয়া তৈরি টুল কাজ করছে না ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0x80070456 0xa0019 ঠিক করুন

  4. Windows 11/10 এ কাজ করছে না মিডিয়া ক্রিয়েশন টুল কিভাবে ঠিক করবেন