কম্পিউটার

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

অনেক উইন্ডোজ (7, 8 এবং 10) ব্যবহারকারীরা একটি সমস্যা হিসাবে অভিজ্ঞতার কথা জানিয়েছেন যেখানে তারা একটি ত্রুটি বার্তা পেয়েছেন যেখানে বলা হয়েছে “COM সারোগেট কাজ করা বন্ধ করেছে ভিডিও বা মিডিয়া ফাইল ধারণকারী ফোল্ডার ব্রাউজ করার সময়। কিছু ব্যবহারকারীও প্রিন্ট করার চেষ্টা করার সময় এই ত্রুটিটি পেয়েছেন বলে জানা গেছে। COM সারোগেট হল এক্সিকিউটেবল হোস্ট প্রক্রিয়া (dllhost.exe ) যা পটভূমিতে চলে, যখন আপনি ফাইল এবং ফোল্ডারগুলির মাধ্যমে নেভিগেট করছেন। এই প্রক্রিয়ার কারণে, আপনি থাম্বনেইল দেখতে সক্ষম হন এবং যখন এই প্রক্রিয়াটি ক্র্যাশ হয়, তখন ত্রুটিটি পর্দায় পপ-আপ হয়। এটি মিডিয়া দেখার জন্য প্রয়োজনীয় দুর্নীতিগ্রস্ত কোডেকগুলির কারণেও হতে পারে। এই নির্দেশিকায়, আমরা আপনার জন্য কিছু পদক্ষেপ তালিকাভুক্ত করেছি যা আশাকরি সমস্যার সমাধান করবে।

বিকৃত সিস্টেম ফাইল মেরামত করুন

এখানে থেকে দূষিত ফাইল স্ক্যান করতে Restoro ডাউনলোড করুন এবং চালান , যদি ফাইলগুলি দূষিত এবং অনুপস্থিত পাওয়া যায় তবে সেগুলি মেরামত করুন এবং তারপরে এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন, যদি না হয় তবে নীচে তালিকাভুক্ত সমাধানগুলির সাথে এগিয়ে যান৷

পদ্ধতি 1:পূর্ববর্তী ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভারে রোলব্যাক করুন

এটি করার জন্য, Windows কী  ধরে রাখুন এবং R টিপুন . রান ডায়ালগে, hdwwiz.cpl  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . ডিভাইস ম্যানেজারে ডিসপ্লে অ্যাডাপ্টার বিভাগে স্ক্রোল করুন। এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন এবং স্ক্রিনে নির্দেশাবলী নিয়ে এগিয়ে যান। কিছু ক্ষেত্রে, এই বিকল্পটি ধূসর হয়ে যায়, যদি তা হয় তবে নীচের পদ্ধতিগুলি চেষ্টা করুন৷

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

পদ্ধতি 2: ডিইপি ব্যতিক্রমে dllhost.exe যোগ করুন

  1. স্টার্ট-এ যান> কন্ট্রোল প্যানেলসিস্টেমউন্নত সিস্টেম সেটিংসপারফরম্যান্স সেটিংসডেটা এক্সিকিউশন প্রতিরোধ।
  2. নির্বাচন করুন “ আমি যেগুলি নির্বাচন করি সেগুলি ছাড়া সমস্ত প্রোগ্রাম এবং পরিষেবাগুলির জন্য DEP চালু করুন:”
  3. যোগ করুন-এ ক্লিক করুন এবং 32-বিট উইন্ডোজ মেশিনে C:\Windows\System32\dllhost.exe এ নেভিগেট করুন  এবং একটি 64-বিট মেশিনে, C:\Windows\SysWOW64\dllhost.exe যোগ করুন
  4. dllhost.exe যোগ করার পর ব্যতিক্রম তালিকায়, পরিবর্তনগুলি প্রয়োগ করুন অথবা ঠিক আছে ক্লিক করুন  

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

পদ্ধতি 3:DLL পুনরায় নিবন্ধন করুন

একটি বর্ধিত কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি চালান। শুরুতে ক্লিক করুন, cmd টাইপ করুন; “cmd-এ ডান ক্লিক করুন ” অনুসন্ধান ফলাফল থেকে প্রোগ্রাম এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

কমান্ড প্রম্পটে উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার কী টিপুন এক এক করে:

regsvr32 vbscript.dll
regsvr32 jscript.dll

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

পদ্ধতি 4:ত্রুটির জন্য ডিস্ক পরীক্ষা করুন

কোনো নির্দিষ্ট ড্রাইভ-এ সংরক্ষিত ফাইল খোলার সময় যদি এই ত্রুটি ঘটে অন্য তারপর C:\ তারপর আপনার সেই ড্রাইভটি ত্রুটির জন্য পরীক্ষা করা উচিত, অন্যথায় অতিরিক্ত ড্রাইভ না থাকলে, C:\ চেক করা উচিত।

Windows কী ধরে রাখুন এবং E টিপুন . Windows 7/Vista-এ - আপনি তালিকাভুক্ত ড্রাইভ দেখতে পাবেন। Windows 8/10-এ, এই PC বেছে নিন ড্রাইভগুলি দেখতে বাম ফলক থেকে। ডান-ক্লিক করুন নির্বাচিত হার্ড ডিস্ক ড্রাইভে যা আপনি চেক করতে চান এবং তারপর "বৈশিষ্ট্য" নির্বাচন করুন৷ .

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

সরঞ্জাম এ ক্লিক করুন উপরে থেকে ট্যাব এবং তারপর এখনই পরীক্ষা করুন ক্লিক করুন৷ ত্রুটি-চেকিং এর অধীনে

ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

চেক করুন উভয়ই বিকল্প এবং স্টার্ট ক্লিক করুন .

পদ্ধতি 5:কোডেক আপডেট করুন

এই ত্রুটি সমাধানের আরেকটি ম্যানুয়াল পদ্ধতি হল সমস্ত কোডেক আপডেট করা উইন্ডোজ (7, 8 বা 10) থেকে তাদের সর্বশেষ আপডেট হওয়া সংস্করণে। আপনি আপনার সাম্প্রতিক Windows কোডেক প্যাক ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এখান থেকে:

উইন্ডোজ 7 কোডেক প্যাক: https://www.windows7codecs.com/

উইন্ডোজ 8 এবং 10 কোডেক প্যাক: https://www.windows8codecs.com/

পদ্ধতি 6:ইন্টারনেট এক্সপ্লোরার রিসেট করুন

সমস্যাটি ক্যাশে করা ফাইলগুলির কারণেও হতে পারে, যা দূষিত ছিল। এই ক্ষেত্রে, IE রিসেট করা ভাল। এটি করতে, Windows কী ধরে রাখুন এবং R টিপুন . রান ডায়ালগে, inetcpl.cpl  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। অ্যাডভান্সড ট্যাবে যান এবং রিসেট নির্বাচন করুন। ব্যক্তিগত সেটিংস মুছুন-এ একটি চেক রাখুন এবং আবার রিসেট বোতাম টিপুন। একবার হয়ে গেলে, পিসি রিবুট করুন এবং পরীক্ষা করুন।

পদ্ধতি 7:EaseUS ডেটা রিকভারি আনইনস্টল করুন

কিছু ক্ষেত্রে, এটি রিপোর্ট করা হয়েছিল যে EaseUS ডেটা রিকভারি অ্যাপ্লিকেশনটি এর কিছু গুরুত্বপূর্ণ উপাদানের সাথে হস্তক্ষেপ করে COM সারোগেট প্রক্রিয়ার সাথে সমস্যা সৃষ্টি করছে। অতএব, এটি আনইনস্টল করার এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি করার জন্য:

  1. টিপুনউইন্ডোজ ” + “আমি খোলতে একই সাথে কীগুলি সেটিংস আপ করুন।
  2. ক্লিক করুনঅ্যাপস-এ ” এবং নির্বাচন করুনঅ্যাপস & বৈশিষ্ট্যগুলিবাম থেকে ফলক ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)
  3. স্ক্রোল করুন নিচে এবং ক্লিক করুনEaseUS ডেটা-এ পুনরুদ্ধার ” বিকল্প এবং নির্বাচন করুনআনইনস্টল করুন " ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)
  4. অনুসরণ করুনচালুস্ক্রিন নির্দেশ সম্পূর্ণরূপে আনইনস্টল করুন৷ এটি আপনার কম্পিউটার থেকে।
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

পদ্ধতি 8:ক্লিন বুট সম্পাদন করা

কিছু ক্ষেত্রে, একটি ক্লিন বুট সম্পাদন করা এই সমস্যাটি পেতে পারে কারণ একটি ক্লিন বুট অবস্থায় তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে চালু করা থেকে বাধা দেওয়া হয়। অতএব, ক্লিন বুট করার সময় এই ত্রুটিটি ঘটে কিনা তা পরীক্ষা করে দেখুন এবং যদি এটি না হয় তবে এর অর্থ হল একটি তৃতীয় পক্ষের অ্যাপ এটি ঘটাচ্ছে। একের পর এক অ্যাপ্লিকেশানগুলি সক্ষম করার চেষ্টা করুন এবং দেখুন কোনটি ত্রুটিটি ফিরে আসে৷ উপরন্তু, আপনি হয় এই অ্যাপটিকে আনইনস্টল করতে বা ত্রুটি সংশোধন করে এমন কোনো সমাধানের জন্য পরীক্ষা করতে পারেন৷

দ্রষ্টব্য:  এছাড়াও, থাম্বনেইল প্রিভিউ অক্ষম করার চেষ্টা করুন এবং এটি আপনার জন্য সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷


  1. কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. ফিক্স ffmpeg.exe কাজ করা ত্রুটি বন্ধ করে দিয়েছে

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?