কম্পিউটার

কিভাবে গেটওয়ে ডেস্কটপ বা ল্যাপটপ BIOS আপডেট করবেন

BIOS এর পূর্ণরূপ হল বেসিক ইনপুট আউটপুট সিস্টেম। এটি স্টেটমেন্ট কোডের একটি সেট যা আপনার সিস্টেমের মাদারবোর্ডের একটি চিপে থাকে। যখন একটি কম্পিউটার বুট হয়, তখন অপারেটিং সিস্টেমটি কোথায় খুঁজে পেতে হবে তার নির্দেশাবলীর জন্য এটি BIOS-এর চিপে দেখায় এবং অন্যান্য অনেক কিছুর মধ্যে, BIOS মূল অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগের সুবিধার জন্য আরও দায়ী৷

কিভাবে গেটওয়ে ডেস্কটপ বা ল্যাপটপ BIOS আপডেট করবেন

BIOS আপডেটগুলি গেটওয়ে দ্বারা কম ঘন ঘন প্রকাশ করা হয়। BIOS আপডেটের মাধ্যমে সমাধানযোগ্য নতুন হার্ডওয়্যার ইনস্টল করার সময় সামঞ্জস্যের সমস্যাগুলির সম্মুখীন হওয়ার মতো একটি নির্দিষ্ট সমস্যা না থাকলে, শুধুমাত্র তখনই আপনার BIOS আপডেট করা বেছে নেওয়া উচিত৷

BIOS আপডেট করার আগে, এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি আপনার সিস্টেম থেকে আপনার ডেটা ব্যাকআপ করুন৷

পদ্ধতি 1:একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মাধ্যমে

আপনার গেটওয়ে কম্পিউটার/ল্যাপটপে আপনার BIOS আপডেট করতে, আপনাকে প্রথমে আপনার সিস্টেমে BIOS-এর বর্তমান সংস্করণটি পরীক্ষা করতে হবে৷

  1. Windows কী + R টিপুন . রান উইন্ডো ডায়ালগ বক্সে, msinfo32 টাইপ করুন এবং Enter টিপুন . A সিস্টেম তথ্য উইন্ডো খুলবে।
  2. সেই উইন্ডোতে, নিশ্চিত করুন শিরোনাম “সিস্টেম সারাংশ” বাম ফলকে নির্বাচিত হয়। বৃহত্তর ডান ফলকে, BIOS সংস্করণ/তারিখ সনাক্ত করুন৷ . এর বিপরীতে মান হবে আপনার BIOS সংস্করণ। OS এর বিপরীতে মান আপনার অপারেটিং হবে সিস্টেম . সিস্টেম এর বিরুদ্ধে মান টাইপ এটা হবে bitness . যদি এটি x64 , আপনার একটি 64 আছে৷ বিট উইন্ডোজ . যদি এটি x86 , আপনার একটি 32 আছে৷ বিট উইন্ডোজ . “সিস্টেম মোড” এর বিপরীতে মান আপনার সঠিক সিস্টেম মডেল হবে. এই সবগুলি ঠিক যেভাবে দেখা যায় সেভাবে নোট করুন, পরবর্তী ধাপে আপনার এটির প্রয়োজন হবে। কিভাবে গেটওয়ে ডেস্কটপ বা ল্যাপটপ BIOS আপডেট করবেন
  3. ড্রাইভারের জন্য গেটওয়ে ওয়েবসাইটে অনুসন্ধান করতে আপনি সিরিয়াল নম্বর ব্যবহার করতে পারেন। আপনার সিরিয়াল নম্বর জানতে, Windows কী + R টিপুন . প্রদর্শিত রান ডায়ালগ বক্সে, cmd টাইপ করুন এবং এন্টার কী টিপুন .
  4. কালো cmd উইন্ডোতে , নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
  5. wmic bios ক্রমিক নম্বর পায়
  6. এন্টার টিপুন কমান্ড চালানোর জন্য। "ক্রমিক নম্বর" এর অধীনে সমস্ত অক্ষর নোট করুন যা আপনার ক্রমিক নম্বর৷
  7. এখন BIOS আপডেট চেক করতে, আপনার ইন্টারনেট ব্রাউজারে এখানে যান।
  8. নিচে আপনার সিরিয়াল নম্বর লিখুন "ক্রমিক নম্বর বা SNID দ্বারা অনুসন্ধান করুন" অথবা "পণ্যের মডেল দ্বারা অনুসন্ধান করুন" এর অধীনে আপনার সিস্টেমের মডেল (যেমন PX9480M) লিখুন অথবা আপনি “একটি তালিকা থেকে আমার পণ্য দেখুন”-এর অধীনে আপনার মডেলের জন্য ম্যানুয়ালি অনুসন্ধান করতে পারেন প্রথমে টাইপ নির্বাচন করে , তারপর মডেল এবং তারপর সিরিজ এবং অবশেষে আপনার সঠিক সিস্টেম মডেল।
  9. এখন অনুসন্ধান ফলাফলে আপনার সঠিক সিস্টেমের মডেল নির্বাচন করুন৷
  10. আপনার মডেলের সমর্থন পৃষ্ঠাটি নীচে খুলবে। নিশ্চিত করুন “সর্বশেষ৷ ” বাম দিকে নির্বাচন করা হয়েছে।
  11. আপনার অপারেটিং সিস্টেম নির্বাচন করুন যা আপনি "অপারেটিং সিস্টেম:" এর পাশের আগে উল্লেখ করেছেন
  12. এখন BIOS এ ক্লিক করুন ক্যাটাগরির সারিতে।
  13. সংস্করণ এবং তারিখ কলামে আপডেট করা BIOS চেক করুন। যদি একটি নতুন সংস্করণ বিদ্যমান থাকে, তাহলে "ডাউনলোড টিপুন৷ " এটির ডানদিকে বোতাম। যদি কোন আপডেটেড সংস্করণ ফাইল উপলব্ধ না হয় বা কোনও BIOS আপডেট ফাইল না থাকে তবে আপনার কাছে ইতিমধ্যেই সর্বশেষ সংস্করণ রয়েছে এবং যদি আপনার অপারেটিং সিস্টেম তালিকাভুক্ত না থাকে তবে আপনি আপনার বর্তমান অপারেটিং সিস্টেমে এই পদ্ধতির মাধ্যমে BIOS আপডেট ইনস্টল করতে পারবেন না। কিন্তু আপনি পদ্ধতি 2 এ ডাউনলোড করা ফাইলটি ব্যবহার করতে পারেন।
  14. ডাউনলোড করা হবে একটি অ্যাপ্লিকেশন (যেমন Q5WV1113.exe)। নিশ্চিত করুন যে পটভূমিতে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ রয়েছে এবং আপনি প্রস্তুত হলে এটি চালান৷ এখন আপনার BIOS আপডেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  15. যদি ডাউনলোড করা ফাইলটি জিপ ফরম্যাটে থাকে (যেমন BIOS_Gateway_1.13_A_A.zip), এটি খুলতে ডাবল ক্লিক করুন। সেখানে থাকা একক ফোল্ডারটি খুলুন। ফোল্ডারে winphlash.exe নামে একটি ফাইল থাকবে। চালাও এটা. নীচে ফ্ল্যাশ BIOS বোতামে ক্লিক করুন৷
  16. অন্তিম শব্দে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার কম্পিউটার বা ল্যাপটপ বন্ধ করবেন না আপডেট প্রক্রিয়া 100% সম্পূর্ণ না হওয়া পর্যন্ত যেকোনো ক্ষেত্রেই। ল্যাপটপের ক্ষেত্রে, নিশ্চিত করুন যে ব্যাটারি আছে ল্যাপটপে এবং AC অ্যাডাপ্টার এর সাথে পুরো সময় সংযুক্ত থাকে BISO-এর আপডেট হয়।

পদ্ধতি 2:একটি বুটযোগ্য ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে

আপনার সিস্টেমের মডেলটি আপনার সিস্টেমের বডিতে লেখা থাকবে এবং সিরিয়াল নম্বরটি আপনার ল্যাপটপের নীচে বা আপনার CPU-এর ডান প্যানেলের নীচে ডানদিকে একটি স্টিকারে প্রিন্ট করা হবে৷

  1. বর্তমান BIOS সংস্করণ জানতে, BIOS সেটআপ অ্যাক্সেস করুন F1 টিপুন আপনার সিস্টেম চালু করার সময় বারবার। কিছু পুরানো মডেলে এটি F2 . একবার BIOS সেটআপে আপনি সহজেই দেখতে পারবেন কোন BIOS সংস্করণ আপনার আছে।
  2. এখন পদ্ধতি 1-এ দেখানো পৃষ্ঠার সর্বশেষ BIOS সংস্করণটি ডাউনলোড করুন।
  3. আপনার সিস্টেমের সাথে আপনি যে ফ্ল্যাশ ড্রাইভটিকে বুটযোগ্য করতে যাচ্ছেন সেটি সংযুক্ত করুন। Windows কী + E টিপুন উইন্ডোজ এক্সপ্লোরার খুলতে। ব্যাক আপ ফ্ল্যাশ ড্রাইভ থেকে ডেটা যদি থাকে।
  4. ডাউনলোড করুন রুফাস এই লিঙ্ক থেকে। আমরা ফ্ল্যাশ ড্রাইভ বুটযোগ্য করতে এটি ব্যবহার করব। খোলা৷ ডাউনলোড করা ফাইল। কিভাবে গেটওয়ে ডেস্কটপ বা ল্যাপটপ BIOS আপডেট করবেন
  5. ডিভাইসের অধীনে আপনার ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করুন . FAT32 নির্বাচন করুন ফাইল সিস্টেমের অধীনে ড্রপ-ডাউন মেনুতে এবং FreeDOS নির্বাচন করুন "ব্যবহার করে একটি বুটযোগ্য ডিস্ক তৈরি করুন" এর পাশে৷ . শুরু ক্লিক করুন .
  6. ক্লিক করুন বন্ধ করুন প্রক্রিয়া সম্পূর্ণ হলে।
  7. যদি ডাউনলোড করা BIOS আপডেট ফাইলটি একটি অ্যাপ্লিকেশন হয় (যেমন Q5WV1113.exe ), তারপর সহজভাবে কপি করুন এটি ফ্ল্যাশ ড্রাইভে। ফাইলের সঠিক নামটি নোট করুন।
  8. যদি এটি একটি zip হয় ফোল্ডার , (যেমন BIOS_Gateway_1.13_A_A.zip ), এটি খুলতে ডাবল ক্লিক করুন। সেখানে থাকা একক ফোল্ডারটি খুলুন৷DOS নামের ফোল্ডারটি খুলুন . সমস্ত অনুলিপি করুন এর সামগ্রী ফ্ল্যাশ-এ ড্রাইভ করুন আপনি এইমাত্র বুটেবল করেছেন।
  9. এখন সংযোগ করুন টার্গেট সিস্টেমের ফ্ল্যাশ ড্রাইভ যার BIOS আপনি ফ্ল্যাসগ/আপডেট করতে চান। এটি চালু করুন। ESC টিপুন অথবা F10 কী (বা F12 কিছু মডেলে) বুট মেনু অ্যাক্সেস করার জন্য স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন গেটওয়ে স্ক্রীন ফ্ল্যাশ করা হয় .
  10. কিছু ​​মডেলে, আপনাকে BIOS এ গিয়ে বুট বিকল্পগুলি সক্ষম করতে হতে পারে সেটআপ F2 বা F1 এর মাধ্যমে , তারপর প্রধান -এ যাওয়া ট্যাব, F12 বুট মেনু-এ নেভিগেট করুন , নিশ্চিত করুন যে এটি সক্রিয় করা হয়েছে। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম।
  11. এখন বুট মেনুতে, হাইলাইট করুন বুট মেনু থেকে আপনার ফ্ল্যাশ ড্রাইভ/ইউএসবি . এন্টার টিপুন এটি থেকে বুট করতে।
  12. একটি কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শিত হবে। C: প্রকার এবং Enter টিপুন .
  13. dir টাইপ করুন ফ্ল্যাশ ড্রাইভে ফাইল তালিকাভুক্ত করতে।
  14. এখন টাইপ করুন আপনার অনুলিপি করা BIOS আপডেট এক্সিকিউটেবল ফাইলের সঠিক ফাইলের নাম যেমন Q5WV1113.exe এবং Enter টিপুন . আপনি যদি zip ফোল্ডারের বিষয়বস্তু অনুলিপি করেন , তারপর autoexec.bat টাইপ করুন এবং Enter টিপুন .
  15. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার কম্পিউটার বা ল্যাপটপ বন্ধ করবেন না আপডেট প্রক্রিয়া চলাকালীন যেকোনো ক্ষেত্রে। একটি ল্যাপটপের ক্ষেত্রে, নিশ্চিত করুন যে ব্যাটারি উপস্থিত আছে৷ ল্যাপটপে এবং AC অ্যাডাপ্টারটি পুরো সময় এর সাথে সংযুক্ত থাকে .

এই নির্দেশিকাটি সবচেয়ে সাধারণ মডেলগুলির BIOS ফ্ল্যাশিং কভার করে৷ যদি এখানকার পদ্ধতিগুলি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার সঠিক মডেলটি আমাদের বলুন এবং আমরা আমাদের পরবর্তী গাইডে BIOS ফ্ল্যাশিংয়ের জন্য এর নির্দিষ্ট পদ্ধতিটি পাব৷


  1. কীভাবে ডিসকর্ড আপডেট করবেন

  2. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন

  3. কিভাবে ল্যাপটপে সফ্টওয়্যার আপডেট করবেন [2022]

  4. Windows 10 2022 আপডেটের পরে ল্যাপটপ ধীর গতিতে চলছে? এখানে কিভাবে ঠিক করবেন!