কম্পিউটার

ফিক্স hl2.exe সাড়া দিচ্ছে না বা উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে

যদি hl2.exe প্রক্রিয়া সাড়া না দেয় বা ক্র্যাশ হয় তাহলে এটি আপনাকে গেমটি চালু করা থেকে বিরত রাখতে পারে। এই পোস্টে, আমরা কিছু কার্যকরী সমাধান নিয়ে আলোচনা করব যা আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে সমস্যার সমাধান করতে সাহায্য করবে। হাফ-লাইফ, হাফ-লাইফ 2, এবং কাউন্টার-স্ট্রাইক হল সেরা উৎস ইঞ্জিন-ভিত্তিক গেমগুলির মধ্যে কয়েকটি। এই সমস্ত গেমগুলির জন্য উইন্ডোজ পিসিতে লঞ্চ করার জন্য একটি সোর্স ফাইল প্রয়োজন। Hl2.exe হাফ-লাইফ 2 চালানোর মূল ফাইল। কিন্তু অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে গেমটি চালু করার সময়, তারা hl2.exe সাড়া দিচ্ছে না এমন ত্রুটির বার্তা দেখতে পান। ইন-গেম মানচিত্র পরিবর্তন এবং একটি ভিন্ন সার্ভারের সাথে সংযোগ করার ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়।

ফিক্স hl2.exe সাড়া দিচ্ছে না বা উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে

hl2.exe প্রক্রিয়া কি?

hl2.exe হল হাফ-লাইফ 2, ক্রাইসিস, টেরারিয়া, ইত্যাদির মতো অ্যাপ্লিকেশনগুলির এক্সিকিউটেবল ফাইল৷ যদি কোনও সুযোগে hl2.exe ফাইলটি নষ্ট হয়ে যায়, আপনি বর্তমানে যেটির মুখোমুখি হচ্ছেন তা সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন৷ আপনি এই পোস্টে সমাধানগুলি অনুসরণ করে সমস্যার সমাধান করতে পারেন৷

Windows PC-এ hl2.exe-এর রেসপন্সিং এরর না হওয়ার কারণ কি?

hl2.exe উইন্ডোজ পিসিতে সাড়া না দেওয়ার জন্য দায়ী বিভিন্ন ত্রুটি হতে পারে। এটি আপনার সিস্টেমের অবস্থার উপর নির্ভর করতে পারে; এইভাবে, কারণগুলি সিস্টেম থেকে সিস্টেমে পরিবর্তিত হতে পারে। তবুও, প্রশ্নে সমস্যা সৃষ্টিকারী প্রধান কারণগুলির একটি তালিকা নীচে দেওয়া হল৷

  1. সমস্যা সৃষ্টির প্রধান কারণ একটি পুরানো GPU ড্রাইভার হতে পারে।
  2. এটি লক্ষ্য করা গেছে যে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি গেমগুলির জন্য একটি বাধা; হাফ-লাইফ 2 এর ক্ষেত্রেও একই রকম হতে পারে।
  3. আপনি যদি গেমটির প্রশাসনিক অনুমতি না দিয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত উল্লেখিত সমস্যার সম্মুখীন হতে পারেন।
  4. মনিটরের ভুল কনফিগার করা রিফ্রেশ রেট সমস্যা সৃষ্টির আরেকটি প্রাথমিক কারণ হতে পারে।

এখন যেহেতু আপনার কাছে সমস্যা সৃষ্টিকারী বিভিন্ন কারণ সম্বন্ধে পূর্বের জ্ঞান রয়েছে, চলুন জেনে নেওয়া যাক কীভাবে সেগুলি ঠিক করা যায়।

hl2.exe কাজ করা বন্ধ করে দিয়েছে বা সাড়া দিচ্ছে না বা  PC এ

যদি hl2.exe প্রক্রিয়াটি সাড়া না দেয়, তাহলে এটি আপনাকে গেমটি চালু করা থেকে আটকাতে পারে। আপনার Windows 11/10 PC-এ সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু সমাধান রয়েছে:

  1. সিস্টেম রিস্টার্ট করুন
  2. নিশ্চিত করুন যে সিস্টেমটি ন্যূনতম প্রয়োজনীয়তার সাথে মেলে
  3. সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার আপডেট ডাউনলোড করুন
  4. প্রশাসক মোডে গেমটি চালান
  5. প্রয়োজনীয় DirectX সংস্করণ ডাউনলোড করুন
  6. অপ্রয়োজনীয় পটভূমিতে চলমান অ্যাপ্লিকেশনগুলি নিষ্ক্রিয় করুন
  7. মনিটর রিফ্রেশ রেট পরিবর্তন করুন
  8. গেমটি পুনরায় ইনস্টল করুন

এখন, আসুন এই সমস্ত সমাধানগুলি বিস্তারিতভাবে দেখুন।

1] সিস্টেম রিস্টার্ট করুন

প্রযুক্তিগত কিছু চেষ্টা করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার ডিভাইসটি পুনরায় চালু করেছেন। এটি দেখা যাচ্ছে, একটি অস্থায়ী বাগের কারণে ত্রুটি বার্তাটি উপস্থিত হতে পারে। এবং বাগটি দূর করার জন্য আপনি যে সর্বোত্তম জিনিসটি চেষ্টা করতে পারেন তা হল আপনার সিস্টেম পুনরায় চালু করা। এটি করুন, এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, আপনি যেতে ভাল. কিন্তু যদি সমস্যাটি থেকে যায়, তাহলে সমস্যা সমাধানের নির্দেশিকা দিয়ে চালিয়ে যান।

2] নিশ্চিত করুন যে সিস্টেমটি সর্বনিম্ন প্রয়োজনীয়তার সাথে মেলে

হাফ-লাইফ 2 পিসির জন্য উপলব্ধ একটি মৌলিক গেম; এইভাবে, এটি কোনো সমস্যা ছাড়াই নির্বিঘ্নে চলতে পারে, এমনকি একটি মৌলিক পিসিতেও। কিন্তু যদি আপনার কাছে একটি অত্যন্ত পুরানো সিস্টেম থাকে যা গেমটি চালানোর জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে না, আপনি উল্লিখিত সমস্যার মুখোমুখি হবেন৷

ন্যূনতম প্রয়োজনীয়তা

  • OS: উইন্ডোজ 7 (32/64-বিট)/8.1।
  • প্রসেসর: AMD Athlon 2.4 GHz বা Intel Pentium 4 প্রসেসর 2.80 GHz৷
  • মেমরি: 1 জিবি র‍্যাম।
  • গ্রাফিক্স: DirectX 8.1 স্তরের গ্রাফিক্স কার্ড
  • DirectX: সংস্করণ 8.1।
  • নেটওয়ার্ক: শক্তিশালী ইন্টারনেট সংযোগ।
  • ফ্রি স্টোরেজ: 7 GB উপলব্ধ স্থান

3] সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার আপডেট ডাউনলোড করুন

একটি পুরানো ড্রাইভার সমস্যা সৃষ্টির প্রাথমিক কারণ হতে পারে। এইভাবে, সমস্যার সমাধান করতে সর্বশেষ গ্রাফিক ড্রাইভার আপডেট ডাউনলোড করুন। আপনি নিচের যেকোন একটি ধাপ অনুসরণ করে ড্রাইভার আপডেট করতে পারেন।

  1. ঐচ্ছিক আপডেট ব্যবহার করে বিভাগে, আপনি সেটিংস> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্পগুলির অধীনে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন।
  2. আপনি আপনার ডিভাইস প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ড্রাইভার আপডেট ডাউনলোড করতে পারেন। শুধু ওয়েবসাইট দেখুন, মডেল নামের ড্রাইভার খুঁজুন, সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন এবং আপনার পিসিতে ইনস্টল করুন।

আপডেট ইনস্টল করার পরে, গেমটি চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

4] অ্যাডমিনিস্ট্রেটর মোডে গেমটি চালান

আপনি যা করতে পারেন তা হল প্রশাসক মোডে গেমটি চালানোর চেষ্টা করুন। কখনও কখনও, প্রশাসনিক সুযোগ-সুবিধা না থাকা সমস্যা সৃষ্টির প্রধান কারণ হতে পারে। সুতরাং, প্রশাসনিক অধিকার প্রদান করুন এবং এটি একটি সমস্যা কিনা তা পরীক্ষা করুন। এটি কীভাবে করা হয় তা এখানে।

  1. যে জায়গায় আপনি গেমটি ইনস্টল করেছেন সেখানে নেভিগেট করুন।
  2. গেম exe ফাইলে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য বেছে নিন বিকল্প।
  3. সামঞ্জস্যতা-এ ক্লিক করুন ট্যাব।
  4. চেকমার্ক করুনপ্রশাসক হিসেবে প্রোগ্রাম চালান বিকল্প।
  5. Apply> OK এ ক্লিক করুন।

এখন গেমটি চালু করুন এবং আপনি এখনও সমস্যার সম্মুখীন কিনা তা পরীক্ষা করুন৷

5] প্রয়োজনীয় ডাইরেক্টএক্স সংস্করণ ডাউনলোড করুন

ফিক্স hl2.exe সাড়া দিচ্ছে না বা উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে

উল্লিখিত হিসাবে, গেমটি চালানোর জন্য আপনার সিস্টেমে অবশ্যই DirectX 9 বৈশিষ্ট্য থাকতে হবে। এই সংস্করণটি তুলনামূলকভাবে পুরানো অন্য যেকোনো আধুনিক গেম চালানোর জন্য আপনার যা প্রয়োজন; আপনার সিস্টেমে ডাইরেক্টএক্সের উচ্চতর সংস্করণ দেখানোর সম্ভাবনা বেশি। সুতরাং, আপনি যদি হাফ-লাইফ 2 খেলতে চান, প্রয়োজনীয় ডাইরেক্টএক্স সংস্করণ ডাউনলোড করুন। এখানে কিভাবে।

  1. শুরু করতে, রান ডায়ালগ বক্স খুলুন, dxdiag টাইপ করুন এবং এন্টার কী টিপুন।
  2. এটি DirectX ডায়াগনস্টিক টুল খুলবে . আপনার সিস্টেমে ইনস্টল করা DirectX সংস্করণটি পরীক্ষা করুন৷
  3. ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রানটাইম পরিদর্শন করে প্রয়োজনীয় সংস্করণ ডাউনলোড করুন।

ডাউনলোড করা সংস্করণ ইনস্টল করুন এবং আপনার সিস্টেম রিবুট করুন। একবার হয়ে গেলে, গেমটি চালু করুন এবং সমস্যাটি পরীক্ষা করুন৷

6] অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড চলমান অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করুন

কখনও কখনও, অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশনগুলিও সমস্যার কারণ হতে পারে। এটি দেখা যাচ্ছে, অনুরূপ অ্যাপ্লিকেশনগুলি একে অপরের সাথে বিরোধিতা করে এবং সমস্যা সৃষ্টি করে। এইভাবে, সমস্যা সমাধানের জন্য অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ করুন। আপনি টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করে এবং সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ করে এটি করতে পারেন৷

7] মনিটর রিফ্রেশ রেট পরিবর্তন করুন

উল্লিখিত হিসাবে, একটি নিম্ন-এন্ড সিস্টেম থাকা সমস্যাটির পিছনে প্রাথমিক কারণ। এই ক্ষেত্রে, আপনি সমস্যার সমাধান করতে বাষ্প সেটিংসের মাধ্যমে মনিটর রিফ্রেশ হার পরিবর্তন করতে পারেন। এটি কীভাবে করা হয় তা এখানে।

প্রথমে উইন্ডোজ সেটিংস খুলুন।

সিস্টেম> ডিসপ্লে> অ্যাডভান্সড ডিসপ্লেতে নেভিগেট করুন।

একটি রিফ্রেশ হার চয়ন করুন এর পাশে উপস্থিত সিস্টেমের রিফ্রেশ হার নোট করুন৷ .

এখন, স্টিম> লাইব্রেরি খুলুন> গেমটিতে ডান-ক্লিক করুন।

লঞ্চ বিকল্পগুলি চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।

একটি প্রম্পট পপ আপ হবে. নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার কী টিপুন।

-refresh <system referesh rate>

এখন, গেমটি চালু করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

8] গেমটি পুনরায় ইনস্টল করুন

যদি কিছুই আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা না করে, তাহলে গেমটি ইনস্টল করা ছাড়া আপনার কাছে আর কোন বিকল্প নেই। ইনস্টলেশন প্রক্রিয়ায় কিছু সমস্যা হতে পারে যার কারণে আপনি hl2.exe ত্রুটির প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছেন। সুতরাং, সমস্যা সমাধানের জন্য গেমটি পুনরায় ইনস্টল করুন।

গেম exe কাজ করা বন্ধ করে দিয়েছে তা আমি কিভাবে ঠিক করব?

গেম exe ফাইলটি কাজ করা বন্ধ করার একাধিক কারণ থাকতে পারে। ভিত্তির উপর নির্ভর করে, আপনি এই সমাধানগুলি চেষ্টা করতে পারেন:গেমের অসঙ্গতি মোড চালান, প্রশাসনিক অধিকার সহ গেমটি চালান, সর্বশেষ ড্রাইভার আপডেট ডাউনলোড করুন, ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন, দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন। যদি কোনও পদক্ষেপই সহায়ক না হয় তবে আপনি গেমটি পুনরায় ইনস্টল করতে পারেন৷

কিভাবে মুছে ফেলা EXE ফাইল পুনরুদ্ধার করবেন?

মুছে ফেলা exe ফাইল পুনরুদ্ধার করা খুব সহজ। প্রথমে, রিসাইকেল বিনটি দেখুন। আপনি যদি প্রয়োজনীয় ফাইলটি খুঁজে পান, পুনরুদ্ধার বিকল্পটি নির্বাচন করুন। এরপরে, আপনি অ্যান্টি-ভাইরাস কোয়ারেন্টাইন বিভাগে দেখতে পারেন। যদি না হয়, আপনি প্রোগ্রাম পুনরায় ইনস্টল করতে পারেন. বেশিরভাগ ইনস্টলার সাধারণত আপনার কেনাকাটা করা ওয়েবসাইট থেকে পাওয়া যায়। কিছু অ্যাপ্লিকেশন, যেমন মাইক্রোসফ্ট অফিস অন্তর্নির্মিত মেরামতের সরঞ্জামগুলিও অফার করে। তারা EXE ফাইল সহ সমস্ত মূল ফাইল পুনরায় ইনস্টল করবে।

ফিক্স hl2.exe সাড়া দিচ্ছে না বা উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে
  1. ঠিক করুন:COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে (dllhost.exe)

  2. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. Windows 10 এ কাজ করছে না ব্যাটলফ্রন্ট 2 মাউস ঠিক করুন

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?