কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

Windows Explorer হল একটি হ্যান্ডলার (একটি প্রক্রিয়া) যা আপনাকে আপনার Windows এ বিভিন্ন স্ক্রীন অন্বেষণ করতে সক্ষম করে। যদি এটি কাজ করা বন্ধ করে দেয়; আপনি অবাঞ্ছিত বিজ্ঞপ্তি পাবেন যে এটি কাজ করা বন্ধ করে দিয়েছে; কিছু প্রোগ্রাম ওপেন নাও হতে পারে, যেগুলো Windows Explorer অনুযায়ী কাজ করে।

প্রযুক্তিগতভাবে, Windows explorer কাজ করা বন্ধ করে দিয়েছে কোনো সফ্টওয়্যার, অসামঞ্জস্যপূর্ণ পরিষেবা, Windows System Files-এর মধ্যে দুর্নীতি হলে ত্রুটি ট্রিগার হয় অথবা একজন চালক হস্তক্ষেপ ঘটায়। অনেক ব্যবহারকারী এই ত্রুটির সম্মুখীন হয়েছেন এবং অনেকেই এটির মুখোমুখি হবেন কারণ এই প্রক্রিয়াটি অন্যান্য প্রোগ্রামের সাথে এর সংযোগের উপর নির্ভর করে এবং যে কোনো একটি দুর্নীতিগ্রস্ত সংযোগ এটিকে ক্র্যাশ করতে পারে। কিছু ব্যবহারকারীর জন্য, এই ত্রুটিটি ঘটে যখন তারা ইন্টারনেট থেকে ডাউনলোড করা একটি নির্দিষ্ট প্রোগ্রাম চালু করার চেষ্টা করে (এই ক্ষেত্রে) আমি সেই প্রোগ্রামটিকে আনইনস্টল করার পরামর্শ দেব, এবং কিছুর জন্য এটি তাদের লগ ইন করার সাথে সাথেই ঘটে (সাধারণত একটি উইন্ডোজ প্রোগ্রাম বা অন্য কারণে ঘটে) স্টার্ট আপ প্রোগ্রাম)। আপনি যদি প্রোগ্রামটি আনইনস্টল করতে না চান; তারপর explorer.exe প্রক্রিয়া টাস্ক ম্যানেজারের মাধ্যমে বা Windows Key ধরে রেখেও চালানো যেতে পারে এবং R টিপুন . এবং explorer.exe  টাইপ করুন রান ডায়ালগে।

এই গাইডে; আমরা বেশ কয়েকটি সমাধানের একটি তালিকা মেনে নিয়েছি যা ব্যবহারকারীদের সাহায্য করেছে। তাদের প্রতিটি মাধ্যমে যান; এবং যখন সমস্যা ঠিক করা হয়; আপনি থামাতে পারেন।

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সমাধান 1: Malwarebytes ব্যবহার করে ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন

ম্যালওয়ার, স্পাইওয়্যার এবং অ্যাডওয়্যারগুলি যখন উইন্ডোজ পরিষেবাগুলিতে হস্তক্ষেপ করে তখন সমস্যাটি ট্রিগার করতে পারে। ম্যালওয়্যারবাইট ব্যবহার করে ম্যালওয়্যারগুলির জন্য প্রথম পদ্ধতিটি স্ক্যান করা উচিত। এখানে পদক্ষেপ দেখুন

আপনি পদক্ষেপগুলি সম্পাদন করার পরে, সমস্ত ম্যালওয়্যার পরিষ্কার এবং পৃথকীকরণ করার পরে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে সমাধান 2.-এ যান

সমাধান 2:সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালান

একটি ভাইরাস বা দুর্নীতিগ্রস্ত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সিস্টেম ফাইলের ক্ষতি করতে পারে। সেগুলি মেরামত করতে Windows স্টার্ট বোতামে ক্লিক করুন বা স্টার্ট মেনু খুলতে আপনার কীবোর্ডে Windows কী টিপুন . স্টার্ট মেনুতে , cmd  টাইপ করুন তারপর ডান ক্লিক করুন cmd  এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

কালো কমান্ড প্রম্পট উইন্ডোতে, sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন .

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

এটি দূষিত ফাইলগুলির জন্য স্ক্যান করা শুরু করবে। যদি স্ক্যানে কোনো দূষিত ফাইল না পাওয়া যায়, তাহলে উইন্ডোটি বন্ধ করুন এবং সমাধান 3-এ যান।

যদি এটি কোনও দূষিত ফাইল খুঁজে পায় এবং সেগুলি মেরামত করতে অক্ষম হয়, তাহলে একই কালো উইন্ডোতে টাইপ করুন

ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোর হেলথ

এবং Enter টিপুন . এটি শেষ হওয়ার পরে, সমস্যাটি এখন সমাধান করা হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷

সমাধান 3:রাইট ক্লিক প্রসঙ্গ মেনুতে আইটেমগুলি অক্ষম করুন

আপনি যখন একটি প্রোগ্রাম ইনস্টল করেন, তখন এটি প্রায়ই ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে তার আইটেম যোগ করে। এগুলোকে শেল এক্সটেনশন বলা হয়। যেহেতু রাইট ক্লিক কনটেক্সট মেনু উইন্ডোজ এক্সপ্লোরারের একটি অংশ, তাই শেল এক্সটেনশন সহ যেকোন দূষিত প্রোগ্রাম এক্সপ্লোরারকে ক্র্যাশ করতে পারে৷

কোন এক্সটেনশন সমস্যা সৃষ্টি করছে তা পরীক্ষা করতে, এই লিঙ্ক থেকে ShellExView ডাউনলোড করুন।

খোলা৷ ডাউনলোড করা zip ফাইল . এতে, ডবল ক্লিক করুন shexview.exe-এ

এটি চালানোর পরে, এটি সমস্ত আইটেম লোড করবে। ডানদিকে স্ক্রোল করুন এবং কোম্পানি-এ ক্লিক করুন কোম্পানি দ্বারা আইটেমগুলি সাজাতে নাম . কোম্পানির নাম অনুসারে সাজানো সমস্ত নন-মাইক্রোসফ্ট প্রোগ্রাম বেছে নিন এবং লাল ক্লিক করুন বোতাম তাদের থামাতে উপরের বাম কোণে। সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে সমাধান 4-এ যান। যদি হ্যাঁ হয় তাহলে শেল এক্সটেনশনের একটি অপরাধী। এখন সেগুলিকে বেছে নিয়ে সবুজ বোতাম টিপে একে একে চালু করুন এবং এক্সপ্লোরার ক্র্যাশ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ যেটির পরে এক্সপ্লোরার ক্র্যাশ হবে সেটি অবশ্যই ত্রুটিপূর্ণ। এটি নিষ্ক্রিয় রাখুন।

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সমাধান 4:স্টার্টআপ পরিষেবাগুলি পরীক্ষা করুন

মাইক্রোসফ্ট ব্যতীত অন্য কোনও ত্রুটিপূর্ণ স্টার্টআপ আইটেম বা পরিষেবা এক্সপ্লোরারকে ক্র্যাশ করতে পারে৷ আপনার যদি কোনো ধরনের মনিটরিং সফ্টওয়্যার থাকে (যেমন এভারেস্ট ) ইনস্টল করা হয়েছে, সমস্যাটি চলে গেলে এটি নিষ্ক্রিয় করে পরীক্ষা করুন। যদি না হয়, Windows কী ধরে রাখুন এবং R টিপুন . msconfig টাইপ করুন এবং Enter টিপুন .

পরিষেবাগুলিতে যান৷ ট্যাব সমস্ত Microsoft পরিষেবা লুকান-এ চেক করুন . তারপর সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন৷ . পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম। যদি সমস্যাটি চলে যায়, তবে এটি পরিষেবাগুলির মধ্যে একটি। আপনি যখন প্রোগ্রামগুলি ব্যবহার শুরু করবেন তখন এই পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হবে৷ তাই তাদের পুনরায় সক্রিয় করার কোন প্রয়োজন নেই। আপনি সমস্ত নিষ্ক্রিয় নির্বাচন করার পরে, প্রয়োগ করুন/ঠিক আছে ক্লিক করুন এবং আপনার পিসি পুনরায় বুট করুন। সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন; যদি না হয় তাহলে পরবর্তী সমাধানে যান।

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সমাধান 5:স্টার্টআপ প্রোগ্রাম চেক করুন

আপনার উইন্ডোজ শুরু হলে চালানোর জন্য কনফিগার করা সফ্টওয়্যারগুলি এই সমস্যার কারণ হতে পারে৷

Windows 7 ব্যবহারকারীদের জন্য , Windows কী ধরে রাখুন এবং R টিপুন . msconfig টাইপ করুন এবং Enter টিপুন .

স্টার্টআপ এ যান ট্যাব এবং সমস্ত নিষ্ক্রিয় করুন, নির্বাচন করুন প্রয়োগ করুন/ঠিক আছে ক্লিক করুন . পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম। যদি সমস্যাটি চলে যায় তবে এটি প্রোগ্রামগুলির মধ্যে একটি। যদি এক্সপ্লোরার এখনও ক্র্যাশ করে তবে সমাধান 6 এ যান।

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

Windows 8/8.1/10 এর জন্য ব্যবহারকারীরা, Ctrl + Shift + Esc টিপুন একবার. টাস্ক ম্যানেজার উপস্থিত হবে। স্টার্টআপ-এ ক্লিক করুন ট্যাব এখন প্রতিটি আইটেমে ডান ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন তাদের সব নিষ্ক্রিয় করার জন্য বোতাম। পুনরায় শুরু করুন৷ এবং এক্সপ্লোরার ক্র্যাশ চেক. যদি হ্যাঁ, এক্সপ্লোরার কোন আইটেমটি ক্র্যাশ করে তা পরীক্ষা করতে একের পর এক স্টার্টআপ আইটেমগুলি সক্ষম করুন৷ সেই আইটেমটিকে অক্ষম রাখুন৷

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সমাধান 6: থাম্বনেল তৈরি বন্ধ করুন

একটি দূষিত থাম্বনেইল ফাইল এক্সপ্লোরারকে ক্র্যাশ করতে পারে৷

তাদের অক্ষম করতে, Windows কী ধরে রাখুন এবং E চাপুন .

সংগঠিত করুন-এ ক্লিক করুন৷ উপরের বাম দিকে বোতাম।

ফোল্ডার অনুসন্ধান বিকল্পে ক্লিক করুন৷ . দেখুন-এ যান৷ ট্যাব।

সর্বদা আইকন দেখান, থাম্বনেইল না বলে বক্সের পাশে একটি চেক রাখুন।

ঠিক আছে ক্লিক করুন . সমস্যাটি এখনও আছে কিনা তা পরীক্ষা করুন৷

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সমাধান 7:ভিডিও ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ এক্সপ্লোরার ক্র্যাশ হতে পারে যদি ভিডিও ড্রাইভারটি যেমনটি হওয়ার কথা তেমন কাজ করতে ব্যর্থ হয়। যা একটি দুর্নীতিগ্রস্ত বা পুরানো ড্রাইভারের কারণে হতে পারে।

আপনার গ্রাফিক কার্ডের জন্য ড্রাইভারগুলির একটি আপডেট সংস্করণ পেতে, আপনার গ্রাফিক কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান। কার্ডের মডেল দ্বারা অনুসন্ধান করুন এবং আপনার অপারেটিং এর সাথে সামঞ্জস্যপূর্ণ উপযুক্ত ড্রাইভার ডাউনলোড করুন সিস্টেম এবং সিস্টেম টাইপ (x64 বা x86)। তাদের উভয়কে জানতে, Windows কী ধরে রাখুন এবং R টিপুন , msinfo32 টাইপ করুন এবং Enter টিপুন .

ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

সিস্টেমে তথ্য উইন্ডো, OS নোট করুন টাইপ এবং সিস্টেম টাইপ ডান ফলকে। ডাউনলোড করা ফাইল সম্ভবত একটি এক্সিকিউটেবল হবে। কেবল এটি চালান এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

যদি আপনার কাছে একটি বাহ্যিক গ্রাফিক কার্ড ইনস্টল না থাকে, তাহলে আপনার মাদারবোর্ডে এম্বেড করা একটি সমন্বিত ডিসপ্লে অ্যাডাপ্টার থাকবে। আপনার অনবোর্ড গ্রাফিক অ্যাডাপ্টারের জন্য আপডেট হওয়া ড্রাইভার পেতে আপনার মাদারবোর্ডের নির্মাতাদের ওয়েবসাইটে যান (যার লোগো যখন আপনি আপনার সিস্টেমে চালু করেন তখন লোগো ছড়িয়ে পড়ে)। অপারেটিং সিস্টেম এবং সিস্টেমের ধরন ছাড়াও, আপনার সিস্টেমও প্রয়োজন হবে৷ মডেল , যা সিস্টেম তথ্য উইন্ডোতেও উল্লেখ করা হয়েছে। এখানে ডাউনলোড করা ফাইলটিও এক্সিকিউটেবল হবে। কেবল এটি চালান এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷


  1. [সমাধান] GWXUX কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার এটিতে কাজ করার ত্রুটি ঠিক করুন

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?