কম্পিউটার

169.254 দিয়ে শুরু করে আইপি অ্যাড্রেস কীভাবে ঠিক করবেন

যদি আপনার সিস্টেমে হঠাৎ করে 169.254 দিয়ে শুরু হয় এমন একটি IP ঠিকানা থাকে তবে এটা নিশ্চিত যে আপনার ইন্টারনেটের সাথে কোনো সংযোগ থাকবে না এবং আপনার পূর্বে থাকা কোনো নেটওয়ার্ক সংস্থানের সাথেও থাকবে না। এই আইপি ঠিকানা থাকা প্রায় কোন আইপি ঠিকানা না থাকার মতই ভাল। অন্য কথায়, আপনি বলতে পারেন আপনার সিস্টেমটি নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন।

আপনি যখন কোনো নেটওয়ার্কে থাকেন, ইন্টারনেট ব্যবহার করেন বা অন্য কোনো নেটওয়ার্ক রিসোর্স অ্যাক্সেস করেন এবং যদি আপনাকে ম্যানুয়ালি কোনো পরিচয় দেওয়া না হয়, একটি ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) সার্ভার আপনাকে একটি অনন্য পরিচয় দেওয়ার জন্য দায়ী৷ আপনি যখন নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন তখন স্বয়ংক্রিয়ভাবে সেই নেটওয়ার্কে। সেই পরিচয়টিকে একটি IP ঠিকানা বলা হয়৷ , যা সাধারণত 192.168.X.X এর মত শুরু হবে। একটি কাজের জায়গায়, DHCP সার্ভার সাধারণত একটি সার্ভার নামে একটি পৃথক কম্পিউটারে থাকে। যেখানে একটি হোম সেটআপ বা একটি ছোট অফিস সেটআপে (SOHO), DHCP সার্ভার আপনার রাউটার দ্বারা অভ্যন্তরীণভাবে পরিচালিত হয়৷

যদি কোনো কারণে আপনি নেটওয়ার্কের সাথে সংযোগ হারান, তাহলে অবশ্যই আপনার সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে একটি IP ঠিকানা পেতে একটি DHCP সার্ভার খুঁজে পাবে না। সুতরাং, এই পরিস্থিতিতে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে 169.254 থেকে শুরু করে নিজের কাছে একটি আইপি ঠিকানা বরাদ্দ করবে। এই পদ্ধতিটিকে অটোমেটিক প্রাইভেট ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেসিং (APIPA) বলা হয়।

এটি হওয়ার সাধারণ কারণ হল যখন আপনি একটি IP ঠিকানার জন্য অনুরোধ পাঠান তখন DHCP সার্ভার সাড়া দেওয়া বন্ধ করে দেয়। তাই সাধারণত, সমস্যাটি আপনার রাউটার বা ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টের পাশে থাকে। কিছু ক্ষেত্রে, এই সমস্যার কারণও উইন্ডোজকেই দায়ী করা হয়েছে। যদি Windows সময়মতো উপযুক্ত IP ঠিকানা আনতে ব্যর্থ হয়, তার APIPA প্রোটোকলের উপর কাজ করে, এটি নিজেই 169.254.0.0 IP বরাদ্দ করবে।

এই নির্দেশিকাতে, আমি সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে নিয়ে যাব। সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত তালিকাভুক্ত ক্রমে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন।

পদ্ধতি 1: পাওয়ার সাইকেল আপনার রাউটার

একটি পাওয়ার সাইকেল একটি নরম রিসেট করবে, রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলিতে সমস্ত সংযোগ বন্ধ করবে এবং পুনরায় শুরু করবে৷

যে কম্পিউটারে সমস্যা আছে সেটি বন্ধ করুন।

আনপ্লাগ করুন শক্তি আপনার রাউটার/ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং মডেম থেকে . এটিকে এক মিনিটের জন্য আনপ্লাগ করা ছেড়ে দিন এবং তারপরে আবার চালু করতে পাওয়ারটি আবার প্লাগ করুন। আপনার কম্পিউটারকে পাওয়ার আপ করুন এবং এখন সঠিক আইপি ঠিকানা বরাদ্দ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

এই পদ্ধতিটি অনুসরণ করার পরে, আপনার যদি এই রাউটারের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইস থাকে তবে সেগুলিও পরীক্ষা করে দেখুন যে তারা কোন নেটওয়ার্কে রয়েছে, যদি তারা সংযোগ করতেও অক্ষম হয় তবে সমস্যাটি আপনার রাউটারের সাথে একটি হার্ডওয়্যার ত্রুটি নির্দেশ করে এবং এটির প্রয়োজন হবে প্রতিস্থাপন করা. তবে নিচের অন্যান্য পদ্ধতিগুলোও অনুসরণ করলে কোনো ক্ষতি নেই।

আইপি চলে গেছে কিনা চেক করুন। যদি না হয়, পরবর্তী সমাধানে যান। আপনি এই নির্দেশিকাটিও দেখতে পারেন যেটিতে নেটওয়ার্ক উপাদানগুলি পুনরায় সেট করার জন্য স্ক্রিপ্টযুক্ত কমান্ড রয়েছে৷

পদ্ধতি 2:CMD-এর মাধ্যমে নতুন IP অনুরোধ করুন

উইন্ডোজ টিপুন কী, cmd টাইপ করুন . ডান ক্লিক করুন cmd-এ অনুসন্ধান ফলাফলে এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন৷ . কালো কমান্ড প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন নিম্নলিখিত কমান্ডগুলি এবং এন্টার টিপুন প্রতিটির পরে।

ipconfig/release

ipconfig /রিনিউ

সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷

169.254 দিয়ে শুরু করে আইপি অ্যাড্রেস কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 3:আপনার রাউটার/ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট সেটিংস চেক করুন

লগ ইন করুন৷ আপনার রাউটার বা মডেমে এবং নিশ্চিত করুন যে DHCP সক্রিয় আছে।


  1. কিভাবে আইপি ঠিকানার দ্বন্দ্ব ঠিক করবেন

  2. আইপি অ্যাড্রেস দিয়ে কীভাবে কারও সঠিক অবস্থান খুঁজে পাবেন

  3. উইন্ডোজ অনুসন্ধানের সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন

  4. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন