কম্পিউটার

উইন্ডোজ 10 (সমস্ত সংস্করণ) এ কীভাবে আরডিপি সেটআপ করবেন

রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা RDP এর মাধ্যমে উইন্ডোজ ভিত্তিক কম্পিউটারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে ব্যবহৃত হয়। আরডিপির মাধ্যমে সংযোগ করার জন্য, উভয় কম্পিউটারকে অবশ্যই ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে এবং গন্তব্য সিস্টেমে আরডিপি সক্ষম করতে হবে। কোনো সফ্টওয়্যারের প্রয়োজন নেই, আপনাকে শুধু আরডিপি সক্ষম করতে হবে কারণ এটি নিরাপত্তার কারণে উইন্ডোজে ডিফল্টরূপে অক্ষম থাকে। RDP শুধুমাত্র পেশাদার সংস্করণে কাজ করে। হোম সংস্করণের সাথে, আপনি অন্যান্য উইন্ডোজ ভিত্তিক কম্পিউটারের সাথে সংযোগ করতে পারেন, তবে আপনি ডিফল্টরূপে হোম সংস্করণে RDP হোস্ট করতে পারবেন না। যাইহোক, এই গাইডের দ্বিতীয় পদ্ধতিটি আপনাকে Windows 10 এর যেকোনো সংস্করণে RDP চালানো/হোস্ট করার অনুমতি দেবে যেখানে RDP বৈশিষ্ট্য ডিফল্টরূপে উপলব্ধ নেই।

আরডিপি সক্ষম করুন এবং আপনার কম্পিউটারে অ্যাক্সেসের অনুমতি দিন (প্রফেশনাল সংস্করণ)

Windows কী টিপুন স্টার্ট/সার্চ মেনু খুলতে, টাইপ করুন আপনার কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি দিন। অনুসন্ধান ফলাফলে, ক্লিক করুন আপনার কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি দিন৷

সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো খুলবে। একটি চেক রাখুন দূরবর্তী সংযোগের অনুমতি দিন এর পাশে এই কম্পিউটারে দূরবর্তী সহায়তা বিভাগে।

উইন্ডোজ 10 (সমস্ত সংস্করণ) এ কীভাবে আরডিপি সেটআপ করবেন

এছাড়াও এই কম্পিউটারে দূরবর্তী সংযোগের অনুমতি দিন নির্বাচন করুন৷ রিমোট ডেস্কটপ বিভাগে বিকল্প। ঐচ্ছিকভাবে, আপনি নেটওয়ার্ক লেভেল প্রমাণীকরণ নির্বাচন করতে পারেন অতিরিক্ত নিরাপত্তার জন্য এর অধীনে। আপনার যদি Windows 10 হোম সংস্করণ থাকে তাহলে দূরবর্তী ডেস্কটপ বিভাগটি অনুপলব্ধ হবে উপরে উল্লিখিত. ব্যবহারকারীদের রিমোট ডেস্কটপের মাধ্যমে আপনার সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য, ক্লিক করুন নির্বাচন করুন-এ ব্যবহারকারীরা রিমোটে ডেস্কটপ অধ্যায়.

ক্লিক করুন যোগ করুন রিমোট ডেস্কটপ ব্যবহারকারীদের মধ্যে জানলা. এখন টাইপ করুন ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম তাকে প্রয়োজনীয় অধিকার দিতে এবং ঠিক আছে ক্লিক করুন> ঠিক আছে .

উইন্ডোজ 10 (সমস্ত সংস্করণ) এ কীভাবে আরডিপি সেটআপ করবেন

আরডিপি এখন আপনার সিস্টেমে সক্ষম হবে৷ ফায়ারওয়ালের সমস্ত উপযুক্ত পরিবর্তনগুলিও স্বয়ংক্রিয়ভাবে করা হবে৷

একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ শুরু করতে, উইন্ডোজ কী ধরে রাখুন এবং R টিপুন . mstsc  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .

কম্পিউটার নাম টাইপ করুন অথবা IP ঠিকানা আপনি যে সিস্টেমটি অ্যাক্সেস করতে যাচ্ছেন সেখানে সংযোগ করুন ক্লিক করুন .

নিশ্চিত করুন যে অ্যাকাউন্টের মাধ্যমে আপনি দূরবর্তীভাবে একটি সিস্টেম অ্যাক্সেস করতে যাচ্ছেন তার একটি পাসওয়ার্ড আছে কারণ কোনো পাসওয়ার্ড ছাড়া অ্যাকাউন্টগুলি RDP-এর মাধ্যমে কম্পিউটারে অ্যাক্সেস করতে পারে না৷

RDPWrap ব্যবহার করে Windows 10 হোম ভার্সনে RDP সক্ষম করুন

এই বেশ সহজ. এখানে ক্লিক করুন এবং RDP র‍্যাপার লাইব্রেরি ডাউনলোড করুন। এটিকে একটি ফোল্ডারে এক্সট্র্যাক্ট করুন এবং ফোল্ডারটি খুলুন। প্রথমে, RDPWInst.exe, চালান তারপর Install.bat চালান . একবার হয়ে গেলে, RDPConf.exe  চালান এবং আপনি Windows 10 হোম সংস্করণে RDP কনফিগার করতে সক্ষম হবেন।

উইন্ডোজ 10 (সমস্ত সংস্করণ) এ কীভাবে আরডিপি সেটআপ করবেন


  1. কিভাবে একটি ল্যাপটপে 3 মনিটর সেটআপ করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে কাউচপোটেটো সেটআপ করবেন

  3. কীভাবে ড্রাইভ সি এনক্রিপ্ট করবেন:উইন্ডোজে ভেরাক্রিপ্ট সহ (সমস্ত সংস্করণ)।

  4. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন