কম্পিউটার

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণ থেকে উইন্ডোজ 10-এ আপগ্রেড করার পরে, অথবা উইন্ডোজ 10-এর পুরোনো বিল্ড থেকে একটি নতুন সংস্করণে আপগ্রেড করার পরেও, বেশ কয়েকজন ব্যবহারকারী বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে শুরু করে, যার মধ্যে প্রধান হল তাদের কম্পিউটার নিষ্ক্রিয়তার 1-4 মিনিট পরে ঘুমান। কিছু প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, তাদের কম্পিউটার 2 মিনিট পরে ঘুমাতে যায়, যেখানে কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের ক্ষেত্রে 3-4 মিনিটের নিষ্ক্রিয়তা সমস্যাটি শুরু করে। এটি ঘটবে বলে মনে হচ্ছে এমনকি যদি একজন প্রভাবিত ব্যবহারকারী তাদের কম্পিউটারকে দীর্ঘ সময়ের পরে ঘুমাতে যাওয়ার জন্য সেট করে থাকেন, যার কারণে এই সমস্যাটি বেশ সমস্যাজনক হতে পারে।

সৌভাগ্যক্রমে, যদিও, এই সমস্যাটি বেশ সমাধানযোগ্য, এবং নিম্নলিখিত দুটি সমাধান যা এই সমস্যার সমাধানে সবচেয়ে কার্যকর প্রমাণিত হয়েছে:

সমাধান 1:পুনরায় সেট করা এবং তারপর আপনার পাওয়ার সেটিংস পুনরায় কনফিগার করা

বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যার মূল হল কাস্টমাইজড পাওয়ার প্ল্যান সেটিংস - যদি আপনার কাস্টম পাওয়ার সেটিং থাকে এবং আপনি উইন্ডোজের একটি নতুন সংস্করণে আপগ্রেড করেন, নতুন অপারেটিং সিস্টেম আপনার কাস্টম পাওয়ার সেটিংসের সাথে মানিয়ে নিতে এবং সমর্থন করতে সক্ষম নাও হতে পারে এবং, ফলস্বরূপ, প্রতি 1-4 মিনিটের নিষ্ক্রিয়তার পরে আপনার কম্পিউটারকে ঘুমাতে যেতে দিন। যদি এটি আপনার ক্ষেত্রে এই সমস্যাটির কারণ হয়ে থাকে, তাহলে আপনি পুনরায় সেট করে এবং তারপরে আপনার পাওয়ার সেটিংস পুনরায় কনফিগার করে এটি ঠিক করতে পারেন। এটি করতে, আপনাকে করতে হবে:

স্টার্ট মেনু খুলুন .

সেটিংস-এ ক্লিক করুন .

সিস্টেম-এ ক্লিক করুন .

শক্তি এবং ঘুম -এ নেভিগেট করুন বাম ফলকে৷

ডান ফলকে, অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন .

কখন প্রদর্শনটি বন্ধ করতে হবে তা চয়ন করুন নির্বাচন করুন৷ .

উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন .

প্ল্যান ডিফল্ট পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন৷ .

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

একবার আপনি এটি করে ফেললে, আপনাকে আপনার সমস্ত পাওয়ার সেটিংস পুনরায় কনফিগার করতে হবে - যার মধ্যে একটি যা আপনার কম্পিউটারের নিষ্ক্রিয়তার সময়ের পরিমাণ নির্দেশ করে - এবং এই সেটিংসগুলি তখন সেগুলির মতো কাজ করবে৷

সমাধান 2:আপনার রেজিস্ট্রি সম্পাদনা করে সমস্যার সমাধান করুন

অনেক প্রভাবিত ব্যবহারকারীরা তাদের রেজিস্ট্রিতে একটি নির্দিষ্ট ফিক্স প্রয়োগ করে এবং তারপরে আপনার কম্পিউটারটি দীর্ঘ সময়ের নিষ্ক্রিয়তার পরে কেবল ঘুমিয়ে যায় তা নিশ্চিত করার জন্য কাস্টম পাওয়ার সেটিংস কনফিগার করার ভাগ্যও পেয়েছেন। এটি করতে, আপনাকে করতে হবে:

Windows লোগো টিপুন কী + R একটি চালান চালু করতে

regedit টাইপ করুন রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন .

রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE > SYSTEM > CurrentControlSet > Control > Power > PowerSettings > 238C9FA8-0AAD-41ED-83F4-97BE242C8F20 > 7bc4a2f9-d8fc-4469-b07b-33eb785aaca0

রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , Attributes নামের একটি মানের উপর ডাবল ক্লিক করুন এটি পরিবর্তন করতে।

এই মানের মান ডেটা তে যা আছে তা প্রতিস্থাপন করুন 2 সহ ক্ষেত্র .

ঠিক আছে এ ক্লিক করুন .

রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন .

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

একবার আপনি রেজিস্ট্রি ফিক্স প্রয়োগ করলে, আপনাকে আপনার সিস্টেমের অনুপস্থিত ঘুমের সময়সীমাকে দীর্ঘ সময়ের জন্য পরিবর্তন করতে হবে। এটি করতে, আপনাকে করতে হবে:

স্টার্ট মেনু খুলুন .

পাওয়ার বিকল্পগুলি অনুসন্ধান করুন৷ ”।

পাওয়ার অপশন শিরোনামের অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন .

প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ আপনার নির্বাচিত পাওয়ার প্ল্যানের অধীনে।

উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন .

বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ .

Sleep-এ ক্লিক করুন .

সিস্টেম অবহেলিত ঘুমের সময়সীমা নির্বাচন করুন . এই সেটিংটির মান সম্ভবত 2 মিনিটে সেট করা হবে – এটিকে দীর্ঘতর কিছুতে পরিবর্তন করুন, উদাহরণস্বরূপ, 30 মিনিট৷

এছাড়াও, "হাইবারনেট আফটার" এ ক্লিক করুন এবং তারপরে 30 মিনিটের মতো দীর্ঘ সময় নির্বাচন করুন৷

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

আবেদন করুন এবং সংরক্ষণ করুন আপনি যে পরিবর্তনগুলি করেছেন, প্রস্থান করুন এবং সমস্যাটি ঠিক করা উচিত ছিল৷

সমাধান 3:স্ক্রিনসেভার সেটিংস চেক করা হচ্ছে

স্ক্রিনসেভার ইউটিলিটি আপনার ঘুমের সাথে সম্পর্কিত সম্ভাব্য সমস্যার কারণ হিসাবে পরিচিত। স্ক্রিনসেভার হল উইন্ডোজে উপস্থিত একটি ইউটিলিটি যা আপনার কম্পিউটারকে শক্তি সংরক্ষণের জন্য স্লিপ মোডে যেতে দেয়। কম্পিউটারটি ব্যাকগ্রাউন্ডে চলছে কিন্তু ন্যূনতম ব্যবহারের সাথে এবং স্ক্রীনটি বন্ধ। এই সেটিংটির অনুপযুক্ত কনফিগারেশন অসঙ্গতির কারণ হতে পারে এবং তাই সমস্যার কারণ হতে পারে। আমরা এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করতে পারি৷

  1. Windows + R টিপুন রান অ্যাপ্লিকেশন চালু করতে। টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” ডায়ালগ বক্সে এবং এন্টার চাপুন।
  2. কন্ট্রোল প্যানেলে একবার, “আদর্শ এবং ব্যক্তিগতকরণ শিরোনামে ক্লিক করুন ” এটি ডান কলামের দ্বিতীয় এন্ট্রিতে উপস্থিত থাকবে৷

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. এখন “স্ক্রিন সেভার পরিবর্তন করুন-এ ক্লিক করুন ” বোতামটি ব্যক্তিগতকরণ শিরোনামে উপস্থিত।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. এখন স্ক্রিনসেভার সেটিংস উইন্ডো পপ আপ হবে। আপনি এটি সক্রিয় কিনা তা পরীক্ষা করতে পারেন. যদি তা না হয়, তাহলে আপনি "কোনটিই নয় নির্বাচন করে এটিকে সহজেই অক্ষম করতে পারেন৷ ”।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

যদি আপনার Windows সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়, তাহলে আপনি অতীতের মতো ডিফল্ট অবস্থানে স্ক্রীনসেভারের সেটিংস খুঁজে নাও পেতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. Windows + S টিপুন আপনার স্টার্ট মেনুর সার্চ বার চালু করতে। টাইপ করুন “লক স্ক্রিন সেটিংস৷ ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. প্রথম যে ফলাফলটি আসবে তা নির্বাচন করুন এবং এটিতে ক্লিক করুন। আপনাকে আপনার কম্পিউটারের লক স্ক্রীন সেটিংসে নেভিগেট করা হবে।
  3. স্ক্রীনের নীচে নেভিগেট করুন এবং “স্ক্রিনসেভার সেটিংস-এ ক্লিক করুন ”।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. এটা সম্ভব যে আপনার কম্পিউটারে একটি ডিফল্ট স্ক্রিনসেভার সক্রিয় আছে। অনেক ব্যবহারকারী প্রতিক্রিয়া দিয়েছেন যে স্ক্রিনসেভারটি একটি কালো ব্যাকগ্রাউন্ডের সাথে সক্রিয় করা হয়েছে যা এটি একটি স্ক্রিনসেভার কিনা তা পার্থক্য করতে দেয়নি। নিশ্চিত করুন যে এটি নিষ্ক্রিয় করা আছে এবং সমস্যাটি আবার পরীক্ষা করার চেষ্টা করুন৷

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

দ্রষ্টব্য: আপনি যদি এটি সম্পূর্ণরূপে সরাতে না চান তবে আপনি স্ক্রিনসেভারের সময়টিকে খুব বড় সংখ্যায় সেট করতে পারেন৷

সিস্টেমে আরও একটি ত্রুটি উপস্থিত ছিল যেখানে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা সমাধানটি ছিল আপনার ইচ্ছামতো সমস্ত পাওয়ার সেটিংস সেট করা, অন্য স্ক্রিনসেভার নির্বাচন করা, পরিবর্তনগুলি সংরক্ষণ করা, তারপরে আবার ফাঁকা স্ক্রিনসেভার নির্বাচন করা এবং চূড়ান্ত সময়ের জন্য পরিবর্তনগুলি সংরক্ষণ করা। এখানে আমরা সাময়িকভাবে অন্য স্ক্রিনসেভার নির্বাচন করছি যাতে আমরা আমাদের ফাঁকা স্ক্রিনসেভার সেট করার সময় সেটিংস সঠিকভাবে আপডেট হয়। এছাড়াও, নিশ্চিত করুন যে স্ক্রীন টাইমআউট 30 মিনিট + উভয়ের জন্য সেট করা আছে (চালিত এবং ব্যাটারি)।

সমাধান 4:সমস্ত থিম নিষ্ক্রিয় করা হচ্ছে

থিমগুলিকে ফন্ট, ওয়ালপেপার, শব্দ, কার্সার এবং কখনও কখনও এমনকি স্ক্রিনসেভারের সমন্বয়ে সেটিংসের একটি বান্ডিল হিসাবে চিহ্নিত করা যেতে পারে। এটা সম্ভব যে আপনি আপনার উইন্ডোজে একটি থিম ইনস্টল এবং সক্রিয় করেছেন যা আপনার কম্পিউটারকে মাঝে মাঝে একবার ঘুমাতে দেয়। আপনি সমস্ত থিম অক্ষম করতে পারেন এবং ডিফল্টে সেটিংস রিসেট করতে পারেন যাতে কম্পিউটারটি ডিফল্ট কনফিগারেশনে আটকে থাকে (এটি ধরে নেওয়া হয় যে সমস্যাটি ঘটলে আপনি ইতিমধ্যে ঘুমের সময় 2-3 মিনিটের বেশি সেট করেছেন)।

  1. Windows + S টিপুন সার্চ বার চালু করতে। টাইপ করুন “থিম ” ডায়ালগ বক্সে এবং সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল খুলুন।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. একবার থিম সেটিংস খোলা হলে, ডিফল্ট (বা উইন্ডোজ) থিম নির্বাচন করুন এবং প্রস্থান করুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি আপনার জন্য সমস্যার সমাধান করে কিনা। আপনি যদি কোনো থার্ড-পার্টি থিম ব্যবহার করেন, তাহলে আপনাকে একটু খনন করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং নিশ্চিত করুন যে এটি সেই থিম নয় যা আপনাকে সমস্যার সৃষ্টি করছে।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

সমাধান 5:পাওয়ার বোতামগুলি যা করে তা পরিবর্তন করা

আপনি কি পরিবর্তন করতে পারেন তার সম্পূর্ণ অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করতে Windows এ উন্নত পাওয়ার বিকল্প রয়েছে। কখনও কখনও এই বৈশিষ্ট্যগুলিই সমস্যার মূল হতে থাকে। এই সমাধানে, আমরা উন্নত পাওয়ার বিকল্পগুলি পরিবর্তন করব এবং "পাওয়ার বোতামগুলি কী করে" বিকল্পে সমস্ত পাওয়ার বোতামগুলিকে "কিছুই না" করতে দেব৷

  1. Windows + R টিপুন রান অ্যাপ্লিকেশন চালু করতে। টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. কন্ট্রোল প্যানেল খোলা হলে, উপশিরোনাম ক্লিক করুন “হার্ডওয়্যার এবং শব্দ ”।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. এখন পাওয়ার অপশন শিরোনামের নীচে, আপনি একটি উপ-বিকল্প দেখতে পাবেন “পাওয়ার বোতামগুলি কী করে তা পরিবর্তন করুন ” এটিতে ক্লিক করুন।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. এখন সব অপশন পরিবর্তন করে “কিছুই করবেন না ” পরিবর্তনগুলি সংরক্ষণ করুন টিপুন, প্রস্থান করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

সমাধান 6:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করা হচ্ছে

যদি উপরের সমস্ত পদ্ধতি কাজ না করে, তাহলে আপনি আপনার কম্পিউটারকে ঘুম থেকে বিরত রাখতে মাউসজিগলারের মত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। এই প্রোগ্রামটি প্রতি মিনিটে বা তার বেশি সময়ে মাউসের নড়াচড়া করে যা ব্যবহারকারীর কাছ থেকে ক্রিয়া শুরু করে; এই ক্রিয়াকলাপটি সিস্টেমকে বিশ্বাস করে যে একজন ব্যবহারকারী মাউস নড়ছে; তাই আপনার কম্পিউটার স্লিপ মোডে যায় না।

দ্রষ্টব্য: কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাথে আবেদনকারীদের কোনো সম্পর্ক নেই। তালিকাভুক্ত সমস্ত সফ্টওয়্যার পাঠকের বিশুদ্ধ তথ্যের জন্য। আপনার নিজের ঝুঁকিতে এগুলি ইনস্টল করুন এবং ব্যবহার করুন৷

  1. CodePlex ওয়েবসাইট থেকে Mousejiggler ডাউনলোড করুন এবং এক্সিকিউটেবল খুলুন।
  2. একবার এটি খোলা হলে, আপনি এরকম একটি ছোট উইন্ডো দেখতে পাবেন।

জিগল সক্ষম করুন৷ অপশনটি আপনার মাউসটি যখনই ব্যবহার করা হয় না তখন জিগলিং সক্ষম করে। আপনি এই বিকল্পটি পরীক্ষা করতে পারেন এবং আপনার মাউসটি স্থির রেখে নিজের জন্য প্রভাব দেখতে পারেন৷

জেন জিগেল বিকল্পটি মাউসকে "ভার্চুয়ালভাবে" সরাতে দেয়; আপনার সামনের স্ক্রীনে মাউস চলে না কিন্তু সিস্টেম এখনও মনে করে যে এটি নড়ছে।

সমাধান করা হয়েছে:Windows 10 নিষ্ক্রিয়তার 1-4 মিনিটের পরে ঘুমায়

  1. আপনি তীর বোতামে ক্লিক করতে পারেন জিগল সক্রিয় করার পরে এটি স্ক্রীন থেকে অদৃশ্য হয়ে যায় এবং আপনার টাস্কবারে দেখানো হয় (ঘড়ির পাশাপাশি)।
  2. আপনি যখন ইচ্ছা ফাংশনটি নিষ্ক্রিয় করতে পারেন৷

সমাধান 7:প্রজেকশন মেনু ব্যবহার করা

কিছু ব্যবহারকারী উল্লেখ করেছেন যে তারা প্রকল্প মেনু ব্যবহার করে তাদের সিস্টেমকে ঘুমাতে যাওয়া থেকে আটকাতে সক্ষম হয়েছে। এটি সেইসব ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে সহায়ক যারা শুধুমাত্র এই আচরণের সম্মুখীন হন যখন তারা তাদের কম্পিউটারকে একটি বাহ্যিক টিভি উৎসের সাথে সংযুক্ত করেন।

Windows + P টিপে প্রকল্প মেনু অ্যাক্সেস করা যেতে পারে আদেশ বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেন যে তারা শুধু প্রজেক্টর বিকল্পে প্রকল্প মেনু ব্যবহার করে সমস্যার সমাধান করতে পেরেছেন , প্রসারিত করুন বা শুধুমাত্র দ্বিতীয় স্ক্রীন .


  1. উইন্ডোজ 11 আপডেটের পরে ওয়াই-ফাই বিকল্প অদৃশ্য হয়ে গেছে (সমাধান)

  2. সমাধান:উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 আপডেটের পরে কাজ করছে না

  3. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 এর পরে বন্ধ (আটকে) হবে না

  4. সমাধান:ঘুমের পরে কার্সার সহ উইন্ডোজ 10 কালো স্ক্রীন