কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়

Windows 10 এ একটি বারবার সমস্যা দেখা দেয় যখন ল্যাপটপ এবং নোটবুকগুলি স্লিপ মোডে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যায়। যখনই ব্যবহারকারী ঢাকনা বন্ধ করে, স্লিপ মোড নির্বাচন করে স্টার্ট মেনু থেকে বা পাওয়ার বোতামটি শীঘ্রই চাপলে। সমস্যাটি হয় পাওয়ার সেটিং, একটি অক্ষম BIOS সেটিং বা ইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস (IMEI)-এর একটি ত্রুটির কারণে ঘটতে পারে। ড্রাইভার।

আপনি যদি উপরে চিত্রিত লক্ষণগুলির মতো একই লক্ষণগুলি অনুভব করেন তবে এই নিবন্ধটি আপনাকে সমস্যাটির সমাধান করতে সহায়তা করবে৷ নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন। অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি সমাধান খুঁজে পান যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যাটির সমাধান করতে পারে।

পদ্ধতি 1: আপনার পাওয়ার সেটিংস যাচাই করা হচ্ছে

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আপনার বর্তমান পাওয়ার প্ল্যানটি আসলে এই আচরণের কারণ হচ্ছে না তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার পাওয়ার বোতামটি শর্ট-প্রেস করার সময় এটি বন্ধ করার জন্য কনফিগার করা সম্পূর্ণরূপে সম্ভব। আরও, কিছু পুরানো ল্যাপটপ মডেলের জন্য এটি একটি আদর্শ আচরণ যা আপনি যখন ঢাকনা বন্ধ করেন তখন ঘুম বা হাইবারনেশনে প্রবেশ করার পরিবর্তে বন্ধ হয়ে যায়।

মনে রাখবেন যে কিছু পাওয়ার সেভিং ইউটিলিটি সম্প্রতি আপনার ডিফল্ট পাওয়ার সেটিংস ওভাররাইড করেছে, এই নতুন আচরণকে ট্রিগার করেছে। আপনার পাওয়ার সেটিংস এই আচরণটিকে ট্রিগার করছে না তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. একটি নতুন চালান খুলুন Windows কী + R টিপে বক্স . তারপর, টাইপ করুন “ms-settings:powersleep ” এবং Enter চাপুন পাওয়ার অ্যান্ড স্লিপ খুলতে সেটিংস অ্যাপের ট্যাব .
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  2. পাওয়ার অ্যান্ড স্লিপ-এ ট্যাব, নিচে স্ক্রোল করুন এবং অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন (সম্পর্কিত সেটিংসের অধীনে )।
  3. পাওয়ার বিকল্পে মেনু, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন এ ক্লিক করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন .
  4. সিস্টেম সেটিংস স্ক্রিনে, যখন আমি পাওয়ার বোতাম টিপুন এর আচরণ পরিবর্তন করুন ঘুমাতে দুটি ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে। তারপর, যখন আমি ঘুমের বোতাম টিপুন দিয়ে একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন এবং যখন আমি ঢাকনা বন্ধ করি . সমস্ত সেটিংস ঠিক হয়ে গেলে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ এ ক্লিক করুন৷

এরপর, ঢাকনা বন্ধ করে বা পাওয়ার বোতাম টিপে এই পদ্ধতিটি সফল হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:উইন্ডোজ পাওয়ার ট্রাবলশুটার চালানো

আপনি চেষ্টা করতে পারেন এমন প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল বিল্ট-ইন পাওয়ার ট্রাবলশুটার চালানো। এটি একটি অন্তর্নির্মিত Windows বৈশিষ্ট্য যা মূলত সাধারণ সমস্যা যেমন হাতের কাছে থাকা সমস্যাগুলির সমাধানের জন্য তদন্ত এবং মেরামতের কৌশলগুলির একটি সংগ্রহ ধারণ করে৷

উইন্ডোজ পাওয়ার ট্রাবলশুটার চালানোর বিষয়ে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যাতে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স তারপর, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter চাপুন সমস্যা সমাধান খুলতে Windows সেটিংস অ্যাপের ট্যাব .
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  2. সমস্যা সমাধানে ট্যাবে, পাওয়ার -এ ক্লিক করুন (অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন এর অধীনে ), তারপর সমস্যা সমাধানকারী চালান নির্বাচন করুন .
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  3. তদন্ত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ যদি পাওয়ার সমস্যা সমাধানকারী একটি সমস্যা চিহ্নিত করতে পরিচালিত, এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ এবং মেরামতের কৌশল প্রয়োগ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
  4. একবার মেরামত সম্পূর্ণ হলে, পাওয়ার ট্রাবলশুটার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন।

পরবর্তী স্টার্টআপে, আপনার কম্পিউটারকে আবার স্লিপ করার চেষ্টা করুন এবং দেখুন আপনি একই আচরণ অনুভব করছেন কিনা। যদি আপনার ল্যাপটপ বা নোটবুক এখনও ঘুমাতে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যায়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:BIOS-এ পাওয়ার সেভিং মোড সক্ষম করা আছে কিনা দেখুন

মনে রাখবেন যে আপনার BIOS সেটিংস থেকে পাওয়ার সেভিং মোড নিষ্ক্রিয় থাকলে স্লিপ মোড সঠিকভাবে কাজ করবে না (বা একেবারেই নয়)। আপনার BIOS সেটিংস অ্যাক্সেস করে এটি আপনার সমস্যার কারণ কিনা তা দেখুন৷

একবার আপনি সেখানে গেলে, একটি পাওয়ার সেভিং মোড খোঁজা শুরু করুন৷ এবং নিশ্চিত করুন যে এটি সক্রিয় করা হয়েছে। আপনার যদি মোটামুটি পুরানো মাদারবোর্ড থাকে, সেটিংটিকে S1 এবং S3 পাওয়ার সেটিংস –ও বলা হতে পারে যদি আপনাকে S1 এবং S3 এর মধ্যে বেছে নিতে হয়, S3 সক্ষম করুন। আপনি যদি BIOS থেকে পাওয়ার সেভিং মোড সক্ষম করেন, তাহলে পরবর্তী বুটে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি পাওয়ার সেভিং মোড (S3) ইতিমধ্যেই সক্ষম করা থাকে বা এই পদ্ধতিটি প্রযোজ্য না হয়, তাহলে পদ্ধতি 4-এ যান .

পদ্ধতি 4:ইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস (IMEI) এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন

যদি উইন্ডোজ পাওয়ার ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম না হয়, তাহলে আসুন একটি ম্যানুয়াল পদ্ধতির চেষ্টা করি যা একই লক্ষণগুলির সাথে মোকাবিলা করা অনেক ব্যবহারকারীর জন্য সফল হয়েছিল৷

দেখা যাচ্ছে, ইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস (IMEI) চালক প্রায়ই বিদ্যুতের সমস্যার জন্য দায়ী। কিছু ব্যবহারকারীইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস-এর জন্য বর্তমান ড্রাইভার আনইনস্টল করে স্লিপ মোডের স্বাভাবিক কার্যকারিতা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন। এবং তারপর Intel এর ডাউনলোড পৃষ্ঠা থেকে ম্যানুয়ালি সর্বশেষ সংস্করণ ইনস্টল করা।

ইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস (IMEI) কিভাবে আনইনস্টল করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ড্রাইভার এবং সমস্যার সমাধান করুন যেখানে Windows 10 স্লিপ মোডে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যায়:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  2. অভ্যন্তরে ডিভাইস ম্যানেজার , সিস্টেম ডিভাইসের সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনু প্রসারিত করুন . তারপর, Intel Management Engine Interface-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  3. Intel(R) ম্যানেজমেন্ট ইঞ্জিন ইন্টারফেস বৈশিষ্ট্যে উইন্ডো, ড্রাইভার-এ যান ট্যাব এবং ড্রাইভার সংস্করণ পরীক্ষা করুন। যদি ড্রাইভার সংস্করণটি 11.0.X বা তার বেশি হয়, তাহলে এটি সমস্যার কারণ হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷
  4. ডিভাইস আনইনস্টল করুন-এ ক্লিক করুন এবং ড্রাইভার আনইনস্টল করার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমটিকে IMEI ড্রাইভারের সাথে সম্পর্কিত অবশিষ্ট উপাদানগুলি সরানোর অনুমতি দেওয়ার জন্য আপনার সিস্টেমটি পুনরায় বুট করুন (এটি প্রয়োজনীয়)।
  5. পরবর্তী স্টার্টআপে, আপনার ব্রাউজার খুলুন এবং এই লিঙ্কে যান (এখানে ) তারপর, ইন্টেল ম্যানেজমেন্ট ইঞ্জিন ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন।
    ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়
  6. একবার ড্রাইভার ডাউনলোড হয়ে গেলে, এক্সিকিউটেবল খুলুন এবং আপনার সিস্টেমে ড্রাইভার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  7. ইন্সটলেশন সম্পূর্ণ হয়ে গেলে, স্বয়ংক্রিয়ভাবে করার জন্য অনুরোধ না করা হলে ম্যানুয়ালি আপনার কম্পিউটার রিবুট করুন।
  8. পরবর্তী স্টার্টআপে, আপনার ল্যাপটপ বা নোটবুকটি আবার ঘুমাতে রেখে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

গুরুত্বপূর্ণ পয়েন্ট:  আপনি যদি স্যামসাং বা অন্য কোনো নির্মাতার কাছ থেকে একটি SSD ইনস্টল করে থাকেন যেটি এটি পরিচালনা করার জন্য SSD-এর সাথে সফ্টওয়্যারও সরবরাহ করে, তাহলে ঘুমের সেটিংস পরীক্ষা করে দেখুন এবং SSD নির্দিষ্ট সময়ের পরে ঘুমাতে সেট করা আছে কিনা তা দেখুন। SSD ঘুমাতে যাওয়ার জন্য সেট করার কারণে অনেক ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হয়েছেন যা তাদের কম্পিউটারকেও ঘুমাতে দেয়।


  1. Windows 10 এ Sling TV ডাউন ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ঘুমাতে যাচ্ছে না - কিভাবে পিসিতে ঘুমের সমস্যা ঠিক করবেন

  3. FIX:Windows 10 স্লিপ মোডে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যায়

  4. Windows 10-এ স্লিপ মোড সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন