কম্পিউটার

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

যখন উইন্ডোজ 7 চালু হয়েছিল, তখন মাইক্রোসফ্টের বিক্রয় পয়েন্টগুলির মধ্যে একটি ছিল যে এটি আপনার ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছিল। প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা ব্যবহারকারীরা আসলে লক্ষ্য করবেন তা হল স্ক্রিনটি বন্ধ হওয়ার আগে ম্লান হয়ে যায়। আরও অনেক ছোট পরিবর্তন রয়েছে যা আপনাকে শক্তি সঞ্চয় করতে দেয়, কিন্তু জীবনের সবকিছুর মতো, আপনি যা রাখেন তা আপনি পান এবং এটি একটি ম্যানুয়াল থাকতে সাহায্য করে।

এই নিবন্ধে আমি ব্যাখ্যা করব কীভাবে একটি কাস্টম পাওয়ার প্ল্যান সেট আপ করতে হয়, কীভাবে উন্নত বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে হয় এবং তারা কী করে। আমি বিশেষ করে বিভিন্ন পাওয়ার অফ বা স্লিপ মোড দেখব৷

পাওয়ার প্ল্যান কাস্টমাইজ করুন

আপনার Windows 7 পাওয়ার ম্যানেজমেন্ট প্ল্যান অ্যাক্সেস করতে,> স্টার্ট-এ যান এবং টাইপ করুন> পাওয়ার অপশন অনুসন্ধান ক্ষেত্রে> কন্ট্রোল প্যানেল এর অধীনে শীর্ষ ফলাফল বাছুন, যেমন> পাওয়ার বিকল্প .

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

Windows 7 তিনটি স্ট্যান্ডার্ড পাওয়ার প্ল্যান অফার করে:ব্যালেন্সড, পাওয়ার সেভার এবং হাই পারফরম্যান্স।

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

এছাড়াও আপনি বাম দিকের সাইডবারে সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করে একটি কাস্টম পাওয়ার প্ল্যান তৈরি করতে পারেন।

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

একটি পাওয়ার প্ল্যানের পৃথক সেটআপ কাস্টমাইজ করতে,> প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন এর নামের পাশে।

নিম্নলিখিত উইন্ডোতে, আপনি বেশ কয়েকটি মৌলিক সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি যদি ল্যাপটপে Windows 7 ব্যবহার করেন, তাহলে আপনাকে ব্যাটারি বা প্লাগ ইনে কম্পিউটার চালানোর জন্য বিভিন্ন বিকল্প অফার করা হবে। নীচের স্ক্রিনশটটি ডিফল্ট সেটিংস দেখায়, যা নীচে বাম দিকের সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করে পুনরুদ্ধার করা যেতে পারে।

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

আপনার ব্যাটারি চার্জের সর্বোচ্চ ব্যবহার করতে, সংশ্লিষ্ট সেটিংস নিচের দিকে রাখুন। ডিফল্ট সেটিংস বেশ ভালো এবং তার উপরে আমি স্ক্রীনের উজ্জ্বলতা কমানোর পরামর্শ দিচ্ছি।

উন্নত পাওয়ার বিকল্পগুলি অ্যাক্সেস করুন

আরও কয়েকটি বিকল্পের জন্য, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন নীচে বাম দিকে লিঙ্ক। খোলে নতুন উইন্ডোতে এছাড়াও> বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন উন্নত সেটিংসের সম্পূর্ণ পরিসর অ্যাক্সেস করতে।

উইন্ডোজ 7 পাওয়ার অপশন এবং স্লিপ মোড ব্যাখ্যা করা হয়েছে

এখানেই কাস্টমাইজ করা মজা পায়! আপনাকে অনেকগুলি বিকল্পের সাথে উপস্থাপন করা হয়েছে, যার মধ্যে কয়েকটি আপনার কম্পিউটারের আচরণকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে৷ আসুন সেগুলিকে আরও বিশদে দেখি৷

  • ভারসাম্যপূর্ণ :এখানে আপনি সেট করতে পারেন যে ব্যাটারি চালু বা প্লাগ ইন করার সময় জেগে ওঠার পরে পাসওয়ার্ড প্রয়োজন কিনা৷
  • হার্ড ডিস্ক :কখন ব্যাটারি বা প্লাগ ইন মোডে হার্ডডিস্ক বন্ধ করতে হবে তা স্থির করুন৷
  • ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেটিংস :স্লাইড শো উপলভ্য বা বিরতি সেট করুন।
  • ওয়্যারলেস অ্যাডাপ্টার সেটিংস৷ :বিভিন্ন পাওয়ার সেভিং মোডের মধ্যে বেছে নিন:সর্বোচ্চ পারফরম্যান্স, লোয়ার পাওয়ার সেভিং, মিডিয়াম পাওয়ার সেভিং বা সর্বোচ্চ পাওয়ার সেভিং।
  • ঘুম :আপনার কম্পিউটারকে একটি নির্দিষ্ট সময়ের পরে ঘুমাতে দিন, হাইব্রিড ঘুমের অনুমতি দিন, একটি নির্দিষ্ট সময়ের পরে এটিকে হাইবারনেট করুন এবং ওয়েক টাইমারগুলিকে অনুমতি দিন৷ নীচের এই বিকল্পগুলি সম্পর্কে আরও বিশদ।
  • USB সেটিংস৷ :USB নির্বাচনী সাসপেন্ড সেটিং সক্ষম বা নিষ্ক্রিয় করুন৷ বিস্তারিত জানার জন্য এই নিবন্ধটি দেখুন.
  • পাওয়ার বোতাম এবং ঢাকনা :আপনাকে কাস্টম ঢাকনা বন্ধ অ্যাকশন, পাওয়ার বোতাম অ্যাকশন এবং স্লিপ বোতাম অ্যাকশন সেট করার অনুমতি দেয়।
  • PCI এক্সপ্রেস :লিংক স্টেট পাওয়ার ম্যানেজমেন্ট বন্ধ, মাঝারি বা সর্বোচ্চ শক্তি সঞ্চয় সেট করুন।
  • প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট :সর্বনিম্ন বা সর্বোচ্চ প্রসেসরের অবস্থা এবং সিস্টেম কুলিং নীতি সামঞ্জস্য করুন। এই বিকল্পটি আপনার CPU এর উপর নির্ভর করে এবং আপনাকে আপনার CPU আন্ডারক্লক করতে দেয়।
  • প্রদর্শন :এর মধ্যে রয়েছে বেসিক ডিসপ্লে সেটিংস এবং এর উপরে আপনি ডিসপ্লে উজ্জ্বলতা ম্লান সেট করতে পারেন৷
  • মাল্টিমিডিয়া সেটিংস :মিডিয়া শেয়ার করা বা ভিডিও চালানোর জন্য মাল্টিমিডিয়া সেটিংস সামঞ্জস্য করুন৷
  • ব্যাটারি :এখানে আপনি লো, ক্রিটিক্যাল এবং রিজার্ভ ব্যাটারির জন্য লেভেল সেট করতে পারেন, সেইসাথে কম ব্যাটারি নোটিফিকেশন সেট করতে পারেন এবং কম এবং ক্রিটিক্যাল ব্যাটারির লেভেলের জন্য অ্যাকশন বেছে নিতে পারেন।

এছাড়াও, আপনি অন্যান্য সিস্টেম নির্দিষ্ট বিকল্পগুলি দেখতে পারেন, যা আমি উপরে উল্লেখ করিনি। উদাহরণস্বরূপ গ্রাফিক্স কার্ড (ATI, NVidia) সাধারণত কাস্টম পাওয়ার সেটিংস অফার করে। কিছু সেটিংস পরিষ্কার এবং সহজ। অন্যদের আরও কিছু ব্যাখ্যার প্রয়োজন হতে পারে।

ঘুমের মোড ব্যাখ্যা করা হয়েছে

প্রকৃত ঘুমতে মোড, কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ হয় না এবং এখনও RAM পাওয়ার জন্য প্রচুর শক্তি ব্যবহার করে। মনিটর এবং হার্ডডিস্ক বন্ধ, কিন্তু আপনি মাউস স্পর্শ করার সাথে সাথে কম্পিউটার জেগে ওঠে।

হাইবারনেট মানে কম্পিউটারটি মূলত বন্ধ হয়ে যায়, কিন্তু প্রথমে RAM হার্ড ড্রাইভে সংরক্ষিত হয়। আপনি যখন কম্পিউটার রিবুট করেন, তখন হার্ড ড্রাইভ থেকে RAM লোড হয়, যাতে আপনি যেখানে রেখেছিলেন সেখানে চালিয়ে যেতে পারেন। এই পদ্ধতিতে এক বা দুই মিনিট সময় লাগতে পারে।

হাইব্রিড স্লিপ ঘুম এবং হাইবারনেটের মিশ্রণ। কম্পিউটারটি স্লিপ মোডে চলে যাবে, তবে এটি হার্ড ডিস্কে র‌্যামও সংরক্ষণ করবে। হাইব্রিড স্লিপ চলাকালীন ব্যাটারি ফুরিয়ে গেলে বা পাওয়ার ব্যর্থ হলে, কম্পিউটার রিবুট হবে যেন এটি হাইবারনেটে ছিল৷

ওয়েক টাইমার কম্পিউটারকে ঘুম থেকে জাগাতে বা হাইবারনেট করার অনুমতি দিন, উদাহরণস্বরূপ একটি নির্ধারিত কাজের প্রতিক্রিয়া হিসাবে (নিজস্ব ট্রিগার শর্ত সেট করুন)। এটি রাতে ব্যাকআপ এবং অন্যান্য দূরবর্তী কাজ চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

অতিরিক্ত পড়া

একক ব্যাটারি চার্জ থেকে আরও কিছু কম্পিউটিং সময় পাওয়ার পাশাপাশি, সঠিক পাওয়ার সেটিংস বাছাই করা আপনার অর্থও বাঁচাতে পারে, যেমন ম্যাট তার নিবন্ধে দেখায় যে আপনার পিসি দিয়ে শক্তি সঞ্চয় করা কি সত্যিই আপনার ওয়ালেটকে সাহায্য করে?

Windows 7 পাওয়ার ম্যানেজমেন্ট এনার্জি সেভিং টিপস নিম্নলিখিত নিবন্ধগুলিতে পাওয়া যাবে:

  • আপনার কম্পিউটারে সবুজ হওয়ার চূড়ান্ত ৫টি উপায়
  • আপনার কম্পিউটারের পাওয়ার খরচ কমানোর ৫টি উপায়
  • কিভাবে SetPower (কম্পিউটার পাওয়ার ম্যানেজমেন্ট টুল) দিয়ে শক্তি সংরক্ষণ করবেন

আপনি কি আপনার পাওয়ার সেটিংস নিয়ে চিন্তিত? কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করেছে?

ইমেজ ক্রেডিট:ডিজিটাল জেনেটিক্স


  1. উইন্ডোজ 10 সেটিংস কীভাবে খুলবেন এবং ব্যবহার করবেন

  2. উইন্ডোজ সিস্টেম রিস্টোর সেটিংস এবং বিকল্পগুলি রেজিস্ট্রিতে উপলব্ধ

  3. ঠিক করুন:উইন্ডোজ 10 ঘুমের পরিবর্তে বন্ধ হয়ে যায়

  4. সমাধান:ঘুমের পরে কার্সার সহ উইন্ডোজ 10 কালো স্ক্রীন