কম্পিউটার

উইন্ডোজ 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে 10টি জিনিস যা করতে হবে

তাই আপনি Windows 10-এ আপগ্রেড করেছেন . ওটা দারুন! আপনি এখন করতে চাইতে পারেন কিছু জিনিস আছে. এই পোস্টটি আপনাকে জানাবে যে কয়েকটি গুরুত্বপূর্ণ সেটিংস আপনাকে একবার দেখে নিতে হবে এবং Windows 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে আপনাকে যা করতে হবে।

Windows 10 ইন্সটল বা আপগ্রেড করার পর যা করতে হবে

1] আপডেট এবং এর সেটিংস চেক করুন

আপগ্রেড প্রক্রিয়া সম্পন্ন হলে, আমি আপনাকে স্টার্ট মেনু খুলতে এবং সেটিংস অ্যাপ খুলতে সেটিংসে ক্লিক করার পরামর্শ দিচ্ছি। পরবর্তী আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন. এখানে, Windows Update-এর অধীনে, চেক ফর আপডেট -এ ক্লিক করুন বোতাম আরও আপডেট থাকতে পারে – বিশেষ করে কিছু নতুন বৈশিষ্ট্য ডিভাইস ড্রাইভার যা আপনার সিস্টেম ডাউনলোড করতে চায়।

উইন্ডোজ 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে 10টি জিনিস যা করতে হবে

ডাউনলোড এবং ইনস্টলেশন সম্পূর্ণ হতে দিন এবং তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন এবং সমস্ত সিস্টেম প্রক্রিয়াগুলিকে তাদের কাজ শেষ করতে দিন এবং স্থির হতে দিন। আবার উইন্ডোজ আপডেট সেটিংস খুলুন। নিশ্চিত করুন যে আপনি ইনসাইডার বিল্ডস পেতে সেট করেননি। উন্নত সেটিংসের অধীনে, আপনি ডিফল্ট পরিবর্তন করতে চাইতে পারেন স্বয়ংক্রিয় পুনঃসূচনা পুনরায় শুরু করার সময়সূচী জানানোর জন্য . এছাড়াও, আপনি আপডেট স্থগিত করতে চান কিনা তা নির্ধারণ করুন।

এরপরে, আপগ্রেডগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ এবং তারপর স্লাইডারটিকে অফ এ সরান অবস্থান, উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান বা WUDO বন্ধ করতে।

2] অতিরিক্ত পদক্ষেপ নিন

বিজ্ঞপ্তি এবং কর্ম কেন্দ্র চেক করুন. আপনার Windows 10 সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনার সম্পূর্ণ করার জন্য কিছু মুলতুবি আছে কিনা দেখুন। আরো বিস্তারিত জানার জন্য তাদের উপর ক্লিক করুন.

উইন্ডোজ 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে 10টি জিনিস যা করতে হবে

3] আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চলছে?

আপনার নিরাপত্তা সফ্টওয়্যার সক্রিয় এবং কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। আমার থার্ড-পার্টি সিকিউরিটি স্যুট, কিছু অন্যান্য সফ্টওয়্যার সহ, নিষ্ক্রিয় করা হয়েছে। আমি তাদের পুনরায় ইনস্টল করতে হয়েছে. আপনি যদি বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করেন, তাহলে আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস কনফিগার করতে হবে, প্রথমবার ম্যানুয়ালি আপডেট করতে হবে এবং সম্পূর্ণ স্ক্যান চালাতে হবে। আপনি আপনার অন্যান্য সমস্ত প্রোগ্রাম কাজ করছে কিনা তাও পরীক্ষা করতে চাইতে পারেন - যেমন কেউ কেউ রিপোর্ট করেছেন যে Windows 10 আপগ্রেড করার পরে AutoCAD কাজ করছে না৷

4] Wi-Fi সেন্স পরিচালনা করুন

আপনাকে আপনার Wi-Fi সেন্স সেটিংস চেক করতে হবে . Wi-Fi Sense হল Windows 10 এর একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার বন্ধুর শেয়ার করা Wi-Fi সংযোগের সাথে সংযোগ করতে দেয়। আপনি আপনার Wi-Fi সেটিংস পরিচালনা করতে পারেন এবং কার সাথে Wi-Fi বিশদ ভাগ করা উচিত তা নির্ধারণ করতে পারেন, অথবা আপনি সম্পূর্ণরূপে Wi-Fi সেন্স বন্ধ করতে পারেন৷ আমি এটি বন্ধ করে দিয়েছি, কারণ আমার ফেসবুক, Outlook.com বা স্কাইপ পরিচিতির সাথে আমার Wi-Fi নেটওয়ার্কের বিশদ বিবরণ ভাগ করতে আমার কোনো আগ্রহ নেই৷

5] উইন্ডোজ 10 ব্যক্তিগতকৃত করুন

আপনার Windows 10 অভিজ্ঞতা ব্যক্তিগতকৃত করুন। বিশেষ করে সেটিংস অ্যাপ> ব্যক্তিগতকরণ> রঙের মাধ্যমে রঙের সেটিংস সেট করুন। আপনার প্রয়োজনীয়তা অনুসারে Windows 10 স্টার্ট মেনু কাস্টমাইজ করুন। আপনি আরও কিছু জিনিস ব্যক্তিগতকৃত করতে চাইতে পারেন।

আপনি চাইলে দ্রুত অ্যাক্সেসের পরিবর্তে এই পিসিতে ফাইল এক্সপ্লোরার খুলুন। অন্য ড্রাইভে Windows 10 অ্যাপ ইনস্টল বা সরান। তারিখ অনুসারে, এই বৈশিষ্ট্যটি পরবর্তী সময়ের জন্য স্থগিত করা হয়েছে, তাই এটি বর্তমানে উপলব্ধ নাও হতে পারে। সাইন-ইন বিকল্প সেট করুন। একটি পিন ব্যবহার করে নিরাপদে সাইন ইন করুন। একটি পিন সেট আপ করুন৷ ব্যক্তিগতকরণ অ্যাপ ব্যবহার করে স্টার্ট মেনুতে আপনি যে দ্রুত লিঙ্কগুলি দেখাতে চান তা সেট করুন৷

আপনার প্রয়োজন নেই এমন টাস্কবার বা স্টার্ট মেনু থেকে প্রোগ্রাম আনপিন করুন এবং সেখানে আপনার পছন্দেরগুলো যোগ করুন।

উইন্ডোজ 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে 10টি জিনিস যা করতে হবে

Windows 10 গোপনীয়তা সেটিংস পরিবর্তন করুন। আমাদের আল্টিমেট উইন্ডোজ টুইকার 4 আপনাকে সহজেই Windows 10 গোপনীয়তা সেটিংস এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে দেবে!

6] ডিফল্ট প্রোগ্রাম এবং ব্রাউজার সেট করুন

বিল্ট-ইন ডিফল্ট অ্যাপ বা প্রোগ্রাম ব্যবহার করতে পছন্দ করেন না? ডিফল্ট প্রোগ্রাম পরিবর্তন. আপনি আপনার ডিফল্ট ব্রাউজার সেট করতে, ডিফল্ট মিডিয়া প্লেয়ার বা অন্য কোনো প্রোগ্রাম পরিবর্তন করতে চাইতে পারেন।

7] Tweak Microsoft Edge

মাইক্রোসফট এজ দেখে নিন। এজ ব্রাউজারে আপনার ব্রাউজার বুকমার্ক এবং পছন্দগুলি আমদানি করুন৷ আপনার হোম পেজ পরিবর্তন করুন, যদি আপনি চান আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন. এই এজ ব্রাউজার টিপস এবং কৌশলগুলি আপনাকে মাইক্রোসফ্ট এজ থেকে সেরাটা পেতে সাহায্য করবে৷

8] আপনার অনুসন্ধান বার সেটিংস সেট করুন

আপনি কি সার্চ বারকে ছোট করতে চান এবং টাস্কবারে আরও জায়গা তৈরি করতে চান? টাস্কবারে ডান-ক্লিক করুন> অনুসন্ধান> শুধুমাত্র আইকন দেখান। আপনি কি শুধুমাত্র কম্পিউটারে স্থানীয়ভাবে সার্চ করতে টাস্কবার সার্চ করতে চান এবং ওয়েবে নয়? সেক্ষেত্রে ওয়েব সার্চ বন্ধ করুন।

9] ব্যাটারি সেভার মোড ব্যবহার করুন

Windows 10 ব্যাটারি দীর্ঘস্থায়ী করুন। নতুন ব্যাটারি সেভার মোড ব্যবহার করুন। সক্রিয় করা হলে, বৈশিষ্ট্যটি ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি সীমিত করে এবং হার্ডওয়্যার সেটিংস সামঞ্জস্য করে ব্যাটারির আয়ু সংরক্ষণ করে।

আমি কি মিস করেছি?

এখন এই নতুন অপারেটিং সিস্টেম থেকে সেরাটা পেতে এই Windows 10 টিপস এবং কৌশলগুলি দেখুন৷

সম্পর্কিত পড়া:

  1. Windows 10 সেটিংস আপনার পরিবর্তন করা উচিত
  2. পরবর্তী Windows 10 ফিচার আপডেট ডাউনলোড করার আগে যা করতে হবে
  3. আপনি উইন্ডোজ 10কে একটি নতুন সংস্করণে আপগ্রেড করার পরে করণীয়৷

উইন্ডোজ 10 ইনস্টল বা আপগ্রেড করার পরে 10টি জিনিস যা করতে হবে
  1. Windows 10 ইন্সটল করার পর ইন্টারনেট সংযোগ হারানো ঠিক করুন

  2. সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে উইন্ডোজ সেটিংস পুনরুদ্ধার করার পরে যা করতে হবে

  3. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

  4. ফিক্স:উইন্ডোজ 11 এ আপগ্রেড করার পরে ডেস্কটপ আইকনগুলি অদৃশ্য হয়ে গেছে