কম্পিউটার

উইন্ডোজ 10 পাওয়ার বিভ্রাটের পরে কম্পিউটার চালু হবে না ঠিক করুন

বজ্রঝড়ের পরে, আপনার পিসি একটি পাওয়ার বিভ্রাটের সম্মুখীন হয়েছে, HP বা Dell চালু হবে না। এবং কখনও কখনও, বিদ্যুৎ বৃদ্ধির পরেও কম্পিউটার চালু হয় না। এটি শুধুমাত্র Windows 10 এ প্রতিক্রিয়া দিতে অস্বীকার করে৷

আপনি দেখতে পাচ্ছেন যে কোনও সময় আপনার সাথে পাওয়ার সাপ্লাই বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু যা মানুষকে বিরক্ত করে তা হল যে উইন্ডোজ 10 পাওয়ার বিভ্রাটের পরে বুট হবে না। মনিটর চেক করা আপনার পক্ষে অসম্ভব, এবং কখনও কখনও, পাওয়ার বিভ্রাটের পরে পিসি বুট করার পরে আপনি BSOD-এ হোঁচট খাবেন, যেমন মেশিন চেক ব্যতিক্রম নীল স্ক্রীন .

আপনার অভিযোগের পরিপ্রেক্ষিতে, এই নিবন্ধটি আপনাকে বলবে যে বিদ্যুৎ বিভ্রাটের কারণে আপনার কম্পিউটার চালু না হলে কী করতে হবে৷

বিদ্যুৎ বিভ্রাটের পরে পিসি চালু হবে না তা কীভাবে ঠিক করবেন?

এই পাওয়ার সমস্যাটি মূলত আপনার পিসিতে হার্ডওয়্যার সমস্যার কারণে হয়। অতএব, আপনি হার্ডওয়্যার পরীক্ষা এবং সনাক্তকরণের দৃষ্টিকোণ থেকে এটি সমাধান করতে শিখতে পারেন।

সমাধান:

  • 1:পাওয়ার প্লাগ চেক করুন
  • 2:কম্পিউটার ব্যাটারি এবং পাওয়ার সোর্স চেক করুন
  • 3:CPU এবং PC ফ্যান পরীক্ষা করুন

সমাধান 1:পাওয়ার প্লাগ চেক করুন

প্রথম স্থানে, আপনি পাওয়ার সাপ্লাই আনপ্লাগ করবেন বলে আশা করা হচ্ছে কম্পিউটার পাওয়ার পোর্ট থেকে এবং তারপর এটি আবার প্লাগ ইন করুন৷ পাওয়ার বিভ্রাট ঠিক হওয়ার পরে কম্পিউটার চালু করা যাচ্ছে না কিনা তা দেখতে।

আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সঠিকভাবে পাওয়ার সাপ্লাই প্লাগ করেছেন৷

উইন্ডোজ 10 পাওয়ার বিভ্রাটের পরে কম্পিউটার চালু হবে না ঠিক করুন

এই প্রক্রিয়ায়, আপনাকে নিশ্চিত করতে হবে যে পাওয়ার সাপ্লাই ভালভাবে কাজ করার ক্ষেত্রে পাওয়ার প্লাগ আউট হয়েছে, আপনার ডেস্কটপটি চালু হচ্ছে না কারণ এটি হঠাৎ করে বিদ্যুতের ঢেউ অনুভব করেছে।

এর পরে, আপনি যদি পাওয়ার সাপ্লাই সঠিকভাবে প্লাগ ইন করে থাকেন এবং LED গুলো ভালোভাবে কাজ করে, তাহলে এর মানে PSU ভালো অবস্থায় আছে।

এই ভাবে, এমনকি পাওয়ার সাপ্লাই পিসি কোন কারণ ছাড়াই কাজ করে। আপনাকে আরও সমাধানের জন্য এগিয়ে যেতে হবে।

সমাধান 2:কম্পিউটারের ব্যাটারি এবং পাওয়ার উত্স পরীক্ষা করুন

উপরে যা উল্লেখ করা হয়েছে, হার্ডওয়্যারের কারণে আপনার উপর পাওয়ার বিভ্রাট হওয়ার পরে ল্যাপটপ চালু হবে না, তাই Windows 10-এ পাওয়ার সম্পর্কিত সমস্ত সরঞ্জামের অবস্থা পরীক্ষা করার জন্য আপনাকে অনেক বেশি প্রয়োজন।

1. আপনার পিসিতে ব্যাটারি চেক করুন , ডেল, এইচপি বা অন্যান্য ব্র্যান্ডের অন্য কোনো কম্পিউটার।

আপনার উচিত ব্যাটারিগুলি প্লাগ আউট করা৷ কিছু মিনিটের জন্য, যেমন 30 মিনিট, এবং তারপর এগুলিকে প্লাগ ইন করুন৷ পাওয়ার সার্জ দিয়ে ল্যাপটপ খোলা যায় কিনা তা দেখতে।

উইন্ডোজ 10 পাওয়ার বিভ্রাটের পরে কম্পিউটার চালু হবে না ঠিক করুন

এখানে আপনি যদি একজন কম্পিউটার অভিজ্ঞ না হন, তাহলে আপনি আপনার পিসি পাওয়ার রক্ষার লক্ষ্যে কারো কাছে সাহায্য চাইতে পারেন।

2. শক্তির উৎস পরীক্ষা করুন .

বেশিরভাগ লোকের জন্য, আপনি সার্কিট ব্রেকার সহ আপনার পিসিকে সার্জ প্রোটেক্টরে প্লাগ করেছেন, সেই কারণেই যখন পাওয়ার বিভ্রাট ঘটে, তখন পিসি বুট হয় না। কারণ হল যখন পাওয়ার সাপ্লাই স্বাভাবিক অবস্থায় ফিরে আসে, তখন আপনার কম্পিউটারে পাওয়ার সার্জ হয়, যা পাওয়ার নষ্ট করে।

তাই আপনাকে সার্জ প্রটেক্টর এবং সার্কিট ব্রেকার রিসেট করতে হবে সমাধান করতে ডেস্কটপ উইন্ডোজ 10 এ সমস্যা চালু করবে না।

এর পরে, আশা করি আপনি পাওয়ার ত্রুটি ছাড়াই যথারীতি সাইন ইন করতে পারবেন৷

সমাধান 3:CPU এবং PC ফ্যান পরীক্ষা করুন

পাওয়ার বিভ্রাটের সাথে, আপনি আপনার কম্পিউটার বুট করতে ব্যর্থ হয়েছেন৷ যদি এটি আপনার ক্ষেত্রে হয়, এই মুহুর্তে, আপনাকে Windows 10-এ CPU এবং ফ্যানের অবস্থা পরীক্ষা করতে হবে।

শুধুমাত্র যখন তারা সঠিকভাবে কাজ করে তখনই আপনি সত্যিই কম্পিউটারের সমস্যা শুরু করতে পারবেন না।

1. আপনি টাস্ক ম্যানেজারে নেভিগেট করতে পারবেন CPU ব্যবহার পরীক্ষা করতে . এটা সম্ভব যে উচ্চ সিপিইউ পাওয়ার বিভ্রাট এবং পাওয়ার বৃদ্ধির পরে আসে। উদাহরণস্বরূপ, Svchost.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার৷ .

সম্ভবত আপনি Windows 10-এ উচ্চ CPU সমাধান করার কিছুক্ষণ পরেই, ডেস্কটপ স্বাভাবিকভাবে শুরু হতে পারে এবং আপনি কখনই হোঁচট খাবেন না যে কম্পিউটার Windows 10 এ পাওয়ার আপ করতে পারে না।

2. আপনার ল্যাপটপের ফ্যানটি ভাল কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷ . কিছু ক্ষেত্রে, একবার কম্পিউটার ফ্যান কাজ না করলে বা অতিরিক্ত গরম হয়ে গেলে, পাওয়ার বিভ্রাটের পর Windows 10 চালু হবে না।

উইন্ডোজ 10 পাওয়ার বিভ্রাটের পরে কম্পিউটার চালু হবে না ঠিক করুন

আপনি যদি আপনার পিসিতে পাওয়ার সাপ্লাইয়ের জন্য এই চেকিংগুলি করে থাকেন, তাহলে পাওয়ার বিভ্রাটের পরে পিসি বুট হচ্ছে না তাও Windows 10 থেকে সরিয়ে দেওয়া হবে৷ যদি তা না হয় তবে আপনি কোনো দ্বিধা ছাড়াই আমাদের সাথে পরামর্শ করতে পারেন৷


  1. Windows PC TV এর সাথে কানেক্ট হবে না ঠিক করুন

  2. Windows 10 এ Roblox ইনস্টল হবে না ঠিক করুন

  3. FIX:Windows 11 22H2 আপডেটের পরে কম্পিউটার ধীর হয়ে গেছে।

  4. একটি ল্যাপটপ ঠিক করার ৬টি উপায় যা চালু হবে না