কম্পিউটার

ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না

অডিও পরিষেবা চলছে না উইন্ডোজ থেকে একটি সতর্কতা বার্তা যা নির্দেশ করে যে শব্দ সরবরাহের জন্য দায়ী পরিষেবাটি বন্ধ হয়ে গেছে এবং স্বয়ংক্রিয়ভাবে শুরু করা যাবে না৷

অনেক Windows ব্যবহারকারীর অভিজ্ঞতা হয়েছে এবং একটি নির্দিষ্ট সমস্যা দ্বারা প্রভাবিত হচ্ছে যেখানে Sound তাদের টাস্কবারে আইকন - যেটিতে ক্লিক করলে সামান্য ভলিউম স্লাইডার খোলে - তার নীচে-ডান দিকে একটু লাল X পায়। যখন এই সমস্যা দ্বারা প্রভাবিত কোনো Windows ব্যবহারকারী তাদের মাউস পয়েন্টার Sound এর উপরে রাখে তাদের টাস্কবারে আইকন (যা মূলত একটি স্পিকারকে চিত্রিত করার জন্য একটি আইকন), তারা একটি বার্তা দেখতে পায় যা বলে:

The Audio Service is not running

উইন্ডোজ 7-এ এই সমস্যাটি সবচেয়ে বেশি দেখা যায়, যা এখনও পর্যন্ত তৈরি করা হয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবচেয়ে সফল পুনরাবৃত্তিগুলির মধ্যে একটি, কিন্তু এই সমস্যাটি মাঝে মাঝে উইন্ডোজ ওএসের অন্যান্য সংস্করণগুলিকে প্রভাবিত করে এমন কিছু নেই। এই সমস্যা দ্বারা প্রভাবিত প্রায় সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীরা সাউন্ড তে একটি লাল X থাকা সত্ত্বেও যেকোনো এবং সমস্ত সংযুক্ত স্পিকার/হেডফোনের মাধ্যমে সফলভাবে তাদের কম্পিউটারে অডিও চালাতে সক্ষম। তাদের টাস্কবারে আইকন এবং তাদের কম্পিউটারের অডিও পরিষেবা - যা উইন্ডোজ অডিও নামে পরিচিত পরিষেবা - চলছে না৷

এই সমস্যার মূল, প্রায় সব ক্ষেত্রেই, হল Windows Audio পরিষেবা - বা এর এক বা একাধিক নির্ভরতা (সেগুলি চালানোর জন্য যে পরিষেবাগুলি চালানো দরকার) - হয় কোনও কারণে স্বতঃস্ফূর্তভাবে বন্ধ হয়ে যায় বা যখন আপনি প্রাথমিকভাবে আপনার কম্পিউটার বুট আপ করেন তখন স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে ব্যর্থ হয় এবং এটি ট্রিগার হিসাবেও পরিচিত। অডিও পরিষেবাগুলি সাড়া দিচ্ছে না ত্রুটি৷ এই সমস্যা দ্বারা প্রভাবিত অনেক ব্যবহারকারী সহজভাবে পুনরায় শুরু করে এটিকে উপশম করতে সক্ষম৷ তাদের কম্পিউটার। যাইহোক, এটি এই সমস্যার একটি সুনির্দিষ্ট সমাধান নয় এবং পুনরায় চালু করতে হবে আপনার কম্পিউটারে যখনই আপনি এই সমস্যার সম্মুখীন হন তখনই আপনার কম্পিউটার অসুবিধাজনক হয়, অন্তত বলতে গেলে। সৌভাগ্যক্রমে, যদিও, এই সমস্যাটি সমাধান করার এবং “অডিও পরিষেবা চলছে না থেকে পরিত্রাণ পেতে আরও স্থায়ী উপায় রয়েছে ” বার্তা, এবং নিম্নলিখিত দুটি সবচেয়ে কার্যকরী:

সমাধান 1:সহজভাবে আপনার কম্পিউটারের ভলিউম বাড়ান বা হ্রাস করুন

এমন একটি সমস্যা যা এমনকি Windows কম্পিউটারের সবচেয়ে আগ্রহী ব্যবহারকারীদেরও স্তব্ধ করে দেয়, এই সমস্যাটির দ্বারা প্রভাবিত Windows ব্যবহারকারীদের দল একটি হাস্যকরভাবে সহজ সমাধান প্রয়োগ করে এটি সমাধান করতে সক্ষম হয়েছে - এমনকি সামান্যতম মার্জিনে তাদের কম্পিউটারের ভলিউম সামঞ্জস্য করে। অনেক, অনেক লোক যারা অতীতে এই সমস্যায় আক্রান্ত হয়েছে তারা তাদের কম্পিউটারের ভলিউম বাড়িয়ে বা হ্রাস করে এটি ঠিক করতে সফল হয়েছে। এই সমস্যাটি সমাধান করতে এই সমাধানটি ব্যবহার করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. ধ্বনি -এ ক্লিক করুন আপনার টাস্কবারে আইকন - হ্যাঁ, এই সমস্যাটির ফলে এটিতে লাল X রয়েছে। এটি করার ফলে একটি ছোট ভলিউম স্লাইডার প্রদর্শিত হবে যা আপনি আপনার কম্পিউটারের ভলিউম সামঞ্জস্য করতে ব্যবহার করতে পারেন।
  2. ফলে প্রদর্শিত ভলিউম স্লাইডার ব্যবহার করে, হয় আপনার কম্পিউটারের ভলিউম বাড়ে বা কমে, এমনকি যদি আপনি তা অল্প পরিমাণে করেন।
  3. এটি করলে অবিলম্বে সাউন্ড -এর লাল X থেকে মুক্তি পাওয়া উচিত আপনার টাস্কবারে আইকন এবং আপনি আর দেখতে পাবেন না “অডিও পরিষেবা চলছে না আপনি যখন এটিতে আপনার মাউস পয়েন্টার ঘোরান তখন বার্তা৷

ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না

সমাধান 2:উইন্ডোজ অডিও পরিষেবা এবং এর সমস্ত নির্ভরতা পুনরায় চালু করুন

এই সমস্যার আরেকটি অত্যন্ত কার্যকরী সমাধান হল Windows Audio পুনরায় চালু করা পরিষেবা এবং এর তিনটি নির্ভরতার মধ্যে দুটি, এবং নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার বুট হয়ে গেলে এই তিনটি পরিষেবাই স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। এটি করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন . services.msc  টাইপ করুন রান ডায়ালগে। ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  2. এক এক করে, সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন নিম্নলিখিত পরিষেবাগুলিতে, এবং তারপর তাদের স্টার্টআপ প্রকার সেট করুন৷ স্বয়ংক্রিয় তে .
    Windows Audio service
    Windows Audio Endpoint Builder service
    Multimedia Class Scheduler service (if available)One by one, locate and
    ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  3. ডান-ক্লিক করুন নিম্নলিখিত পরিষেবাগুলিতে, এবং তারপরে পুনরায় শুরু করুন এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে:
  4. Windows Audio Endpoint Builder service
    Multimedia Class Scheduler service (if available)
    Windows Audio Service
    

উপরে তালিকাভুক্ত তিনটি পরিষেবাই পুনরায় চালু হওয়ার সাথে সাথে সাউন্ড -এ লাল X আপনার টাস্কবারের আইকনটি অদৃশ্য হওয়া উচিত, আপনার কম্পিউটারের উইন্ডোজ অডিও পরিষেবা চালু হওয়া উচিত এবং আপনি আর দেখতে পাবেন না “অডিও পরিষেবা চলছে না৷ বার্তা৷

সমাধান 3:লগ-অন সেটিংস পরিবর্তন করা

কিছু ক্ষেত্রে, পরিষেবাগুলিকে কম্পিউটারে একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে লগ ইন করার অনুমতি দেওয়া হতে পারে তবে সেগুলি আপনার নির্দিষ্ট ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য লগ ইন করার জন্য কনফিগার নাও হতে পারে। অতএব, এই ধাপে, আমরা লগ-অন সেটিংস পরিবর্তন করব। এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. “Services.msc”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  3. নিচে নেভিগেট করুন এবং “Windows Audio”-এ ডান-ক্লিক করুন পরিষেবা।
  4. “লগ অন”-এ ক্লিক করুন ট্যাব এবং "স্থানীয় সিস্টেম অ্যাকাউন্ট" নির্বাচন করুন “এই অ্যাকাউন্ট” এর পরিবর্তে বিকল্প বিকল্প ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  5. সমস্যা বজায় আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  6. যদি এটি হয়ে থাকে, "এই অ্যাকাউন্ট" চেক করুন৷ বিকল্প এবং "স্থানীয় পরিষেবা" টাইপ করুন টেক্সট বক্সে।
  7. এর পরে, পাসওয়ার্ডে যেকোন পাসওয়ার্ড টাইপ করুন এবং পাসওয়ার্ড ক্ষেত্রগুলি নিশ্চিত করুন কারণ এটি সত্যিই গুরুত্বপূর্ণ নয়৷
  8. “আবেদন করুন”-এ ক্লিক করুন এবং তারপরে “ঠিক আছে”।
  9. সমস্যা বজায় আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 4:পরিবর্তনের জন্য স্ক্যান করা

কিছু ক্ষেত্রে, সাউন্ড ড্রাইভাররা কিছু দূষিত কনফিগারেশন বা ফাইল অর্জন করতে পারে যার কারণে এটি এই সমস্যা সৃষ্টি করছে এবং ড্রাইভার এবং হার্ডওয়্যারের মধ্যে কার্যকর যোগাযোগকে বাধা দিচ্ছে। অতএব, এই ধাপে, আমরা প্রথমে ড্রাইভারটি আনইনস্টল করব এবং তারপর ডিভাইস ম্যানেজার থেকে পুনরায় ইনস্টল করব। এটি করার জন্য:

  1. “Windows’ টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. রান প্রম্পটে, “Devmgmt.msc” টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  3. ডিভাইস ম্যানেজারে, “সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন "বিকল্প। ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  4. আপনি যে অডিও ড্রাইভারটি ব্যবহার করছেন তার উপর ডান-ক্লিক করুন এবং "আনইনস্টল করুন" নির্বাচন করুন৷
  5. ড্রাইভার আনইনস্টল করা শেষ করার পরে, "হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন"-এ ক্লিক করুন বিকল্প এবং ডিভাইস ম্যানেজার স্বয়ংক্রিয়ভাবে এই ড্রাইভারটি পুনরায় ইনস্টল করবে।
  6. চেক করুন সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা দেখতে৷
  7. যদি এটি এখনও অব্যাহত থাকে, ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" নির্বাচন করুন৷
  8. “ড্রাইভারের বিবরণ”-এ ক্লিক করুন ট্যাব এবং তারপর "রোলব্যাক ড্রাইভার" নির্বাচন করুন৷
  9. এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন এবং উপরের ধাপগুলি পুনরাবৃত্তি না করলে "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন৷

সমাধান 5:অডিও সমস্যা সমাধান

এটা সম্ভব যে কম্পিউটারে অডিও কনফিগারেশনগুলি ম্যানুয়াল বা স্বয়ংক্রিয় পরিবর্তনগুলির দ্বারা বিশৃঙ্খলা করা হয়েছে৷ কিছু ক্ষেত্রে, এটি একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরেও ঘটতে পারে। তাই এই ধাপে, আমরা অডিও সমস্যা সমাধান করা হবে. এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “আমি” সেটিংস খুলতে।
  2. “আপডেট-এ ক্লিক করুন এবং নিরাপত্তা"৷ বোতাম এবং তারপরে "সমস্যা সমাধান" নির্বাচন করুন৷ বাম ফলক থেকে। ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  3. সমস্যা সমাধান উইন্ডোতে, "অডিও বাজানো"-এ ক্লিক করুন এবং "সমস্যা সমাধানকারী চালান" নির্বাচন করুন৷ বিকল্প।
  4. ট্রাবলশুটার চালানোর পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 6:কিছু কমান্ড চালানো

কিছু ক্ষেত্রে, সমস্যাটি ট্রিগার হতে পারে যদি আপনি কিছু স্থানীয় অ্যাকাউন্ট কনফিগারেশনের সাথে তালগোল পাকিয়ে থাকেন তাই, এই ধাপে, আমরা এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে এলিভেটেড কমান্ড প্রম্পটে কিছু কমান্ড কার্যকর করব। এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R’ রান প্রম্পট খুলতে।
  2. “Cmd” টাইপ করুন এবং “Shift” টিপুন + “Ctrl” + "এন্টার" প্রশাসনিক সুবিধা প্রদান করতে। ঠিক করুন:অডিও পরিষেবা চলছে না
  3. কমান্ড প্রম্পটে, নিচের কমান্ডগুলো একে একে টাইপ করুন এবং "Enter" টিপুন সেগুলি চালানোর জন্য।
    net localgroup Administrators /add networkservice
    net localgroup Administrators /add localservice
    SC config Audiosrv start= auto
    REG ADD "HKLM\SYSTEM\CurrentControlSet\Services\Audiosrv" /V start /T REG_DWORD /D 2 /F
    secedit /configure /cfg %windir%\inf\defltbase.inf /db defltbase.sdb /verbose
  4. চেক করুন এই পদক্ষেপগুলি সম্পূর্ণ করার পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে৷

দ্রষ্টব্য:  অডিও পরিষেবাগুলিতে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বাতিল করতে নিরাপদ মোডে শব্দটি ঠিকঠাক কাজ করে কিনা তা পরীক্ষা করে দেখুন। এটি ছাড়াও, সাউন্ড ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।


  1. অডিও পরিষেবা উইন্ডোজ 10 চলছে না তা কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 কাজ করছে না জুম অডিও ঠিক করুন

  3. ওয়্যারলেস অটোকনফিগ সার্ভিস wlansvc উইন্ডোজ 10 এ চলছে না তা ঠিক করুন

  4. Intel RST পরিষেবা Windows 10 এ চলছে না ঠিক করুন