কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি

এই সমস্যাটি দেখা দেয় যখন ব্যবহারকারীরা সার্ভিস টুল বা কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ আপডেট সার্ভিস বন্ধ করতে অক্ষম হয়। পরিষেবাটি বন্ধ করার চেষ্টা করার কারণগুলি অসংখ্য এবং উইন্ডোজ আপডেট সংক্রান্ত অনেক সমস্যার সমাধান করা যেতে পারে শুধুমাত্র পরিষেবাটি বন্ধ করে আবার চালু করার মাধ্যমে৷

ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি

এই নিবন্ধটি এমন কিছু মডিউল দেখাবে যা এই সমস্যাটি ঘটতে পারে এবং সেইসাথে কিছু সমাধানের উপায় যা জোরপূর্বক পরিষেবা বন্ধ করতে ব্যবহার করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন এবং সমস্যাটি দ্রুত সমাধান করা উচিত।

Windows Update Service বন্ধ হওয়া প্রতিরোধ করার কারণ কী?

এই সমস্যার কারণগুলি প্রায়শই অজানা থাকে এবং এই সমস্যাটি প্রায়শই সমাধানের পরিবর্তে পরিহার করা প্রয়োজন। তা সত্ত্বেও, যখন Windows আপডেট পরিষেবা অসদাচরণ বন্ধ করে, তখন নতুন আপডেটগুলি ইনস্টল করা হয় এবং তারা প্রায়শই সমস্যার সমাধান করে। যাইহোক, এখানে কিছু সাধারণ কারণ রয়েছে:

  • অনুপস্থিত প্রশাসক বিশেষাধিকার৷ উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ হওয়া থেকে আটকাতে পারে এবং এটি বন্ধ করার জন্য আপনার একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করা উচিত৷
  • আরও গুরুতর নোটে আপনার কম্পিউটারে কিছু ভুল হয়েছে এবং আপনার একটি ইন-প্লেস আপগ্রেড বিবেচনা করা উচিত অথবা একটি মেরামত ইনস্টলেশন .

সমাধান 1:wuauserv প্রক্রিয়া বন্ধ করা

প্রশাসনিক অনুমতি সহ কমান্ড প্রম্পট এই সমস্যাটি প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে। আপনি যে কমান্ডটি ব্যবহার করবেন তার PID দ্বারা স্বীকৃত প্রক্রিয়াটি শেষ হবে এবং এটি বন্ধ করা উচিত। মনে রাখবেন যে আপনি যদি ভবিষ্যতে উইন্ডোজ আপডেট কার্যকারিতা ব্যবহার করতে চান তবে প্রক্রিয়াটি বন্ধ করার পরে আপনাকে পরিষেবা সরঞ্জামটি পুনরায় চালু করতে ব্যবহার করতে হবে৷

  1. Ctrl + Shift + Esc ব্যবহার করুন টাস্ক ম্যানেজার ইউটিলিটি খুলতে একই সময়ে কী টিপে কী সমন্বয়।
  2. বিকল্পভাবে, আপনি Ctrl + Alt + Del কী সমন্বয় ব্যবহার করতে পারেন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করতে পারেন পপআপ ব্লু স্ক্রীন থেকে যা বিভিন্ন অপশন সহ প্রদর্শিত হবে। আপনি স্টার্ট মেনুতেও এটি অনুসন্ধান করতে পারেন।
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন টাস্ক ম্যানেজার প্রসারিত করার জন্য উইন্ডোর নীচে বাম অংশে। পরিষেবা ট্যাবে নেভিগেট করুন এবং কলামগুলির নামের চারপাশে কোথাও ডান-ক্লিক করুন এবং PID-এর পাশের বাক্সটি চেক করুন প্রসঙ্গ মেনুতে এন্ট্রি।
  2. বর্ণনা কলাম চেক করে অথবা 'wuauserv' খোঁজার মাধ্যমে উইন্ডোজ আপডেট পরিষেবাটি সনাক্ত করুন নাম কলামের অধীনে পরিষেবা। এর পিআইডি নম্বর নোট করুন।
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট ” হয় ডানে স্টার্ট মেনুতে অথবা এর ঠিক পাশের সার্চ বোতামে ট্যাপ করে। শীর্ষে প্রদর্শিত প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং “প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ” বিকল্প।

 

ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. যে ব্যবহারকারীরা উইন্ডোজের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন তারা চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন। . বক্সে "cmd" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়।
  2. নিচে দেখানো কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন৷ আপনার কীবোর্ডে কী।
taskkill /f /pid [PID]
  1. Windows Update Service সম্পর্কে আপনি যে নম্বরটি উল্লেখ করেছেন তা দিয়ে আপনি [PID] প্রতিস্থাপন করেছেন তা নিশ্চিত করুন। যদি কমান্ড প্রম্পট রিপোর্ট করে যে পরিষেবাটি সফলভাবে বন্ধ করা হয়েছে, আপনার সমস্যা সমাধান করা হয়েছে!

সমাধান 2:আপডেট ফোল্ডারের বিষয়বস্তু পরিষ্কার করা

আপনি যদি Windows আপডেট পরিষেবা বন্ধ করতে চান কারণ আপনি হয় Windows Update উপাদানগুলি রিসেট করছেন অথবা আপনি যদি স্বয়ংক্রিয় আপডেট সংক্রান্ত সমস্যা সমাধানের চেষ্টা করছেন, তাহলে আপনি ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার সাথে এই সেট কমান্ডগুলি অনুসরণ করতে পারেন৷ পদ্ধতিটি সমাধান 1 এর মতো কিন্তু কমান্ডটি ভিন্ন।

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট ” হয় ডানে স্টার্ট মেনুতে অথবা এর ঠিক পাশের সার্চ বোতামে ট্যাপ করে। শীর্ষে প্রদর্শিত প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং “প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ” বিকল্প।
  1. যে ব্যবহারকারীরা উইন্ডোজের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন তারা চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন। . বক্সে "cmd" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়। ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  2. নিচে দেখানো কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার কীবোর্ডে এন্টার কী ক্লিক করেছেন।
net stop wuauserv
net stop bits
  1. উইন্ডোজ এক্সপ্লোরার খুলে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন এবং এই পিসিতে ক্লিক করুন :
C:\Windows\SoftwareDistribution
  1. Ctrl+ A কী সমন্বয় ব্যবহার করুন সমস্ত ফাইল নির্বাচন করতে, তাদের একটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. আপনি যদি BITS এবং Windows Update উভয় পরিষেবাই পুনরায় চালু করতে চান, তাহলে কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
net start wuauserv
net start bits

সমাধান 3:একটি মেরামত ইনস্টলেশন সম্পাদন করুন

এই পদ্ধতিটি মরিয়া বলে মনে হতে পারে কারণ এতে একটি বুটযোগ্য Windows 10 মিডিয়া তৈরি করা এবং প্রকৃতপক্ষে একটি মেরামত ইনস্টলেশন করা অন্তর্ভুক্ত রয়েছে তবে এটি আপনাকে সাহায্য করতে পারে যেহেতু আপনি আপনার ব্যক্তিগত ফাইলগুলি হারাবেন না। এটি প্রচুর ব্যবহারকারীদের সমস্যা মোকাবেলা করতে সহায়তা করেছে এবং আপনার এটি শেষ অবলম্বন হিসাবে পরীক্ষা করা উচিত, বিশেষ করে যদি আপনি কাজ করার জন্য উইন্ডোজ আপডেট পাওয়ার চেষ্টা করছেন কারণ এটি উইন্ডোজের সর্বশেষ সংস্করণও ইনস্টল করবে৷

  1. মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে সফটওয়্যার। আপনার ডাউনলোড করা ফাইলটি খুলুন এবং শর্তাবলী স্বীকার করুন।
  2. নির্বাচন করুন অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন প্রাথমিক স্ক্রীন থেকে বিকল্প।
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. বুটযোগ্য ড্রাইভের ভাষা, আর্কিটেকচার এবং অন্যান্য সেটিংস আপনার কম্পিউটারের সেটিংসের উপর ভিত্তি করে বেছে নেওয়া হবে, তবে আপনার উচিত চেক আনচেক এই পিসির জন্য প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন৷ পিসির জন্য সঠিক সেটিংস নির্বাচন করার জন্য যার সাথে পাসওয়ার্ড সংযুক্ত রয়েছে (যদি আপনি এটি অন্য পিসিতে তৈরি করেন এবং আপনি সম্ভবত এটি করেন)।
  2. পরবর্তীতে ক্লিক করুন এবং USB ড্রাইভ বা DVD বিকল্পে ক্লিক করুন যখন আপনি এই ছবিটি সংরক্ষণ করতে চান কোন ডিভাইসটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে ইউএসবি বা ডিভিডির মধ্যে নির্বাচন করতে বলা হবে৷
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. পরবর্তী এ ক্লিক করুন এবং তালিকা থেকে USB বা DVD ড্রাইভ বেছে নিন যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত স্টোরেজ মিডিয়া দেখাবে।
  2. পরবর্তীতে ক্লিক করুন এবং মিডিয়া ক্রিয়েশন টুলটি ইনস্টলেশন ডিভাইস তৈরি করতে ইনস্টল করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করতে এগিয়ে যাবে।

এখন যেহেতু আপনার কাছে সম্ভবত আপনার পুনরুদ্ধার মিডিয়া আছে, আমরা আসলে বুট করার সমস্যাটি সমাধান করা শুরু করতে পারি পুনরুদ্ধার ড্রাইভটি শুরু করে যেটি থেকে আপনার বুট করা উচিত৷

  1. ইনস্টলেশন ড্রাইভ ঢোকান আপনার নিজের বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করেছেন। আপনার ইনস্টল করা অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে প্রাথমিক স্ক্রীনটি আলাদা হবে।
  2. উইন্ডোজ সেটআপ আপনাকে পছন্দের ভাষা এবং সময় এবং তারিখ সেটিংস লিখতে অনুরোধ করে খুলতে হবে। সেগুলি সঠিকভাবে লিখুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন চয়ন করুন৷ উইন্ডোর নীচে বিকল্প।
ঠিক করুন:উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি
  1. একটি বিকল্প চয়ন করুন৷ স্ক্রীন প্রদর্শিত হবে তাই ট্রাবলশুট>> এই পিসি রিসেট এ নেভিগেট করুন। এটি আপনাকে আপনার ব্যক্তিগত ফাইলগুলি রাখতে দেবে তবে এটি আপনার ইনস্টল করা অ্যাপগুলিকে মুছে ফেলবে। অন-স্ক্রীন নির্দেশাবলীর আরও সেট অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। BSODs এখনও লুপে দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. Windows 7 আপডেটগুলি ডাউনলোড হচ্ছে না ঠিক করুন

  2. সংশোধন করুন আমরা ইনস্টল সম্পূর্ণ করতে পারিনি কারণ একটি আপডেট পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে৷

  3. উইন্ডোজ আপডেট পরিষেবা বন্ধ করা যায়নি ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ DS4 উইন্ডোজ ওপেন করা যায়নি ঠিক করুন