কম্পিউটার

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

বহু প্রতীক্ষিত আপডেট, যা বার্ষিকী আপডেট  নামে পরিচিত Windows 10-এর জন্য অনেক সংখ্যক Windows 10 ব্যবহারকারীর জন্য ত্রুটি, ফ্রিজ এবং সিস্টেম ক্র্যাশের Pandora Box খুলেছে। আমার মনে হচ্ছে বার্ষিকী আপডেট  উল্লেখ করছি যেমন মৃত্যুবার্ষিকী আপডেট  কারণ এটা আছে সমস্যা সংখ্যা. মাইক্রোসফ্ট, জনসাধারণের কাছে এটি প্রকাশ করার আগে এটি বারবার পরীক্ষা করা উচিত ছিল। একজন রেডডিট ব্যবহারকারী বলেছেন, নিম্নলিখিত যা এটিকে অনেকাংশে তুলে ধরেছে

ওহে! শুধু আমার প্রাথমিক ডেস্কটপ আপডেট করা হয়েছে. সবকিছু ঠিকঠাক হয়ে গেছে, কোন সমস্যা নেই, কিন্তু আমার পুরো সিস্টেম স্টার্টআপের পরে হিমায়িত হয়ে যায়। লগ ইন করার পরে সবকিছু 20 সেকেন্ডের মতো কাজ করে। এর পরে যদি আমি কেবলমাত্র স্টার্ট এরিয়া, টাস্কবার, কালো অংশের উপর মাউস রাখি তবে এটি জমে যায় এবং আমি একটি বার্তা পাই যে মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না। কয়েকটা নিনজা স্টার্টআপ এবং রিস্টার্ট করার পর আমি উইন্ডোজ দিয়ে শুরু করা প্রতিটি 3য় পক্ষের প্রোগ্রাম অক্ষম করেছি। তাই এটা নয়। আমি আশাহীন এবং এই পিসি ফরম্যাট করার সামর্থ্য নেই। reddit আমাকে সাহায্য করুন, আপনিই আমার একমাত্র আশা…

এই নির্দেশিকায়, আমরা বার্ষিকী আপডেটের সাথে সম্পর্কিত ক্র্যাশ এবং ফ্রিজগুলি সমাধান করার চেষ্টা করার জন্য কয়েকটি পদ্ধতির মধ্য দিয়ে যাব। আমি পদ্ধতি 4, 5 এবং 6  চেষ্টা করার পরামর্শ দেব প্রথমত যেহেতু তারা অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে বলে মনে হয়।

পদ্ধতি 1:পূর্ববর্তী বিল্ডে ফিরে যান

পূর্ববর্তী বিল্ডে ফিরে গিয়ে বা একটি সিস্টেম পুনরুদ্ধার করে, আপনি আপডেটটি পিছিয়ে দিতে যাচ্ছেন। বার্ষিকী আপডেট-এর আগে Windows 10-কে পয়েন্টে নিয়ে যাওয়া ইনস্টল করা হয়েছে আপনাকে আপডেট থেকে মুক্তি দেবে। সম্ভাবনা হল যে কয়েক দিনের মধ্যে, Microsoft এই সমস্যাটি মোকাবেলা করার জন্য প্যাচ এবং আরও আপডেট প্রকাশ করবে তাই আপনি যদি একটি সিস্টেম পুনরুদ্ধার করেন বা পূর্ববর্তী বিল্ডে ফিরে যান, আপনি Microsoft থেকে পরবর্তী খবর পাওয়া পর্যন্ত কয়েকদিন অপেক্ষা করতে পারেন এবং আশা করি ততক্ষণে একটি আপডেট বা একটি প্যাচ সমস্যা সমাধান এবং AU রাখা উপলব্ধ করা উচিত.

এটি করার জন্য, লগইন স্ক্রিনে হোল্ড করুন SHIFT কী এবং পাওয়ার (আইকন)  ক্লিক করুন নীচের ডান কোণে অবস্থিত। এখনও SHIFT ধরে থাকা অবস্থায়৷ কী বেছে নিন পুনরায় শুরু করুন .

একবার সিস্টেম বুট হয়ে গেলে উন্নত মোডে, সমস্যা সমাধান  বেছে নিন এবং তারপরে উন্নত বিকল্প বেছে নিন। উন্নত বিকল্প,  থেকে আগের বিল্ডে ফিরে যান। শিরোনামের বিকল্পটি বেছে নিন

কয়েক সেকেন্ড পরে, আপনাকে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট চয়ন করতে বলা হবে। ব্যবহারকারী অ্যাকাউন্টে ক্লিক করুন, আপনার পাসওয়ার্ড কী এবং চালিয়ে যান। একবার হয়ে গেলে, বিকল্পটি বেছে নিন আগের বিল্ডে ফিরে যান  আবার।

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 2:একটি সিস্টেম পুনরুদ্ধার করুন

একটি সিস্টেম পুনরুদ্ধার করতে হোল্ড SHIFT কী এবং পাওয়ার (আইকন)  ক্লিক করুন নীচের ডান কোণে অবস্থিত। এখনও SHIFT ধরে থাকা অবস্থায়৷ কী বেছে নিন পুনরায় শুরু করুন . (পদক্ষেপের জন্য উপরের জিআইএফ দেখুন)।

একবার সিস্টেম বুট হয়ে গেলে উন্নত মোডে, সমস্যা সমাধান  বেছে নিন এবং তারপরে উন্নত বিকল্প বেছে নিন। উন্নত বিকল্প,  থেকে সিস্টেম পুনরুদ্ধার শিরোনামের বিকল্পটি বেছে নিন এবং তারপরে পুনরুদ্ধার পয়েন্ট  বেছে নিন আপগ্রেড করার আগে। সিস্টেম পুনরুদ্ধার শেষ হওয়ার পরে, সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা পরীক্ষা/চেক করুন। আপনার যদি একটি সিস্টেম পুনরুদ্ধার না থাকে পয়েন্ট উপলব্ধ বা যদি সিস্টেম পুনরুদ্ধার নিষ্ক্রিয়/কনফিগার করা না থাকে, তাহলে আপনার ভবিষ্যতের জন্য এটি সক্ষম করা উচিত। ক্লিক করুন (এখানে ) ধাপ দেখতে. সিস্টেম পুনরুদ্ধার এই পর্যায়ে সাহায্য করবে না যদি কোন সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট না থাকে।

পদ্ধতি 3:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করুন

Windows Defender Windows-এর মধ্যে তৈরি করা হয়েছে এবং Windows 10-এর অংশ হিসেবে দেওয়া হয়েছে৷ ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তৃতীয় পক্ষের AV সফ্টওয়্যার আনইনস্টল করা এবং Windows ডিফেন্ডার সক্রিয় করা এবং এটিকে সাম্প্রতিক সংজ্ঞাগুলিতে আপডেট করা কিছু ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে৷ আমার দৃষ্টিতে, এটি বোধগম্য কারণ এটি সম্ভব হতে পারে যে আপগ্রেডের সময় বা পরে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারগুলি নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে নিষ্ক্রিয় করেছে, বা নীতিগুলি যা বার্ষিকী আপডেটকে কাজ করা থেকে বাধা দিয়েছে৷ যদি এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, আপনি ডিফেন্ডারকে অক্ষম করতে পারেন এবং সমস্যাটি সমাধান হয়ে গেলে আপনার AV সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করতে পারেন। এটি করার জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার Windows 10 নিরাপদ মোডে শুরু করুন। এটি করার জন্য, লগইন স্ক্রিনে হোল্ড করুন SHIFT কী এবং পাওয়ার (আইকন)  ক্লিক করুন নীচের ডান কোণে অবস্থিত। এখনও SHIFT ধরে থাকা অবস্থায়৷ কী বেছে নিন পুনরায় শুরু করুন .

সিস্টেমটি একবার উন্নত মোডে,  শুরু হয়ে গেলে৷ সমস্যা সমাধান  বেছে নিন এবং তারপরে স্টার্টআপ সেটিংস  বেছে নিন এবং পুনঃসূচনা করুন ক্লিক করুন এবং তারপরে বিকল্প 5  বেছে নিন 5 টিপে।

আপনি নিরাপদ মোডে লগ ইন করার পরে, একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন৷ . Windows কী ধরে রাখুন   এবং X টিপুন। কমান্ড প্রম্পট (প্রশাসক) বেছে নিন

কালো কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত দুটি কমান্ড টাইপ করুন এবং প্রতিস্থাপন করুন ব্যবহারকারীর নাম বর্তমান ব্যবহারকারীর নামের সাথে আপনার ব্যবহারকারীর নাম (অভিন্ন হওয়া উচিত)।

net user /add username password 

net localgroup administrators username /add

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

একবার ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, ধরে রাখুন উইন্ডোজ কী এবং R টিপুন . appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .  আপনার AV সফটওয়্যার আনইনস্টল করুন এবং তারপর আপনার পিসি রিবুট করুন। সাধারণ মোডে নতুন তৈরি করা ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগইন করুন এবং সমস্ত খোলা উইন্ডোজ বন্ধ করুন এবং Windows + A  টিপুন কী, বেছে নিন সমস্ত সেটিংস  এবং তারপরে আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন৷ Windows Defender  বেছে নিন বাম ফলক থেকে, এটি সক্রিয় করুন৷ বন্ধ করুন স্বয়ংক্রিয় নমুনা জমা। নীচে স্ক্রোল করুন এবং ওপেন উইন্ডোজ ডিফেন্ডার  বেছে নিন এবং তারপরে আপডেট -এ যান ট্যাব এবং আপডেট করুন। একবার এটি হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং আপনার সাধারণ অ্যাকাউন্টে লগইন করুন এবং সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন, যদি না পরবর্তী পদ্ধতি ব্যবহার করে দেখুন।

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 4: AppXsvc-এর জন্য শুরুর মান পরিবর্তন করুন

আপনার সিস্টেমকে আবার সেফ মোডে বুট করুন। (উপরের পদক্ষেপগুলি দেখুন)। নিরাপদ মোডে লগ ইন করার পরে উইন্ডোজ কী ধরে রাখুন এবং R টিপুন . regedit  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

রেজিস্ট্রি এডিটর-এ নিম্নলিখিত পথটি ব্রাউজ করুন এবং শুরু-এর মান পরিবর্তন করুন থেকে 4

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Services\AppXSvc

একবার হয়ে গেলে, পিসিকে আবার নরমাল মোডে রিবুট করুন এবং তারপর পরীক্ষা করুন৷

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 5:অ্যাপ ইনস্টলের অবস্থান পরিবর্তন করুন

এই পদ্ধতিটি প্রবণতাও হয়েছে এবং বিপুল সংখ্যক ব্যবহারকারীর জন্য কাজ করেছে বলে জানা গেছে। উইন্ডোজ কী ধরে রাখুন এবং A টিপুন। সমস্ত সেটিংস চয়ন করুন এবং তারপরে সিস্টেম নির্বাচন করুন। বাম ফলক থেকে, স্টোরেজ  বেছে নিন এবং তারপর সেভ লোকেশনের অধীনে থেকে অবস্থান পরিবর্তন করুন। যদি এটি C:\ না হয় তাহলে C:\ এটি C:\ এটিকে আপনার সেকেন্ডারি ড্রাইভে পরিবর্তন করুন।

বার্ষিকী আপডেটের পরে উইন্ডোজ 10 ফ্রিজ এবং ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 6:আপডেট/ইনস্টল Intel Rapid Storage Technology

এখান থেকে সর্বশেষ ইন্টেল র‍্যাপিড স্টোরেজ প্রযুক্তি ডাউনলোড করুন। তারপর PC রিবুট করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কি না।

বেশিরভাগ পদ্ধতি নিরাপদ মোডে সঞ্চালিত হওয়ার কথা, কারণ ফিক্সগুলি প্রয়োগ না করেই সাধারণ মোডে লগ ইন করা আপনাকে এই পরিবর্তনগুলি করার অনুমতি দেবে না। যেহেতু এটি একটি সাম্প্রতিক সমস্যা, যদি আপনি নীচের বিভাগে মন্তব্য করতে পারেন যে আমাদের জানাতে কী কাজ করেছে এবং আপনি যে সমস্যার সম্মুখীন হয়েছেন, তাহলে এটি আমাদের এই নির্দেশিকাটিকে আরও উন্নত করতে সাহায্য করবে৷

যদি এই নিবন্ধটি আপনার জন্য সমস্যার সমাধান না করে, তাহলে আমাদের পূর্ববর্তী পোস্টটি পড়ুন কিভাবে উইন্ডোজ 10 ফ্রিজিং এলোমেলোভাবে ঠিক করবেন


  1. উইন্ডোজ 10 বার্ষিকী আপডেটের পরে ওয়েবক্যাম কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 আপডেট হবে না কিভাবে ঠিক করবেন

  3. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 2022 আপডেটের পরে ল্যাপটপ ধীর গতিতে চলছে? এখানে কিভাবে ঠিক করবেন!