কম্পিউটার

ফিক্স:KB3176493 Windows 10 এ ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

উইন্ডোজের সমস্ত সংস্করণের আপডেটগুলি উইন্ডোজের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে কারণ বিভিন্ন বাগ, কর্মক্ষমতা সমস্যা এবং বৈশিষ্ট্য আপগ্রেড এর মাধ্যমে ইনস্টল করা হয়। ছোটখাট বাগ ফিক্স থেকে শুরু করে বড় নিরাপত্তা আপডেট, সবই সম্মিলিতভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে কভার করা হয়। তাই উইন্ডোজ আপডেটের গুরুত্ব অস্বীকার করার উপায় নেই। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে, ব্যবহারকারীরা কোন আপডেটগুলি ইনস্টল করতে হবে তা নিয়ন্ত্রণ করতে পারে কিন্তু Windows 10 হোম সংস্করণের ব্যবহারকারীরা সম্পূর্ণরূপে তা করতে অক্ষম তাই আপনার উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি পরীক্ষা করবে এবং ইনস্টল করবে যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি ভাল জিনিস। Windows 10-এর অন্যান্য সংস্করণে আপনি স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করতে পারেন কিন্তু তারপরও প্রধান নিরাপত্তা আপডেট যেমন KB3176493 আপডেট এখনও ব্যবহারকারী যাই করুক না কেন নিরাপত্তা ব্যবস্থা হিসেবে Windows দ্বারা ইনস্টল করা হবে।

সাধারণত আপডেটগুলি ডাউনলোড করা হয় যখন সেগুলি উপলব্ধ হয় এবং তারপরে উইন্ডোজ দ্বারা ইনস্টল করা হয় এবং তারপরে একটি পুনরায় চালু করা প্রয়োজন যার সময় আপডেটগুলি কনফিগার এবং প্রয়োগ করা হয়। কিন্তু এটা সব সময় হয় না। অনেক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে, Windows 10 Cumulative Update Version 1511 (KB3176493) অনেক ব্যবহারকারীকে বিভিন্ন উপায়ে সমস্যার সৃষ্টি করেছে। কিছুর জন্য এটি স্ক্রিনে প্রদর্শিত 0x80070bc9 এর মতো ত্রুটি দ্বারা অনুসরণ করে ইনস্টল করতে ব্যর্থ হয়। অন্যদের জন্য এটি তাদের উইন্ডোজকে রিবুট লুপে পাঠাবে যখন ক্রমাগত আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়।

কিছু ব্যবহারকারী তাদের সমস্যাটি বেশ কয়েকবার পুনরায় চালু করার পরে এবং এক সপ্তাহ বা তার পরে স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হয়েছে তবে এটি কোনও সমাধান নয়। তো চলুন দেখে নেই সমাধানগুলো। অনেক ব্যবহারকারীর জন্য সমস্যাটি শুধুমাত্র উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করে সমাধান করা হয়েছে যা নির্দেশ করে যে ডাউনলোড করা আপডেটটি দূষিত হয়েছে। অন্যদের জন্য, উইন্ডোজ রেজিস্টারের কারণে ইনস্টলেশন ব্যর্থ হচ্ছিল যা হার্ড ডিস্কে ব্যবহারকারীর অ্যাকাউন্টের পথ ধারণ করেনি। এগুলি ছাড়াও নীচে তালিকাভুক্ত অন্যান্য পদ্ধতি রয়েছে যা এই সমস্যাটি সমাধান করতে পরিচিত। নীচে তালিকাভুক্ত ক্রমানুসারে সেগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করুন

আগেই বলা হয়েছে, দূষিত উইন্ডোজ আপডেট ইনস্টলেশন ফাইল আপডেটটি ইনস্টলেশন ব্যর্থ করতে পারে। উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করতে; ডাউনলোড করুন ClearCache.bat এই লিঙ্ক থেকে ফাইল।

ডান ক্লিক করুন ডাউনলোড করা ফাইলে এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন৷ . নিশ্চিত করুন৷ কোনো UAC সতর্কতা বার্তা। প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন।

ফিক্স:KB3176493 Windows 10 এ ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

একবার ক্যাশে সাফ হয়ে গেলে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2: ক্লিন বুট করার পরে আপডেটগুলি ইনস্টল করুন

কিছু ক্ষেত্রে, পটভূমিতে চলমান তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি আপডেট ইনস্টলেশন প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে দেখা গেছে। একটি ক্লিন বুট আপনাকে অন্য কোনো অ্যাপ্লিকেশন হস্তক্ষেপ ছাড়াই আপনার উইন্ডোজ পরিচালনা করতে দেয় যার সময় আপনি উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে পারেন৷

অনুসরণ করুন৷ আপনার উইন্ডোজ ক্লিন বুট করার জন্য এই লিঙ্কের গাইড।

একবার আপনি ক্লিন বুট অবস্থায় পৌঁছে গেলে, এখনই আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করুন। যদি সমস্যাটি এখনও দেখা যায়, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:উইন্ডোজ রেজিস্ট্রিতে প্রোফাইল ইমেজ পাথ সেট করুন

প্রোফাইল ইমেজ পাথ নামক একটি রেজিস্ট্রি স্ট্রিং মান আপনি উইন্ডোজে ব্যবহার করছেন স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্টের পথ ধারণ করে। স্ট্রিংটির সঠিক মান না থাকলে, এটি এই আপডেটটিকে এর ইনস্টলেশন প্রক্রিয়া ব্যর্থ করতে পারে৷

এটি সংশোধন করতে, প্রথমে আপনাকে আপনার উইন্ডোজে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের অবস্থান জানতে হবে। এটি করতে, টিপুন এবং ধরে রাখুন উইন্ডোজ কী এবং টিপুন উইন্ডোজ এক্সপ্লোরার খুলতে। স্থানীয় ড্রাইভ C:-এ নেভিগেট করুন এবং তারপর ব্যবহারকারীদের কাছে ফোল্ডার অনুমান সি:হল উইন্ডোজ ইনস্টলেশন ড্রাইভ।

আপনি যদি আপনার ব্যবহারকারীর সাথে একটি ফোল্ডার দেখতে পান অ্যাকাউন্ট নাম সেখানে, তারপর এই এটা. সম্পূর্ণ ঠিকানা সহ এটি নোট করুন (যেমন C:\Users\Kevin)।

এখন টিপুন এবং ধরে রাখুন উইন্ডোজ কী এবং R টিপুন রান ডায়ালগ বক্স খুলতে। টাইপ করুনregedit এটিতে এবং এন্টার টিপুন . হ্যাঁ ক্লিক করুন৷ যেকোনো UAC-এ সতর্কতা যে প্রদর্শিত হয়। উইন্ডোজ রেজিস্ট্রি খুলবে।

বাম ফলকে, ডবল ক্লিক করুন HKEY_LOCAL_MACHINE-এ এটি প্রসারিত করতে একইভাবে HKEY_LOCAL_MACHINE -এ নেভিগেট করুন \software\Microsoft\Windows NT\CurrentVersion\ProfileList .

প্রোফাইল তালিকার অধীনে , S-1-5-……..কিছু দীর্ঘ সংখ্যা দিয়ে শুরু হওয়া ফোল্ডারটিতে ক্লিক করুন .

S-1-5-……..কিছু দীর্ঘ সংখ্যা সহ বাম ফলকে নির্বাচিত কী, ProfileImagePath নামের স্ট্রিংটি সনাক্ত করুন ডান ফলকে। এটি সংশোধন করতে এটিতে ডাবল ক্লিক করুন৷

মান এর অধীনে ডেটা , টাইপ সম্পূর্ণ ঠিকানা যা আপনি উপরে উল্লেখ করেছেন। আমাদের ক্ষেত্রে এটি ছিল C:\Users\Kevin. এখন ঠিক আছে ক্লিক করুন এবং পুনঃসূচনা করুন আপনার সিস্টেম।

এখনই আপডেট ইনস্টল করার চেষ্টা করুন। সমস্যাটি অব্যাহত থাকলে, পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:সিস্টেম সংরক্ষিত পার্টিশনকে সক্রিয় পার্টিশন হিসাবে সেট করুন (যদি একাধিক OS ইনস্টল করা থাকে)

আপনি যখন উইন্ডোজ বা অন্য কোনো অপারেটিং সিস্টেম ইনস্টল করেন, তখন আপনার হার্ড ডিস্ক দ্বারা একটি পার্টিশন সক্রিয় চিহ্নিত করা হয় যা বুট পার্টিশনটিকে চিহ্নিত করে। যদি এটি Windows 10 নিজস্ব সিস্টেম সংরক্ষিত পার্টিশন ব্যতীত অন্য কিছুতে সেট করা থাকে তবে এটি কিছু ব্যবহারকারীর সাথে উল্লেখ করা হিসাবে ইনস্টলেশন ব্যর্থ হতে পারে। এটি সাধারণত এমন ব্যবহারকারীদের সাথে ঘটে যাদের একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে।

এটি করতে, টিপুন এবং ধরে রাখুন উইন্ডোজ কী এবং R টিপুন . diskmgmt টাইপ করুন .msc এবং এন্টার টিপুন . হ্যাঁ ক্লিক করুন৷ যেকোনো UAC সতর্কীকরণ বার্তা উপস্থিত হয়।

ডিস্ক ম্যানেজমেন্ট কনসোল এখন খুলবে। নীচের ফলকে, ডিস্ক 0 এর পাশে , ডান ক্লিক করুন পার্টিশনে যার লেবেল আছে “সিস্টেম সংরক্ষিত ” এবং তারপর পার্টিশনকে সক্রিয় হিসেবে চিহ্নিত করুন ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে।

এখন আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং আপডেটটি কোনও সমস্যা ছাড়াই ইনস্টল করা উচিত। যদি তা না হয়, একটি মন্তব্য করুন এবং আমরা আপনার কাছে ফিরে আসব৷


  1. FIX:Windows 10 আপডেট KB4056892 0x800f0845 ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  2. FIX:Windows 10 Update 1803 ইন্সটল করতে ব্যর্থ (সমাধান)

  3. FIX:Windows 10 Update 1809 ইন্সটল করতে ব্যর্থ (সমাধান)

  4. উইন্ডোজ 11/10 ইনস্টল করতে ব্যর্থ হওয়া উইন্ডোজ আপডেট ঠিক করার 9 উপায়