কম্পিউটার

ফিক্স:উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি পরিষেবাটি শুরু করা যায়নি ত্রুটি কোড:0x80070422

Windows Defender হল Windows 7 থেকে শুরু করে Windows অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণের জন্য অন্তর্নির্মিত কম্পিউটার সুরক্ষা অ্যাপ্লিকেশন। যে কারণেই হোক, Windows Defender আপনার কম্পিউটারে অক্ষম করা থাকে এবং সক্রিয়ভাবে এটিকে সুরক্ষিত না করে, তাহলে আপনাকে যা করতে হবে। উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করতে এবং আপনার কম্পিউটারকে আবার সুরক্ষিত করা শুরু করতে উইন্ডোজ ডিফেন্ডার চালু করতে হবে এবং এখনই শুরু করুন এ ক্লিক করুন। বাড়িতে ট্যাব যাইহোক, দুর্ভাগ্যবশত, অনেক Windows 10 ব্যবহারকারী সম্প্রতি রিপোর্ট করা শুরু করেছেন যে তারা যখন এটি করেন, তখন উইন্ডোজ ডিফেন্ডার শুরু হয় না এবং তারা এর পরিবর্তে ত্রুটি কোড 0x80070422 সমন্বিত একটি ত্রুটি বার্তা দেখতে পায়। সম্পূর্ণ ত্রুটি বার্তাটি পড়ে:

"পরিষেবাটি শুরু করা যায়নি৷ পরিষেবাটি শুরু করা যাবে না, কারণ এটি নিষ্ক্রিয় বা এটির সাথে যুক্ত কোনো সক্ষম ডিভাইস নেই।

ফিক্স:উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি পরিষেবাটি শুরু করা যায়নি ত্রুটি কোড:0x80070422

যখন একজন প্রভাবিত ব্যবহারকারী এই ত্রুটি বার্তাটি দেখেন এবং সহায়তা তথ্য এ ক্লিক করেন ডায়ালগের মধ্যে, সমস্যাটির জন্য ত্রুটি কোডটি 0x80070422 ত্রুটি কোড হিসাবে প্রকাশ করা হয়েছে। আপনি যদি কোনো তৃতীয় পক্ষের কম্পিউটার নিরাপত্তা প্রোগ্রাম এবং Windows ডিফেন্ডার ব্যবহার না করেন - হুমকির বিরুদ্ধে আপনার প্রতিরক্ষার শেষ লাইন - শুরু করতে অস্বীকার করে, আপনার কম্পিউটার সম্পূর্ণভাবে অরক্ষিত হয়ে যায় এবং এটি সত্যিই একটি ভয়ানক জিনিস৷

এই সমস্যাটি একটি দূষিত Windows ডিফেন্ডার রেজিস্ট্রি কী বা Windows Defender পরিষেবাটি Windows Defender বা দূষিত Windows উপাদানগুলির সাথে সংঘর্ষে থার্ড-পার্টি কম্পিউটার সিকিউরিটি প্রোগ্রামে নিষ্ক্রিয় হওয়ার কারণে হতে পারে৷ সৌভাগ্যক্রমে, যদিও, এই সমস্যার যতটা সম্ভাব্য সমাধান আছে ঠিক ততটাই কারণ আছে, এবং নিচের কয়েকটি সবচেয়ে কার্যকর হল:

সমাধান 1:একটি SFC স্ক্যান চালান

এই সমস্যাটি উইন্ডোজ উপাদানগুলি দূষিত হওয়ার কারণে হতে পারে এবং সিস্টেমের দুর্নীতির জন্য স্ক্যান করার এবং সমাধান করার চেষ্টা করার সর্বোত্তম উপায় হল একটি SFC স্ক্যান চালানো। একটি এসএফসি স্ক্যান দুর্নীতির জন্য সমস্ত অবিচ্ছেদ্য সিস্টেম ফাইলগুলিকে বিশ্লেষণ করে এবং এটি যে ক্ষতিগ্রস্থ ফাইলগুলি খুঁজে পায় সেগুলি মেরামত করার চেষ্টা করে বা ক্যাশে কপি দিয়ে প্রতিস্থাপন করে। একটি Windows 10 কম্পিউটারে একটি SFC স্ক্যান চালানোর জন্য, এই নির্দেশিকাটি ব্যবহার করুন৷ .

সমাধান 2:যেকোনো এবং সমস্ত তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম আনইনস্টল করুন

থার্ড-পার্টি সিকিউরিটি প্রোগ্রাম (যেমন অ্যান্টিভাইরাস, অ্যান্টি-ম্যালওয়্যার এবং ফায়ারওয়াল প্রোগ্রাম) প্রায়ই উইন্ডোজ ডিফেন্ডারের সাথে সংঘর্ষে লিপ্ত হতে পারে এবং ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে – উদাহরণস্বরূপ এই সমস্যার জন্ম দেয়। আপনার Windows 10 কম্পিউটারে কোনো তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম ইনস্টল থাকলে, আপনাকে অবিলম্বে সেগুলি আনইনস্টল করতে হবে।

উপরন্তু, শুধুমাত্র অ্যাপ্লিকেশন আনইনস্টল যথেষ্ট নয়; আপনাকে যেকোন অবশিষ্ট ফাইল এবং/অথবা অন্যান্য উপাদানগুলি তাদের পিছনে ফেলে পরিত্রাণ পেতে সম্পর্কিত অপসারণ সরঞ্জামগুলি ডাউনলোড এবং চালাতে হবে। এই ক্ষেত্রে, এমনকি যদি আপনার কম্পিউটারে এই মুহূর্তে কোনো থার্ড-পার্টি সিকিউরিটি প্রোগ্রাম ইন্সটল না থাকে কিন্তু অতীতে কোনো ইন্সটল করা থাকে, তাহলে আপনাকে তাদের প্রত্যেকের জন্য রিমুভাল টুল চালাতে হবে পিছনে রেখে যাওয়া এই সমস্যার কারণ হতে পারে।

আপনি এই নির্দেশিকা ব্যবহার করতে পারেন তৃতীয় পক্ষের সুরক্ষা প্রোগ্রামগুলিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে শিখতে এবং তারা যে ফাইল, সেটিংস বা অন্যান্য উপাদানগুলি রেখে যায় তা থেকে পরিত্রাণ পেতে৷

সমাধান 3:স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে উইন্ডোজ ডিফেন্ডার পরিষেবা কনফিগার করুন

এই সমস্যার আরেকটি ব্যাপক কারণ হল যখন আপনি উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করার চেষ্টা করেন তখন উইন্ডোজ ডিফেন্ডার পরিষেবা চালু হয় না। এই ধরনের ক্ষেত্রে, সমাধানটি বেশ সহজ - স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য উইন্ডোজ ডিফেন্ডার পরিষেবা কনফিগার করুন৷

  1. Windows লোগো টিপুন কী +R একটি রান খুলতে
  2. পরিষেবা টাইপ করুন msc রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন পরিষেবা ব্যবস্থাপক চালু করতে .
  3. পরিষেবার তালিকা নিচে স্ক্রোল করুন, উইন্ডোজ ডিফেন্ডার সনাক্ত করুন পরিষেবা এবং এটির বৈশিষ্ট্যগুলি খুলতে ডাবল-ক্লিক করুন .
  4. স্টার্টআপ প্রকার: এর সামনে ড্রপডাউন মেনু খুলুন এবং স্বয়ংক্রিয় -এ ক্লিক করুন এটি নির্বাচন করতে।
  5. প্রয়োগ করুন-এ ক্লিক করুন .
  6. ঠিক আছে এ ক্লিক করুন .
  7. পরিষেবা ব্যবস্থাপক বন্ধ করুন .
  8. পুনরায় শুরু করুন কম্পিউটার।

কম্পিউটার বুট হয়ে গেলে, উইন্ডোজ ডিফেন্ডার চালু করুন এবং এখনই শুরু করুন এ ক্লিক করুন বাড়িতে সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখতে ট্যাব করুন৷

ফিক্স:উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি পরিষেবাটি শুরু করা যায়নি ত্রুটি কোড:0x80070422

সমাধান 4:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে সমস্যার সমাধান করুন

যদি একটি দূষিত Windows ডিফেন্ডার রেজিস্ট্রি কী কারণ হয়ে থাকে যদি আপনার উদাহরণে এই সমস্যাটি হয় তবে সমস্যাযুক্ত রেজিস্ট্রি কী ঠিক করতে আপনাকে যা করতে হবে তা হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন৷ এটি করতে, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী +R একটি রান খুলতে
  2. টাইপ করুন regedit রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর চালু করতে .
  3. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE> সিস্টেম> কারেন্ট কন্ট্রোলসেট> পরিষেবা

  1. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , WinDefend নামের রেজিস্ট্রি কীটিতে ডান-ক্লিক করুন পরিষেবাগুলির অধীনে , এবং অনুমতি…-এ ক্লিক করুন .
  2. অ্যাডভান্সড-এ ক্লিক করুন এবং মালিক -এ নেভিগেট করুন
  3. আপনার অ্যাকাউন্টের নামের উপর ক্লিক করুন এতে মালিক পরিবর্তন করুন: এটি হাইলাইট করতে, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  4. আবার অনুমতি এ ডায়ালগ, প্রশাসকদের -এ ক্লিক করুন গ্রুপ বা ব্যবহারকারীর নাম: এর অধীনে এটি হাইলাইট করতে, অনুমতি দিন -এ ক্লিক করুন৷ সম্পূর্ণ নিয়ন্ত্রণ এর সামনে চেকবক্স প্রশাসকদের জন্য অনুমতি এর অধীনে , প্রয়োগ করুন -এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  5. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , WinDefend -এ ক্লিক করুন রেজিস্ট্রি কী এর বিষয়বস্তু ডান ফলকে প্রদর্শিত হবে।
  6. রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , চিহ্নিত করুন এবং স্টার্ট শিরোনামের রেজিস্ট্রি মানটিতে ডাবল ক্লিক করুন , এর মান ডেটাতে: যা আছে তা প্রতিস্থাপন করুন 2 সহ ক্ষেত্র এবং ঠিক আছে এ ক্লিক করুন .

ফিক্স:উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি পরিষেবাটি শুরু করা যায়নি ত্রুটি কোড:0x80070422

একবার হয়ে গেলে, আপনি রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে পারেন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে উইন্ডোজ ডিফেন্ডার চালু করার চেষ্টা করুন৷

সমাধান 5:স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল করুন

যদি উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত কোনো সমাধানই আপনার জন্য কাজ না করে, তাহলে এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে একমাত্র কার্যকরী বিকল্পটিই আপনার বাকি আছে তা হল স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করা। পরিষ্কার উইন্ডোজ ইনস্টল করা একটি চমত্কার কঠোর পরিমাপের মতো মনে হতে পারে, তবে এটি নিশ্চিত সাফল্যের মূল্য কারণ পরিষ্কার উইন্ডোজ ইনস্টল করা প্রায় সব ক্ষেত্রেই এই সমস্যার সমাধান করতে সক্ষম। ক্লিন ইন্সটল করার আগে আপনি আপনার কম্পিউটারে থাকা মূল্যবান ডেটার ব্যাকআপ নিতে চাইতে পারেন কারণ এই প্রক্রিয়ার ফলে আপনার কম্পিউটারে বর্তমানে থাকা সমস্ত কিছু নষ্ট হয়ে যাবে - ডেটা এবং ফাইল থেকে শুরু করে অ্যাপ্লিকেশন এবং সেটিংস। স্ক্র্যাচ থেকে আপনার কম্পিউটারে Windows 10 ইনস্টল পরিষ্কার করতে, আপনি এই নির্দেশিকা ব্যবহার করতে পারেন


  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x80073afc

  2. ঠিক করুন:উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x800b0100

  3. কিভাবে উইন্ডোজ ত্রুটি 0x80070006 কোড ঠিক করবেন

  4. উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি 0x80070422 পরিষেবাটি শুরু করা যায়নি ঠিক করুন