কম্পিউটার

ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার

অনেক ব্যবহারকারী রেডডিট এবং অন্যান্য উইন্ডোজ ফোরামে ntoskrnl.exe-এর সাথে সম্পর্কিত মেমরি লিক সম্পর্কে অভিযোগ করেছেন। এই ব্যবহারকারীরা এই সিস্টেম ফাইল দ্বারা আনা বা এর সাথে সম্পর্কিত বিস্তৃত RAM এবং CPU ব্যবহারের রিপোর্ট করেছেন। যাদের চরম ক্ষেত্রে আছে তারা বলেছেন যে তারা মেমরি ডাম্পের মাধ্যমে BSODs (ব্লু স্ক্রিন অফ ডেথ) অনুভব করেছেন।

এই নিবন্ধটি আপনাকে জানাবে কিভাবে Windows এ মেমরি ম্যানেজমেন্ট কাজ করে এবং কি ntoskrnl.exe হয় এবং এটা কি করে। তারপরে আমরা আপনাকে কারণ দিব কেন ntoskrnl.exe অনেক মেমরি স্পেস খরচ করে এবং এর প্রতিকার।

Ntoskrnl.exe কি এবং এটি কি করে?

উইন্ডোজ 10 একটি বড় অপারেটিং সিস্টেম, কিন্তু এটি কিভাবে মেমরি অপারেশনগুলি এত ভালভাবে পরিচালনা করে? এটি ntoskrnl.exe -এর কাছে পাওনা হতে পারে মেমরি হ্যান্ডলার। Ntoskrnl.exe (Windows NT অপারেটিং সিস্টেম কার্নেল-এর জন্য সংক্ষিপ্ত ) অন্যথায় কার্নেল চিত্র নামে পরিচিত , একটি সিস্টেম অ্যাপ্লিকেশন ফাইল যা Windows NT কার্নেল স্পেসের কার্নেল এবং এক্সিকিউটিভ লেয়ার প্রদান করে এবং বিভিন্ন সিস্টেম পরিষেবা যেমন হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন, প্রক্রিয়া এবং মেমরি ম্যানেজমেন্ট এর জন্য দায়ী। , এইভাবে এটি সিস্টেমের একটি মৌলিক অংশ করে তোলে। এতে ক্যাশে ম্যানেজার, এক্সিকিউটিভ, কার্নেল, নিরাপত্তা রেফারেন্স মনিটর, মেমরি ম্যানেজার রয়েছে , এবং শিডিউলার .

তাই Ntoskrnl.exe যেমন একটি সুরক্ষিত সিস্টেম ফাইল. সিস্টেম সুরক্ষা মানে এটি সহজে মুছে ফেলা বা দূষিত হবে না।

এভাবেই মেমরি ম্যানেজমেন্ট কাজ করে। প্রোগ্রামটির সাথে মেমরিতে (RAM) একটি টাস্ক লোড করা হয় যা এই কাজটি কার্যকর করবে। এই আনা অংশ. সিপিইউ এটিকে ডিকোড করে, কাজটি সম্পাদন করে এবং ফলাফলগুলি মেমরিতে রেকর্ড করে যা পরে লোড করা প্রোগ্রাম দ্বারা ডিস্কে রেকর্ড করা যেতে পারে। এক্সিকিউশন অংশে জিপিইউ, সিপিইউ, ডিস্ক স্পেস (রম বা এইচডিডি, এসএসডি ইত্যাদি), নেটওয়ার্ক ডিভাইস এবং কার্য সম্পাদনের উপর নির্ভর করে আরও অনেক ডিভাইস সহ বেশ কয়েকটি ডিভাইসে অ্যাক্সেস থাকবে। প্রোগ্রামটি বন্ধ হয়ে গেলে, এটি প্রক্রিয়াকরণ করা ডেটা সহ মেমরি (RAM) থেকে আনলোড করা হয়। স্থানটি এখন অন্যান্য কাজের জন্য খালি করা হয়েছে৷

যে কারণে Ntoskrnl.exe প্রচুর ডিস্ক স্পেস, মেমরি এবং CPU খরচ করে

যদি ntoskrnl.exe মেমরি পরিচালনা করে, তাহলে কেন এটি সমস্ত মেমরি এবং পুরো প্রচুর CPU গ্রাস করে? কেন এটি ঘটে তার পরিচিত কারণগুলি এখানে রয়েছে। গুরুতর ক্ষেত্রে সাধারণত হার্ডওয়্যার এবং ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট মেমরি ফাঁসের কারণে ঘটে।

Windows 10 এ নতুন সংকুচিত মেমরি

কি Windows 7 এত দ্রুত করে তোলে? উত্তরটি নতুন ntoskrnl.exe -এ রয়েছে বৈশিষ্ট্য অত্যধিক মেমরি খরচ অন্যান্য অপারেটিং সিস্টেমের বিপরীতে উইন্ডোজ 10 এ নির্মিত হয়েছিল। মাইক্রোসফ্ট উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে এটি বেশ কয়েকটি ব্যাখ্যা করেছে৷

উইন্ডোজ 10 বিল্ড 10525 প্রকাশের পর, মাইক্রোসফ্টের কাছে এটি বলার ছিল:উইন্ডোজ 10-এ, আমরা মেমরি ম্যানেজারে একটি কম্প্রেশন স্টোর নামে একটি নতুন ধারণা যুক্ত করেছি, যা সংকুচিত পৃষ্ঠাগুলির একটি ইন-মেমরি সংগ্রহ। এর মানে হল মেমরি ম্যানেজার যখন মেমরির চাপ অনুভব করে, তখন এটি অব্যবহৃত পৃষ্ঠাগুলিকে ডিস্কে লেখার পরিবর্তে সংকুচিত করবে। এটি প্রতি প্রক্রিয়ায় ব্যবহৃত মেমরির পরিমাণ হ্রাস করে, যা Windows 10-কে এক সময়ে শারীরিক মেমরিতে আরও অ্যাপ্লিকেশন বজায় রাখার অনুমতি দেয়। এটি Windows 10 জুড়ে আরও ভাল প্রতিক্রিয়া প্রদান করতে সহায়তা করে৷ কম্প্রেশন স্টোরটি সিস্টেম প্রক্রিয়ার কার্যকারী সেটে থাকে৷ যেহেতু সিস্টেম প্রসেস স্টোরটিকে মেমরিতে ধারণ করে, তাই যখন মেমরি অন্যান্য প্রসেসের জন্য উপলব্ধ করা হয় ঠিক তখনই এর ওয়ার্কিং সেট বড় হয়। এটি টাস্ক ম্যানেজারে দৃশ্যমান এবং কারণ সিস্টেম প্রক্রিয়াটি আগের রিলিজের চেয়ে বেশি মেমরি গ্রাস করছে .

বৃহৎ মেমরি ব্যবহার তাই এমন কিছু যা করার জন্য Windows 10 তৈরি করা হয়েছে কিন্তু কখনও কখনও এটিকে মেমরি লিক হিসাবে ভুল করা যেতে পারে। উইন্ডোজ 10, গতির বিনিময়ে স্মৃতি বিসর্জন দেয়। আপনার HDD-এ পৃষ্ঠাগুলি লেখার পরিবর্তে, এটি RAM-এর পৃষ্ঠাগুলিকে সংকুচিত করে। এটি Windows 10 কে দ্রুত করে পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় কারণ কম্পিউটারের RAM থেকে সংকুচিত ডেটা পড়া HDD থেকে পড়ার পরে RAM এ লোড হওয়ার চেয়ে দ্রুত। উইন্ডোজ এটি গ্রহণ করার আগে এটি ইতিমধ্যেই লিনাক্স অপারেটিং সিস্টেমের অংশ ছিল। আপনি যত বেশি অ্যাপ্লিকেশন খুলবেন, তত বেশি মেমরি ব্যবহার করা হবে। এর মানে হল CPU ব্যবহার বেড়ে যাবে।

খারাপ বা পুরানো ডিভাইস ড্রাইভার

ডিভাইসের সাথে এবং থেকে যোগাযোগ করার সময় যেমন নেটওয়ার্ক কার্ড, কীবোর্ড, এবং অন্যান্য গ্রাফিক কার্ড, ntoskrnl.exe ডিভাইস ড্রাইভারের মাধ্যমে ডেটা পাঠায় এবং গ্রহণ করে। প্রাপ্ত ডেটা তারপর RAM-তে লেখা হয় এবং সম্পাদনের জন্য অপেক্ষা করে।

ত্রুটিপূর্ণ ডিভাইস ড্রাইভারের ক্ষেত্রে, ড্রাইভাররা ক্রমাগত ntoskrnl.exe -এ ডেটা পাঠাতে পারে। মেমরি হ্যান্ডলার এবং মেমরি লিক হিসাবে নিজেকে প্রকাশ করে। খারাপ ড্রাইভার ntoskrnl.exe-এর মালিকানাধীন মেমরি স্পেসে ডেটা লিখতে পারে। এই ডেটা ক্রমাগত মেমরিতে লেখা হয় তাই র‍্যামকে স্তূপ করা এবং পূরণ করা। এই সমস্ত ডেটা পরিচালনা করার জন্য এটি আরও CPU ব্যবহারের জন্য কল করে৷ উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির জন্য যেখানে ntoskrnl.exe পৃষ্ঠাগুলির জন্য ডিস্ক স্পেস ব্যবহার করা হয়েছে, এর অর্থ হল আপনার ডিস্কের স্থান খুব দ্রুত পূরণ হবে৷

এই সমস্যাটি ব্যবহারকারীদের জন্য খুবই সাধারণ যারা তাদের অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7 বা 8.1 থেকে উইন্ডোজ 10 এ আপডেট করেছেন। ড্রাইভারগুলি উইন্ডোজ 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে, তাই মেমরি লিক হতে পারে। পুরানো "কিলার নেটওয়ার্ক ড্রাইভার" উইন্ডোজ 10 এ মেমরি লিক হওয়ার একটি কারণ বলে রিপোর্ট করা হয়েছে৷

ম্যালওয়্যার এবং ভাইরাস

অনলাইনে বিতরণ করা শেয়ারওয়্যার এবং ফ্রিওয়্যার থেকে সতর্ক থাকুন। তারা ইচ্ছাকৃতভাবে নিজেদেরকে ntoskrnl.exe -এ এম্বেড করতে পারে সিস্টেম ফাইল বা এই ফাইলের ফাংশন হাইজ্যাক করে যা মেমরি লিক করে। এটি তাদের এক্সিকিউটেবল রেজিস্ট্রিও পরিবর্তন করতে পারে। এর মানে হল ntoskrnl.exe প্রত্যাশিত হিসাবে কাজ অবিরত না. যেহেতু ম্যালওয়্যার আপনার কম্পিউটারের ক্ষতি করার উদ্দেশ্যে করা হয়েছে, তাই এটি RAM-তে ডেটা স্ট্রিম করার অনুমতি দেবে কিন্তু কিছু বের করার অনুমতি দেবে না। ভাইরাসটি ntoskrnl.exe-এর মালিকানাধীন মেমরি স্পেসে সক্রিয়ভাবে লিখতেও পারে। এটি আপনার মেমরি পূরণ করে এবং প্রচুর CPU ব্যবহারের দিকে নিয়ে যায়। HDD তে সংরক্ষিত পৃষ্ঠাগুলি আপনার সঞ্চয়স্থান পূরণ করতে পারে৷

যখন ntoskrnl.exe শনাক্ত করে যে মেমরিতে অনেক কিছু আছে এবং ভিতরে যেতে পারে এমন আর কিছুই নেই, "এটি আতঙ্কিত হয়।" পরিস্থিতি উদ্ধার করার জন্য, এটি স্মৃতি নষ্ট করে দেয় অন্যান্য সমস্ত উইন্ডোজ ফাইলের সাথে। ফলাফল একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD)। একই জিনিস ঘটে যখন এটি সনাক্ত করে যে কিছু ক্রমাগত তার মেমরির স্থান লঙ্ঘন করছে৷

অতিরিক্ত ক্রিয়াকলাপের কারণে সিপিইউ অতিরিক্ত গরম হওয়ার কারণে হঠাৎ সিস্টেম শাটডাউন হতে পারে। সিপিইউকে ভাজা থেকে রোধ করার জন্য, কম্পিউটারটি বন্ধ হয়ে যায় যাতে এটি ঠান্ডা হতে পারে।

দুষ্ট Ntoskrnl.exe সিস্টেম ফাইল

Ntoskrnl.exe একটি ভাল-সুরক্ষিত সিস্টেম ফাইল যা খুব কমই চূর্ণ বা দূষিত হয়। যাইহোক, যদি এটি দুর্নীতিগ্রস্ত হয়, ntoskrnl.exe ত্রুটিপূর্ণ হবে এবং RAM এ কী এবং কখন লিখতে হবে বা কী এবং কখন RAM স্পেস খালি করতে হবে তা জানি না। এটি ডেটা এবং মেমরি পৃষ্ঠাগুলিকে একত্রিত করতে পারে যা CPU এই মেমরি স্পেস পরিচালনা করতে অতিরিক্ত কঠোর পরিশ্রম করে। আপনার HDD একই কারণে পূরণ হতে পারে।

উইন্ডোজ 10-এ ntoskrnl.exe-এর কারণে অতিরিক্ত মেমরির ব্যবহার কীভাবে ঠিক করবেন

আপনি যদি হঠাৎ মেমরি ফাঁস অনুভব করা শুরু করেন তবে আপনি ম্যালওয়্যার বা ভাইরাসের শিকার হতে পারেন। উইন্ডোজ আপডেট বা নতুন ডিভাইস ইনস্টল করার পরে আপনার মেমরি লিক শুরু হলে, এটি খারাপ বা পুরানো ডিভাইস ড্রাইভারের কারণে হতে পারে।

এখানে ntoskrnl.exe -এর কিছু সংশোধন রয়েছে প্রচুর মেমরি স্পেস খরচ করে।

বিকৃত সিস্টেম ফাইল মেরামত করুন

এখানে থেকে স্ক্যান এবং নষ্ট এবং হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে Restoro ডাউনলোড করুন এবং চালান , একবার হয়ে গেলে নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যান। নীচের সমাধানগুলির সাথে এগিয়ে যাওয়ার আগে সমস্ত সিস্টেম ফাইলগুলি অক্ষত এবং দূষিত নয় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

পদ্ধতি 1:আপনার ড্রাইভার আপডেট করুন

এটি লক্ষ করা উচিত যে উইন্ডোজ 10 আপডেট করার পরে, গ্রাফিক্স এবং নেটওয়ার্ক ড্রাইভারগুলি আপনার মেমরি ফাঁসের কারণের জন্য প্রথম বাজি হতে পারে। এটি "কিলার নেটওয়ার্ক ড্রাইভার" ব্যবহার করে পিসিগুলিতে সাধারণ। আপনার ড্রাইভার আপডেট করতে:

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন . hdwwiz টাইপ করুন .cpl  এবং ঠিক আছে ক্লিক করুন
  2. ড্রাইভার -এ যান ট্যাব এবং “আপডেট ড্রাইভার”-এ ক্লিক করুন
  3. ইন্টারনেট থেকে আপডেট হওয়া ড্রাইভার খুঁজে পেতে এবং ইনস্টল করতে স্বয়ংক্রিয় বিকল্পটি নির্বাচন করুন
  4. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি

ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার

পদ্ধতি 2:আপনার সিস্টেম স্ক্যান করতে অ্যান্টিম্যালওয়্যার এবং অ্যান্টিস্পাইওয়্যার অ্যাপ্লিকেশন চালান

আপনার পিসিতে ম্যালওয়্যার স্ক্যানার থাকা একটি ভাল অভ্যাস। এখানে একটি ভাল কাজ করে এবং সুপারিশ করা হয়৷

  1. Spybot ডাউনলোড করুন এখান থেকে অথবা Malwarebytes এখান থেকে .
  2. ইনস্টল করুন সফ্টওয়্যার এবং একটি স্ক্যান চালান
  3. ঠিক করুন সমস্ত উদ্ভূত সমস্যা
  4. পুনরায় শুরু করুন৷ আপনার কম্পিউটার

পদ্ধতি 3:রানটাইম ব্রোকার নিষ্ক্রিয় করুন

Reddit-এ সাম্প্রতিক আলোচনাগুলি দৃঢ়ভাবে পরামর্শ দেয় যে রানটাইম ব্রোকার হল একটি সিস্টেম প্রক্রিয়া যা প্রায়শই CPU চক্রের একটি বড় অংশ গ্রাস করে, এর দুর্বল মেমরি অপ্টিমাইজেশনের কারণে। এটি উচ্চ সিপিইউ ব্যবহার এবং মেমরি লিক সৃষ্টি করে।

আপনি এর দ্বারা রানটাইম ব্রোকার নিষ্ক্রিয় করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান এবং সেটিংস খুলুন অ্যাপ
  2. খুলুন সিস্টেম> বিজ্ঞপ্তি এবং ক্রিয়া
  3. অপশনটি অনির্বাচন করুন "Windows সম্পর্কে টিপস দেখান" বা "Windows ব্যবহার করার সাথে সাথে টিপস, কৌশল এবং পরামর্শ পান"
  4. আপনার পিসি রিস্টার্ট করুন

ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার

বিকল্পভাবে:

  1. নোটপ্যাড খুলুন
  2. নোটপ্যাডে এই কীগুলো কপি করে পেস্ট করুন

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর সংস্করণ 5.00

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Services\TimeBroker] “স্টার্ট”=dword:00000003

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet001\Services\SysMain] “DisplayName”=”Superfetch” “Start”=dword:00000003

  1. ফাইলে যান এবং তারপর এভাবে সংরক্ষণ করুন
  2. এটিকে যেটি_নাম_আপনি_বাছাই করুন হিসেবে সংরক্ষণ করুন .reg
  3. ফাইল চালান একজন প্রশাসক হিসাবে এবং রেজিস্ট্রি পরিবর্তনগুলি স্বীকার/নিশ্চিত করুন
  4. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি

পদ্ধতি 4:রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করা

কিছু নির্দিষ্ট সেটিংস রয়েছে যা রেজিস্ট্রিতে আরও ভাল পারফরম্যান্স প্রদানের জন্য সম্পাদনা করা যেতে পারে। রেজিস্ট্রি কনফিগারেশন সামঞ্জস্য করার জন্য:

  1. টিপুনউইন্ডোজ ” + “R একই সাথে কী।
  2. টাইপregedit-এ ” এবং “enter” টিপুন . ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার
  3. নেভিগেট করুন নিম্নলিখিত ঠিকানায়
    HKEY_LOCAL_MACHINE>SYSTEM>CurrentControlSet>Control>Session Manager>Memory Management
  4. ডাবল ক্লিক করুনক্লিয়ার পেজ ফাইল শাটডাউন-এ ” রেজিস্ট্রি ডান ফলকে। ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার
  5. পরিবর্তন করুনমান ডেটা ” থেকে “1 ” এবং ক্লিক করুনঠিক আছে-এ " ঠিক করুন:Windows 10 এ Ntoskrnl.exe দ্বারা উচ্চ CPU বা ডিস্কের ব্যবহার
  6. পুনরায় শুরু করুন৷ আপনার কম্পিউটার এবং চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সর্বদা আপনার অ্যান্টিম্যালওয়্যার এবং অ্যান্টিস্পাইওয়্যার আপ টু ডেট রাখুন। নিয়মিত ডিভাইস ড্রাইভার আপডেটের জন্য চেক করুন. সমস্যাগুলি সমাধান করতে এবং কার্যকারিতা উন্নত করতে ডিভাইসটি ক্রমাগত তাদের ড্রাইভার সংজ্ঞা আপডেট করে। যদি উপরের কোনটি আপনার জন্য কাজ না করে তাহলে সিস্টেম এবং সংকুচিত মেমরি-এ প্রস্তাবিত পদক্ষেপগুলি চেষ্টা করে দেখতে হবে


  1. Ntoskrnl.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন

  2. Ntoskrnl.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  3. Windows 10-এ WaasMedicSVC.exe উচ্চ ডিস্কের ব্যবহার ঠিক করুন

  4. Windows 10 এ Sedlauncher.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন