কম্পিউটার

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই

দুর্ভাগ্যবশত, উইন্ডোজ 10 ব্যবহারকারীরা তাদের কম্পিউটারের জন্য সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে একটি সাধারণ সমস্যা অনুভব করে যেখানে তারা যখনই ইন্টারনেটের সাথে সংযোগ করার চেষ্টা করে বা ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করে তখন তাদের স্ক্রীনে "কোনও ইন্টারনেট সংযোগ নেই" বলে একটি ত্রুটি বার্তা দেখতে পায়। উপায় আজকের দিনে এবং যুগে, কম্পিউটারগুলি তাদের কার্যকারিতা এবং ব্যবহারিকতার অর্ধেক ব্যবহার করে যদি তাদের একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ না থাকে – এটি আপনার Windows 10 কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে না পারাকে একটি উল্লেখযোগ্য সমস্যা করে তোলে৷

সৌভাগ্যক্রমে, যদিও, মাইক্রোসফ্ট এই সমস্যা সম্পর্কে সচেতন, এর অস্তিত্ব স্বীকার করেছে এবং এটির একটি স্থায়ী সমাধানের জন্য কাজ করছে বলে মনে করা হয়। এই সমস্যা সম্পর্কে মাইক্রোসফট যা বলেছিল তা নিম্নরূপ:

আমরা প্রতিবেদনগুলি খতিয়ে দেখছি যে কিছু গ্রাহক ইন্টারনেটে সংযোগ করতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন৷ আমরা গ্রাহকদের তাদের পিসি রিস্টার্ট করার পরামর্শ দিই, এবং প্রয়োজনে Microsoft-এর অফিসিয়াল নেটওয়ার্ক ট্রাবলশুটিং পৃষ্ঠাতে যান পুনঃসূচনা করতে, টাস্কবার থেকে স্টার্ট বোতামটি নির্বাচন করুন, পাওয়ার বোতামে ক্লিক করুন এবং পুনরায় চালু করুন (শাট ডাউন নয়) নির্বাচন করুন।

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই

এই সমস্যাটি সম্পর্কে বর্তমান ঐক্যমত হল যে অপরাধী সাধারণত একটি DHCP (ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল) বাগ যা Windows 10 অপারেটিং সিস্টেমকে প্রভাবিত করে। এই বিষয়ে মাইক্রোসফ্টের অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, এই সমস্যা দ্বারা প্রভাবিত একটি কম্পিউটার পুনরায় চালু করা প্রায়শই জিনিসগুলিকে সোজা করে দেয়। যাইহোক, আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন এবং আপনার কম্পিউটার রিস্টার্ট করা কাজ না করে, তাহলে নিম্নলিখিতগুলি সবচেয়ে কার্যকর সমাধান যা আপনি চেষ্টা করে সমস্যাটি সমাধান করতে ব্যবহার করতে পারেন:

পদ্ধতি 1:যেকোনো এবং সমস্ত তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস, অ্যান্টিম্যালওয়্যার এবং ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনগুলি কখনও কখনও ইন্টারনেট অ্যাক্সেসে হস্তক্ষেপ করতে পারে, বিশেষত উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার পরে। যদি একটি তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম একটি কারণ হয় যে আপনি এই সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাহলে আপনার কম্পিউটারে ইনস্টল করা যেকোনো এবং সমস্ত তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রামগুলিকে অক্ষম করুন (বা আরও ভালভাবে আনইনস্টল করুন)। একবার এটি হয়ে গেলে, ফিক্সটি কাজ করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনি যদি আপনার কম্পিউটারে ইনস্টল করা একটি তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম আনইনস্টল করতে চান কিন্তু কীভাবে তা করতে হয় তা জানেন না, তাহলে এই নির্দেশিকা ব্যবহার করুন .

পদ্ধতি 2:কম্পিউটারের Winsock ক্যাটালগ এবং ইন্টারনেট প্রোটোকল সেটিংস রিসেট করুন

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন বোতাম বা Windows লোগো টিপুন কী + X WinX মেনু খুলতে , এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে যে প্রশাসনিক বিশেষাধিকার আছে. বিকল্পভাবে, আপনি স্টার্ট মেনু খুলে একই ফলাফল পেতে পারেন , “cmd অনুসন্ধান করা হচ্ছে ”, cmd, শীর্ষক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন .
  2. একের পর এক, নিম্নোক্ত কমান্ডগুলি উন্নত কমান্ড প্রম্পটে টাইপ করুন , Enter টিপে প্রতিটিতে টাইপ করার পরে এবং পরবর্তীতে টাইপ করার আগে একটি কমান্ড সম্পূর্ণরূপে কার্যকর হওয়ার জন্য অপেক্ষা করুন:

netsh winsock রিসেট ক্যাটালগ
netsh int ipv4 reset reset.log

  1. সকল কমান্ড সফলভাবে কার্যকর করা হলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  2. পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. কম্পিউটার বুট হয়ে গেলে, সমস্যাটি টিকে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই

পদ্ধতি 3:আপনার কম্পিউটারের TCP/IP স্ট্যাক রিসেট করুন এবং এর IP ঠিকানা পুনর্নবীকরণ করুন

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন বোতাম বা Windows লোগো টিপুন কী + X WinX মেনু খুলতে , এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে যে প্রশাসনিক বিশেষাধিকার আছে. বিকল্পভাবে, আপনি স্টার্ট মেনু খুলে একই ফলাফল পেতে পারেন , “cmd অনুসন্ধান করা হচ্ছে ”, cmd শীর্ষক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন .
  2. একের পর এক, নিম্নোক্ত কমান্ডগুলি উন্নত কমান্ড প্রম্পটে টাইপ করুন , Enter টিপে প্রতিটিতে টাইপ করার পরে এবং পরবর্তীতে টাইপ করার আগে একটি কমান্ড সম্পূর্ণরূপে কার্যকর হওয়ার জন্য অপেক্ষা করুন:

netsh winsock reset
netsh int ip reset
ipconfig /release
ipconfig /flushdns
ipconfig /রিনিউ

  1. সকল কমান্ড সফলভাবে কার্যকর করা হলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  2. পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. কম্পিউটার বুট হয়ে গেলে, ফিক্স কাজ করেছে কিনা তা দেখতে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন।

পদ্ধতি 4:নিশ্চিত করুন যে DHCP চালু আছে

আপনি হয়তো এই সমস্যায় ভুগছেন কারণ DHCP কোনো কারণে আপনার নেটওয়ার্কের জন্য বন্ধ করা হয়েছে। DHCP সক্রিয় এবং চলমান আছে তা নিশ্চিত করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার ইন্টারনেট সংযোগ নির্ণয়/সমস্যা সমাধান করা।

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন . ncpa.cpl  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  2. যে ইন্টারনেট সংযোগ দিয়ে ইন্টারনেট অ্যাক্সেস করতে আপনার সমস্যা হচ্ছে তার উপর ডান-ক্লিক করুন এবং নির্ণয় করুন-এ ক্লিক করুন .
  3. কমপিউটারটি নির্ণয় চালানোর জন্য অপেক্ষা করুন – এই প্রক্রিয়া চলাকালীন, DHCP অক্ষম থাকলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই

নির্ণয় সম্পূর্ণ হয়ে গেলে, ইন্টারনেটে আপনার অ্যাক্সেস পুনরুদ্ধার করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 5:সক্রিয় অনুসন্ধান নিষ্ক্রিয় করা

কখনও কখনও আপনার ইন্টারনেটের সক্রিয় অনুসন্ধান অপরাধী হতে পারে। একটি রেজিস্ট্রি টুইক রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন যা অ্যাকটিভ প্রোবিংকে নিষ্ক্রিয় করবে আপনার ইন্টারনেট অ্যাডাপ্টরের। এই টুইকটি সম্ভাব্যভাবে "কোনও ইন্টারনেট সংযোগ নেই" ঠিক করতে পারে৷ আপনার জন্য সমস্যা। আমি একটি কমান্ড তৈরি করেছি যাতে আপনি বিভিন্ন রেজিস্ট্রি সেটিংসের সাথে গোলমাল না করে সহজেই সক্রিয় অনুসন্ধান বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

সক্রিয় অনুসন্ধান নিষ্ক্রিয় করতে , নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

    1. আপনার স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং চাপুন “Windows Powershell (Admin)”
    2. নিম্নলিখিত কমান্ড রাখুন এবং এন্টার টিপুন।
      REG ADD HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\NlaSvc\Parameters\Internet /v EnableActiveProbing /t REG_DWORD /d 0 /f
      ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই
    3. সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

পদ্ধতি 6:আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু খুলতে বোতাম , এবং ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন WinX মেনুতে .
  2. ডিভাইস ম্যানেজারে , নেটওয়ার্ক অ্যাডাপ্টার -এ ডাবল-ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য বিভাগ।
  3. নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি সনাক্ত করুন যা আপনার কম্পিউটার বর্তমানে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের অধীনে ব্যবহার করছে বিভাগে, এটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার... এ ক্লিক করুন .
  4. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন , এবং অনুসন্ধান পরিচালনা করার জন্য উইন্ডোজের জন্য অপেক্ষা করুন।
  5. যদি Windows আপনার কম্পিউটারের নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য নতুন ড্রাইভার খুঁজে পায়, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হয়ে যাবে৷ যদি Windows নতুন ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করে, পুনরায় চালু করুন আপনার কম্পিউটার একবার হয়ে গেলে এবং এটি বুট হয়ে গেলে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। যদি উইন্ডোজ কোনো আপডেটেড ড্রাইভার সফ্টওয়্যার খুঁজে না পায়, তাহলে একটি ভিন্ন সমাধান চেষ্টা করুন৷

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই

পদ্ধতি 7:আপনার কম্পিউটারের নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় ইনস্টল করুন

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু খুলতে বোতাম , এবং ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন WinX মেনুতে .
  2. ডিভাইস ম্যানেজারে , নেটওয়ার্ক অ্যাডাপ্টার -এ ডাবল-ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য বিভাগ।
  3. নেটওয়ার্ক অ্যাডাপ্টারের অধীনে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি সনাক্ত করুন বিভাগে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  4. সক্ষম করুনএই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বিকল্পটির পাশে চেকবক্সটি চেক করে, এবং তারপরে ঠিক আছে এ ক্লিক করুন .
  5. নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং এর ড্রাইভার সফ্টওয়্যার সম্পূর্ণরূপে আনইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  6. নেটওয়ার্ক অ্যাডাপ্টার আনইনস্টল হয়ে গেলে, পুনরায় চালু করুন তোমার কম্পিউটার. কম্পিউটার বুট হয়ে গেলে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং এর ড্রাইভারগুলি সনাক্ত করবে এবং পুনরায় ইনস্টল করবে। আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং এর ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনি পরীক্ষা করতে পারেন৷

ঠিক করুন:Windows 10-এ কোনো ইন্টারনেট সংযোগ নেই


  1. Windows 10-এ Internet Explorer-এ অনুপস্থিত পছন্দগুলি ঠিক করুন

  2. Windows 10-এ IPv6 কানেক্টিভিটি নো ইন্টারনেট অ্যাক্সেস ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

  4. Windows 10, 8.1 এবং 7 এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন