কম্পিউটার

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন :  আজকের ডিজিটাল বিশ্বে সবকিছুই ইন্টারনেটের সাথে যুক্ত এবং আপনি সহজেই ইন্টারনেট ব্যবহার করে আপনার বিল পরিশোধ, রিচার্জ, কেনাকাটা, যোগাযোগ ইত্যাদি করতে পারেন। প্রকৃতপক্ষে, আজ মানুষ অনলাইনে সবকিছু করার চেষ্টা করে কারণ এটি আপনার বাড়ি ছাড়াই সমস্ত কাজ করা সম্ভব হয়েছে। কিন্তু, উপরের সমস্ত কাজ সম্পাদন করতে আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে।

ইন্টারনেট:৷ ইন্টারনেট হল আন্তঃসংযুক্ত কম্পিউটার নেটওয়ার্কের বিশ্বব্যাপী সিস্টেম যা বিশ্বব্যাপী ডিভাইসগুলিকে লিঙ্ক করতে ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে। এটি নেটওয়ার্কের নেটওয়ার্ক হিসাবে পরিচিত। এটি তথ্য এবং পরিষেবার একটি বিশাল পরিসীমা বহন করে। এটি ইলেকট্রনিক, ওয়্যারলেস এবং অপটিক্যাল নেটওয়ার্কিং প্রযুক্তির দ্বারা সংযুক্ত স্থানীয় থেকে বিশ্বব্যাপী পরিধির একটি নেটওয়ার্ক৷

এখন যেমন আপনি জানেন যে ইন্টারনেট হল একটি বিস্তৃত নেটওয়ার্ক যা সহজেই অনেক কাজ সম্পাদন করতে সাহায্য করে, কিন্তু এখানে একটি বিষয় যা গুরুত্বপূর্ণ তা হল ইন্টারনেটের গতি৷ উদাহরণস্বরূপ, এমন একটি পরিস্থিতি কল্পনা করুন যেখানে আপনি আপনার কার্ড ব্যবহার করে একটি অনলাইন পরিষেবার জন্য অর্থপ্রদান করছেন, আপনার ফোনে প্রাপ্ত ওটিপিটি প্রবেশ করানো প্রয়োজন এমন পরিষেবার জন্য সফলভাবে অর্থপ্রদান করার জন্য কিন্তু এখানে সমস্যা হল যদি আপনার ইন্টারনেট সংযোগের চেয়ে ধীর গতির ইন্টারনেট সংযোগ থাকে। ওটিপি আপনার ফোনে আসবে কিন্তু আপনি সেই পৃষ্ঠাটি দেখতে পারবেন না যেখানে আপনি ওটিপি প্রবেশ করতে পারবেন। সুতরাং, একটি ভাল এবং দ্রুত ইন্টারনেট সংযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করার চেষ্টা করেন এবং উপরের যেকোনও সমস্যা দেখা দেয় তাহলে 90% ক্ষেত্রে সমস্যাটি আপনার রাউটার সফ্টওয়্যার বা হার্ডওয়্যার বা আপনার পিসি সেটিংসে হয়৷ তাই, আপনার ISP-এর কাছে অভিযোগ নথিভুক্ত করার আগে প্রথমে আপনার Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করা উচিত এবং যদি সমস্যাটি এখনও থেকে যায় তবে শুধুমাত্র আপনাকে সমস্যাটির বিষয়ে আপনার ISP-এর সাথে যোগাযোগ করা উচিত।

এখন আসল সমস্যা সমাধানে আসছি, এমন অনেক পদ্ধতি বা সমাধান রয়েছে যা আপনি ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন এবং যেহেতু আমরা সঠিক সমস্যাটি জানি না তাই আপনাকে পরামর্শ দেওয়া হচ্ছে আপনি সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত প্রতিটি পদ্ধতি সাবধানে অনুসরণ করুন। এখন আপনার যদি ইন্টারনেট সংযোগের সমস্যা থাকে তবে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার রাউটার বা মডেমের কোনো শারীরিক ক্ষতির জন্য পরীক্ষা করা উচিত তারপর কোনো আলগা তার বা সংযোগ সমস্যা আছে কিনা তা পরীক্ষা করা উচিত। আপনার বন্ধুর বাড়িতে পরীক্ষা করে রাউটার বা মডেম কাজ করছে কিনা তা যাচাই করুন এবং একবার আপনি নিশ্চিত করেছেন যে মোডেম বা রাউটার ঠিক কাজ করছে, তারপরই আপনার শেষ পর্যন্ত যেকোন সমস্যা সমাধান করা শুরু করা উচিত।

Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

কোনও সময় নষ্ট না করে, ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের জন্য সরাসরি বিভিন্ন পদ্ধতিতে ডুব দেওয়া যাক:

পদ্ধতি 1:অন্য ডিভাইস বা ওয়েবসাইট ব্যবহার করে দেখুন

প্রথমত, একই রাউটার বা মডেমের সাথে সংযুক্ত আপনার অন্যান্য ডিভাইস যেমন মোবাইল, ট্যাবলেট ইত্যাদিতে ইন্টারনেট কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷ আপনি যদি একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত আপনার অন্যান্য ডিভাইসে কোনো সমস্যা ছাড়াই ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম হন, তাহলে সমস্যাটি আপনার পিসির সাথে সম্পর্কিত, ইন্টারনেটের সাথে নয়।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

এছাড়াও, আপনার Wi-Fi সক্ষম আছে কিনা এবং আপনি সঠিক পাসওয়ার্ড ব্যবহার করে সঠিক SSID এর সাথে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন৷ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল কিছু অন্যান্য ওয়েবসাইট পরীক্ষা করা কারণ কখনও কখনও আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটিতে একটি সার্ভার সমস্যা থাকতে পারে যার কারণে আপনি এটি অ্যাক্সেস করতে পারবেন না। কিন্তু এর মানে এই নয় যে আপনার পিসি বা রাউটারে কিছু ভুল আছে।

পদ্ধতি 2:মডেম বা রাউটারের সমস্যা

একটি মডেম হল একটি ডিভাইস যা ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করে যখন রাউটার সেই নেটওয়ার্কটিকে আপনার বাড়ির ভিতরে থাকা সমস্ত কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসের সাথে শেয়ার করে৷ তাই যদি আপনার ইন্টারনেট সংযোগে কোনো সমস্যা হয় তাহলে হতে পারে আপনার মডেম বা রাউটার সঠিকভাবে কাজ করছে না। সমস্যাটির জন্য অনেকগুলি কারণ থাকতে পারে যেমন ডিভাইসটি ক্ষতিগ্রস্ত হতে পারে বা ডিভাইসটি পুরানো হয়ে যেতে পারে ইত্যাদি।

এখন আপনাকে আপনার মডেম এবং রাউটার শারীরিকভাবে পরিদর্শন করতে হবে৷ প্রথমে আপনাকে খুঁজে বের করতে হবে যে মডেম বা রাউটারটি কাজ করার সময় যে সমস্ত লাইটগুলি জ্বালানোর কথা সেগুলি বর্তমানে জ্বলজ্বল করছে কিনা। আপনি যদি কমলা বা লাল আলো জ্বলতে দেখেন তবে এটি আপনার ডিভাইসে কিছু সমস্যা নির্দেশ করে। হলুদ বা কিছু ক্ষেত্রে সবুজ আলো মানে ডিভাইসটি সঠিকভাবে কাজ করছে। যদি ডিএসএল আলো জ্বলে বা জ্বলে না তাহলে সমস্যাটি আপনার ডিভাইসের পরিবর্তে আপনার আইএসপির সাথে।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

আপনি আপনার রাউটার বা মডেমের সাথে সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করতে পারেন তারপরে বন্ধ করে তারপরে সমস্ত তারগুলি আনপ্লাগ করে এবং তারপরে আবার প্লাগ ইন করে৷ আবার আপনার ডিভাইসে পাওয়ার চেষ্টা করুন এবং দেখুন আপনি সমস্যাটি ঠিক করতে সক্ষম। যদি সমস্যাটি এখনও থেকে যায় তাহলে আপনাকে আপনার ডিভাইস ফ্যাক্টরি রিসেট করতে হবে বা আপনার মডেম বা রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করার চেষ্টা করতে হবে। যদি কিছুই কাজ না করে, তাহলে আপনাকে আপনার মডেম বা রাউটারকে একটি নতুন দিয়ে পরিবর্তন করতে হতে পারে।

পদ্ধতি 3:WAN এবং LAN সংযোগগুলি পরীক্ষা করুন

সমস্ত তারগুলি রাউটার বা মডেমের সাথে শক্তভাবে সংযুক্ত আছে কিনা এবং সমস্ত ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট যেমন কাজ করছে সেভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷ অবশেষে, আপনার ইথারনেট তারগুলি সঠিকভাবে ঢোকানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার ইথারনেট কেবলগুলিকে একটি নতুন দিয়ে অদলবদল করার চেষ্টা করা উচিত এবং আপনি সঠিক ধরনের তার ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করা উচিত।

এছাড়াও, উভয় প্রান্তে পোর্ট কনফিগারেশন পরীক্ষা করুন এবং ইথারনেট কেবলগুলি চালু আছে কি না এবং উভয় প্রান্তের পোর্টগুলি সক্ষম আছে কি না৷

পদ্ধতি 4:পিং কমান্ড

যদি আপনার ইন্টারনেট সংযোগ সঠিকভাবে কাজ না করে তাহলে আপনার Ping কমান্ড চালানোর চেষ্টা করা উচিত। আপনার নেটওয়ার্ক কানেকশনে কোনো সমস্যা বা অন্য কোনো সমস্যা হলে এই কমান্ডটি আপনাকে জানাবে। পিং কমান্ড আপনাকে ডেটা প্যাকেট পাঠানো, গ্রহণ এবং হারিয়ে যাওয়া সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়। যদি পাঠানো এবং গ্রহণ করা ডেটা প্যাকেট একই হয় তবে এর মানে কোনও হারিয়ে যাওয়া প্যাকেট নেই যা নির্দেশ করে যে কোনও নেটওয়ার্ক সমস্যা নেই। কিন্তু আপনি যদি দেখেন কিছু হারিয়ে যাওয়া প্যাকেট বা ওয়েব সার্ভার পাঠানো কিছু প্যাকেটের প্রতিক্রিয়া জানাতে খুব বেশি সময় নিচ্ছে তাহলে এর মানে হল আপনার নেটওয়ার্কে সমস্যা আছে৷

কোন নেটওয়ার্ক সমস্যা আছে কিনা বা পিং কমান্ড ব্যবহার করছে না তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. Windows অনুসন্ধানে কমান্ড প্রম্পট টাইপ করুন তারপর ডান-ক্লিক করুন k কমান্ড প্রম্পটে এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

2. কমান্ড প্রম্পটে নীচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন: 

ping google.com

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

3. আপনি এন্টার চাপার সাথে সাথে আপনি প্যাকেটগুলি সম্পর্কে বিস্তারিত ফলাফল দেখতে পাবেন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

একবার ফলাফল প্রদর্শিত হলে আপনি সহজেই প্রতিটি প্যাকেটের পাঠানো, প্রাপ্তি, হারিয়ে যাওয়া এবং আপনার নেটওয়ার্কে কোনো সমস্যা আছে কিনা তা নির্ণয় করতে প্রতিটি প্যাকেটের দ্বারা নেওয়া সময়ের তথ্য চেক করতে পারবেন। না।

পদ্ধতি 5:ভাইরাস বা ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন

একটি ইন্টারনেট ওয়ার্ম একটি ক্ষতিকারক সফ্টওয়্যার প্রোগ্রাম যা একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে খুব দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে৷ একবার ইন্টারনেট ওয়ার্ম বা অন্যান্য ম্যালওয়্যার আপনার ডিভাইসে প্রবেশ করলে, এটি স্বতঃস্ফূর্তভাবে ভারী নেটওয়ার্ক ট্র্যাফিক তৈরি করে এবং ইন্টারনেট সংযোগ সমস্যা সৃষ্টি করতে পারে। তাই এটা সম্ভব যে আপনার পিসিতে কিছু ক্ষতিকারক কোড আছে যা আপনার ইন্টারনেট সংযোগেরও ক্ষতি করতে পারে। ম্যালওয়্যার বা ভাইরাস মোকাবেলা করার জন্য আপনার ডিভাইসটিকে নামী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে স্ক্যান করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

সুতরাং, একটি আপডেটেড অ্যান্টি-ভাইরাস রাখার পরামর্শ দেওয়া হচ্ছে যা ঘন ঘন আপনার ডিভাইস থেকে এই ধরনের ইন্টারনেট ওয়ার্ম এবং ম্যালওয়্যার স্ক্যান করতে এবং মুছে ফেলতে পারে৷ সুতরাং ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আরও জানতে এই গাইডটি ব্যবহার করুন। আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনার একটি দুর্দান্ত সুবিধা রয়েছে কারণ Windows 10 একটি বিল্ট-ইন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যা Windows ডিফেন্ডার নামে পরিচিত যা স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে পারে এবং আপনার ডিভাইস থেকে কোনো ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার সরিয়ে ফেলতে পারে৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

পদ্ধতি 6:আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করুন

কখনও কখনও, আপনার ইন্টারনেট ঠিকঠাক কাজ করছে কিন্তু প্রত্যাশার চেয়ে ধীরগতির। আপনার ইন্টারনেট সংযোগের গতি এবং গুণমান পরীক্ষা করতে, Speedtest.net এর মতো একটি ওয়েবসাইট ব্যবহার করে গতি পরীক্ষা করুন৷ তারপর আপনার প্রত্যাশিত গতির সাথে গতির ফলাফল তুলনা করুন। পরীক্ষা দেওয়ার আগে কোনও ডাউনলোড, আপলোড বা অন্য কোনও ভারী ইন্টারনেট কার্যকলাপ বন্ধ করতে ভুলবেন না। পরীক্ষা দেওয়ার আগে কোনো ডাউনলোড, আপলোড বা অন্য কোনো ভারী ইন্টারনেট কার্যকলাপ বন্ধ করতে ভুলবেন না।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

যদি একাধিক ডিভাইস চালানোর জন্য একটি ইন্টারনেট কানেকশন ব্যবহার করা হয়, তাহলে এটা হতে পারে যে কিছু ডিভাইস আপনার ইন্টারনেট কানেকশনকে স্যাচুরেট করছে এবং অন্য সব ডিভাইসের জন্য এটিকে ধীর করে দিচ্ছে। সুতরাং, যদি এই ধরনের ঘটনা ঘটে তাহলে আপনার ইন্টারনেট প্যাকেজ আপগ্রেড করা উচিত অথবা আপনার সেই সংযোগ ব্যবহার করে সীমিত সংখ্যক ডিভাইস চালানো উচিত যাতে আপনার ব্যান্ডউইথ বজায় থাকে।

পদ্ধতি 7:একটি নতুন DNS সার্ভার চেষ্টা করুন

যখন আপনি আপনার ব্রাউজারে কোনো ইউআরএল বা ঠিকানা লিখুন, প্রথমে এটি DNS পরিদর্শন করে যাতে আপনার ডিভাইস এটিকে একটি কম্পিউটার-বান্ধব IP ঠিকানায় রূপান্তর করতে পারে৷ কখনও কখনও, সেই ঠিকানাটি রূপান্তর করতে আপনার কম্পিউটার যে সার্ভারগুলি ব্যবহার করে তাতে কিছু সমস্যা থাকে বা এটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়৷

সুতরাং, যদি আপনার ডিফল্ট DNS সার্ভারে কিছু সমস্যা থাকে তাহলে একটি বিকল্প DNS সার্ভার খুঁজুন এবং এটি আপনার গতিও উন্নত করবে৷ DNS সার্ভার পরিবর্তন করতে নিচের ধাপগুলি সম্পাদন করুন:

1. কন্ট্রোল প্যানেল খুলুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

2. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

3. সংযুক্ত Wi-Fi-এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

4. Properties-এ ক্লিক করুন।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

5. নির্বাচন করুন ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/ IPv4) এবং Properties-এ ক্লিক করুন।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

6. "নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন নির্বাচন করুন ”, আপনি যে DNS সার্ভারটি ব্যবহার করতে চান তার ঠিকানা লিখুন৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

দ্রষ্টব্য: আপনি Google এর DNS ব্যবহার করতে পারেন:8.8.8.8 এবং 8.8.4.4.

7. ওকে অনুসরণ করে প্রয়োগ করুন ক্লিক করুন৷

পদ্ধতি 8:অধিকাংশ ব্যান্ডউইথ নেওয়া ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম বন্ধ করুন

এটা সম্ভব যে আপনার ইন্টারনেট পুরোপুরি ঠিকঠাক কাজ করছে কিন্তু আপনার কম্পিউটারের কিছু প্রোগ্রাম সমস্ত ব্যান্ডউইথ ব্যবহার করছে যার কারণে আপনি একটি ধীর ইন্টারনেট অনুভব করতে পারেন বা কখনও কখনও ওয়েবসাইটটি কাজ করে না মোটেও লোড আপনি এই প্রোগ্রামগুলিকে সংকুচিত করতে সক্ষম হবেন না কারণ তাদের বেশিরভাগই ব্যাকগ্রাউন্ড চালায় এবং টাস্কবার বা বিজ্ঞপ্তি এলাকায় দৃশ্যমান নয়। উদাহরণস্বরূপ, যদি কিছু প্রোগ্রাম আপডেট হয় তবে এটি অনেক ব্যান্ডউইথ দখল করতে পারে এবং আপনাকে প্রোগ্রামটি আপডেট না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে বা আপনার কাজের জন্য ব্যান্ডউইথ ব্যবহার করার জন্য আপনাকে প্রক্রিয়াটি বাতিল করতে হবে৷

সুতরাং, ইন্টারনেট ব্যবহার করার আগে, ব্যাকগ্রাউন্ডে চলমান প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশানগুলি পরীক্ষা করে দেখুন এবং Windows 10-এ ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলিকে বন্ধ করুন৷ আপনি সেই প্রোগ্রামগুলিও পরীক্ষা করে শেষ করতে পারেন যা নীচের ধাপগুলি অনুসরণ করে আরও ব্যান্ডউইথ ব্যবহার করছে:

1. টাস্ক ম্যানেজার খুলুন এখানে তালিকাভুক্ত যে কোনো একটি পদ্ধতি ব্যবহার করে বা শর্টকাট কী ব্যবহার করে Ctrl+Shift+Esc।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

2. নেটওয়ার্ক কলামে ক্লিক করুন যাতে সমস্ত প্রোগ্রাম নেটওয়ার্ক ব্যবহার অনুযায়ী সাজানো হয়।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

3. আপনি যদি খুঁজে পান যে কোনো প্রোগ্রাম বেশি ব্যান্ডউইথ ব্যবহার করছে তাহলে সেটি হবে তাহলে আপনি প্রোগ্রামটি বন্ধ বা শেষ করতে পারেন টাস্ক ম্যানেজার ব্যবহার করে। শুধু নিশ্চিত করুন যে এটি Windows Update এর মত একটি গুরুত্বপূর্ণ প্রোগ্রাম নয়।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

4.ডান-ক্লিক করুন আরও ব্যান্ডউইথ ব্যবহার করে প্রোগ্রামে এবং শেষ টাস্ক নির্বাচন করুন।

আপনি যদি এমন কোনো প্রোগ্রাম খুঁজে না পান যা বেশি ব্যান্ডউইথ ব্যবহার করছে তাহলে আপনাকে একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসে এটি পরীক্ষা করতে হবে এবং উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে এই প্রোগ্রামগুলি বন্ধ করুন বা শেষ করুন৷

পদ্ধতি 9:রাউটার ফার্মওয়্যার আপডেট করুন

ফার্মওয়্যার হল একটি নিম্ন স্তরের এমবেডেড সিস্টেম যা রাউটার, মডেম এবং অন্যান্য নেটওয়ার্কিং ডিভাইস চালাতে সাহায্য করে৷ ডিভাইসের সঠিক কার্যকারিতার জন্য যেকোনো ডিভাইসের ফার্মওয়্যারকে সময়ে সময়ে আপডেট করতে হবে। বেশিরভাগ নেটওয়ার্কিং ডিভাইসের জন্য, আপনি সহজেই প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ ফার্মওয়্যার ডাউনলোড করতে পারেন।

এখন রাউটারের ক্ষেত্রেও একই কথা, প্রথমে রাউটার প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং আপনার ডিভাইসের জন্য সর্বশেষ ফার্মওয়্যার ডাউনলোড করুন৷ এরপরে, রাউটারের অ্যাডমিন প্যানেলে লগ ইন করুন এবং রাউটার বা মডেমের সিস্টেম বিভাগের অধীনে ফার্মওয়্যার আপডেট টুলে নেভিগেট করুন। একবার আপনি ফার্মওয়্যার আপডেট টুলটি খুঁজে পেলে, অন-স্ক্রীন নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন এবং নিশ্চিত করুন যে আপনি সঠিক ফার্মওয়্যার সংস্করণ ইনস্টল করছেন।

দ্রষ্টব্য: কোনো তৃতীয় পক্ষের সাইট থেকে ফার্মওয়্যার আপডেট ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হয়৷

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

পদ্ধতি 10:রিবুট করুন এবং রাউটার সেটিংস পুনরুদ্ধার করুন

আপনি যদি Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সম্মুখীন হন তাহলে আপনার রাউটার বা মডেমে কোনো সমস্যা হতে পারে। আপনি আপনার রাউটার বা মডেম রিবুট করতে পারেন এটি আপনার ইন্টারনেট সংযোগের সমস্যাটি ঠিক করে কিনা তা পরীক্ষা করতে।

উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

যদি ডিভাইসটি রিবুট করা কাজ না করে তাহলে নির্দিষ্ট রাউটার বা মডেম কনফিগারেশন সমস্যার কারণ হতে পারে৷ এছাড়াও, আপনি যদি জ্ঞাতসারে বা অজান্তে রাউটার সেটিংসে কোনো সাম্প্রতিক পরিবর্তন করে থাকেন তাহলে ইন্টারনেট সংযোগের সমস্যার সম্মুখীন হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে। তাই যদি এমন হয় তাহলে আপনি আপনার মডেম বা রাউটারকে এর ফ্যাক্টরি ডিফল্ট কনফিগারেশনে রিসেট করতে পারেন। আপনাকে আপনার রাউটার বা মডেমের পিছনের প্যানেলে উপলব্ধ ছোট রিসেট বোতামটি টিপতে হবে, তারপর কয়েক সেকেন্ডের জন্য বোতামটি ধরে রাখুন LED লাইট জ্বলতে শুরু করে। ডিভাইসটি রিসেট হয়ে গেলে, আপনি অ্যাডমিন প্যানেলে (ওয়েব ইন্টারফেস) লগ ইন করতে পারেন এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী স্ক্র্যাচ থেকে ডিভাইস সেট করতে পারেন।

পদ্ধতি 11:আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন

এখন, আপনি যদি সবকিছু চেষ্টা করে থাকেন এবং এখনও Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সম্মুখীন হন তবে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করার সময় এসেছে৷ যদি সমস্যাটি তাদের শেষের দিকে থাকে তবে তারা অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব এটি ঠিক করবে। কিন্তু যদি আপনার সংযোগটি এখনও ধীর হয় বা ঘন ঘন সংযোগ বিচ্ছিন্ন হয় তবে এটি হতে পারে যে আপনার ISP সঠিকভাবে লোড পরিচালনা করতে সক্ষম নয় এবং আপনাকে একটি নতুন এবং আরও ভাল ইন্টারনেট পরিষেবা প্রদানকারী খুঁজতে হতে পারে৷

প্রস্তাবিত:

  • DLNA সার্ভার কী এবং Windows 10-এ কীভাবে এটি সক্ষম করবেন?
  • কিভাবে Windows 10-এ একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন
  • আপনার ড্রাইভটি Windows 10-এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন
  • Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনি এখন সহজেই Windows 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করতে পারেন , কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10-এ নেটওয়ার্ক কানেক্টিভিটি সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

  2. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  3. সমাধান:Windows 11-এ ধীর গতির ইন্টারনেট সংযোগ সমস্যা

  4. সমাধান:উইন্ডোজ 10 এ Minecraft কোনো ইন্টারনেট সংযোগ সমস্যা নেই