কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 এ অবৈধ ফাইল হ্যান্ডেল

যখন আপনি আপনার সিস্টেমে একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলার চেষ্টা করছেন, তখন আপনি 'অবৈধ ফাইল হ্যান্ডেল ত্রুটি বার্তাটি দেখতে পাবেন ' এই ত্রুটি বার্তাটি ঘটে যখন ফোল্ডারের নাম বা ফাইলটি যেটি আপনি মুছে ফেলার চেষ্টা করছেন সেটি একটি সংরক্ষিত নাম। উইন্ডোজ অপারেটিং সিস্টেম নির্দিষ্ট নাম/নিক্সের সাথে ডিল করে না যার কারণে ফাইল এক্সপ্লোরার আপনাকে আপনার ফোল্ডার বা ফাইল একটি সংরক্ষিত নাম দিতে বাধা দেয়। যাইহোক, যদি আপনি আপনার স্মার্টফোন বা লিনাক্সের মতো অন্য অপারেটিং সিস্টেম থেকে ফাইলটি পান, তাহলে এটি মুছে ফেলার চেষ্টা করার পরে আপনাকে উল্লিখিত ত্রুটি বার্তাটি বলা হবে৷

ঠিক করুন:উইন্ডোজ 10 এ অবৈধ ফাইল হ্যান্ডেল

মাইক্রোসফ্ট নামকরণ নিয়মাবলী

Microsoft নামকরণ কনভেনশনগুলি প্রদান করে যে আপনার সিস্টেমে ফাইল বা ফোল্ডারের নাম CON, PRN, AUX, NUL, COM1, COM2, COM3, COM4, ​​COM5, COM6, COM7, COM8, COM9, LPT1, LPT2, LPT3, LPT4, LPT5, LPT6, LPT7, LPT8, এবং LPT9। কারণ এই নামগুলি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সংরক্ষিত নাম, অর্থাৎ এগুলি Windows অপারেটিং সিস্টেম দ্বারা একটি নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহৃত হয় এবং অন্য কোথাও ব্যবহার করা উচিত নয়৷ আপনি অবিলম্বে একটি এক্সটেনশন দ্বারা উপরের নামগুলি অনুসরণ করা এড়াতে হবে, উদাহরণস্বরূপ, NUL.txt৷ যদি আপনি আরও কিছু বিশদ বিবরণ চান, আপনি এই নিবন্ধটি উল্লেখ করতে পারেন মাইক্রোসফটের ওয়েবসাইটে।

Windows 10 এ 'অবৈধ ফাইল হ্যান্ডেল' ত্রুটি বার্তার কারণ কী?

ঠিক আছে, মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত নামকরণ কনভেনশনগুলি পড়ার পরে উল্লিখিত ত্রুটির উত্থানের কারণটি বেশ পরিষ্কার।

  • ফাইল/ফোল্ডারের নাম একটি সংরক্ষিত নাম: আপনি যে ফাইলটি মুছে ফেলার চেষ্টা করছেন সেটিকে একটি সংরক্ষিত নাম দেওয়া হলে ত্রুটি বার্তাটি উপস্থিত হয়। সংরক্ষিত নাম ব্যবহার করা Microsoft দ্বারা নিষিদ্ধ এবং এর সাথে তুচ্ছ করা উচিত নয়।

এখন যেহেতু আপনি মাইক্রোসফ্ট নামকরণ নিয়মাবলী এবং ত্রুটি বার্তার কারণ সম্পর্কে সচেতন, আপনি নীচে দেওয়া সমাধান অনুসরণ করে এটি কাটিয়ে উঠতে পারেন৷

ফাইল বা ফোল্ডার মুছে ফেলা হচ্ছে

যে ফাইলগুলিকে একটি সংরক্ষিত নাম দেওয়া হয়েছে সেগুলি অকেজো হয়ে যেতে পারে কারণ আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন না এবং আপনি স্ট্যান্ডার্ড পদ্ধতি ব্যবহার করে সেগুলি মুছতেও পারবেন না। ফাইল বা ফোল্ডার মুছে ফেলতে, আপনাকে কিছু কমান্ড প্রম্পট কমান্ডের উপর নির্ভর করতে হবে।

আপনি যদি একটি ডিরেক্টরি মুছে ফেলার সময় ত্রুটি বার্তার সম্মুখীন হন , আপনি নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করে তা করতে পারেন:

  1. Windows Key + X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে তালিকা থেকে।
  2. এলিভেটেড কমান্ড প্রম্পট খুলে গেলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    rd \\.\c:\documents\con /S /Q
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ অবৈধ ফাইল হ্যান্ডেল
  3. উপরের কমান্ডে, সেই অনুযায়ী পাথটি প্রতিস্থাপন করুন, তবে, নিশ্চিত করুন যে আপনি পাথের আগে '\\.' অপসারণ করবেন না। আরেকটি উদাহরণ হবে:
    rd \\.\E:\con /S /Q
দ্রষ্টব্য:

প্যারামিটার /S /Q করার সময় নির্দিষ্ট ডিরেক্টরিতে পাওয়া সমস্ত সাব-ডিরেক্টরিগুলি সরাতে rd কমান্ডকে বলতে ব্যবহৃত হয় প্যারামিটারটি নির্দেশিত ডিরেক্টরির বিষয়বস্তু নীরবে মুছে ফেলার জন্য কমান্ড বলতে ব্যবহৃত হয় (আপনাকে কোনো প্রম্পট দেওয়া হবে না)। তাছাড়া, \\. বর্তমান সিস্টেম উল্লেখ করতে ব্যবহৃত হয়।

আপনি যদি একটি ফাইল মুছে ফেলার চেষ্টা করছেন৷ , নিম্নলিখিতগুলি করুন:

  1. উপরে দেখানো হিসাবে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন :
    del \\.\c:\Temp\con.txt
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ অবৈধ ফাইল হ্যান্ডেল
  3. একটি ফাইল মুছে ফেলতে, আপনাকে কেবল ফাইলটির এক্সটেনশন নির্দিষ্ট করতে হবে এবং কমান্ডটি ব্যবহার করতে হবে del rd এর পরিবর্তে .

এটাই, আপনি সম্ভবত আপনার সিস্টেম থেকে ফাইল/ফোল্ডারটি মুছে ফেলেছেন।


  1. উইন্ডোজ 10 ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  2. Windows 10

  3. উইন্ডোজ 10 এ ওয়ার্ড ফাইল অনুমতি ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার এটিতে কাজ করার ত্রুটি ঠিক করুন