কম্পিউটার

ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার 'এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)'

লোকেরা এখন স্থানীয় পরিবেশের পরিবর্তে ইন্টারনেটের মাধ্যমে আরও বেশি কিছু করছে। ইন্টারনেট সংযোগ ছাড়াই, বেশ কয়েকটি লিঙ্ক বিচ্ছিন্ন হয়ে যায় তাই ব্যবহারকারীদের বিচ্ছিন্ন করে দেয়। এই কারণেই পিসি সম্পর্কিত ইন্টারনেটে সবচেয়ে সাধারণ সমস্যা হল ইন্টারনেট সংযোগের ব্যর্থতা। নেটওয়ার্ক অ্যাডাপ্টারের 'কোড 10' ত্রুটি দ্বারা দেখা যায় এমন একটি সমস্যা। অনেক ব্যবহারকারী এই সমস্যাটি স্ক্র্যাচ থেকে, আপডেটের পরে বা হঠাৎ করে অনুভব করেছেন। সুস্পষ্ট লক্ষণ হল যে নেটওয়ার্ক অ্যাডাপ্টার (LAN/ইথারনেট, ওয়্যারলেস, NIC) কাজ করছে বলে মনে হচ্ছে না। LAN ব্লিঙ্কিং সত্ত্বেও একটি সংযোগ নিবন্ধন করবে না, যখন ওয়্যারলেস অ্যাডাপ্টার হটস্পট খুঁজে পাচ্ছে বলে মনে হচ্ছে না। কিছু ব্যবহারকারীর জন্য, ইথারনেট এবং Wi-Fi কার্ড উভয়ই প্রভাবিত হয়৷ নিবিড় পরিদর্শনে, ব্যবহারকারীরা ডিভাইস ম্যানেজারে একটি ত্রুটি খুঁজে পান। নেটওয়ার্ক অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে, একটি ত্রুটি রয়েছে যা বলে “এই ডিভাইসটি শুরু হতে পারে না৷ (কোড 10) {অপারেশন ব্যর্থ হয়েছে} অনুরোধ করা অপারেশন ব্যর্থ হয়েছে " এই ত্রুটির অর্থ কী এবং কীভাবে এটি সমাধান করা যেতে পারে। এই নিবন্ধটি ঠিক যে কভার যাচ্ছে. ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)

কেন আপনার Wi-Fi বা ইথারনেট শুরু হবে না এবং কোড 10 এর অর্থ কী?

এই ত্রুটিটি ঘটে যখন ডিভাইস ম্যানেজার একটি হার্ডওয়্যার ডিভাইস শুরু করতে অক্ষম হয়। এই কোড 10 ত্রুটিটি মূলত বলছে যে উইন্ডোজ আপনার ডিভাইসটি খুঁজে পেয়েছে, কিন্তু একটি বা অন্য কারণে, আপনার ডিভাইসগুলির একটির সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারে না এবং তাই এটির সাথে একটি সংযোগ তৈরি করতে অক্ষম৷ নিচে কিছু কারণ দেওয়া হল।

কোড 10 প্রায় সবসময় একটি ড্রাইভার সমস্যা. আপনি সম্ভবত একটি পুরানো ড্রাইভার ব্যবহার করছেন, বা একটি বেমানান ড্রাইভার (একটি ভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য বোঝানো হয়েছে)। এই ক্ষেত্রে সাধারণত ঘটে যখন আপনি Windows 7 থেকে Windows 10-এ আপডেট করেন৷ যদিও এটি একটি সাধারণ সমস্যা যা দ্রুত সংশোধন করা যেতে পারে, তবে অন্যান্য সমস্যা হতে পারে যা এতটা স্পষ্ট নয়৷ যদি সমস্যাটি হঠাৎ করে তৈরি হয়, তবে এটি ড্রাইভারগুলির সাথে নতুন প্রোগ্রাম বা ভাইরাসগুলির মধ্যে দ্বন্দ্বের কারণে হতে পারে। Primo Ramdisk নামে পরিচিত একটি সফ্টওয়্যার এই সমস্যার কারণ হিসেবে পরিচিত। NIC, ওয়্যারলেস কার্ড, বা ইথারনেট পোর্ট ভাজা এবং প্রতিস্থাপনের প্রয়োজন হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেবেন না। ইথারনেট এবং এনআইসি শক্তি বৃদ্ধির জন্য খুব সংবেদনশীল। আপনার যদি ঝড় হয়, তাহলে আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার বন্ধ হয়ে যেতে পারে বা ক্ষতিগ্রস্ত হতে পারে। ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য, এমন একটি সম্ভাবনাও রয়েছে যে আপনি আপনার NIC (নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড) বা আপনার বেতার অ্যাডাপ্টার একটি বেমানান PCI স্লটে প্লাগ ইন করেছেন। নিচে এই সমস্যার সমাধান দেওয়া হল৷

পদ্ধতি 1:সঠিক ড্রাইভারের সাথে আপনার ডিভাইস আপডেট করুন

আপনি যদি ভুল ড্রাইভার ব্যবহার করেন তবে আপনার প্রস্তুতকারকের থেকে সঠিক ড্রাইভার ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। একটি USB ড্রাইভে আপনার ডাউনলোডগুলি পেতে আপনাকে অন্য একটি পিসি থেকে কাজ করতে হবে যেখানে ইন্টারনেট সংযোগ রয়েছে৷

  1. আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান। ডেল ব্যবহারকারীরা এখানে যেতে পারেন, এইচপি ব্যবহারকারীরা এখানে যেতে পারেন, তোশিবা ব্যবহারকারীরা এখানে যেতে পারেন, এসার ব্যবহারকারীরা এখানে যেতে পারেন, যেখানে লেনোভো ব্যবহারকারীরা এখানে যেতে পারেন। আপনার পিসি একটি DIY বিল্ড হলে, আপনাকে আপনার ড্রাইভারের জন্য আপনার নেটওয়ার্ক কার্ড প্রস্তুতকারকের কাছে যেতে হবে। আপনি এখানে Realtek ওয়েবসাইটে যেতে পারেন অথবা Intel নেটওয়ার্ক ড্রাইভার ডাউনলোড করতে পারেন এখানে ইত্যাদি।
  2. আপনাকে সম্ভবত আপনার পরিষেবা ট্যাগ বা সিরিয়াল নম্বর চাওয়া হবে। আপনি এটি আপনার ল্যাপটপের নীচে একটি স্টিকারে খুঁজে পেতে পারেন৷ স্টিকার ক্ষতিগ্রস্ত হলে আপনি আপনার BIOS পড়ার cmdlets ব্যবহার করে পরিষেবা ট্যাগ খুঁজে পেতে পারেন। start ক্লিক করুন> PowerShell টাইপ করুন> PowerShell খুলুন> টাইপ করুন “Get-WmiObject win32_bios” (কোট ছাড়া) এবং এন্টার টিপুন। আপনাকে আপনার সিরিয়াল নম্বর/পরিষেবা ট্যাগ দেখানো হবে। এছাড়াও আপনি আপনার ল্যাপটপ ম্যানুয়ালি অনুসন্ধান করতে বা একটি স্বয়ংক্রিয় সনাক্তকরণ পরিষেবা ব্যবহার করতে পারেন৷ ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  3. আপনার পরিষেবা ট্যাগ টাইপ করুন এবং জমা দিন। আপনার প্রস্তুতকারক আপনার জন্য আপনার ল্যাপটপের মডেল খুঁজে পাবেন এবং আপনাকে আপডেট এবং ড্রাইভারের সাথে উপস্থাপন করবেন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  4. আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারগুলি অনুসন্ধান করুন যা আপনার OS (Windows 10, 8, 7 64 বিট বা 32 বিট) এর জন্য। BETA ড্রাইভার ডাউনলোড করবেন না যেহেতু এগুলো স্থিতিশীল নয়। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  5. ডাউনলোড করা ফাইলটি খুলে ডাউনলোড করা নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল করুন
  6. আপনার পিসি রিস্টার্ট করুন

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কোন ড্রাইভারগুলি খুঁজতে হবে, তাহলে উইন্ডোজ ওয়্যারলেস ড্রাইভারগুলি দেখুন৷

পদ্ধতি 2:আপনার পিসিকে পাওয়ার সাইকেল করুন

আপনার পিসি সম্পূর্ণরূপে ডিসচার্জ করলে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের প্রতিক্রিয়াশীল অবস্থা ঠিক হতে পারে। এটি অ্যাডাপ্টারে নিবন্ধিত যে কোনও পাওয়ার সার্জ বন্ধ করে দিতে পারে৷

  1. আপনার চার্জার আনপ্লাগ করুন, আপনার ল্যাপটপের পাওয়ার বন্ধ করুন এবং আপনার ব্যাটারি সরান। আপনি যদি একটি ডেস্কটপ পিসি ব্যবহার করেন তবে সমস্ত পাওয়ার তারগুলি সরিয়ে ফেলুন৷
  2. অন্তত 30 সেকেন্ডের জন্য পাওয়ার বোতামটি চেপে ধরে রাখুন এবং তারপরে প্রায় 10 মিনিট অপেক্ষা করুন৷
  3. চার্জারের সাথে ব্যাটারিটি আবার চালু করুন এবং আপনার পাওয়ার তারগুলি পুনরায় বুট করুন বা প্লাগ ব্যাক করুন এবং আপনার পিসি বুট করুন
  4. এটি ঠিক করেছে কিনা তা পরীক্ষা করুন

পদ্ধতি 3:আপনার NIC (নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড) বা ওয়্যারলেস অ্যাডাপ্টার অন্য PCI স্লটে (সম্প্রসারণ স্লট) স্যুইচ করুন

কিছু মাদারবোর্ডে SMBus রাউটিং আংশিকভাবে প্রয়োগ করা হয়েছে, এতে এটি শুধুমাত্র PCI স্লটের একটিতে (বা হতে পারে দুটি) প্রয়োগ করা হয়। এটা হতে পারে যে আপনার শেষ (5ম) PCI স্লটে NIC আছে (PCI স্লট #4; PCI হল 0-4 স্লট, 0 এজিপি স্লটের সবচেয়ে কাছাকাছি)। শেষ PCI স্লটে SMBus সক্ষম করা আছে, কিন্তু কার্ডটি অন্য কিছুর জন্য SMBus পিন ব্যবহার করে, মাদারবোর্ড/BIOS কে বিভ্রান্ত করে।

এই SMBus অন্য কোনো স্লটেও থাকতে পারে, অথবা আপনি যে বর্তমান স্লটে ব্যবহার করছেন তাতে সমস্যা আছে। আপনার কম্পিউটার বন্ধ করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারটিকে একটি নতুন স্লটে স্যুইচ করার চেষ্টা করুন যেমন স্লট 1 এবং তারপর পিসি রিবুট করুন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)

পদ্ধতি 4:নেটওয়ার্ক অ্যাডাপ্টার(গুলি) কাজ করার সময় আপনার সিস্টেমকে একটি বিন্দুতে পুনরুদ্ধার করুন

যদি একটি ভাইরাস বা একটি নতুন প্রোগ্রাম (প্রিমো রামডিস্ক দ্বারা 2017 সালের আগে দেখা যায়) বা একটি আপডেট আপনার পিসিতে গোলমাল হয়ে থাকতে পারে, তাহলে আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার(গুলি) কাজ করে এমন একটি সিস্টেম পুনরুদ্ধার করা এই সমস্যার সমাধান করবে। এই কারণে আপনার নিয়মিত পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা উচিত। Windows 10-এ ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি তৈরি করতে, স্টার্ট টাইপ করুন "পুনরুদ্ধার করুন" টিপুন এবং 'একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন' এ ক্লিক করুন৷

  1. Run খুলতে Windows কী + R টিপুন
  2. 'rstrui.exe' টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং সিস্টেম পুনরুদ্ধার প্রোগ্রাম খুলতে এন্টার টিপুন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  3. পরবর্তীতে ক্লিক করুন। পরবর্তী উইন্ডোতে, পুনরুদ্ধার পয়েন্টটি নির্বাচন করুন যা সমস্যা হওয়ার আগে একটি তারিখ প্রকাশ করে। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)  ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  4. পরবর্তীতে ক্লিক করুন। শেষ উইন্ডোতে, আপনি আপনার সিস্টেমকে আগের পয়েন্টে পুনরুদ্ধার করতে চান তা নিশ্চিত করতে Finish এ ক্লিক করুন। ইনস্টল করা প্রোগ্রাম এবং কনফিগারেশন সহ সিস্টেমে করা যেকোনো পরিবর্তন মুছে ফেলা হবে। আপনার ব্যক্তিগত ফাইল, ডাউনলোড এবং নথি প্রভাবিত হবে না. এই পদ্ধতির সময় আপনার সিস্টেম কয়েকবার রিস্টার্ট হতে পারে। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)

পদ্ধতি 5:ম্যানুয়ালি ওয়্যারলেস ড্রাইভার পুনরায় ইনস্টল করা

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটিই কাজ না করে, তাহলে আমরা এটি আনইনস্টল করার পরে ম্যানুয়ালি ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারি। এখানে, আমরা প্রথমে ডিভাইস ম্যানেজারে নেভিগেট করব, ড্রাইভারগুলি আনইনস্টল করব এবং ডিফল্ট ড্রাইভারগুলিকে নিজেদের ইনস্টল করতে দেব। যদি ডিফল্ট ড্রাইভারগুলি প্রত্যাশিত হিসাবে কাজ না করে, আমরা প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি ড্রাইভারগুলি ইনস্টল করব৷

দ্রষ্টব্য: এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার Windows এবং BIOS সর্বশেষ বিল্ডে আপডেট হয়েছে৷

  1. Windows + R টিপুন, ডায়ালগ বক্সে "devmgmt.msc" টাইপ করুন এবং এন্টার টিপুন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  2. একবার ডিভাইস ম্যানেজারে, প্রসারিত করুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার . এখন, প্রথমে ডিভাইসটি অক্ষম করুন এবং তারপরে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আনইনস্টল করুন নির্বাচন করুন . ড্রাইভার ফাইল মুছে ফেলুন যদি অনুরোধ করা হয়।
  3. একবার ড্রাইভার অপসারণের কাজ সম্পন্ন হলে, আমরা Intel PROSet/Wireless Software আনইনস্টল করব . Windows + X টিপুন এবং তারপর F চাপুন .
  4. সফ্টওয়্যারটি সনাক্ত করুন এবং এটি আনইনস্টল করুন৷ সফটওয়্যারটি আবার ডাউনলোড করুন এবং এখান থেকে ইন্সটল করুন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  5. ইনস্টল করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ডিভাইস ম্যানেজারে ফিরে যান। যেকোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন . ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)

এখন আপনার Wi-Fi চেক করুন এবং দেখুন এটি প্রত্যাশিত হিসাবে কাজ করে কিনা। যদি না হয়, ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডিভাইস ম্যানেজারে ফিরে যান এবং আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারে প্রসারিত করুন। ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন, ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন এবং তারপরে ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন . ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  2. নির্বাচন করুন আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন . ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  3. ডিস্ক আছে-এ ক্লিক করুন এবং নিম্নলিখিত পথে নেভিগেট করুন। Netwtw08.IN  নির্বাচন করুন এবং চালিয়ে যান। যদি আপনাকে অনুরোধ করা হয়, যাইহোক ড্রাইভার ইনস্টল করুন। ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)
  4. পরিবর্তন করার পর আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।

আপনি এখান থেকে Intel Wireless-AC 9560 ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

পদ্ধতি 6:আপনার NIC বা ওয়্যারলেস কার্ড প্রতিস্থাপন করুন

আপনি যদি সবকিছু চেষ্টা করে থাকেন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার কার্ডে সমস্যাটি সংকুচিত করে থাকেন, তাহলে আপনি এটিকে শেষ অবলম্বন হিসেবে প্রতিস্থাপন করতে পারেন। এটি একটি ডেস্কটপ পিসিতে করা খুব সহজ। আপনাকে শুধুমাত্র এক্সপেনশন স্লট (PCI স্লট) থেকে কার্ডটি আনপ্লাগ করতে হবে এবং নতুন কার্ডে প্লাগ করতে হবে। যদিও এটি একটি অভিন্ন প্রতিস্থাপনের প্রয়োজন নেই, এটি করার জন্য এটি সুপারিশ করা হয় কারণ এটি আপনার কম্পিউটার প্রস্তুতকারকের থেকে ভবিষ্যতের আপডেটগুলি খুঁজে পেতে সহায়তা করবে৷

ল্যাপটপের প্রতিস্থাপন এত সহজ নয়। ওয়্যারলেস ল্যাপটপ বিচ্ছিন্ন করে প্রতিস্থাপন করা যেতে পারে। এর জন্য আপনার একটি অভিন্ন প্রতিস্থাপন কার্ডের প্রয়োজন হবে। যদি আপনার LAN কার্ডটি বিচ্ছিন্ন করা যায়, আপনি একটি প্রতিস্থাপন খোঁজার চেষ্টা করতে পারেন। আপনি ইবে বা স্থানীয় মেরামতের দোকান থেকে আপনার প্রতিস্থাপনগুলি খুঁজে পেতে পারেন৷

ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)  ফিক্স:নেটওয়ার্ক অ্যাডাপ্টার  এই ডিভাইসটি শুরু করতে পারে না। (কোড 10)


  1. ফিক্স:ইন্টেল ওয়্যারলেস ব্লুটুথ কোড 10 শুরু করতে পারে না - স্ট্যাটাস ডিভাইস পাওয়ার ব্যর্থতা৷

  2. FIX:ব্লুটুথ অ্যাডাপ্টার কোড 19 শুরু করতে পারে না (সমাধান)

  3. "উইন্ডোজ এই হার্ডওয়্যারটি সনাক্ত করতে পারে না" কোড 9 ত্রুটি ঠিক করার 4 উপায়

  4. কোড 10 কীভাবে ঠিক করবেন:এই ডিভাইসটি ডিভাইস ম্যানেজারে শুরু করতে পারে না