কম্পিউটার

ঠিক করুন "ডিভাইস শুরু করতে পারে না। (কোড 10)" ত্রুটি

আমি সম্প্রতি আমার Windows XP মেশিনে একটি USB প্রিন্টার ইনস্টল করার চেষ্টা করেছি এবং Windows প্রিন্টার সনাক্ত করার পরে, আমি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেয়েছি:

The device cannot start. (Code 10)

আপনার যদি এই একই সমস্যা থাকে, তাহলে এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি USB ডিভাইসগুলির সমস্যা সমাধানের জন্য করতে পারেন। প্রথমত, আপনার যদি একাধিক কম্পিউটার থাকে, তাহলে দ্বিতীয় কম্পিউটারে USB ডিভাইস সংযুক্ত করে সমস্যাটি আপনার USB ডিভাইসে নাকি কম্পিউটারের সাথে তা নির্ধারণ করতে চাইবেন। যদি এটি ভালভাবে ইনস্টল করে এবং কাজ করে, তাহলে এটি আপনার কম্পিউটারের সাথে একটি সমস্যা।

    ঠিক করুন  ডিভাইস শুরু করতে পারে না। (কোড 10)  ত্রুটি

    যদি না হয়, এটি USB ডিভাইসের সাথে কিছু ত্রুটিপূর্ণ হতে পারে। যাইহোক, এটি একটি খারাপ ড্রাইভারও হতে পারে যেটি আপনি যেটির সাথে সংযোগ করেন তা নির্বিশেষে যে কোনও কম্পিউটারে কাজ করে না। যাই হোক না কেন, সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য এখানে চারটি উপায় রয়েছে:

    পদ্ধতি 1 - ইউএসবি ড্রাইভার আনইনস্টল এবং আপডেট করুন

    এই ত্রুটিটি বেশিরভাগ পুরানো ডিভাইস ড্রাইভারগুলির কারণে ঘটে যা আপডেট করতে হবে। আপনার কাছে একটি ডিভাইসের জন্য সর্বশেষ এবং সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভার আছে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং সেখান থেকে এটি ডাউনলোড করুন।

    তারপর আপনি ডিভাইস ম্যানেজার-এ যেতে চান এবং যদি আপনি একটি হলুদ বিস্ময়বোধক বিন্দু সহ সেখানে তালিকাভুক্ত ডিভাইসটি দেখতে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং বর্তমান ড্রাইভারটি আনইনস্টল করুন যা সমস্যা সৃষ্টি করছে।

    ঠিক করুন  ডিভাইস শুরু করতে পারে না। (কোড 10)  ত্রুটি

    এগিয়ে যান এবং ডিভাইসটি পুনরায় সংযোগ করুন এবং ডিভাইস ড্রাইভারগুলির জন্য জিজ্ঞাসা করা হলে, নতুন ড্রাইভারগুলির সাথে ফোল্ডারটি নির্দেশ করুন৷ যদি কোন হলুদ বিস্ময়সূচক বিন্দু না থাকে, আপনি ডান-ক্লিক করতে পারেন এবং আপডেট ড্রাইভার বেছে নিতে পারেন পরিবর্তে. যদি এটি কাজ না করে, পদ্ধতি 2 চেষ্টা করুন!

    পদ্ধতি 2 - USB 1.1 বা 2.0 কেবল/পোর্ট ব্যবহার করুন

    এটি মোটামুটি সহজ এবং সুস্পষ্ট মনে হতে পারে, তবে এটি উল্লেখ করা উচিত কারণ এটি এই সমস্যার কারণ হতে পারে। আপনি যদি আমার মতো আইটি-তে থাকেন, তাহলে সম্ভবত আপনার কাছে মৃত ইউএসবি প্রিন্টার, ক্যামেরা ইত্যাদি থেকে 50টি ইউএসবি কেবল পড়ে আছে৷

    আপনি যদি একটি USB 2.0 ডিভাইসের জন্য একটি USB 1.1 কেবল বা একটি USB 1.1 ডিভাইসের জন্য একটি USB 2.0 কেবল ব্যবহার করার চেষ্টা করেন তবে আপনি এই ত্রুটিটি পেতে পারেন৷ নিশ্চিত করুন যে আপনি ডিভাইসের সঠিক গতির সাথে সঠিক USB তারের প্রকার ব্যবহার করেছেন। সতর্ক থাকুন, এটি কেবলগুলি স্যুইচ করার মতোই সহজ হতে পারে!

    এছাড়াও, আপনি যদি শুধুমাত্র USB 1.1 সমর্থন করে এমন একটি পোর্টে একটি USB 2.0 ডিভাইস প্লাগ ইন করেন, তাহলে আপনার এই সমস্যা হতে পারে! আপনার যদি একটি পুরানো কম্পিউটার থাকে এবং আপনি এতে নতুন USB ডিভাইস সংযুক্ত করছেন, তাহলে আপনাকে একটি বাহ্যিক USB হাব পেতে হতে পারে যা USB 2.0 সমর্থন করে৷

    পদ্ধতি 3 - সমস্ত USB কন্ট্রোলার আনইনস্টল করুন

    যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে আপনার সমস্ত USB কন্ট্রোলার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে হতে পারে! ভাগ্যক্রমে, এটি করা খুব কঠিন নয় এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করবে! এটি আপনার সিস্টেম বা অন্য কিছুতে বিশৃঙ্খলা করবে না, যদি আপনি এটি সম্পর্কে চিন্তিত হন।

    মূলত, ডিভাইস ম্যানেজারে যান (স্টার্ট - কন্ট্রোল প্যানেল - সিস্টেম - হার্ডওয়্যার ট্যাব) এবং ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করুন বিভাগ।

    ঠিক করুন  ডিভাইস শুরু করতে পারে না। (কোড 10)  ত্রুটি

    প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল চয়ন করুন৷ . একবার আপনি সেগুলি সরিয়ে ফেললে, কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজ সমস্ত USB কন্ট্রোলার পুনরায় ইনস্টল করবে। এখন আপনার USB ডিভাইস প্লাগইন করুন এবং আশা করি এটি কোনো সমস্যা ছাড়াই ইনস্টল হবে! অবশ্যই এই তৃতীয় পদ্ধতিটি ব্যবহার করুন যদি USB ডিভাইসটি একটি ভিন্ন কম্পিউটারে ঠিকঠাক কাজ করে কারণ এর অর্থ USB কন্ট্রোলারগুলির সাথে কিছু দূষিত হয়৷

    পদ্ধতি 4 - একটি বাহ্যিক USB হাব পান

    অবশেষে, ডিভাইসটি পর্যাপ্ত শক্তি না পাওয়ার কারণে এই সমস্যাটি হতে পারে! তাই যদি আপনার কাছে একটি মনিটর বা কীবোর্ড থাকে যা হাব হিসাবে কাজ করে (এটিতে USB পোর্ট রয়েছে), আপনি এই ত্রুটিটি পেতে পারেন কারণ একটি কীবোর্ডের মধ্য দিয়ে এবং আপনার বাহ্যিক USB হার্ড ড্রাইভে পর্যাপ্ত শক্তি যেতে পারে না!

    এই ক্ষেত্রে, আপনাকে একটি বাহ্যিক ইউএসবি হাব কিনতে হবে এবং তারপরে "ডিভাইস শুরু করতে পারে না" ত্রুটি না পেতে USB ডিভাইসগুলিকে সংযুক্ত করতে হবে৷

    আশা করি, উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি ইউএসবি ডিভাইসের সাথে আপনার সমস্যার সমাধান করবে! যদি না হয়, একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব! উপভোগ করুন!


    1. ডিভাইস ড্রাইভার এরর কোড 41 ঠিক করুন

    2. USB Error Code 52 ফিক্স করুন Windows ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না

    3. FIX:ব্লুটুথ অ্যাডাপ্টার কোড 19 শুরু করতে পারে না (সমাধান)

    4. কোড 10 কীভাবে ঠিক করবেন:এই ডিভাইসটি ডিভাইস ম্যানেজারে শুরু করতে পারে না