কম্পিউটার

ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন “Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে” বিভিন্ন জাভা-ভিত্তিক অ্যাপ্লিকেশন চালানোর সময় ত্রুটি। সাধারণত, এই ত্রুটির বার্তাটি সাধারণ অপ্রতিক্রিয়াশীল সময়ের সাথে থাকে যা ক্লোজ প্রোগ্রাম ক্লিক করে বন্ধ করা যেতে পারে বোতাম৷
ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে

দ্রষ্টব্য: সমস্যাটি Windows 10-এর জন্য একচেটিয়া নয় এবং প্রায়শই Windows 8-এ রিপোর্ট করা হয়। বিল্ড নম্বর এবং এই ধরনের ত্রুটির মধ্যে কোনো আপাত লিঙ্ক নেই।

বেশিরভাগ সময়, জাভা পরিবেশের সাথে ভিডিও কার্ড ড্রাইভারের বিরোধের কারণে সমস্যাটি ঘটছে। যাইহোক, প্রতিটি জাভা-ভিত্তিক অ্যাপ্লিকেশনের সাথে এই আচরণটি ঘটবে না – “Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে”  এর সাথে ক্র্যাশ হওয়ার জন্য ব্যবহারকারীদের দ্বারা শুধুমাত্র কয়েকটি প্রোগ্রামের রিপোর্ট করা হয়েছে। ত্রুটি. Minecraft এখন পর্যন্ত সবচেয়ে ঘন ঘন রিপোর্ট করা অ্যাপ্লিকেশন যা এই বিশেষ ত্রুটি বার্তার সাথে ক্র্যাশ হয়৷

আপনি যদি বর্তমানে একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে কিছু সমস্যা সমাধানের কৌশল প্রদান করবে। নীচে আপনার কাছে কয়েকটি পদ্ধতি রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা “Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে”  সমাধান করতে ব্যবহার করেছেন ত্রুটি. অনুগ্রহ করে নিচের সমস্যা সমাধানের নির্দেশিকা অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি মেরামত কৌশলের সম্মুখীন হন যা ত্রুটির যত্ন নেয়। শুরু করা যাক!

পদ্ধতি 1:GPU কার্ড ড্রাইভার আপডেট করুন

সবচেয়ে সাধারণ দৃশ্য যেখানে "Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে"  জাভা এনভায়রনমেন্ট-এর মধ্যে বিরোধ হলেই ত্রুটি ঘটে এবং আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার।

যেহেতু বেশিরভাগ ভিডিও ড্রাইভারের সমস্যা যা আমরা এই সমস্যাটি সৃষ্টি করছি তা GPU নির্মাতারা ঠিক করেছেন, তাই আপনি সম্ভবত আপনার ডেডিকেটেড GPU ড্রাইভারগুলিকে সাম্প্রতিক সংস্করণে আপডেট করার মাধ্যমে সমস্যাটির যত্ন নিতে পারেন।

প্রতিটি প্রধান GPU প্রস্তুতকারকের কিছু ধরণের সফ্টওয়্যার রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে আপনার GPU মডেল সনাক্ত করবে এবং প্রয়োজনীয় গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করবে। আপনার জিপিইউ প্রস্তুতকারকের মতে এটি করতে সক্ষম সরঞ্জামগুলি এখানে রয়েছে:

  • এনভিডিয়া
  • Radeon
  • Intel

একবার আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন। যদি আপনাকে এখনও কিছু জাভা-ভিত্তিক অ্যাপ্লিকেশন খোলা থেকে বাধা দেওয়া হয়  “Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে”  ত্রুটি, পদ্ধতি 2 এ নিচে যান .

পদ্ধতি 2:সমস্ত Java SE সম্পর্কিত অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন

যদি প্রথম পদ্ধতিটি সমস্যা সমাধানে কার্যকর না হয়, তাহলে দেখা যাক পুরো জাভা এনভায়রনমেন্ট পুনরায় ইনস্টল করে আমাদের ভাগ্য ভালো হবে কিনা। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে গেছে এবং তারা তাদের বর্তমান জাভা পরিবেশ আনইনস্টল করেছে এবং তারপরে অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে সর্বশেষ জাভা সংস্করণ ইনস্টল করেছে।

এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে উইন্ডো।
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  2. অ্যাপ্লিকেশন তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং প্রতিটি জাভা এন্ট্রি আনইনস্টল করুন যা আপনি প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করে এবং আনইন্সটল বেছে নিয়ে খুঁজে পেতে পারেন। .
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. প্রতিটি এন্ট্রি আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, এই লিঙ্কে যান (এখানে) এবং জাভা এনভায়রনমেন্ট পুনরায় ইনস্টল করতে ফ্রি জাভা ডাউনলোড বোতামে ক্লিক করুন। এই প্রক্রিয়ার শেষে আপনাকে আবার রিস্টার্ট করতে বলা হবে।
  5. আপনার পিসি আবার বুট হয়ে গেলে, দেখুন আপনি “জাভা(টিএম) প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে” ছাড়া জাভা-ভিত্তিক অ্যাপ্লিকেশন খুলতে পারবেন কিনা। ত্রুটি. আপনি যদি এখনও একই ত্রুটি বার্তা দেখতে পান, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 3:একটি ক্লিন বুট করার পরে অ্যাপ্লিকেশনটি চালানো

অনেক ব্যবহারকারী একটি ক্লিন বুট করার সময় তাদের জাভা-ভিত্তিক প্রোগ্রামগুলি শুরু করতে পরিচালনা করেছেন। একটি ক্লিন বুট বেশিরভাগ সফ্টওয়্যার এবং ড্রাইভারের দ্বন্দ্ব দূর করবে কারণ এটি একটি ন্যূনতম সেট ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম দিয়ে সিস্টেম শুরু করে।

আপনি যদি দেখতে পান যে “Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে”  আপনি ক্লিন বুট করার পরে ত্রুটি ঘটবে না , এটা স্পষ্ট যে কিছু স্টার্টআপ প্রোগ্রাম এবং পরিষেবা যা ক্লিন বুট দ্বারা বাদ দেওয়া হয়েছিল পদ্ধতি তার জন্য দায়ী করা হয়. একবার আপনি এটি নিশ্চিত করার পরে, আপনি দ্বন্দ্ব দূর না করা পর্যন্ত প্রতিটি সন্দেহভাজন সফ্টওয়্যারকে পদ্ধতিগতভাবে আনইনস্টল করতে হবে৷

জিনিসগুলিকে আরও পরিষ্কার করার জন্য, কীভাবে একটি ক্লিন বুট সম্পাদন করতে হয় এবং যে স্টার্টআপ প্রোগ্রামটি সমস্যাটি ঘটাচ্ছে তা সনাক্ত করতে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “msconfig ” এবং Enter চাপুন সিস্টেম কনফিগারেশন খুলতে মেনু।
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  2. সিস্টেম কনফিগারেশনের ভিতরে উইন্ডোতে, পরিষেবা ট্যাবে নেভিগেট করুন এবং সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন৷ বোতাম তারপর, প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. এরপর, স্টার্টআপ ট্যাবে যান এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন .
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  4. টাস্ক ম্যানেজারের স্টার্টআপ ট্যাবে, প্রতিটি স্টার্টআপ আইটেম নির্বাচন করুন যার স্থিতি সক্ষম এ সেট করা আছে এবং অক্ষম করুন ক্লিক করুন নীচের বোতাম৷
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  5. প্রতিটি অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রক্রিয়া নিষ্ক্রিয় হয়ে গেলে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  6. পরবর্তী স্টার্টআপে, "Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে" ছাড়াই অ্যাপ্লিকেশনগুলি খোলা কিনা তা দেখুন ত্রুটি. এখন যদি সবকিছু স্বাভাবিকভাবে কাজ করে, তাহলে নিচের পরবর্তী ধাপগুলো চালিয়ে যান।
  7. সমস্যাটি পুনরুত্থিত না হওয়া পর্যন্ত উপরের ধাপগুলিকে বিপরীত-ইঞ্জিনিয়ারিং করে প্রতিটি স্টার্টআপ আইটেম এবং পরিষেবাকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করুন৷ একবার আপনি আপনার অপরাধীকে শনাক্ত করলে, অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করুন এবং আবার মেশিনটি পুনরায় চালু করুন।
  8. পদক্ষেপ 1 থেকে 3 ব্যবহার করুন পরিষেবাগুলিতে ফিরে আসতে৷ এবং স্টার্টআপ ট্যাব এবং পূর্বে নিষ্ক্রিয় করা বাকি পরিষেবাগুলি পুনরায় সক্রিয় করুন৷

পদ্ধতি 4:উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং ফাইল সংশোধন করুন

যখনই একটি Windows অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়, একটি WER ফাইল তৈরি করা হয়, যাতে মূল্যবান তথ্য থাকে যা আপনাকে বিশ্লেষণ করতে সাহায্য করতে পারে কেন ক্র্যাশ হয়েছে৷ সফ্টওয়্যার বিক্রেতাদের তাদের গ্রাহকদের কাছ থেকে ক্র্যাশ ডেটা অ্যাক্সেস করার জন্য মাইক্রোসফ্ট-এর Winqual পরিষেবার জন্য সাইন আপ করতে হয়, প্রশাসকরা .wer ফাইলগুলি খোলার মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারেন, যা সাধারণ পাঠ্য ফাইল যা Windows বিভিন্ন স্থানে সংরক্ষণ করে। কিছু ক্ষেত্রে, সমস্যার বিবরণ আপনাকে বুঝতে সাহায্য করবে কেন একটি অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়েছে। যাইহোক, প্রায়শই শুধুমাত্র ডেভেলপারই .wer ফাইলের বিষয়বস্তু বুঝতে পারে। তবে, আপনি উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং সক্ষম বা অক্ষম করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে এই ফাইলগুলি দেখে ভুল করতে পারবেন না (যদি আপনি উদ্বিগ্ন হন যে গোপনীয় ডেটা তৃতীয় পক্ষের কাছে পাঠানো হবে)। উপরন্তু, আপনি ফাইলগুলি আপনার সফ্টওয়্যার বা হার্ডওয়্যার বিক্রেতার সমর্থন পরিষেবাতে পাঠাতে পারেন এই আশায় যে তারা বুঝতে পারবেন কি ভুল হয়েছে৷

Windows 7-এ, Windows Error Reporting ফাইলগুলিকে ProgramData বা User ডিরেক্টরির গভীরে কোথাও একটি সাবফোল্ডারে সংরক্ষণ করা যেতে পারে। সাবফোল্ডারের নাম কেবল WER, এবং ফাইল এক্সটেনশন হল .wer। আপনি সেগুলিকে সনাক্ত করতে উইন্ডোজ অনুসন্ধান বা অন্য একটি ডেস্কটপ অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করতে পারেন। যাইহোক, এই .wer ফাইলগুলির তথ্য Windows অ্যাকশন সেন্টার (কন্ট্রোল প্যানেল\সিস্টেম এবং সিকিউরিটি\অ্যাকশন সেন্টার) এর মাধ্যমেও অ্যাক্সেস করা যেতে পারে।

Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে এই Windows Error Reporting ফাইলগুলিকে টুইক করে ত্রুটি সংশোধন করা যেতে পারে এবং এটি করার জন্য এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে নীচের সূচীকৃত পদক্ষেপগুলিতে এগিয়ে যান:

  1. Windows ইভেন্ট রিপোর্টিং লগ i সনাক্ত করুন৷ t সাধারণত নিম্নলিখিত অবস্থানে থাকে।
    C:\users\username\AppData\Local\Microsoft\Windows\WER\ReportArchive।
  2. “.WER” ফাইলে ডান ক্লিক করুন এবং “এর সাথে খুলুন” নির্বাচন করুন। এর পরে, এটি “Wordpad” দিয়ে খুলুন অথবা "নোটপ্যাড"৷ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. ফাইলের শেষে AppPath-এ নেভিগেট করুন . এটি Java.exe ফাইলের অবস্থান প্রদর্শন করে যা ত্রুটির কারণ। (উদাহরণস্বরূপ – D:\myapp\subfolder\ocx\jre\bin)।
  4. এই অবস্থানে নেভিগেট করুন এবং ত্রুটির কারণ হিসাবে তালিকাভুক্ত ফাইলটিকে আলাদা করুন৷
  5. java.exe ফাইলটিতে ডান ক্লিক করুন, এবং এই অ্যাপ্লিকেশনটির বৈশিষ্ট্যগুলি খুলতে বৈশিষ্ট্য নির্বাচন করুন৷
  6. সামঞ্জস্যতা ট্যাব”-এ ক্লিক করুন , এবং "সব ব্যবহারকারীর জন্য সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ " বিকল্পটি উপলব্ধ থাকলে৷
  7. কম্প্যাটিবিলিটি মোড” সাফ করুন চেকবক্স করুন এবং “এই প্রোগ্রামটি সামঞ্জস্যপূর্ণ মোডে চালান নির্বাচন করুন এর জন্য :" বিকল্প এবং ড্রপডাউন মেনু থেকে উইন্ডোজের অন্য সংস্করণ চয়ন করুন, আপনার বর্তমান সংস্করণের চেয়ে পুরানো। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  8. ঠিক আছে ক্লিক করুন JAVA বৈশিষ্ট্য উইন্ডো বন্ধ করতে।
  9. ওয়েব ইন্টারফেস বা পরিষেবা সাইট থেকে লগ আউট করুন এবং আবার লগ-ইন করুন।
  10. আপনি আগে যে অ্যাপ্লিকেশনটি চালু করার চেষ্টা করছেন সেটি চালু করার চেষ্টা করুন এবং এটি সঠিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 5:জাভা ওয়েব স্টার্ট দিয়ে সেশন চালু করুন

যদি উপরে উল্লিখিত সমাধানটি সমস্যার সমাধান না করে, ব্যবহারকারীরা ব্ল্যাকবোর্ড কোলাবোরেট লঞ্চার অ্যাপ্লিকেশনের পরিবর্তে জাভা ওয়েব স্টার্টের একটি সিস্টেম-ইনস্টল করা সংস্করণের সাথে সেশন চালু করে ত্রুটির আশেপাশে কাজ করতে পারে। এটি করার নির্দেশাবলী নীচে তালিকাভুক্ত করা হয়েছে, তবে ব্যবহারকারীদের আরও সহায়তার জন্য সহযোগী সহায়তার সাথে যোগাযোগ করতে উত্সাহিত করা হচ্ছে৷

Windows 7 / 8 ব্যবহারকারী:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পটটি খুলতে এবং এর ভিতরে নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করতে, এটি চালানোর জন্য "এন্টার" টিপুন এবং সহযোগী ফাইলটি খুলুন।
    control /name Microsoft.DefaultPrograms /page pageFileAssoc
    ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে

দ্রষ্টব্য: এটি একটি প্রোগ্রামের সাথে একটি ফাইল টাইপ বা প্রোটোকল অ্যাসোসিয়েট শুরু করবে৷

  1. তালিকা থেকে .collab-এর জন্য এন্ট্রি নির্বাচন করুন এবং প্রোগ্রাম পরিবর্তন করুন বোতামে ক্লিক করুন।
  2. "এর সাথে খুলুন" ৷ উইন্ডোটি প্রদর্শিত হবে এবং সেখান থেকে আপনি এই উইন্ডোতে Java(TM) ওয়েব স্টার্ট লঞ্চারের একটি তালিকা দেখতে পাবেন, এটি নির্বাচন করুন এবং “ঠিক আছে” ক্লিক করুন।
  3. পরে, ধাপ নম্বর 7 এ যান এবং যদি এই উইন্ডোতে Java(TM) ওয়েব স্টার্ট লঞ্চারের জন্য কোনো তালিকা না থাকে, তাহলে ধাপ নম্বর 3-এ এগিয়ে যান।
  4. "আরো অ্যাপ" -এ ক্লিক করুন লিঙ্ক করুন এবং তালিকার নীচে স্ক্রোল করুন এবং "এই পিসিতে অন্য অ্যাপ খুঁজুন" এ ক্লিক করুন৷
  5. আপনার কম্পিউটারে জাভা ডিরেক্টরিতে নেভিগেট করুন এবং মনে রাখবেন যে বেশিরভাগ সিস্টেমের জন্য, এটি নিম্নলিখিতগুলির মধ্যে একটি হবে:
C:\Program Files\Java\jre1.8.0_111\bin
C:\Program Files (x86)\Java\jre1.8.0_111\bin
*Note that the number following "jre" above will vary depending on your installed version of Java.
  1. এখন, “.exe” নির্বাচন করুন ফাইল করুন এবং "ওপেন" বোতামে ক্লিক করুন
  2. অবশেষে, একটি কোলাবোরেট ওয়েব কনফারেন্সিং সেশন চালু করুন এবং অ্যাপ্লিকেশন ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যটি পরীক্ষা করুন এবং আশা করি, সমস্যাটি এখনই সমাধান হয়ে গেছে।

Windows 10 ব্যবহারকারী:

  1. কোলাবোরেট সেশন বা রেকর্ডিং উইন্ডো বন্ধ করুন।
  2. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  3. “কন্ট্রোল প্যানেল” টাইপ করুন এবং "এন্টার" টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেস চালু করতে। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  4. উইন্ডোজ কন্ট্রোল প্যানেলের ভিতরে, "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য" বিকল্পে ক্লিক করুন৷
  5. জাভা” নিশ্চিত করতে প্রোগ্রামের তালিকা দেখুন সিস্টেমে আগে থেকেই ইনস্টল করা আছে। এটি ইনস্টল করা না থাকলে, এগিয়ে যাওয়ার আগে অনুগ্রহ করে java.com থেকে Java ডাউনলোড এবং ইনস্টল করুন।
  6. একটি নতুন সহযোগী মিটিং বা রেকর্ডিং ফাইল ডাউনলোড করুন কিন্তু ফাইলটি এখনও চালু করবেন না।
  7. মিটিং বা রেকর্ডিং ".COLLAB" সনাক্ত করুন৷ আপনার ডাউনলোড-এ ফাইল
  8. ফাইলের উপর ডান-ক্লিক করুন এবং “এর সাথে খুলুন” বেছে নিন তারপরে "অন্য অ্যাপ চয়ন করুন" এ ক্লিক করুন৷
  9. যদি আপনি Java (TM) ওয়েব স্টার্ট লঞ্চার দেখতে পান এই তালিকায় (তালিকাটি প্রসারিত করতে আপনাকে আরও অ্যাপে ক্লিক করতে হতে পারে), এটি নির্বাচন করুন এবং ".collab ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন" বলে বাক্সে টিক চিহ্ন দিন। তারপর ঠিক আছে ক্লিক করুন
  10. যদি Java (TM) ওয়েব স্টার্ট লঞ্চার তালিকায় নেই, যে বাক্সে টিক চিহ্ন দিন সর্বদা .collab ফাইলগুলি খুলতে এই অ্যাপটি ব্যবহার করুন তারপর এই পিসিতে অন্য অ্যাপ খুঁজুন ক্লিক করুন .
  11. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
C:\program files\java\jreXXX\bin

XXX এমন একটি সংখ্যার প্রতিনিধিত্ব করে যা কম্পিউটারে ইনস্টল করা জাভা সংস্করণের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে, উদাহরণস্বরূপ: jre1.8.0_221।

  1. “.exe” নামের ফাইলটি নির্বাচন করুন এবং খুলুন এ ক্লিক করুন
  2. আগামীতে, সমস্ত “.COLLAB” Java ব্যবহার করে ফাইল খুলবে ব্ল্যাকবোর্ড কোলাবোরেট লঞ্চার এর পরিবর্তে ওয়েব স্টার্ট
  3. অ্যাপ্লিকেশন শেয়ারিং কার্যকারিতা পরীক্ষা করতে একটি সহযোগী অধিবেশন বা রেকর্ডিং চালু করুন৷

পদ্ধতি 6:নিরাপদ মোডে সিস্টেম চালান

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা নিরাপদ মোডে তাদের সিস্টেম পুনরায় চালু করার পরে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। তারা রিপোর্ট করেছে যে সমস্যাটি একটি মনিটর প্রক্রিয়ার কারণে হয়েছিল যা ইনস্টলেশন প্রক্রিয়াটি চালানোর সময় ইনস্টলেশন ফাইলগুলিকে দূষিত করে। সমস্যাটি "লজিটেক প্রসেস মনিটর" (lvprcsrv.exe) নামক মনিটরিং টুলে। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি এই বা অন্য কোনো প্রক্রিয়া পর্যবেক্ষণ টুল চালাচ্ছেন না। তাই, নিরাপদ মোডে চললে জাভা চালানোর ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে এমন সমস্ত প্রক্রিয়া নিষ্ক্রিয় করবে। একটি নিরাপদ মোডে আপনার সিস্টেম চালানোর জন্য নীচে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন এবং পাওয়ার নির্বাচন করুন আইকন।
  2. Shift কী চেপে ধরে রিস্টার্ট ক্লিক করুন।
  3. একটি মেনু প্রদর্শিত হবে। সমস্যা সমাধান > উন্নত বিকল্প > স্টার্টআপ সেটিংস নির্বাচন করুন৷ ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  4. পুনঃসূচনা-এ ক্লিক করুন বোতাম এবং আপনার কম্পিউটার রিবুট হবে, আপনাকে নীচে দেখানো মেনু দিয়ে উপস্থাপন করবে।
  5. এখন, নিরাপদ মোড সক্ষম করতে (অথবা আপনার ইন্টারনেট ব্যবহার করার প্রয়োজন হলে নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড সক্ষম করতে) নির্বাচন করতে 4 টিপুন।
  6. আপনার কম্পিউটার তখন নিরাপদ মোডে বুট হবে।

নিরাপদ মোডে শুরু করতে (Windows 7 এবং তার আগের):

  1. বুট করার সময় চালু বা রিস্টার্ট করুন, F8 চেপে ধরে রাখুন উইন্ডোজ লোগো প্রদর্শিত হওয়ার আগে কী।
  2. একটি মেনু প্রদর্শিত হবে। তারপর আপনি F8 কী ছেড়ে দিতে পারেন। নিরাপদ মোড হাইলাইট করতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷ (অথবা নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড আপনার সমস্যা সমাধানের জন্য ইন্টারনেট ব্যবহার করার প্রয়োজন হলে), তারপর এন্টার টিপুন। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. আপনার কম্পিউটার তখন নিরাপদ মোডে বুট হবে।

একটি Mac এ নিরাপদ মোডে শুরু করতে:

  1. আপনার কম্পিউটার চালু বা পুনরায় চালু করুন। এটি বুট করার সময়, অ্যাপল লোগো প্রদর্শিত হওয়ার আগে Shift কীটি ধরে রাখুন। একবার লোগো প্রদর্শিত হলে, আপনি Shift প্রকাশ করতে পারেন৷ কী।
  2. আপনার কম্পিউটার তখন নিরাপদ মোডে বুট হবে।

পদ্ধতি 7:Minecraft পুনরায় ইনস্টল করুন

বেশিরভাগ লোক তাদের নিজ নিজ সিস্টেমে Minecraft পুনরায় ইনস্টল করে এই সমস্যাটি সমাধান করেছে কারণ একটি অসামঞ্জস্যপূর্ণ সংস্করণ বা Minecraft এর কোনো ত্রুটি এই ত্রুটির কারণ হতে পারে৷

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. “appwiz.cpl”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন অ্যাপ ম্যানেজার উইন্ডো খুলতে। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. অ্যাপ ম্যানেজারের ভিতরে, নিচে স্ক্রোল করুন এবং “Minecraft”-এ ডান-ক্লিক করুন আবেদন।
  4. "আনইনস্টল" নির্বাচন করুন৷ তালিকা থেকে এবং তারপর আপনার কম্পিউটার থেকে অ্যাপ্লিকেশন সরাতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  5. অ্যাপ্লিকেশনের যেকোন উদাহরণের জন্য উপরের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।
  6. পরে, গেমটি ইনস্টল করতে, গেম ক্লায়েন্ট ডাউনলোড করতে এখানে নেভিগেট করুন। আপনি গেমটির মালিক না হলেও গেম ক্লায়েন্ট ডাউনলোড করতে পারেন, কিন্তু আপনি শুধুমাত্র ডেমো মোড খেলতে পারবেন। ক্লায়েন্ট ডাউনলোড করার পরে, এটি চালানোর জন্য আইকনে ডাবল ক্লিক করুন।
  7. আপনার কম্পিউটারে এই অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে একটি Minecraft ক্রয় আপনার অ্যাকাউন্টের সাথে (ইমেল ঠিকানা) আবদ্ধ এবং একটি ডিভাইস নয়। যেমন, আপনি যতগুলো কম্পিউটারে চান Minecraft:Java Edition ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। লগ ইন করতে, আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড ব্যবহার করুন (অথবা আপনার যদি একটি পুরানো অ্যাকাউন্ট থাকে তবে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড)। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন, কারণ গেমটি স্বয়ংক্রিয়ভাবে প্রথমবার অতিরিক্ত ফাইল ডাউনলোড করবে। আপনি Minecraft ইনস্টল করার পরে এবং আপনার অ্যাকাউন্টের শংসাপত্রগুলি সংরক্ষণ করার পরে, এটি ইন্টারনেট সংযোগের সাথে বা ছাড়াই খেলা সম্ভব৷

পদ্ধতি 8:পরিবেশগত ভেরিয়েবল কনফিগার করুন

অনেক অপারেটিং সিস্টেম অ্যাপ্লিকেশনগুলিতে কনফিগারেশন তথ্য পাঠাতে পরিবেশের ভেরিয়েবল ব্যবহার করে। জাভা প্ল্যাটফর্মের বৈশিষ্ট্য হিসাবে, পরিবেশের ভেরিয়েবল হল কী/মান জোড়া, যেখানে কী এবং মান উভয়ই স্ট্রিং হয় সর্বশেষ উইন্ডোজ আপডেটের পরে, একটি ত্রুটি দেখা দিতে পারে যা উস্কে দেয় Java(TM) প্ল্যাটফর্ম SE বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে সমস্যা. তাই, এই ধাপে, আমরা পরিবেশগত ভেরিয়েবল রিসেট করব।

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. “কন্ট্রোল প্যানেল” টাইপ করুন এবং "এন্টার" টিপুন ক্লাসিক্যাল কন্ট্রোল প্যানেল ইন্টারফেস খুলতে।
  3. কন্ট্রোল প্যানেলে, “দেখুন-এ ক্লিক করুন এর দ্বারা:" বিকল্প এবং "বড় আইকন" নির্বাচন করুন৷ তালিকা থেকে বিকল্প। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  4. “সিস্টেম”-এ ক্লিক করুন বিকল্প এবং "উন্নত সিস্টেম সেটিংস" নির্বাচন করুন পরবর্তী উইন্ডোতে উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।
  5. "উন্নত" নির্বাচন করুন উপরে থেকে ট্যাব এবং তারপরে “এনভায়রনমেন্ট ভেরিয়েবলস” -এ ক্লিক করুন পর্দার নীচে ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  6. এরপর, “নতুন” -এ ক্লিক করুন "সিস্টেম ভেরিয়েবল" এর অধীনে বোতাম পরবর্তী উইন্ডো খোলার বিকল্প।
  7. "_JAVA_OPTIONS" লিখুন পরিবর্তনশীল নামের পাঠ্য বাক্সে।
  8. টাইপ করুন “-Xmx256M” পরিবর্তনশীল মান বাক্সে।
  9. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং "ঠিক আছে" এ ক্লিক করুন৷ সিস্টেম ভেরিয়েবল উইন্ডো থেকে প্রস্থান করতে।
  10. এটি করার পরে, “ঠিক আছে” এ ক্লিক করুন সম্পূর্ণরূপে এই উইন্ডো থেকে প্রস্থান করার জন্য আবার বোতাম৷
  11. এখন প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে, ত্রুটি বার্তাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

পদ্ধতি 9:পুরানো জাভা সংস্করণগুলি সরান (স্ক্রিপ্ট ব্যবহার করে)

আপনার সিস্টেমে জাভার পুরানো সংস্করণ রাখা একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করে। আপনার সিস্টেম থেকে জাভার পুরানো সংস্করণগুলি আনইনস্টল করা নিশ্চিত করে যে জাভা অ্যাপ্লিকেশনগুলি আপনার সিস্টেমে সর্বশেষ সুরক্ষা এবং কর্মক্ষমতা উন্নতির সাথে চলবে৷ নীচে উপস্থিত কোডটি অনুলিপি করুন এবং এটিকে Remove_old_java_versions.ps1 হিসাবে {PackageShare}\Scripts এ সংরক্ষণ করুন ফোল্ডার।

দ্রষ্টব্য: এই প্যাকেজটি জাভা-এর 32-বিট এবং 64-বিট উভয় ইনস্টল করা সংস্করণের জন্য পরীক্ষা করে, এবং নীরবে যেকোন পুরানো সংস্করণগুলিকে শুধুমাত্র নতুনটিকে পিছনে রেখে আনইনস্টল করে এবং যেহেতু এটি একটি সাধারণ পাওয়ারশেল স্ক্রিপ্ট, এটি নিজে থেকে চালানো যেতে পারে। একটি জিনিস মনে রাখবেন যে স্ক্রিপ্টটি একটু ধীর কারণ WMI ক্লাস Win32_Product গণনা করতে অনেক সময় লাগে৷

#This script is used to remove any old Java versions, and leave only the newest.

#Original author: mmcpherson

#Version 1.0 - created 2015-04-24

#Version 1.1 - updated 2015-05-20

#            - Now also detects and removes old Java non-update base versions (i.e. Java versions without Update #)

#            - Now also removes Java 6 and below, plus added ability to manually change this behaviour.

#            - Added uninstall default behaviour to never reboot (now uses msiexec.exe for uninstall)

#Version 1.2 - updated 2015-07-28

#            - Bug fixes: null array and op_addition errors.

# IMPORTANT NOTE: If you would like Java versions 6 and below to remain, please edit the next line and replace $true with $false

$UninstallJava6andBelow = $true

#Declare version arrays

$32bitJava = @()

$64bitJava = @()

$32bitVersions = @()

$64bitVersions = @()
#Perform WMI query to find installed Java Updates

if ($UninstallJava6andBelow) {

    $32bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        $_.Name -match "(?i)Java(\(TM\))*\s\d+(\sUpdate\s\d+)*$"

    }

    #Also find Java version 5, but handled slightly different as CPU bit is only distinguishable by the GUID

    $32bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        ($_.Name -match "(?i)J2SE\sRuntime\sEnvironment\s\d[.]\d(\sUpdate\s\d+)*$") -and ($_.IdentifyingNumber -match "^\{32")

    }

} else {

    $32bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        $_.Name -match "(?i)Java((\(TM\) 7)|(\s\d+))(\sUpdate\s\d+)*$"

    }

}
#Perform WMI query to find installed Java Updates (64-bit)

if ($UninstallJava6andBelow) {

    $64bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        $_.Name -match "(?i)Java(\(TM\))*\s\d+(\sUpdate\s\d+)*\s[(]64-bit[)]$"

    }

    #Also find Java version 5, but handled slightly different as CPU bit is only distinguishable by the GUID

    $64bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        ($_.Name -match "(?i)J2SE\sRuntime\sEnvironment\s\d[.]\d(\sUpdate\s\d+)*$") -and ($_.IdentifyingNumber -match "^\{64")

    }

} else {

    $64bitJava += Get-WmiObject -Class Win32_Product | Where-Object {

        $_.Name -match "(?i)Java((\(TM\) 7)|(\s\d+))(\sUpdate\s\d+)*\s[(]64-bit[)]$"

    }

}
#Enumerate and populate array of versions

Foreach ($app in $32bitJava) {

    if ($app -ne $null) { $32bitVersions += $app.Version }

}

#Enumerate and populate array of versions

Foreach ($app in $64bitJava) {

    if ($app -ne $null) { $64bitVersions += $app.Version }

}

#Create an array that is sorted correctly by the actual Version (as a System.Version object) rather than by value.

$sorted32bitVersions = $32bitVersions | %{ New-Object System.Version ($_) } | sort

$sorted64bitVersions = $64bitVersions | %{ New-Object System.Version ($_) } | sort

#If a single result is returned, convert the result into a single value array so we don't run in to trouble calling .GetUpperBound later

if($sorted32bitVersions -isnot [system.array]) { $sorted32bitVersions = @($sorted32bitVersions)}

if($sorted64bitVersions -isnot [system.array]) { $sorted64bitVersions = @($sorted64bitVersions)}

#Grab the value of the newest version from the array, first converting

$newest32bitVersion = $sorted32bitVersions[$sorted32bitVersions.GetUpperBound(0)]

$newest64bitVersion = $sorted64bitVersions[$sorted64bitVersions.GetUpperBound(0)]


Foreach ($app in $32bitJava) {

    if ($app -ne $null)

    {

        # Remove all versions of Java, where the version does not match the newest version.

        if (($app.Version -ne $newest32bitVersion) -and ($newest32bitVersion -ne $null)) {

           $appGUID = $app.Properties["IdentifyingNumber"].Value.ToString()

           Start-Process -FilePath "msiexec.exe" -ArgumentList "/qn /norestart /x $($appGUID)" -Wait -Passthru

           #write-host "Uninstalling 32-bit version: " $app

        }

    }

}

Foreach ($app in $64bitJava) {

    if ($app -ne $null)

    {

        # Remove all versions of Java, where the version does not match the newest version.

        if (($app.Version -ne $newest64bitVersion) -and ($newest64bitVersion -ne $null)) {

        $appGUID = $app.Properties["IdentifyingNumber"].Value.ToString()

           Start-Process -FilePath "msiexec.exe" -ArgumentList "/qn /norestart /x $($appGUID)" -Wait -Passthru

           #write-host "Uninstalling 64-bit version: " $app

        }

    }

}

পদ্ধতি 10:জাভা ক্যাশে সাফ করুন

এই ত্রুটির কারণ হতে পারে এমন একটি জিনিস হল জাভা ক্যাশে যা আপনি সফ্টওয়্যারটি সরানো এবং পুনরায় ইনস্টল করার পরেও আপনার কম্পিউটারে থেকে যায়। প্রথম জিনিসটি আমরা সুপারিশ করব আপনার জাভা কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এই অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলা যা আপনি নীচে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করে পেতে পারেন:

জাভা কন্ট্রোল প্যানেল খুঁজুন  – Java 7 আপডেট 40 (7u40) এবং পরবর্তী সংস্করণ:

জাভা 7 আপডেট 40 দিয়ে শুরু করে, আপনি উইন্ডোজ স্টার্ট মেনুর মাধ্যমে জাভা কন্ট্রোল প্যানেল খুঁজে পেতে পারেন।

  1. উইন্ডোজ স্টার্ট মেনু লঞ্চ করুন
  2. প্রোগ্রাম-এ ক্লিক করুন (সমস্ত অ্যাপ Windows 10 এ)
  3. জাভা প্রোগ্রাম খুঁজুন তালিকা
  4. জাভা কনফিগার করুন এ ক্লিক করুন জাভা কন্ট্রোল প্যানেল চালু করুন

জাভা কন্ট্রোল প্যানেল খুঁজুন – 7u40 এর নিচের সংস্করণ:

উইন্ডোজ 10:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে এবং "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন৷
  2. Windows কন্ট্রোল প্যানেলে, Programs-এ ক্লিক করুন .
  3. জাভা কন্ট্রোল প্যানেল খুলতে Java আইকনে ক্লিক করুন।

উইন্ডোজ 8:

  1. রান প্রম্পট খুলতে "Windows" + "R" টিপুন এবং "কন্ট্রোল প্যানেল" এ টাইপ করুন৷
  2. Windows লোগো কী + W টিপুন অনুসন্ধান চার্ম খুলতে সেটিংস অনুসন্ধান করতে
    অথবা
    স্ক্রীনের নীচে-ডানদিকে মাউস পয়েন্টারটি টেনে আনুন, তারপরে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন
  3. সার্চ বক্সে জাভা কন্ট্রোল প্যানেল লিখুন
  4. জাভা কন্ট্রোল প্যানেল খুলতে Java আইকনে ক্লিক করুন।

Windows 7, Vista:

  1. উইন্ডোজ টিপুন + R রান প্রম্পট খুলতে।
  2. “কন্ট্রোল প্যানেল” টাইপ করুন রান প্রম্পটে এবং "এন্টার" টিপুন এটি চালু করতে ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  3. কন্ট্রোল প্যানেলে, “জাভা কন্ট্রোল প্যানেল” অনুসন্ধান করুন
  4. অনুসন্ধানের তালিকা থেকে নিয়ন্ত্রণ প্যানেল চালু করুন।

জাভা কন্ট্রোল প্যানেল চালু করার একটি বিকল্প পদ্ধতি:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে। ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  2. আপনার সিস্টেমের উপর নির্ভর করে রান প্রম্পটে নিম্নলিখিত লাইনগুলি টাইপ করুন।
    Windows 32-bit OS: c:\Program Files\Java\jre7\bin\javacpl.exe
    Windows 64-bit OS: c:\Program Files (x86)\Java\jre7\bin\javacpl.exe
  3. এটি জাভা কন্ট্রোল প্যানেল চালু করা উচিত।

ক্যাশে সাফ করুন:

এখন আপনি জাভা কন্ট্রোল প্যানেল চালু করেছেন, আমরা আসলে ক্যাশে সাফ করার দিকে এগিয়ে যাব। এর জন্য:

  1. “সাধারণ”-এ ক্লিক করুন ট্যাব এবং তারপর "সেটিংস" নির্বাচন করুন৷ "অস্থায়ী ইন্টারনেট ফাইল"-এর অধীনে বিকল্প৷ শিরোনাম।
  2. “ফাইল মুছুন”-এ ক্লিক করুন প্রদর্শিত পরবর্তী উইন্ডোতে বোতাম।
  3. সকল ক্যাশে সাফ হয়েছে কিনা তা নিশ্চিত করতে পরবর্তী উইন্ডোতে সমস্ত বিকল্পগুলি পরীক্ষা করুন৷ ফিক্স:জাভা প্ল্যাটফর্ম এসই বাইনারি কাজ করা বন্ধ করে দিয়েছে
  4. “ঠিক আছে”-এ ক্লিক করুন ক্লিয়ারিং প্রক্রিয়া শুরু করতে।

  1. ফিক্স ffmpeg.exe কাজ করা ত্রুটি বন্ধ করে দিয়েছে

  2. ঠিক করুন রেজিস্ট্রি সম্পাদক কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. Windows 10-এ Java TM প্ল্যাটফর্ম SE বাইনারি সাড়া দিচ্ছে না তা ঠিক করুন