কম্পিউটার

উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময় 'ত্রুটি কোড:0x8030002F' ঠিক করুন?

ত্রুটি কোড 0x8030002F আপনি যখন আপনার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করছেন বা যখন আপনি উইন্ডোজের একটি নতুন কপি ইনস্টল করার চেষ্টা করছেন তখন ঘটে। এই সমস্যাটি ঘটে যখন উইন্ডোজ মনে করে যে আপনি যে ISO ফাইলটি ব্যবহার করছেন সেটির সাথে টেম্পার করা হয়েছে বা এটি তৃতীয় পক্ষ দ্বারা পরিবর্তিত হয়েছে। Windows নিরাপত্তার উদ্দেশ্যে ব্যবহারকারীদের Windows এর পরিবর্তিত সংস্করণ ইনস্টল করা থেকে বিরত রাখবে। এটি অবশ্যই অরিজিনাল নয় এমন Windows ইমেজ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না কারণ এটি ক্ষতিকারক হতে পারে।

উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?

এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডটির উপস্থিতির জন্য দায়ী হতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যারা দায়ী হতে পারে:

  • ইন্সটলেশন মিডিয়া হল Windows এর একটি পরিবর্তিত সংস্করণ - এক নম্বর কারণ যা এই ত্রুটিটিকে ট্রিগার করবে তা হল এমন একটি পরিস্থিতি যেখানে ব্যবহারকারী উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়ার একটি পরিবর্তিত সংস্করণ ব্যবহার করে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার চেষ্টা করে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে ইনস্টলেশন মিডিয়ার একটি প্রকৃত কপি তৈরি করতে হবে এবং পরিবর্তে এটি ব্যবহার করতে হবে।
  • ক্ষতিগ্রস্ত HDD / SSD সেক্টর – যেমন দেখা যাচ্ছে, আপগ্রেডিং প্রক্রিয়া চলাকালীন ব্যবহৃত MBR বা BCD ফাইলগুলিকে যদি দুর্নীতি প্রভাবিত করে তবে কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতিও এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, একটি CHKDSK স্ক্যান চালানো আপনাকে সমস্যার সমাধান করার অনুমতি দেবে৷
  • দুষিত বুট কনফিগারেশন ডেটা – যদি আপনি আপনার উইন্ডোজ সংস্করণকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার চেষ্টা করার সময় শুধুমাত্র এই ত্রুটিটি দেখতে পান, তাহলে বুট কনফিগারেশন ডেটা প্রস্তুত করার লক্ষ্যে আপনাকে একটি ক্রমবর্ধমান CMD কমান্ড চালানোর চেষ্টা করা উচিত।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, উইন্ডোজ সংস্করণটিকে সর্বশেষে আপগ্রেড করার চেষ্টা করার সময় কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতি এই ত্রুটির কারণ হতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি হয় একটি পরিষ্কার ইনস্টলেশনের জন্য যেতে পারেন অথবা আপনি SFC এবং DISM স্ক্যানগুলির মাধ্যমে দূষিত সিস্টেম ফাইলগুলি ঠিক করার চেষ্টা করতে পারেন৷

এখন যেহেতু আপনি এই ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য অপরাধীর সাথে পরিচিত, এখানে সম্ভাব্য সমাধানগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে এই ত্রুটি কোডটি সমাধান করতে ব্যবহার করেছে:

একটি অ-সংশোধিত উইন্ডোজ সংস্করণ ইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা এই ত্রুটি কোডটি তৈরি করতে পারে এমন একটি পরিস্থিতি যেখানে ব্যবহারকারী ইনস্টলেশন মিডিয়া (ডিভিডি বা ফ্ল্যাশ ড্রাইভ) এর একটি পরিবর্তিত সংস্করণ থেকে তাদের বর্তমান উইন্ডোজ সংস্করণ ইনস্টল বা আপগ্রেড করার চেষ্টা করে৷

আপনি 0x8030002f দেখার আশা করতে পারেন৷ যদি আপনার একটি প্রকৃত Windows 7 সংস্করণ থাকে এবং আপনি একটি পরিবর্তিত ইনস্টলেশন মিডিয়া সহ Windows 10 এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে চান৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি যে ইন্সটলেশন মিডিয়া ব্যবহার করার চেষ্টা করছেন তা আসল না হলে, সামনের একমাত্র উপায় হল আপনি প্রকৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করছেন তা নিশ্চিত করা৷

আপনি যদি Windows 10 বা Windows 7 এর জন্য সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া (ইউএসবি বা ডিভিডি) তৈরি করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী খুঁজছেন, তাহলে নিম্নলিখিত নির্দেশিকাগুলি ব্যবহার করুন:

  • রুফাস ব্যবহার করে একটি Windows 10 বুটযোগ্য ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন
  • ডাউনলোড টুল ব্যবহার করে একটি Windows 7 ইনস্টলেশন মিডিয়া তৈরি করা

যদি এই দৃশ্যটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য না হয় কারণ আপনি যে ইন্সটলেশন মিডিয়া ব্যবহার করছেন সেটি আসল, তাহলে নিচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

একটি CHKDSK স্ক্যান স্থাপন করুন

আপনি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে Windows 10-এ একটি পুরানো উইন্ডোজ সংস্করণ আপগ্রেড করার চেষ্টা করার সময় আপনি যদি শুধুমাত্র 0x8030002f ত্রুটি দেখতে পান, তাহলে আপনি সম্ভবত কিছু ধরনের HDD/SSD সেক্টর দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা MBR বা BCD ফাইলগুলিকে প্রভাবিত করছে।

আপনি যদি এই নির্দিষ্ট পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে আপনাকে CHKDSK-এর জন্য যেতে হবে কোন যৌক্তিক সেক্টর এই আচরণের কারণ হচ্ছে না তা নিশ্চিত করতে (ডিস্ক স্ক্যান পরীক্ষা করুন)। যদি এটি 0x8030002f ত্রুটির উত্স হয়, তাহলে CHKDSK অব্যবহৃত স্বাস্থ্যকর সমতুল্য দিয়ে দূষিত লজিক্যাল সেক্টরগুলিকে প্রতিস্থাপন করবে৷

দ্রষ্টব্য: CHKDSK Windows 7 এবং Windows 8.1 সহ প্রতিটি সাম্প্রতিক Windows সংস্করণে আগে থেকে ইনস্টল করা হয়

এই স্ক্যানটি স্থাপন করতে, একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে একটি CHKDSK স্ক্যান স্থাপন করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন .

উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?

দ্রষ্টব্য: ইউটিলিটি যদি এমন কিছু দূষিত সেক্টর আবিষ্কার করে যা প্রতিস্থাপন করা যায় না, আপনি উপসংহারে আসতে পারেন যে ড্রাইভটি ব্যর্থ হচ্ছে এবং আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব প্রতিস্থাপনের সন্ধান করতে হবে।

আপনি যদি ইতিমধ্যেই একটি CHKDSK স্ক্যান করে থাকেন এবং একই ধরনের সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

SFC এবং DISM স্ক্যান চালান

মনে রাখবেন যে এই 0x8030002f ত্রুটিটি প্রায়শই কোনও ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির সাথে যুক্ত থাকে, তাই আপনার পরবর্তী পদক্ষেপ (যদি প্রথম পদ্ধতিগুলি ব্যর্থ হয়) হল কয়েকটি বিল্ট-ইন ইউটিলিটি চালানো যা সবচেয়ে সাধারণ কারণগুলিকে ঠিক করতে সক্ষম। ব্যাপকভাবে সিস্টেম ফাইল দুর্নীতির কারণ হবে৷

SFC (সিস্টেম ফাইল চেকার) চলছে এবংDISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) দ্রুত পর্যায়ক্রমে স্ক্যান করার ফলে আপনি সম্ভাব্য বেশিরভাগ সমস্যার সমাধান করতে পারবেন যা এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে।

দুটি বিল্ট ইউটিলিটি কিছু মিল শেয়ার করে, তবে আমরা একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল না করেই সমস্যাটি সমাধান করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য দ্রুত ধারাবাহিকভাবে উভয় ধরণের স্ক্যান চালানোর পরামর্শ দিই।

আপনার একটি SFC স্ক্যান দিয়ে শুরু করা উচিত৷ . এই স্ক্যানটি দূষিত Windows ফাইলগুলিকে সুস্থ সমতুল্য সহ প্রতিস্থাপন করতে একটি স্থানীয় সংরক্ষণাগার ব্যবহার করবে – কোনও ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই৷

উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?

দ্রষ্টব্য: আপনি এই অপারেশন শুরু করার পরে, এলিভেটেড CMD উইন্ডো বন্ধ করা বা আপনার কম্পিউটার পুনরায় চালু/শাট ডাউন করা এড়িয়ে চলুন। এটি করার ফলে আপনার পিসি আপনার HDD/SSD কে প্রভাবিত করে অতিরিক্ত স্থানীয় সমস্যার ঝুঁকির মুখে পড়ে।

SFC স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং একটি DISM স্ক্যান শুরু করুন একবার আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হয়.

উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?

দ্রষ্টব্য: একটি SFC স্ক্যান থেকে ভিন্ন, DISM-এর দূষিত ফাইলগুলিকে সুস্থ সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করার জন্য একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এটি প্রয়োজনীয় কারণ SFC-এর মতো একটি স্থানীয় ফাইল সংরক্ষণাগার ব্যবহার করার পরিবর্তে, DISM দুর্নীতির দ্বারা নিষ্প্রভ নতুন কপিগুলি ডাউনলোড করতে Windows আপডেটের একটি উপ-কম্পোনেন্ট ব্যবহার করে৷

ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটারকে একবার চূড়ান্তভাবে পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখুন৷

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

বুট কনফিগারেশন ডেটা মেরামত করুন

আপনি যদি আপনার উইন্ডোজ সংস্করণকে সর্বশেষে আপগ্রেড করার চেষ্টা করার সময় এই ত্রুটিটি দেখতে পান এবং উপরের প্রতিটি সম্ভাব্য সমাধান আপনার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে, তাহলে আপনার তদন্ত করা উচিত একটি সম্ভাব্য দুর্নীতি যা MBR ফাইল বা বুট কনফিগারেশন ডেটাকে প্রভাবিত করতে পারে।

বুট কনফিগারেশন ডেটা ব্যবহার করুন (BCD) ইউটিলিটি সমস্ত ডিস্কে উইন্ডোজ বুট ফাইলগুলিকে সনাক্ত করতে এবং সেগুলিকে আবার বুট তালিকায় যুক্ত করে যাতে বুটিং ক্রমটি স্টার্টআপের সময় তাদের সনাক্ত করতে পারে। এই ফিক্সটি বিশেষ করে এমন পরিস্থিতিতে সহায়ক যেখানে আপনি ডুয়াল-বুটিং করছেন৷

গুরুত্বপূর্ণ :এই পদ্ধতিতে Windows ইনস্টলেশন মিডিয়ার একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশনের প্রয়োজন হবে। আপনার কাছে একটি প্রস্তুত না থাকলে, আপনি স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে পারেন এবং এটি একটি USB ড্রাইভে লোড করতে পারেন .

আপনি সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করেছেন তা নিশ্চিত করার পরে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. পাওয়ার বোতামের মাধ্যমে আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে চালু করার আগে ইনস্টলেশন মিডিয়া ধারণকারী USB স্টিক প্লাগ ইন করে সহজ শুরু করুন।
  2. এরপর, সেটআপ অ্যাক্সেস করুন আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে সংবাদদাতা বোতাম টিপে কী। উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?

    দ্রষ্টব্য: সেটআপ কী প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে আলাদা হবে। বেশিরভাগ ক্ষেত্রে, সেটআপ কী হল F কী (F2, F4, F6, F8), অথবা Esc কী-এর একটি . আপনার যদি সেটআপ অ্যাক্সেস করতে সমস্যা হয় মেনু, এটি অ্যাক্সেস করার জন্য নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷

  3. সেটআপে মেনু, বুট অ্যাক্সেস করুন ট্যাব এবং USB সেট করা নিশ্চিত করুন৷ প্রথম বুট বিকল্প হিসাবে ইনস্টলেশন মিডিয়া ধারণকারী স্টিক। উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার কম্পিউটারকে ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার অনুমতি দিতে পুনরায় বুট করুন৷
  5. আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে সফলভাবে বুট করার পরে, আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন স্ক্রিনের নীচে-ডান কোণ থেকে। উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?
  6. একবার পুনরুদ্ধার মেনু লোড হয়, সমস্যা সমাধান অ্যাক্সেস করুন মেনু এবং কমান্ড প্রম্পটে ক্লিক করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে৷
    দ্রষ্টব্য:৷ আপনি পুনরুদ্ধার থেকেও বুট করতে পারেন মেনু (ইনস্টলেশন মিডিয়া থেকে বুট না করে) স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন 3 টানা সিস্টেম বাধা জোর করে।

    উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময়  ত্রুটি কোড:0x8030002F  ঠিক করুন?
  7. এরপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন আপনার Windows ইনস্টলেশনের সাথে যুক্ত MBR নির্ভরতা ঠিক করতে:
    bootrec /fixmbr
  8. প্রথম কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করার পর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন বুট কনফিগারেশন ডেটা ঠিক করতে আপনার Windows এর সাথে যুক্ত ইনস্টলেশন:
    bootrec /fixboot

    দ্রষ্টব্য: উপরের 2টি কমান্ডের একটি ইনপুট করার সময় আপনি যদি 'অ্যাক্সেস অস্বীকার করা হয়' ত্রুটি পান, তাহলে এই বুট্রেক অ্যাক্সেস সমস্যা সমাধানের জন্য নির্দেশাবলী অনুসরণ করুন।

  9. ফিক্সবুট কমান্ডটি প্রক্রিয়া করার পরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন Windows ইনস্টলেশন মিডিয়ার জন্য আপনার সমস্ত ডিস্ক স্ক্যান করতে:
    bootrec /scanos

    দ্রষ্টব্য: আপনার পার্টিশনের আকারের উপর নির্ভর করে এই অপারেশনটি 10 ​​মিনিটের বেশি সময় নিতে পারে। অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এই উইন্ডোটি বন্ধ করবেন না।

  10. অপারেশনটি অবশেষে সফলভাবে সম্পন্ন হওয়ার পর, BCD কনফিগারেশন ডেটা কার্যকরভাবে পুনর্নির্মাণ করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    bootrec /rebuildbcd
  11. নিশ্চিত করতে বলা হলে, এগিয়ে যান এবং Y টাইপ করুন এন্টার চাপার আগে নিশ্চিত করতে এবং অপারেশন শুরু করতে।
    Fixing the Bootrec data
  12. অবশেষে, 'exit' টাইপ করুন এবং ENTER টিপুন কার্যকরভাবে উন্নত সিএমডি প্রম্পট ছেড়ে দিতে।
  13. Windows ইনস্টলেশন/আপগ্রেড করার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যা আগে 0x8030002f তৈরি করেছিল সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে৷

  1. উইন্ডোজ সক্রিয় করার চেষ্টা করার সময় ত্রুটি কোড 0x8007000D ঠিক করুন

  2. উইন্ডোজ 11-এ ত্রুটি কোড 0x8007007f ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x80070490 ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x8078012D ঠিক করুন