কম্পিউটার

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

Oracle VM VirtualBox হল আপনার কম্পিউটারে ভার্চুয়াল ডিভাইস চালানোর জন্য একটি বিনামূল্যের হাইপারভাইজার এবং প্ল্যাটফর্ম যা ওরাকল দ্বারা তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা হয়। এটি সেখানকার সবচেয়ে জনপ্রিয় ভার্চুয়াল ম্যানেজারগুলির মধ্যে একটি এবং এটি প্রায় সমস্ত অপারেটিং সিস্টেম যেমন লিনাক্স, উইন্ডোজ, সোলারিস, ওএস/2, হাইকু ইত্যাদি হোস্ট করে৷ লোকেরা এটিকে তাদের বর্তমান ওএসের উপরে অন্য অপারেটিং ব্যবহার করার জন্য একটি সংজ্ঞায়িত করে ব্যবহার করে। এর জন্য বিশেষ পরিবেশ।

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

ইদানীং, বিশেষ করে উইন্ডোজে ভার্চুয়ালবক্স না খোলার খবর পাওয়া গেছে। সাম্প্রতিক উইন্ডোজ আপডেটের পরেই এই সমস্যাটি সামনে আসতে শুরু করেছে। কনফিগারেশনে অনিয়ম, পুরানো সংস্করণ ইনস্টল করা এবং দূষিত ইনস্টলেশন ফাইলগুলির কারণে এই সমস্যাটি ঘটতে পারে। আমরা সহজ থেকে শুরু করে একে একে সব সমাধানের মধ্য দিয়ে যাব।

ভার্চুয়ালবক্স না খোলার কারণ কী?

ভার্চুয়ালবক্স না খোলার সমস্যাটির অর্থ হল আপনি কোনও ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারবেন না এবং এটি চালাতে পারবেন না। মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এর আপডেটগুলি প্রকাশ করা শুরু করার পরে এই সমস্যাটি প্রকাশিত হয়েছিল এবং আজ পর্যন্ত টিকে আছে। এই সমস্যাটি কেন ঘটে তার কয়েকটি কারণ এখানে রয়েছে:

  • কিছু ​​মডিউল যেমন হাইপার-ভি আপনার কম্পিউটারে সক্ষম নাও হতে পারে বা সাম্প্রতিক Windows আপডেটের পরে নিষ্ক্রিয় হতে পারে৷
  • Windows ড্রাইভার ইন্সটলেশন এর উপর তার আঁকড়ে ধরেছে এবং যেহেতু ভার্চুয়ালবক্স ভার্চুয়াল মেশিনগুলির জন্য স্বাধীনভাবে ড্রাইভার ইনস্টল করে, তাই এটি বিরোধ এবং সমস্যার কারণ হতে পারে৷
  • Windows 10-এর ক্রমাগত আপডেট আপনার কম্পিউটারে ভার্চুয়াল মেশিন প্রদর্শনকারী সফ্টওয়্যারের সাথে সমস্যা সৃষ্টি করে। প্যারাভার্চুয়ালাইজেশন নামে একটি ধারণা . বর্তমান মান পরিবর্তন করা সাধারণত এই পরিস্থিতির সমাধান।

ভার্চুয়ালবক্স খুলছে না তা কীভাবে ঠিক করবেন

আগে যেমন উল্লেখ করা হয়েছে, উইন্ডোজ 10 আপডেটের পরে ভার্চুয়ালবক্স না খোলার বিষয়ে অসংখ্য প্রতিবেদন রয়েছে। এই সমস্যাটি শুধুমাত্র উইন্ডোজেই নয়, ম্যাক এবং লিনাক্সেও দেখা যায়। ভার্চুয়াল ম্যানেজার পুরো অ্যাপ্লিকেশন বা নির্দিষ্ট অপারেটিং সিস্টেমটি শুরু করবে না যা আপনি ভার্চুয়াল পরিবেশে চালানোর চেষ্টা করছেন। এই টিউটোরিয়ালটি উল্লিখিত সমস্ত সমস্যার সমাধান করার চেষ্টা করবে।

সমাধান 1:ভার্চুয়ালবক্স আপডেট করা হচ্ছে

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আপনার ভার্চুয়ালবক্সকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করা অপরিহার্য। এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে পুরানো সংস্করণের Windows এর সর্বশেষ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা রয়েছে যার কারণে অ্যাপ্লিকেশনটি চালু হয় না বা এর অপারেটিং সিস্টেমে ত্রুটি সৃষ্টি করে।

  1. ভার্চুয়ালবক্সের অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন এবং উপলব্ধ সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন।

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

  1. একবার আপনি এক্সিকিউটেবল ডাউনলোড করে নিলে, আপনি সর্বশেষ সংস্করণটি ইনস্টল করার আগে আমাদের বিদ্যমান সংস্করণটিকে আনইনস্টল করতে হবে। Windows + R টিপুন, টাইপ করুন “appwiz. cpl ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন। প্রোগ্রামের তালিকার মাধ্যমে নেভিগেট করুন এবং অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করুন।

  1. অ্যাপ্লিকেশানটি আনইনস্টল করার পর, সর্বশেষ ডাউনলোড করা সংস্করণটি ইনস্টল করুন।
  2. পুরোনো ভার্চুয়ালবক্সে যদি আপনার ইতিমধ্যেই বিদ্যমান VM থাকে, তাহলে আপনি আপনার ডিরেক্টরিতে আপনার নতুন ইনস্টল করা VM নির্দেশ করার চেষ্টা করতে পারেন। আপনার VMগুলি যে পথটি সংরক্ষণ করা হয় তা হল:
C:\Users\[username]\VirtualBox VMs

C:\Users\[username]\VirtualBox VMs\[vm group]\[vm name]

সমাধান 2:হাইপার-ভি সক্ষম করা

মাইক্রোসফ্ট হাইপার-ভি, যা অতীতে 'উইন্ডোজ সার্ভার ভার্চুয়ালাইজেশন' নামেও পরিচিত যা উইন্ডোজ 8 বা উচ্চতর চলমান সিস্টেমে ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারে। এই মডিউলটি অন্যান্য তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে আপনার কম্পিউটারে তাদের ভার্চুয়াল মেশিন তৈরি করতে সাহায্য করে৷ এই পদ্ধতি অক্ষম করা হলে, আপনি সমস্যার সম্মুখীন হতে পারে. আমরা নিশ্চিত করতে পারি যে এটি সক্রিয় আছে এবং আবার ভার্চুয়ালবক্স চালু করার চেষ্টা করুন৷

  1. Windows + S টিপুন, টাইপ করুন “Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন ” ডায়ালগ বক্সে এবং অ্যাপ্লিকেশনটি খুলুন।
  2. "হাইপার-ভি সনাক্ত করুন৷ ” বিকল্পগুলির তালিকা থেকে এবং চেক করুন একবার চেক করা হয়ে গেলে, আরম্ভ করার প্রক্রিয়া শুরু করার জন্য ওকে টিপুন।

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

  1. মডিউলটি সক্ষম হওয়ার পরে, আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন এবং VirtualBox ব্যবহার করে নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করার চেষ্টা করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

সমাধান 3:ড্রাইভার এনফোর্সমেন্ট অক্ষম করা

ড্রাইভার এনফোর্সমেন্ট হল উইন্ডোজের একটি নিরাপত্তা ব্যবস্থা যা আপনার অপারেটিং সিস্টেমে সন্দেহজনক বা খারাপভাবে লেখা ড্রাইভার ইনস্টল হতে দেয় না। যেহেতু ভার্চুয়ালবক্স ভার্চুয়াল পরিবেশে ভার্চুয়াল মেশিনের জন্য নিজস্ব ড্রাইভার ইনস্টল করে, এটি সেটিংসের সাথে বিরোধ করতে পারে। আমরা ড্রাইভার এনফোর্সমেন্ট বন্ধ করার চেষ্টা করতে পারি এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে পারি।

  1. Windows + S টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
bcdedit.exe /set nointegritychecks on

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

  1. এটি অখণ্ডতা পরীক্ষা নিষ্ক্রিয় করবে এবং আপনাকে যেকোনো ড্রাইভার ইনস্টল করতে দেবে। আপনি যদি আবার অখণ্ডতা পরীক্ষা সক্ষম করতে চান, তাহলে এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান৷
bcdedit.exe /set nointegritychecks off

এনফোর্সমেন্ট অক্ষম করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 4:ভার্চুয়ালবক্স অ্যাডাপ্টার ম্যানুয়ালি ইনস্টল করা

এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে ভার্চুয়ালবক্স আপনার কম্পিউটারে সঠিকভাবে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ইনস্টল করতে ব্যর্থ হয়। এই কারণে, অ্যাপ্লিকেশনটি আপনাকে "ভার্চুয়ালবক্স লোড করতে অক্ষম" একটি ত্রুটি ফেলতে পারে। এই ক্ষেত্রে, আমরা ভার্চুয়ালবক্স নেটওয়ার্ক ড্রাইভারগুলি সঠিকভাবে ইনস্টল করার চেষ্টা করতে পারি এবং তারপরে সঠিকভাবে কনফিগারেশন সেট করতে পারি৷

  1. প্রথমে, আগের সমস্ত ভার্চুয়ালবক্স অ্যাডাপ্টার মুছুন। মুছে ফেলার পরে, Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, অ্যাকশন> লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করুন ক্লিক করুন .

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

  1. এখন ওরাকল ভার্চুয়ালবক্স অ্যাডাপ্টার ম্যানুয়ালি ইনস্টল করুন। তারা যে পথটি অবস্থিত তা সাধারণত নিম্নলিখিত হয়:
C:\Program Files\Oracle\VirtualBox\drivers\network\netadp\VBoxNetAdp.inf
  1. এখন আমরা একবার সঠিকভাবে ড্রাইভার ইনস্টল করার পরে, আমরা এগিয়ে যেতে পারি এবং সঠিকভাবে কনফিগার করতে পারি। ওরাকল ভার্চুয়ালবক্স শুরু করুন, ফাইল> পছন্দ> নেটওয়ার্ক> হোস্ট-শুধু নেটওয়ার্ক ক্লিক করুন . এখন সম্পাদনা এ ক্লিক করুন .
  2. নিম্নলিখিত তথ্য সঠিকভাবে সংশ্লিষ্ট ক্ষেত্রে সেট করুন:

IPv4 192.168.56.1

মাস্ক 255.255.255.0

এখন DHCP সার্ভার ট্যাবে ক্লিক করুন এবং নিম্নলিখিত সেট করুন:

সার্ভার ঠিকানা :192.168.56.100

সার্ভার মাস্ক :255.255.255.0

নিম্ন ঠিকানা আবদ্ধ :192.168.56.101

উর্ধ্ব ঠিকানা আবদ্ধ :192.168.56.254

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ও আপনার কম্পিউটার পুনরায় চালু করতে ওকে টিপুন৷ এখন আপনি ভার্চুয়ালবক্স খুলতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:প্যারাভার্চুয়ালাইজেশন পরিবর্তন করা

প্যারাভার্চুয়ালাইজেশন একটি সফ্টওয়্যার কৌশল যা ভার্চুয়াল মেশিনে একটি সফ্টওয়্যার ইন্টারফেস থাকতে দেয়। এটি অনুরূপ কিন্তু অন্তর্নিহিত হার্ডওয়্যার-সফ্টওয়্যার ইন্টারফেসের সাথে মোটেও অভিন্ন নয়। অনেক রিপোর্ট আছে যে এই বৈশিষ্ট্যগুলি ভার্চুয়ালবক্সে অনেক সমস্যা সৃষ্টি করে। আমরা এর বিকল্পটিকে KVM এ পরিবর্তন করার চেষ্টা করতে পারি এবং দেখুন এটি কৌশলটি করে কিনা।

  1. ভার্চুয়ালবক্স চালু করুন, সেটিংস> সিস্টেম> অ্যাক্সিলারেশন> প্যারাভার্চুয়ালাইজেশন ইন্টারফেস-এ ক্লিক করুন .
  2. KVM বিকল্পটি নির্বাচন করুন ডিফল্ট এর পরিবর্তে .

ঠিক করুন:ভার্চুয়ালবক্স খুলছে না

  1. আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন এবং আবার ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করুন। সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

এই সমাধানগুলি ছাড়াও, আপনি নিম্নলিখিতগুলিও চেষ্টা করতে পারেন:

  • অক্ষম করা হচ্ছে3D গ্রাফিক্স
  • অ্যাপ্লিকেশানটি সামঞ্জস্যতায় চালান মোড প্রশাসকের বিশেষাধিকার সহ।
  • আপডেট করা হচ্ছে গ্রাফিক্স ড্রাইভার .
  • আনইন্সটল হচ্ছে৷ অন্যান্য বিরোধপূর্ণ VMwares .

  1. উইন্ডোজ 10-এ রিয়েলটেক অডিও ম্যানেজার খুলছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ নেক্সাস মড ম্যানেজার খোলা হচ্ছে না তা ঠিক করুন

  3. উইন্ডোজে অ্যাভাস্ট না খোলার সমাধান কীভাবে করবেন

  4. Windows 11 এ খোলা না হওয়া কন্ট্রোল প্যানেল কিভাবে ঠিক করবেন