কম্পিউটার

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

ত্রুটি 0x8007000d এটি বেশ অস্বাভাবিক ত্রুটি, এই অর্থে যে এটি বিভিন্ন পরিস্থিতিতে প্রদর্শিত হয়৷ Windows 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই পোস্টে, আমরা সবচেয়ে উপযুক্ত সমাধান দেওয়ার চেষ্টা করব যা আপনি সংশ্লিষ্ট ত্রুটির পরিস্থিতিতে সফলভাবে সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

আপনি কীভাবে এটির মুখোমুখি হন তার উপর নির্ভর করে ত্রুটিটির সমাধানের জন্য নীচের বিভাগগুলি দেখুন৷

Windows 11/10 ইনস্টল করার সময় 0x8007000d ত্রুটি

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

এই ত্রুটিটি নির্দেশ করে যে আপনি যে বুটযোগ্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করছেন তা দূষিত - এই কারণেই Windows 10 ইনস্টলেশন ব্যর্থ হয়েছে। এই ক্ষেত্রে, আপনাকে সেই ইনস্টলেশন মিডিয়াটি পুনরায় তৈরি করতে হবে এবং ইনস্টল করার প্রক্রিয়াটি আবার চেষ্টা করতে হবে - এটি কোনো ত্রুটি ছাড়াই সফলভাবে সম্পূর্ণ হওয়া উচিত।

Windows 11/10 আপগ্রেড বা আপডেট করার সময় 0x8007000d ত্রুটি

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007000d প্রধানত দুটি কারণে ঘটে - দূষিত সিস্টেম ফাইল বা উইন্ডোজ আপডেট উপাদান অপ্রচলিত হয়ে গেছে। এটি আপনাকে Windows এর জন্য কোনো আপডেট ইন্সটল করতে দেবে না এবং একটি নতুন সংস্করণ উপলব্ধ হলে এটি আপনাকে Windows আপগ্রেড করতেও দেবে না৷

আপনি এই ত্রুটির সম্মুখীন হলে, আপনি বিদ্যমান অপারেটিং সিস্টেমে মাসিক নিরাপত্তা প্যাচ প্রয়োগ করতে পারবেন না। আপনি কখনও কখনও উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপগ্রেড শুরু করতে সফল হতে পারেন। যাইহোক, এটি হয় ব্যর্থ হবে বা একটি নির্দিষ্ট শতাংশে আটকে যাবে।

তাই, আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান
  2. SFC স্ক্যান চালান
  3. DISM স্ক্যান চালান
  4. উইন্ডোজ আপডেট উপাদানগুলিকে ডিফল্টে রিসেট করুন
  5. Microsoft আপডেট ক্যাটালগ থেকে ম্যানুয়ালি আপডেট ডাউনলোড করুন (ক্রমবর্ধমান আপডেটগুলিতে প্রযোজ্য)
  6. সরাসরি Windows 10 আইএসও ডাউনলোড করুন বা মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন (ফিচার আপডেটে প্রযোজ্য)

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

প্রায়শই না, ইনবিল্ট উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো Windows 10-এ আপডেট ত্রুটিগুলিকে ঠিক করে। আপনি ট্রাবলশুটার চালানোর পরে এবং উইন্ডোজ আপডেট পুনরায় চালু করার পরেও ত্রুটিটি পেয়ে গেলে, আপনি পরবর্তী সমাধানটি চেষ্টা করতে পারেন।

2] SFC স্ক্যান চালান

দূষিত/ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলের উপস্থিতি Windows 10-এ সম্ভাব্য এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। সেক্ষেত্রে, আপনি SFC স্ক্যান চালাতে পারেন। এই অন্তর্নির্মিত কমান্ড-লাইন ইউটিলিটি প্রোগ্রামটি চালানো অপ্রচলিত বা দূষিত/ক্ষতিগ্রস্ত ফাইলগুলির জন্য সম্পূর্ণ পিসি স্ক্যান করে এবং এই ধরনের ফাইলগুলি (যদি থাকে) প্রতিস্থাপন বা মেরামত করে।

3] DISM স্ক্যান চালান

কখনও কখনও SFC স্ক্যান অন্তর্নিহিত কারণগুলি ঠিক করতে ব্যর্থ হবে। এই ধরনের ক্ষেত্রে, আপনার ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (ডিআইএসএম) স্ক্যান চালানো উচিত - অন্য একটি অন্তর্নির্মিত টুল যা দূষিত ফাইলের পাশাপাশি উইন্ডোজ সিস্টেম ইমেজ মেরামত করতে।

4] উইন্ডোজ আপডেটের উপাদানগুলিকে ডিফল্টে রিসেট করুন

এই সমাধানে, আপনি উইন্ডোজ আপডেট এজেন্ট টুল রিসেট করতে পারেন এবং এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখতে পারেন। এই PowerShell স্ক্রিপ্ট আপনাকে Windows আপডেট ক্লায়েন্ট রিসেট করতে সাহায্য করবে। এছাড়াও, আপনি ম্যানুয়ালি প্রতিটি Windows Update উপাদানকে ডিফল্টে রিসেট করতে চাইতে পারেন।

5] মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ থেকে ম্যানুয়ালি আপডেট ডাউনলোড করুন (ক্রমবর্ধমান আপডেটগুলিতে প্রযোজ্য)

যদি আপনার উইন্ডোজ আপডেটের মাধ্যমে ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করার সময় এই সমস্যা হয়, আপনি Microsoft আপডেট ক্যাটালগ থেকে ম্যানুয়ালি ডাউনলোড করতে পারেন, যে আপডেটটি ইনস্টল করতে ব্যর্থ হচ্ছে এবং ফলস্বরূপ আপডেট ত্রুটিটি ট্রিগার করছে এবং তারপরে আপনার Windows 10 পিসিতে আপডেটটি ইনস্টল করুন।

এই পোস্টটি দেখুন যদি আপনি আপডেট ডাউনলোড করে ইনস্টলার চালানোর পরে, আপনি ত্রুটি বার্তা পান ইন্সটলার 0x8007000d একটি ত্রুটির সম্মুখীন হয়েছে, ডেটা অবৈধ ত্রুটি।

6] সরাসরি উইন্ডোজ আইএসও ডাউনলোড করুন বা মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন (ফিচার আপডেটে প্রযোজ্য)

Windows Update-এর মাধ্যমে ফিচার আপডেট ইনস্টল করতে আপনার এই সমস্যা হলে, আপনি Microsoft ওয়েবসাইট থেকে সরাসরি সর্বশেষ Windows ISO ইমেজ ফাইল ডাউনলোড করতে পারেন। একবার আপনি আপনার ডিভাইসে একটি অবস্থানে (বিশেষত ডেস্কটপে) ISO ডাউনলোড করলে, ISO ইমেজটিকে ভার্চুয়াল ড্রাইভ হিসাবে মাউন্ট করতে ডাবল-ক্লিক করুন তারপর setup.exe-এ ডাবল-ক্লিক করুন। ইন-প্লেস আপগ্রেড প্রক্রিয়া শুরু করার জন্য ফাইল।

বিকল্পভাবে, আপনি বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে Windows আপডেট সহকারী ব্যবহার করতে পারেন।

সমাধান করার জন্য আরও টিপস৷ :উইন্ডোজ আপডেট, সিস্টেম রিস্টোর বা অ্যাক্টিভেশন এরর কোড 0x8007000D।

Windows 11/10 সক্রিয় করার সময় 0x8007000d ত্রুটি

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন

আপনি slmgr -dlv চালানোর চেষ্টা করার সময় এই সক্রিয়করণ ত্রুটির সম্মুখীন হতে পারেন অথবা slmgr -ato আদেশ 'রুট' ডিরেক্টরিতে অপর্যাপ্ত অনুমতির কারণে এই ত্রুটিটি ঘটতে পারে। সিস্টেম অ্যাকাউন্টে ডিফল্টভাবে রেজিস্ট্রি পাথের সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি রয়েছে:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Enum\ROOT

এবং যেকোনো সাবকি। যদি সেই অনুমতিগুলি 'রুট' কী বা কোনও সাবকি(গুলি) এর জন্য পরিবর্তন করা হয় তবে আপনি ত্রুটি কোড 0x8007000D দেখতে পাবেন .

তাই, আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. Windows 10 অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান
  2. একটি ক্লিন বুট সম্পাদন করুন এবং পুনরায় সক্রিয়করণের চেষ্টা করুন
  3. সিস্টেম অ্যাকাউন্টে "গণনা করা সাবকি" এর ন্যূনতম অনুমতি বরাদ্দ করুন
  4. ফোনের মাধ্যমে সক্রিয় করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের যেকোনও সমাধান চেষ্টা করার আগে, আপনি দ্রুত একটি SFC স্ক্যান চালাতে পারেন, তারপরে একটি DISM স্ক্যান (যদি প্রয়োজন হয়) তারপর সক্রিয়করণের পুনরায় চেষ্টা করুন৷ যদি এটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন৷

1] উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান

উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুটার আপনাকে হার্ডওয়্যার পরিবর্তনের কারণে সৃষ্ট সহ জেনুইন উইন্ডোজ ডিভাইসগুলিতে সক্রিয়করণের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির সমাধান করতে সহায়তা করবে। এই সমাধানটির জন্য আপনাকে অন্তর্নির্মিত Windows 10 অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালাতে হবে এবং এটি কোন সাহায্য করবে কিনা তা দেখতে হবে। অন্যথায়, আপনি পরবর্তী সমাধান চেষ্টা করতে পারেন।

2] একটি ক্লিন বুট সম্পাদন করুন এবং পুনরায় সক্রিয়করণের চেষ্টা করুন

কিছু প্রোগ্রাম সক্রিয়করণ প্রক্রিয়ার সাথে হস্তক্ষেপ করেছে এমন উদাহরণ রয়েছে। এই সমাধানটির জন্য আপনাকে একটি ক্লিন বুট করতে হবে – এটি ব্যাকগ্রাউন্ডে চলমান কোনো সক্রিয় নিরাপত্তা প্রোগ্রাম বা তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় করবে। একবার আপনার Windows 10 ডিভাইসটি ক্লিন বুট অবস্থায় চালু হলে, আপনি আবার Windows 10 সক্রিয় করার চেষ্টা করতে পারেন।

3] সিস্টেম অ্যাকাউন্টে "গণনা করা সাবকি" এর সর্বনিম্ন অনুমতি বরাদ্দ করুন

যেহেতু এটি একটি রেজিস্ট্রি অপারেশন, তাই প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আপনাকে রেজিস্ট্রি ব্যাকআপ বা সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করার পরামর্শ দেওয়া হয়। একবার হয়ে গেলে, আপনি এইভাবে এগিয়ে যেতে পারেন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।
  • নেভিগেট করুন বা নিচের রেজিস্ট্রি কী পাথে যান:
HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Enum\ROOT
  • অবস্থানে, বাম ফলকে, রুট-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং অনুমতি নির্বাচন করুন .
  • সিস্টেম নির্বাচন করুন গোষ্ঠী বা ব্যবহারকারীর নাম এর অধীনে এবং অনুমতি স্থিতি পরীক্ষা করুন. যদি এটি শুধুমাত্র পড়ুন এ পরিবর্তিত হয় তারপর পরবর্তী ধাপে চালিয়ে যান।
  • অ্যাডভান্সড-এ ক্লিক করুন বোতাম।
  • অনুমতি এর অধীনে ট্যাব, সিস্টেম নির্বাচন করুন এবং সম্পাদনা-এ ক্লিক করুন .
  • সম্পূর্ণ নিয়ন্ত্রণ নির্বাচন করুন
  • ঠিক আছে ক্লিক করুন অনুমতি পরিবর্তন সংরক্ষণ করতে. যদি আপনি কোনোভাবে এই পরিবর্তনটি সংরক্ষণ করা থেকে বিরত থাকেন, তাহলে আপনাকে মালিকানা নিতে হবে এবং আবার চেষ্টা করতে হতে পারে৷

আপনি এখন সক্রিয় করার জন্য পুনরায় চেষ্টা করতে পারেন। আপনি এখনও সক্রিয় করতে অক্ষম হলে, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

4] ফোনের মাধ্যমে সক্রিয় করুন

মাইক্রোসফ্ট ফোন অ্যাক্টিভেশন হল Microsoft Windows বা Microsoft Office প্রোডাক্ট সক্রিয় করার অন্যতম উপায়। সাধারণত, এটির জন্য মাইক্রোসফ্ট অ্যাক্টিভেশন সেন্টারে কল করা এবং মৌখিকভাবে অ্যাক্টিভেশন তথ্য বিনিময় করা প্রয়োজন৷

আশা করি এই পোস্টটি আপনার কাজে লাগবে!

উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024000B ঠিক করুন

  2. Windows 11/10-এ Windows আপডেট ত্রুটি 0x80244007 ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240023 ঠিক করুন

  4. ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409