কম্পিউটার

কিভাবে 'Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ' ত্রুটি ঠিক করবেন

Macrium Reflect হল Microsoft Windows এর জন্য একটি ডিস্ক ইমেজিং এবং ব্যাকআপ সফ্টওয়্যার যা Microsoft ভলিউম শ্যাডো কপি পরিষেবা ব্যবহার করে ব্যাকআপ এবং ছবি তৈরি করে। এটি একটি বোতামে ক্লিক করে অন্য স্টোরেজ ড্রাইভে সম্পূর্ণ পার্টিশনের ব্যাকআপ এবং প্রতিলিপি (ক্লোন) করে।

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

ত্রুটি বার্তা “Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ হয়েছে ” একটি খুব সাধারণ ত্রুটি যা ঘটে বিশেষ করে যখন আপনি একটি SSD-তে আপনার HDD ক্লোন করছেন৷ এই ত্রুটি বার্তার কারণগুলি খুবই বৈচিত্র্যময় এবং অ্যান্টিভাইরাস সমস্যা থেকে শুরু করে ড্রাইভের খারাপ সেক্টর পর্যন্ত।

'Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ' ত্রুটির কারণ কী?

আগে উল্লেখ করা হয়েছে, এই ত্রুটি বার্তা বিভিন্ন কারণে ঘটতে পারে। তাদের মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • সংযোগ ড্রাইভ এবং কম্পিউটারের মধ্যে সঠিক নয়। একটি খারাপ সংযোগকারী তার স্টোরেজ ডিভাইস ক্লোন করার আপনার প্রক্রিয়া ব্যাহত করতে পারে।
  • স্টোরেজ ডিভাইসে খারাপ সেক্টর আছে . সফ্টওয়্যারটি সাধারণত একটি ত্রুটি বার্তা ফেরত দেয় যখন এটি ক্লোনিং করার সময় খারাপ সেক্টরের সম্মুখীন হয়।
  • অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ম্যাকরিয়ামকে ড্রাইভ ক্লোন করতে দিচ্ছে না। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দীর্ঘ সময়ের জন্য ড্রাইভ অ্যাক্সেস করার প্রচেষ্টাকে ব্লক করার জন্য এটি একটি খুব সাধারণ অভ্যাস৷

'Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ হয়েছে' কীভাবে ঠিক করবেন?

এই সমস্যার সম্মুখীন ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা বিভিন্ন ধরনের ত্রুটির বার্তা পান যেমন 'অ্যাক্সেস অস্বীকার করা' বা 'পার্টিশনের সাথে মিল রাখতে অক্ষম'। এই ত্রুটি বার্তাটি সাধারণত 'ত্রুটি 9', 'ত্রুটি 0' ইত্যাদির মতো ত্রুটির সংখ্যাগুলির সাথে থাকে৷ বিরল ক্ষেত্রে, যদি অনুমতিগুলি সঠিকভাবে সেট না করা হয়, আপনি বার্তাটি অনুভব করতে পারেন 'পড়তে ব্যর্থ 13 অনুমতি অস্বীকার 32' বা ' আসল ত্রুটি স্ট্রিং সহ ব্যর্থ 22টি অবৈধ আর্গুমেন্ট' লিখুন।

নীচে তালিকাভুক্ত সমাধানগুলি এই সমস্ত সমস্যাগুলিকে লক্ষ্য করে। নিশ্চিত করুন যে আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ রয়েছে এবং আপনি একজন প্রশাসক হিসাবে লগ ইন করেছেন৷

খারাপ সেক্টরের জন্য ডিস্ক চেক করুন

একটি খারাপ সেক্টর হল স্টোরেজ ডিভাইসের একটি সেক্টর যা স্থায়ী ক্ষতির কারণে যেকোনো সফ্টওয়্যার দ্বারা অ্যাক্সেসযোগ্য নয়। স্টোরেজ ডিভাইসে খারাপ সেক্টর সব সময় উপস্থিত থাকে। এগুলো মোকাবেলা করার জন্য, অপারেটিং সিস্টেম এই সেক্টরগুলোকে ফ্ল্যাগ করে যাতে এটি স্বাভাবিক ক্রিয়াকলাপে এড়িয়ে যেতে পারে। আপনার যদি কোনো খারাপ সেক্টর থাকে, তাহলে আপনার 'chkdsk' ইউটিলিটি চালানো উচিত যাতে সেগুলি ক্লোনিং প্রক্রিয়াকে ব্যাহত না করে।

  1. Windows + S টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
chkdsk /r

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. আপনাকে রিস্টার্ট করার পর চেক করতে বলা হলে, 'y' টিপুন এবং আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। পুনরায় চালু করার পরে, chkdsk অপারেটিং সিস্টেম দ্বারা ইতিমধ্যেই নির্ধারিত হবে একটি স্ক্যান করা হবে। ধৈর্য ধরুন এবং প্রক্রিয়া করতে দিন।
  2. ইউটিলিটি স্ক্যান করার পরে এবং খারাপ সেক্টরগুলিকে স্বাভাবিক অ্যাক্সেস থেকে সরিয়ে দেওয়ার পরে, স্টোরেজ ডিভাইসটিকে আবার ক্লোন করার চেষ্টা করুন৷

গন্তব্য ডিস্ক পরিষ্কার করুন

যদি আপনার গন্তব্য ড্রাইভে একটি দূষিত ফাইল সিস্টেম থাকে, তাহলে Macrium এটিতে ক্লোন করতে অক্ষম হবে। দুর্নীতিগ্রস্ত ফাইল সিস্টেমগুলি বিরল নয় এবং সাধারণত যৌক্তিক ত্রুটির কারণে প্ররোচিত হয়। আমরা আপনার গন্তব্য ড্রাইভের কাঠামো পরিষ্কার করতে ইউটিলিটি 'ডিস্কপার্ট' ব্যবহার করতে পারি এবং দেখতে পারি যে এটি সমস্যার সমাধান করে কিনা।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. কমান্ড প্রম্পটে একবার, নিম্নলিখিত কমান্ডগুলিকে একের পর এক ক্রমানুসারে চালান।
diskpart

list disk

select disk [disk number of the destination drive]

clean all

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. ফাইল কাঠামো মেরামত করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, নিশ্চিত করুন যে উভয় ড্রাইভ সঠিকভাবে সংযুক্ত আছে এবং আবার ক্লোন করার চেষ্টা করুন৷

অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার চেষ্টা করুন

আগেই বলা হয়েছে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যেকোন প্রোগ্রামে অ্যাক্সেস ব্লক করে যা তারা কম্পিউটার সিস্টেমকে সংক্রমিত করার সন্দেহজনক মনে করে। যদি ক্লোনিং প্রক্রিয়াটি একটি অ্যান্টিভাইরাস দ্বারা অবরুদ্ধ করা হয়, তাহলে আপনি একটি ত্রুটি কোড সহ "অ্যাক্সেস অস্বীকার" ত্রুটি পেতে পারেন৷

এই পরিস্থিতি মোকাবেলা করতে, আপনি আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করতে পারেন৷ সফ্টওয়্যার সম্পূর্ণরূপে এবং তারপর আবার ক্লোনিং চেষ্টা করুন. আপনার ডেস্কটপে যদি একাধিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার থাকে, তবে সেগুলির জন্য একই কাজ করুন৷ একবার আপনি নিশ্চিত হন যে কোনও অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটার নিরীক্ষণ করছে না, আবার ক্লোনিং প্রক্রিয়া চালানোর চেষ্টা করুন৷

ক্লোনিংয়ের পরিবর্তে একটি ছবি তৈরি করুন

আপনি যদি আমাদের হার্ড ড্রাইভ ক্লোনিং করতে সমস্যায় পড়ে থাকেন তবে আপনি পরিবর্তে এটির একটি চিত্র তৈরি করার চেষ্টা করতে পারেন। দুটি প্রক্রিয়ার মধ্যে সামান্য পার্থক্য আছে। ডিস্ক ক্লোনিং হল একটি ড্রাইভের সম্পূর্ণ বিষয়বস্তু অন্য ড্রাইভে অনুলিপি করার পদ্ধতি যা আপনাকে ড্রাইভ থেকে অপারেটিং সিস্টেম বুট করতে সক্ষম করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য অন্তর্ভুক্ত করে। এটি হার্ড ড্রাইভের এক থেকে এক কপি তৈরি করে এবং ক্লোনিং প্রক্রিয়ার পরে এই হার্ড ড্রাইভগুলি একে অপরের সাথে প্রতিস্থাপন করা যেতে পারে৷

ডিস্ক ইমেজিং হল একটি হার্ড ড্রাইভের বিষয়বস্তুর ব্যাকআপ কপি তৈরি করার একটি প্রক্রিয়া। একটি ডিস্ক ইমেজ হল এক ধরনের স্টোরেজ ফাইল যাতে অপারেটিং সিস্টেমে বুট করার জন্য সমস্ত ডেটা এবং প্রয়োজনীয় তথ্য থাকে। যাইহোক, ডিস্ক ইমেজ প্রয়োগ করা প্রয়োজন হার্ড ড্রাইভ কাজ করার জন্য।

এখানে, আমরা ক্লোনিংয়ের পরিবর্তে কীভাবে আপনার ড্রাইভকে চিত্রিত করতে হয় তার পদ্ধতির রূপরেখা দেব।

  1. ম্যাক্রিয়াম খুলুন এবং এটি সংযুক্ত সমস্ত ড্রাইভকে পপুলেট করতে দিন। তারপর ড্রাইভটি নির্বাচন করুন যা আপনি চিত্র করতে চান এবং এই ডিস্কের ছবি ক্লিক করুন কাছাকাছি নীচে উপস্থিত।

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. এখন ব্রাউজ বোতামে ক্লিক করুন এবং অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ইমেজ তৈরি করতে চান। ঠিক আছে টিপুন যখন আপনি অবস্থান নির্বাচন করেন।

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. পরবর্তী নির্বাচন করুন। এখন আপনি আপনার ব্যাকআপের জন্য একটি টেমপ্লেট চয়ন করতে পারেন৷ আপনি যদি এটি না জানেন তবে কোনটিই নয় ক্লিক করুন৷ .

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. শেষ টিপুন এবং আপনার ইমেজ তৈরি শুরু হবে। প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করুন৷

খারাপ সেক্টর উপেক্ষা করুন

আপনি যদি একটি ইমেজ তৈরি করার সময় একই ত্রুটির বার্তা পান, আপনি ছবিটি তৈরি করার সময় খারাপ সেক্টর উপেক্ষা করার চেষ্টা করতে পারেন। সাধারণত, সমাধান 1 অনুসরণ করে, সমস্ত খারাপ সেক্টর লজিক্যাল স্টোরেজ থেকে সরানো হয়। কিন্তু যদি এমন কিছু সমস্যা থাকে যা এখনও সমস্যা সৃষ্টি করে, তাহলে এটি সমস্যার সমাধান করতে পারে।

  1. খুলুন ম্যাক্রিয়াম এবং উন্নত -এ ক্লিক করুন পর্দার শীর্ষ থেকে।
  2. এখন চেক করুন বক্স ছবি তৈরি করার সময় খারাপ সেক্টর উপেক্ষা করুন .

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

  1. ঠিক আছে টিপুন পরিবর্তন সংরক্ষণ এবং প্রস্থান করতে. এখন আবার ছবি তৈরি করার চেষ্টা করুন৷

ড্রাইভ সংযোগ পরীক্ষা করুন

আপনি তৃতীয় পক্ষের বিকল্প ব্যবহার শুরু করার আগে, আপনার উভয় ড্রাইভের মধ্যে শারীরিক সংযোগ সঠিক কিনা তা পরীক্ষা করা উচিত। আপনি যদি একটি USB পোর্টের মাধ্যমে একটি SSD সংযোগ করছেন, তাহলে এটিকে মাদারবোর্ডের ভিতরে প্লাগ করার চেষ্টা করুন এবং আবার ক্লোন করার চেষ্টা করুন৷

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

হার্ড ড্রাইভের জন্য SATA সংযোগ পরিবর্তন করুন এবং যদি সম্ভব হয়, তারের পরিবর্তন করার চেষ্টা করুন। তারগুলি সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে এবং তাদের কারণে, ক্লোনিং প্রক্রিয়া ব্যাহত হতে পারে। একবার আপনি নিশ্চিত হন যে উভয়ই , লক্ষ্য এবং গন্তব্য ড্রাইভ সঠিকভাবে সংযুক্ত, ক্লোনিং প্রক্রিয়ার সাথে এগিয়ে যান।

তৃতীয় পক্ষের বিকল্প ব্যবহার করে দেখুন

উপরের সমস্ত পদ্ধতি আপনার জন্য কাজ না করলে, আপনি অন্য বিকল্প সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। আমাদের সমীক্ষা অনুসারে, এমন অনেকগুলি ঘটনা ছিল যেখানে ম্যাকরিয়াম একটি ত্রুটির অবস্থা ফেলেছিল যেখানে অন্যান্য সফ্টওয়্যার যেমন AOMEI কাজটি নিখুঁতভাবে করেছেন৷

কিভাবে  Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ  ত্রুটি ঠিক করবেন

ব্যবহারকারীর তথ্যের জন্য, আমরা সফ্টওয়্যার AOMEI সুপারিশ করি৷ . আপনি এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে সফ্টওয়্যার মডিউলটি ডাউনলোড করতে পারেন এবং এটি থেকে আপনার ড্রাইভ ক্লোন করার চেষ্টা করতে পারেন।

দ্রষ্টব্য: Appuals কোন সফ্টওয়্যার সঙ্গে কোন অধিভুক্ত আছে. প্রস্তাবিত সমস্ত সফ্টওয়্যার সম্পূর্ণরূপে পাঠকের তথ্যের জন্য।


  1. জিমেইল সারিবদ্ধ এবং ব্যর্থ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. আইফোন কল ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

  4. 'Macrium প্রতিফলিত ক্লোন ব্যর্থ' ত্রুটি কীভাবে ঠিক করবেন