কম্পিউটার

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

এটির উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স অপারেটিং সিস্টেম হোক না কেন, মেশিনগুলি ভিতরে বাইরে বোঝার মতো জটিল। মেশিন হাজার হাজার, এবং লক্ষ লক্ষ উপাদান একত্রিত স্থানে একত্রিত করা হয়।

"মানুষ মানুষকে মেশিন তৈরি করে যে মেশিনগুলি মেশিন তৈরি করে।" হ্যাঁ, এটি তার মতোই জটিল। মানব জাতি প্রযুক্তি এবং মেশিনের উপর নির্ভর করে, কারণ তারা আমাদের জীবনকে অনেক সহজ করে তোলে এবং আমাদের কাজগুলি সহজে সম্পন্ন করতে দেয়।

তাই লোকেরা, ইন্টারনেট ব্রাউজ করার সময়, আপনি কি কখনও "Error 503 Backend Fetch Failed" সমস্যার সম্মুখীন হয়েছেন? আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন বা আপনার স্মার্টফোন সহ আপনি কোন ডিভাইসে ব্রাউজ করছেন তা নির্বিশেষে এই ত্রুটি ঘটতে পারে।

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

এই ত্রুটি ঠিক কিভাবে আশ্চর্য? তৃতীয় পক্ষের প্রযুক্তিগত সহায়তা না নিয়েই আপনার নিজের থেকে "ত্রুটি 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ" সমস্যাটি সমাধান করার জন্য এখানে একগুচ্ছ দ্রুত সমাধান রয়েছে৷

চলুন শুরু করা যাক, কিন্তু তার আগে এখানে Error 503 এর একটি বিশদ সারাংশ রয়েছে।

ত্রুটি 503 কি?

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

ত্রুটি 503 একটি সার্ভার সম্পর্কিত সমস্যার মতো যা প্রায়শই ঘটে যখন অনেক বেশি অনুরোধ জমা হয়ে যায়, এখন ব্রাউজারের ক্যাশে মেমরিতে পর্যাপ্ত জায়গা রেখে যায়। আপনি যদি সাধারণ মানুষের পরিভাষায় এই ত্রুটিটি বুঝতে চান, তাহলে আমরা বলব যে এই ত্রুটিটি বেশিরভাগই ঘটে যখন আপনি ক্যাশে সার্ভারে সংরক্ষিত সামগ্রীর অনুরোধ করছেন। এটি সাড়া দিতে বা খুব ধীরগতির ফলাফল দিতে অক্ষম। PHP কোডে লেখা ওপেন সোর্স ই-কমার্স প্ল্যাটফর্ম Magento ব্যবহার করার সময় এই ত্রুটিটি প্রধানত শোনা গিয়েছিল।

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

এখানে কয়েকটি সাধারণ কারণ রয়েছে কেন আপনি "Error 503 Backend Fetch Failed" সমস্যায় আটকে যেতে পারেন৷

ধীর ইন্টারনেট গতি :ব্রাউজ করার সময় আপনি কেন এই ত্রুটির সম্মুখীন হতে পারেন তার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল ধীর ইন্টারনেট গতি বা নেটওয়ার্ক সংযোগের সমস্যাগুলির কারণে৷ আপনি যখন ধীর ইন্টারনেট ব্যান্ডউইথ সহ একটি ওয়েবসাইট খোলার চেষ্টা করছেন, তখন সাইটটি লোড হতে খুব বেশি সময় নেবে বা মোটেও লোড হবে না। ফলস্বরূপ, অনেকগুলি অনুরোধ জমা হয়ে যায় এবং ওয়েবসাইটের ডেটা ক্যাশে সার্ভার মেমরিতে স্ট্যাক আপ হয়ে যায়, যার কারণে এই ত্রুটিটি ঘটে।

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

সাইট সার্ভার রক্ষণাবেক্ষণের অধীনে :এমন সময় আছে যখন নির্দিষ্ট ওয়েবসাইটগুলি পরীক্ষা এবং বিকাশের জন্য রক্ষণাবেক্ষণের অধীনে চলে যায়৷ সার্ভার রক্ষণাবেক্ষণের অধীনে থাকাকালীন আপনি যদি কোনও ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করেন তবে আপনি আপনার ব্রাউজারে ত্রুটি 503 এর সম্মুখীন হতে পারেন। সুতরাং, যখন একটি নির্দিষ্ট সাইটের সার্ভার সাময়িকভাবে রক্ষণাবেক্ষণের অধীনে থাকে, তখন আপনার সমস্ত অনুরোধ সারিবদ্ধ হয়ে যেতে পারে, যা একটি অভ্যন্তরীণ সার্ভার ত্রুটির দিকে পরিচালিত করে।

সন্দেহজনক ওয়েবসাইট ব্লক করা :আমাদের ব্রাউজিংকে আরও সুরক্ষিত করতে, আমরা প্রায়ই কয়েকটি সন্দেহজনক ওয়েবসাইট বা যেগুলি অনেক বেশি বিজ্ঞাপন প্রদর্শন করে তা ব্লক করি, তাই না? সুতরাং, যখন আপনি একটি বিজ্ঞাপন-ব্লকিং টুলের সাহায্যে একটি নির্দিষ্ট সাইট ব্লক করছেন, তখন এটি স্ক্রিনে প্রচুর সামগ্রী প্রদর্শিত হতে বাধা দেয়। এটিও কারণ হতে পারে যে আপনি ব্রাউজ করার সময় 503 ত্রুটির সম্মুখীন হতে পারেন যখন একটি ওয়েবসাইটে অনেক বেশি অনুরোধ করা ক্যাশে সার্ভার মেমরিকে সারিবদ্ধ করতে পারে।

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

আপনি এই ত্রুটিটি ঠিক করতে নীচের উল্লিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন:

ওয়েবসাইট রিফ্রেশ করুন

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

একটি ওয়েবসাইট রিফ্রেশ করা খুব সহজ মনে হতে পারে, তবে এটি বেশিরভাগই আপনাকে ব্রাউজ করার সময় ত্রুটি 503 কাটিয়ে উঠতে সহায়তা করে। সাইটটি পুনরায় লোড করতে রিফ্রেশ আইকনে আলতো চাপুন এবং এটি সমস্যার সমাধান করেছে কিনা তা পরীক্ষা করুন।

অন্যান্য সক্রিয় ট্যাব বন্ধ করুন

যেহেতু "Error 503 Backend Fetch Failed" প্রধানত ক্যাশে সার্ভার সাময়িকভাবে ওভারলোড হয়ে গেলে সৃষ্ট হয়, তাই আপনি কোন সুযোগ নিতে চান না, তাই না? যখন আপনি একটি নির্দিষ্ট ওয়েবসাইটে এই ত্রুটির সম্মুখীন হন, তখন নিশ্চিত করুন যে আপনি ক্যাশে সার্ভার মেমরির লোড হালকা করতে অন্যান্য সক্রিয় ট্যাব এবং পরিষেবাগুলি বন্ধ করেছেন৷

একটি বিকল্প ওয়েব ব্রাউজার চেষ্টা করুন

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

আপনার ব্রাউজারের ব্যাকগ্রাউন্ড ক্রিয়াকলাপগুলিতে কী ঘটছে তা আপনি হয়তো জানেন না। হ্যাঁ, এটা বোঝা খুব জটিল। সুতরাং, একটি নির্দিষ্ট ওয়েবসাইট অ্যাক্সেস করার সময় আপনার সমস্যা হলে, আপনি এখনও ত্রুটি 503 সার্ভার সমস্যার সম্মুখীন কিনা তা দেখতে একটি বিকল্প ওয়েব ব্রাউজারে এটি পুনরায় খোলার চেষ্টা করুন।

ওয়াইফাই রাউটার রিবুট করুন

ত্রুটি কিভাবে ঠিক করবেন 503 ব্যাকএন্ড ফেচ ব্যর্থ হয়েছে

রিবুট হল সবচেয়ে জটিল প্রযুক্তিগত সমস্যার জাদু সমাধান। সুতরাং, আপনাকে যা করতে হবে তা এখানে। আপনার ওয়াইফাই রাউটারটি বন্ধ করুন এবং তারপর 20-25 সেকেন্ড পরে এটি পুনরায় চালু করুন, আপনার সিস্টেমটি পুনরায় বুট করুন, এটি ত্রুটিটি সমাধান করেছে কিনা তা পরীক্ষা করতে ওয়েবসাইটটি পুনরায় লোড করুন৷

ওয়েব ব্রাউজার রিসেট করুন

রিসেট এই সার্ভার সম্পর্কিত ত্রুটি কাটিয়ে উঠতে শেষ অবলম্বনের মত। যদি উপরে উল্লিখিত তালিকা থেকে কিছুই ভালভাবে কাজ না করে, তাহলে নতুন করে শুরু করতে আপনার ওয়েব ব্রাউজার রিসেট করার চেষ্টা করুন।

ব্রাউজ করার সময় আপনি যে সমস্যাটির সম্মুখীন হতে পারেন "Error 503 Backend Fetch Failed" সমস্যাটি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে এটি আমাদের গাইডকে গুটিয়ে রাখে। আমরা আশা করি যে এই সমাধানগুলি আপনাকে ত্রুটির সমাধান করতে সাহায্য করবে যাতে আপনি কোনও বাধা ছাড়াই আপনার ব্রাউজিং অভিজ্ঞতার সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন৷


  1. Windows 10 এ VPN Error 789 কানেকশন ফেইলড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ volsnap.sys ব্যর্থ BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ দূরবর্তী পদ্ধতির ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. Chrome-এ ERR_CACHE_MISS ত্রুটি কীভাবে ঠিক করবেন?