কম্পিউটার

সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি

ত্রুটি বার্তা 'প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি৷ ' কম্পিউটারের জোরপূর্বক শাটডাউনের পরে ঘটে যখন প্রসেসর খুব গরম হয়ে যায় এবং নিরাপদ তাপমাত্রার থ্রেশহোল্ড অতিক্রম করে। প্রতিটি কম্পিউটারে একটি ডেডিকেটেড কুলিং সিস্টেম রয়েছে যা নিশ্চিত করে যে প্রসেসরটি সর্বদা ঠান্ডা থাকে। প্রসেসর 'অত্যধিক' গরম হলে, কার্নেল সিস্টেমটি বন্ধ করতে বাধ্য হয়৷

সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি

এই ত্রুটি বার্তার কারণগুলি অনেকগুলি কিন্তু সেগুলির সবকটি একক কারণে একত্রিত হয়:প্রসেসরের জন্য কুলিং সিস্টেমটি প্রত্যাশিত হিসাবে কাজ করছে না। কম্পিউটিংয়ের খুব অগ্রগতি একটি প্রসেসরের ঠান্ডা হওয়ার উপর নির্ভর করে। সীমাবদ্ধতা যা প্রসেসরের গতি সীমিত করে তা হল তাপমাত্রা নিজেই।

'প্রসেসর থার্মাল ট্রিপ এরর' কিসের কারণ?

যেমন আগে উল্লিখিত হয়েছে, এই ত্রুটি বার্তাটি তখনই ঘটে যখন প্রসেসরটি যথেষ্ট ঠান্ডা না হয়। এটি ঘটতে পারে এমন কিছু কারণ হল:

  • ওভারক্লকিং অল্প সময়ের জন্য প্রসেসরের ক্লক রেট বাড়ে কিন্তু তাপমাত্রা ক্ষণে ক্ষণে বৃদ্ধি করে। ওভারক্লকিং সঠিক সময়ে বন্ধ না হলে, এই ত্রুটিটি হতে পারে।
  • কুলিং সিস্টেম হয় মোটেই কাজ করছে না অথবা এটি ধুলো দ্বারা অবরুদ্ধ . এটি একটি খুব সাধারণ সমস্যা যখন কম্পিউটার কিছু সময়ের জন্য পরিষ্কার করা হয় না।
  • থার্মাল পেস্ট সঠিকভাবে প্রয়োগ করা হয় না বা হিট সিঙ্কে সিপিইউ সঠিকভাবে ইনস্টল করা হয় না। প্রসেসর সঠিকভাবে ইনস্টল না হলে এটি ঘটে।

এই ত্রুটি বার্তা ঠিক করার সমাধানগুলি বেশিরভাগই কুলিং সিস্টেম ঠিক করার শারীরিক পদ্ধতির সাথে সম্পর্কিত। অন্যান্য ত্রুটির বিপরীতে, এটি একটি বিরল এবং সমানভাবে সমালোচনামূলক। তাই আপনি যদি ম্যানুয়ালি তাপমাত্রা পরীক্ষা করতে আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে না পারেন, তাহলে আপনাকে প্রথমে কুলিং সিস্টেমটি ঠিক করতে হবে। কিছু সমাধান নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

কোর টেম্প থেকে চেক করা হচ্ছে

যদি এই ত্রুটিটি ধ্রুবক হওয়ার পরিবর্তে সময়ে সময়ে ঘটে থাকে তবে আপনি 'কোর টেম্প' নামক একটি ইউটিলিটি ইনস্টল করতে পারেন এবং আপনার CPU-এর তাপমাত্রা কী তা ধারণা পেতে রিয়েল-টাইমে তাপমাত্রা নিরীক্ষণ করতে পারেন। আপনি যদি তাপমাত্রা 80 ডিগ্রির উপরে কোথাও দেখেন তবে এটি আমাদের তত্ত্ব নিশ্চিত করতে পারে যে কুলিং সিস্টেম সঠিকভাবে কাজ করছে না এবং আপনি নীচে তালিকাভুক্ত পরিষ্কারের কৌশলগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন৷

  1. কোর টেম্প অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন এবং একটি অ্যাক্সেসযোগ্য স্থানে সফ্টওয়্যারটি ডাউনলোড করুন।
  2. ইনস্টল করার পর, অ্যাপ্লিকেশনটি চালু করুন। এখানে প্রতিটি কোরের সামনে বর্তমান তাপমাত্রা সহ সমস্ত প্রসেসর তালিকাভুক্ত করা হবে। এমনকি আপনি স্বাভাবিকভাবে আপনার কাজ করার সময় রিয়েল-টাইমে তাপমাত্রা নিরীক্ষণ করতে আপনার টাস্কবারে তাপমাত্রা পিন করতেও বেছে নিতে পারেন।
সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি

তাপমাত্রা থ্রেশহোল্ড মানগুলির উপরে থাকলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং নীচের ফিক্সিং কৌশলগুলি অনুসরণ করতে পারেন৷

সমাধান 1:ওভারক্লকিং অক্ষম করা

উপরে উল্লিখিত হিসাবে, ওভারক্লকিং হল একটি প্রসেসরের ক্লক রেটকে তার স্বাভাবিক চলমান মানের উপরে দ্রুত প্রক্রিয়াকরণের জন্য অল্প সময়ের জন্য বাড়ানোর কাজ। একটি সাধারণ 2.5Ghz প্রসেসর 3.0Ghz এ কয়েক সেকেন্ডের জন্য ঘড়িতে পারে যতক্ষণ না থ্রেশহোল্ড তাপমাত্রায় পৌঁছায় যেখানে এটি 2.5Ghz এ ফিরে আসে।

সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি

আপনি যদি আপনার পিসিকে ওভারক্লক করে থাকেন তবে এটি সম্পূর্ণরূপে অক্ষম করাই বুদ্ধিমানের কাজ। ওভারক্লকিং বন্ধ করতে, ওভারক্লকিং সফ্টওয়্যারকে দায়িত্বশীলভাবে কাজ করা উচিত। এটি না করলে, সিপিইউ থ্রেশহোল্ড তাপমাত্রা অতিক্রম করতে পারে এবং আপনাকে পিসিতে অ্যাক্সেস অস্বীকার করে নিজেই বন্ধ হয়ে যেতে পারে। ওভারক্লকিং অক্ষম করুন এবং আবার আপনার কম্পিউটার ব্যবহার করার চেষ্টা করুন৷

সমাধান 2:ভেন্টিলেটিং ফ্যান চেক করা হচ্ছে

কুলিং সিস্টেম ঠিক করার প্রথম ধাপ হল নিশ্চিত করা যে আপনার কম্পিউটার বায়ুচলাচলের জন্য সঠিক পরিমাণে তাজা বাতাস পাচ্ছে। যদি ফ্যানগুলিকে ধুলো দ্বারা অবরুদ্ধ করা হয় বা কম্পিউটার সেটআপটি এমনভাবে স্থাপন করা হয় যা বাতাসকে যেতে দেয় না, তাহলে আপনার কম্পিউটার জোর করে বন্ধ করে দেওয়া হবে এবং 'প্রসেসর থার্মাল ট্রিপ এরর' ত্রুটির সাথে অনুরোধ করা হবে।

সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি

আপনার কম্পিউটারের ফ্যান থেকে সমস্ত ধুলো পরিষ্কার করুন এবং নিশ্চিত করুন যে পথটি কোনও ভাবেই অবরুদ্ধ নয়। একটি টাওয়ারের ক্ষেত্রে , কভার খুলুন এবং সমস্ত বাতাস এবং ফ্যানের আউটলেট থেকে ধুলো পরিষ্কার করুন। আপনার যদি একটি ল্যাপটপ থাকে , আপনাকে ল্যাপটপের কভার খুলে ফেলতে হবে এবং তারপর ম্যানুয়ালি ফ্যানগুলি পরিষ্কার করতে হবে৷

ফ্যানগুলি পরিষ্কার করার পরে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং ত্রুটিটি এখনও পপ আপ হয় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:থার্মাল পেস্ট এবং হিট সিঙ্ক পরীক্ষা করা হচ্ছে

যদি ফ্যানগুলি বায়ু চলাচলের সাথে ঠিকঠাক কাজ করে এবং আপনি এখনও একটি ত্রুটি পান, তাহলে আপনার প্রসেসরে তাপীয় পেস্ট সঠিকভাবে প্রয়োগ না হওয়ার সম্ভাবনা রয়েছে। থার্মাল পেস্ট হল এমন একটি পদার্থ যা কুলিং এজেন্ট হিসাবে কাজ করে এবং ঠিক উপরে ইনস্টল করা ফ্যানের মাধ্যমে আপনার প্রসেসরকে তীব্রভাবে ঠান্ডা করে। থার্মাল পেস্ট সঠিকভাবে প্রয়োগ করা না হলে, এজেন্ট তার কাজ করবে না এবং তাই প্রসেসর অতিরিক্ত গরম হয়ে যাবে।

  1. সরান৷ প্রসেসরের উপরে ফ্যানটি সাবধানে বোল্টগুলি খুলে ফেলুন।
  2. এখন কুলিং এজেন্ট উন্মুক্ত হবে। আপনার হাতে একটি কুলিং এজেন্ট আছে তা নিশ্চিত করুন। এজেন্ট প্রয়োগ করুন এবং এটি প্রসেসরের উপরে ছড়িয়ে দিন।
সমাধান:প্রসেসর থার্মাল ট্রিপ ত্রুটি
  1. স্ক্রু আবার ফ্যানটি প্রসেসরের উপরে এবং কম্পিউটারের কভারটি আবার ইনস্টল করুন। কুলিং এজেন্ট এর জায়গা নেওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন।
  2. এখন শুরু করুন আপনার কম্পিউটার এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য: কিছু ক্ষেত্রে, প্রসেসর সঠিকভাবে ইনস্টল করা হয় না। প্রসেসর স্থাপন করার সময়, নিশ্চিত করুন যে পিনগুলি সঠিকভাবে সারিবদ্ধ করা হয়েছে এবং প্রসেসরটি ঠিক তার জায়গায় থাকলে, এটিকে তার জায়গায় সুরক্ষিত করতে ঢাকনা বন্ধ করুন৷

আপনি যদি Windows লোগোর বাইরে আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে অক্ষম হন তবে আপনি আপনার BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করতে পারেন এবং হার্ডওয়্যার মনিটরের ট্যাবের নীচে, আপনি রিয়েল-টাইমে আপনার CPU-এর তাপমাত্রা দেখতে সক্ষম হবেন। এটি আপনাকে একটি ধারণা পেতে সাহায্য করবে যে কুলিং সিস্টেমটি ভেঙে গেছে কি না৷


  1. Windows 10 এ থার্মাল ট্রিপ ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ মুদ্রণের ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন