কম্পিউটার

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

ডিস্ক বার্ন করার অর্থ সাধারণত একটি বিশেষ ডিভাইস ব্যবহার করে লেজারের সাহায্যে একটি রেকর্ডযোগ্য সিডি লেখা, যা ডিস্ক বার্নার নামে পরিচিত। একটি ডিস্ক বার্নার কমপ্যাক্ট ডিস্কে তথ্য রেকর্ড করে। উইন্ডোজে একটি ডিস্ক-বার্নিং টুলও রয়েছে। তাছাড়া, সফ্টওয়্যার, চলচ্চিত্র, গেমস এবং একই ধরনের মিডিয়া বিতরণের জন্য বার্নিং ডিস্ক একটি গো-টু সমাধান। যদিও, DVD বার্ন করার চেষ্টা করার সময় অনেক ব্যবহারকারীর দ্বারা 0xc0aa0301 ত্রুটির সম্মুখীন হয়েছে। ফাইল বার্ন করার চেষ্টা করার সময় আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন। তারপর আপনি এটি সমাধান করতে আমাদের গাইড অনুসরণ করতে পারেন. এই ডিভিডি বার্ন ত্রুটি 0xc0aa0301 সতর্কতা ছাড়াই ঘটে এবং যদি সময়মতো সমাধান না করা হয় তবে এটি পর্দার একটি ডায়ালগ বক্সে বারবার ঘটে। অতএব, এটি গুরুত্বপূর্ণ যে আপনি এখনই 0xc0aa0301 উইন্ডোজ ত্রুটির সাথে মোকাবিলা করুন এবং এর জন্য আমাদের বহুবিধ সমাধান সহ গাইড আপনাকে সাহায্য করবে। সুতরাং, আসুন আমরা এই রানটাইম ত্রুটির পিছনে প্রকৃত কারণগুলি জেনে শুরু করি এবং কিছু কার্যকর সমাধানের মাধ্যমেও যাই৷

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

Windows 10 এ ত্রুটি 0xc0aa0301 কিভাবে ঠিক করবেন

সাধারণত, 0xc0aa0301 এর মতো রানটাইম ত্রুটির পিছনে প্রধান কারণ হল ভাইরাস সংক্রমণ . যাইহোক, আরও বেশ কিছু কারণ রয়েছে যা এই সমস্যাটির দিকে নিয়ে যেতে পারে, আসুন নীচের তালিকায় সেগুলি একবার দেখে নেওয়া যাক:

  • ডিস্কের অবস্থা অথবা ডিস্কের অসঙ্গতি ড্রাইভের সাথে ডিস্ক-বার্ন সমস্যার একটি সাধারণ কারণ।
  • উল্লিখিত ত্রুটির পরবর্তী কারণ হল সেকেলে অথবা দুর্নীতিগ্রস্ত চিপসেট ড্রাইভার . এই সমস্যা ল্যাপটপ এবং নোটবুক ব্যবহারকারীদের জন্য সাধারণ।
  • যখন ব্যবহারকারীরা উইন্ডোজ ইমেজ বার্নার ইউটিলিটি দিয়ে ডিস্ক বার্ন করার চেষ্টা করেছিলেন তখনও সমস্যাটি দেখা দিয়েছে। যা উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত। এই ক্ষেত্রে, উইন্ডোজ ইমেজ বার্নার ইনপুট পরিচালনা করতে অক্ষম, ফলে 0xc0aa0301 ত্রুটি দেখা দেয়।
  • অপ্রত্যাশিত শাটডাউন ডিভিডি লেখকের ত্রুটিটি প্রদর্শিত হওয়ার আরেকটি কারণ।
  • প্রোগ্রামগুলি পরস্পরবিরোধী৷ একে অপরের সাথেও উল্লিখিত ত্রুটি কোড হতে পারে।
  • কম খালি স্থান ত্রুটির কারণ হতে পারে।
  • রেজিস্ট্রি ত্রুটি এই রানটাইম ত্রুটির পিছনে আরেকটি কারণ।
  • এরর কোড 0xc0aa0301 এর ফলে অনেক কারণের মধ্যে একটি হল অসম্পূর্ণ অথবা ভুল ইনস্টলেশন রানটাইম লাইব্রেরির .

ড্রাইভার আপডেট থেকে শুরু করে উইন্ডোজের সমস্যা সমাধান পর্যন্ত, আপনার উইন্ডোজ পিসিতে ডিস্ক-বার্নিং সমস্যায় আপনাকে সাহায্য করতে পারে এমন অনেক উপায় রয়েছে। যেহেতু 0xc0aa0301 একটি রানটাইম ত্রুটি, আমরা উইন্ডোজ ডিস্ক ইমেজ বার্নার সমস্যা সমাধানের জন্য কিছু কার্যকর মেরামত পদ্ধতি বাছাই করেছি। আমাদের প্রথম পদ্ধতি দিয়ে শুরু করা যাক:

পদ্ধতি 1:প্রাথমিক সমস্যা সমাধানের পদ্ধতি

নিম্নলিখিত পদ্ধতিগুলি ডিস্ক বার্নার ত্রুটি সমাধানের জন্য কিছু মৌলিক সংশোধন অন্তর্ভুক্ত করে যা আপনি জটিল পদ্ধতিতে যাওয়ার আগে প্রয়োগ করতে হবে৷

1A. ডিস্ক সামঞ্জস্য পরীক্ষা করুন

0xc0aa0301 ত্রুটি সমাধানের জন্য অপ্ট আউট করার প্রথম সমাধান হল একটি নতুন ডিভিডি রাইটারে স্থানান্তরিত করা বা DVD-R এবং DVD+R উভয় ফর্ম্যাট সমর্থন করে এমন একটিতে স্যুইচ করা৷ এটা সম্ভব যে আপনি ডিভিডি বার্নার ব্যবহার করছেন যা নতুন ডিভিআর ফর্ম্যাট সমর্থন করে না এবং এইভাবে সামঞ্জস্যের সমস্যা দেখাচ্ছে। এই ধরনের ক্ষেত্রে, নতুন একটিতে স্থানান্তর করা সবচেয়ে উপযুক্ত।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন
ফটো দ্বারা আনস্প্ল্যাশে লাকি আলামান্ডা

1B. ডিস্কের অবস্থা পরীক্ষা করুন

আপনি যদি ইতিমধ্যেই একটি প্রাসঙ্গিক ডিভিডি রাইটার ব্যবহার করে থাকেন তবে ত্রুটি 0xc0aa0301 ঠিক করার পরবর্তী পদ্ধতি হল সন্নিবেশিত ডিস্কের অবস্থা ভাল কিনা তা পরীক্ষা করা। এটি নিশ্চিত করতে, ডিস্কে কোনো স্ক্র্যাচ বা দৃশ্যমান ক্ষতির জন্য পরীক্ষা করুন। যদি আপনি কোনটি খুঁজে পান, ভাল অবস্থায় ডিস্কটি প্রতিস্থাপন করার চেষ্টা করুন৷

1C. উইন্ডোজ আপডেট করুন

যেহেতু 0xc0aa0301 একটি রানটাইম ত্রুটি, এটি সম্ভব যে ডিস্ক বার্নার একটি ভাইরাস দ্বারা প্রভাবিত হয়েছে এবং যদি ত্রুটিটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হয়, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসির অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি দক্ষতার সাথে কাজ করছে। এটি নিশ্চিত করতে, হয় ভাইরাস প্রোগ্রামটি আপডেট করুন বা সর্বশেষ উইন্ডোজ আপডেটটি ইনস্টল করুন যা অবশেষে আপনার সিস্টেমে সমস্ত অ্যাপ এবং প্রোগ্রামের জন্য উপলব্ধ সর্বশেষ সংস্করণগুলি ইনস্টল করবে৷ এটি করার জন্য, আপনি কীভাবে উইন্ডোজ 10 সর্বশেষ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের গাইডের সহায়তা পেতে পারেন৷

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

1D. দ্বন্দ্বমূলক প্রোগ্রাম বন্ধ করুন

ডিভিডি বার্ন এরর 0xc0aa0301 এর মতো রানটাইম ত্রুটিগুলিও দেখা যায় এবং ডিস্ক-বার্নিং প্রোগ্রামে সমস্যাগুলি দেওয়া হয় যদি সিস্টেমে এমন প্রোগ্রাম থাকে যা একে অপরের সাথে সাংঘর্ষিক হয়। এই পরিস্থিতিতে, আপনাকে ডিস্ক-বার্নিং টাস্কে হস্তক্ষেপ করা থেকে এই ধরনের বিরোধপূর্ণ প্রোগ্রামগুলি বন্ধ করতে হবে। এটি করার জন্য আপনি উইন্ডোজে কাজটি কীভাবে শেষ করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখতে পারেন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 2:ক্লিন বুট সম্পাদন করুন

উইন্ডোজ 0xc0aa0301 ত্রুটি সমাধানে অত্যন্ত সহায়ক অনেক পদ্ধতির মধ্যে একটি হল উইন্ডোজে একটি ক্লিন বুট করা। একটি ক্লিন বুট সাধারণত সঞ্চালিত হয় যদি সিস্টেমে দুর্নীতিগ্রস্ত ড্রাইভার বা প্রোগ্রাম ফাইল থাকে যা নির্দিষ্ট প্রোগ্রামগুলিকে ক্ষতিগ্রস্থ করতে পারে, এই ক্ষেত্রে, এটি ডিস্ক বার্ন। সুতরাং, এই ধরনের ত্রুটি এড়াতে প্রোগ্রামগুলির একটি ন্যূনতম সেট সহ সিস্টেমটিকে পুনরুজ্জীবিত করা অপরিহার্য। আপনি Windows 10 এ ক্লিন বুট করার জন্য আমাদের গাইডের সাহায্যে বুট করার সাথে জড়িত ত্রুটি এবং প্রক্রিয়াগুলি সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 3:CD/DVD-ROM ড্রাইভার আপডেট করুন

ত্রুটি 0xc0aa0301 উইন্ডোজ আপনার CD/DVD-ROM-এর জন্য ড্রাইভার আপডেট করেও ঠিক করা যেতে পারে। প্রসেসর, হার্ড ড্রাইভ, জিপিইউ এবং সিস্টেম মেমরির মধ্যে যোগাযোগ নিয়ন্ত্রণের জন্য ড্রাইভার দায়ী। ড্রাইভারের সাথে যেকোনো সমস্যা ঝামেলার হতে পারে, তাই, Windows 10-এ ডিভাইস ড্রাইভার আপডেট করার জন্য আমাদের গাইড পড়ুন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 4:রোলব্যাক ড্রাইভার আপডেট

আপনি যদি সামঞ্জস্যের সমস্যার সম্মুখীন হন, আপনি সর্বদা পূর্ববর্তী সংস্করণে ফিরে যেতে পারেন। Windows 10-এ রোলব্যাক ড্রাইভার বিকল্পের সাথে, ব্যবহারকারীরা সিস্টেম থেকে বর্তমান ড্রাইভারগুলি আনইনস্টল করতে পারে এবং পূর্বে ইনস্টল করা ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল করতে পারে। Windows 10 এ রোলব্যাক গ্রাফিক ড্রাইভারের জন্য আমাদের গাইড পড়ুন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 5:পুনরায় ইনস্টল করুন CD/DVD-ROM ড্রাইভার

হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের মধ্যে যোগাযোগের জন্য ড্রাইভারগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সত্যটির সাথে আপনি ইতিমধ্যেই পরিচিত হতে পারেন। দুর্ভাগ্যবশত, যদি এই ড্রাইভারগুলির মধ্যে একটি দূষিত বা ত্রুটিপূর্ণ হয়ে যায়, এটি 0xc0aa0301 সহ বিভিন্ন রানটাইম ত্রুটির কারণ হতে পারে। সুতরাং, এই ক্ষেত্রে, যদি আপনার গ্রাফিক্স ড্রাইভার কাজ করছে, তাহলে আনইনস্টল করুন এবং তারপরে ডিস্ক বার্নিং কাজ না করার সমস্যাটি সমাধান করতে এটি পুনরায় ইনস্টল করুন। আপনি উইন্ডোজ 10-এ ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে আমাদের নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 6:দ্বন্দ্বমূলক প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করুন

যদি ব্যাকগ্রাউন্ডে চলমান বিরোধপূর্ণ প্রোগ্রামগুলি বন্ধ বা নিষ্ক্রিয় করা আপনাকে ডিস্ক বার্নার সংক্রান্ত ত্রুটির সমাধান করতে সাহায্য না করে তবে আপনি সেই নির্দিষ্ট প্রোগ্রামটি আপডেট করার বা এটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এটি আনইনস্টল করা এবং তারপরে একটি Windows 10 পিসিতে একটি অ্যাপ পুনরায় ইনস্টল করা বেশ সহজ, এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. অনুসন্ধান ট্যাবে আপনার পিসির, কন্ট্রোল প্যানেল টাইপ করুন , এবং খুলুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

2. দ্বারা দেখুন> বড় আইকন সেট করুন৷ , তারপর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বেছে নিন তালিকা থেকে।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

3. পরবর্তী, একটি প্রোগ্রামে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন . হ্যাঁ ক্লিক করুন৷ নিশ্চিতকরণ ট্যাবে আনইনস্টল করুন .

দ্রষ্টব্য: আমরা Microsoft টিম দেখিয়েছি উদাহরণ হিসেবে।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

4. অ্যাপটি আনইনস্টল করার পর, পিসি রিবুট করুন .

5. এখন, Microsoft Teams অফিসিয়াল সাইট দেখুন এবং ডেস্কটপের জন্য ডাউনলোড করুন-এ ক্লিক করুন চিত্রিত হিসাবে বোতাম।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

6. ডাউনলোড করা ইনস্টলার ফাইল চালান এবং অ্যাপটি ইনস্টল করুন।

পদ্ধতি 7:মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য পুনরায় ইনস্টল করুন

এমএস ভিজ্যুয়াল সি++ প্যাকেজে এমন সরঞ্জাম রয়েছে যা ডিবাগিং এবং বিকাশের জন্য প্রয়োজনীয়। এটা সম্ভব যে রানটাইম ত্রুটি 0xc0aa0301 MS Visual C++ এর একটি দূষিত প্যাকেজ ইনস্টলেশনের কারণে ট্রিগার হয়েছে। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই আনইনস্টল করতে হবে এবং তারপরে কোনো ত্রুটি ছাড়াই ডিস্ক বার্নিং প্রোগ্রাম চালানোর জন্য এটি পুনরায় ইনস্টল করতে হবে। আপনি আমাদের নির্দেশিকাতে পুনরায় ইনস্টল করার প্রক্রিয়া সম্পর্কে আরও বিশদ পড়তে পারেন, কীভাবে মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল সি++ পুনরায় বিতরণযোগ্য পুনরায় ইনস্টল করবেন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 8:ডিস্ক ক্লিনআপ চালান

ডিস্কের সমস্যাগুলির কারণে ত্রুটি কোড 0xc0aa0301 হওয়ার সম্ভাবনা বাতিল করতে এবং ডিস্কে কম স্থান ত্রুটির কারণ কিনা তা পরীক্ষা করার জন্য, আপনি একটি ডিস্ক ক্লিনআপ চালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ কীভাবে এটি চেষ্টা করবেন সে সম্পর্কে আরও জানতে, আপনি উইন্ডোজ 10-এ কীভাবে ডিস্ক ক্লিনআপ ব্যবহার করবেন তার উপর ভিত্তি করে আমাদের পুঙ্খানুপুঙ্খ নির্দেশিকা পরীক্ষা করতে পারেন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

পদ্ধতি 9:রেজিস্ট্রি কীগুলি পরিবর্তন করুন

উপরে উল্লিখিত পদ্ধতিগুলির কোনটি যদি আপনার ক্ষেত্রে সাহায্যকারী বলে মনে না হয় তবে DVD বার্ন ত্রুটি 0xc0aa0301 ঠিক করার শেষ অবলম্বনটি হল রেজিস্ট্রি সম্পাদনা করা এবং তারপরে CD/DVD ড্রাইভের ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা। এই ত্রুটির জন্য এই কর্ম অত্যন্ত সহায়ক রিপোর্ট করা হয়েছে. সুতরাং, আসুন প্রথমে রেজিস্ট্রি সম্পাদনা করে শুরু করি:

দ্রষ্টব্য:পরিবর্তনের সময় ম্যানুয়াল ত্রুটির ক্ষেত্রে পূর্ববর্তী সেটিংসে পুনরুদ্ধার করতে রেজিস্ট্রি কীগুলির একটি ব্যাকআপ তৈরি করুন৷ এছাড়াও, Windows এ রেজিস্ট্রি কী ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার জন্য আমাদের গাইড পড়ুন৷

1. Windows + R কী টিপুন৷ একই সাথে রান খুলতে ডায়ালগ বক্স।

2. regedit টাইপ করুন এবং এন্টার কী টিপুন রেজিস্ট্রি এডিটর চালু করতে .

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

3. এখন, নিম্নলিখিত কী ফোল্ডারে যান পথ .

Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Class\{4d36e965-e325-11ce-bfc1-08002be10318}

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

4. তারপর, {4D36E965-E325-11-CE-BFC1-08002BE10318}-এ ডান-ক্লিক করুন কী ফোল্ডার এবং মুছুন নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

প্রস্তাবিত:

  • আমাজনে ফোন নম্বর কীভাবে পরিবর্তন করবেন
  • অপ্রত্যাশিত ত্রুটি ঠিক করুন যা আপনাকে বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করতে বাধা দিচ্ছে
  • Windows 10-এ ত্রুটি কোড 0x80070456 0xa0019 ঠিক করুন
  • ত্রুটি কোড 0xc1800103 0x90002 ঠিক করুন

যদিও ডিভিডি/সিডি রাইটার ব্যবহার করা একটি সেকেলে প্রযুক্তি, তবুও স্টোরেজের জন্য সিডি এবং ডিভিডিতে ডেটা, ফটো, ভিডিও এবং আরও অনেক কিছু পড়তে, লিখতে, পুনঃলিখনের জন্য তাদের বিশিষ্ট ব্যবহার অতুলনীয়। আমরা আশা করি আমাদের ডক আপনাকে ত্রুটি 0xc0aa0301 সমাধানে সাহায্য করতে পারে এবং ডিস্ক-বার্নিং প্রোগ্রামের সমস্যা। আপনার যদি আরও কোন প্রশ্ন বা পরামর্শ দেওয়ার জন্য থাকে, তাহলে আপনি নীচে দেওয়া বিভাগে আপনার মূল্যবান মন্তব্য করতে পারেন।


  1. Windows 10 এ ত্রুটি 0X800703ee ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ মুদ্রণের ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন

  4. Windows 10 এ পোকেমন ত্রুটি 29 ঠিক করুন