কম্পিউটার

তাপমাত্রার ত্রুটির উপর সিপিইউ কীভাবে ঠিক করবেন?

প্রসেসর দিন দিন আরও শক্তিশালী হয়ে উঠছে। নতুন প্রযুক্তির সাথে আরও ভাল কর্মক্ষমতা প্রয়োজন, নতুন প্রসেসরগুলিতে আপগ্রেড করা বিশিষ্ট হয়ে উঠেছে। কম্পিউটার সিস্টেমের কম্পোনেন্ট যেমন HDD, CPU, GPU ইত্যাদি ঠান্ডা করা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক ঠাণ্ডা ছাড়া, তাদের বেশিরভাগই শেষ পর্যন্ত অতিরিক্ত গরমের সমস্যার কারণে কাজ করা বন্ধ করে দেবে। ত্রুটি 'তাপমাত্রার উপরে CPU৷ ' একই বিভাগে আসে। সিস্টেমের বুটিং প্রক্রিয়া চলাকালীন এই ত্রুটিটি পপ আপ হবে। এখন, এই ত্রুটিটি কখনও কখনও বড় কিছু না হওয়ার প্রবণতা দেখায় এবং গরম করার সমস্যার কারণে মিলিয়ন বারে একবার পপ আপ হয়। এমন পরিস্থিতিও রয়েছে যেখানে আপনি ত্রুটি বার্তাটির উপস্থিতি সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত। অন্য সময়, আপনি এটিকে উপেক্ষা করতে পারেন।

তাপমাত্রার ত্রুটির উপর সিপিইউ কীভাবে ঠিক করবেন?

আমরা নীচে এই উভয় পরিস্থিতিতে আলোচনা করা হবে. সুতরাং, আসুন আমরা এটিতে প্রবেশ করি, তবে প্রথমে, আসুন সুস্পষ্ট মাধ্যমে যাই।

সিপিইউ বেশি তাপমাত্রার ত্রুটির কারণ কী?

এই বেশ সুস্পষ্ট. আপনার CPU অতিরিক্ত গরম হয়ে গেলে এবং কুলার উত্পাদিত তাপ থেকে মুক্তি না পেলে ত্রুটি বার্তাটি পপ আপ হয়। এটি ঘটতে পারে যখন আপনার তাপ সিঙ্ক সঠিকভাবে সিপিইউতে সংযুক্ত না থাকে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে আপনার সিস্টেমটি খুলতে হবে এবং নিশ্চিত করতে হবে যে তাপ সিঙ্কটি পুরোপুরি ফিট এবং আলগা না। সমস্যাটি দেখা দিতে পারে যদি কুলারটি খারাপ হয় এবং ফ্যান প্রয়োজনীয় পরিমাণে বাতাস সরবরাহ না করে। যদি এটি হয় তবে আপনাকে কেবল কুলারটি পরিবর্তন করতে হবে৷

এখন যেহেতু আমরা এর মধ্য দিয়ে চলেছি, আসুন আলোচনা করি কখন সমস্যাটি বিপজ্জনক এবং কখন এটি উপেক্ষা করা যায়৷

কখন এটা গুরুতর নয়?

আপনি যদি প্রথমবার ত্রুটির বার্তা পেয়ে থাকেন এবং আপনি আতঙ্কিত হন, ঠিক আছে, করবেন না। কিছু ক্ষেত্রে সমস্যাটি বিপজ্জনক নয়। ধরুন আপনি যদি বেশ কয়েক ঘন্টা ধরে সিস্টেমে গেমিং করেন এবং আপনার সিস্টেম গরম হয়ে যায়। আপনার সিপিইউ ফ্যানের ধুলোর মতো বিভিন্ন কারণ তাপকে অপসারণ থেকে আটকাতে পারে যা সঠিকভাবে ঘোরাতে পারে না। গ্রীষ্মকালে, সিস্টেমগুলি সাধারণত উচ্চ তাপমাত্রার কারণে দ্রুত গরম হয়ে যায়। এর ফলে কেসিং এর ভিতরটা সাধারণত তার থেকে বেশি উষ্ণ হয়। এই ধরনের ক্ষেত্রে, আপনি সম্ভবত এই ত্রুটি বার্তাটি পেতে পারেন এবং আপনার CPU গলে না যাওয়ায় আপনাকে এটি নিয়ে চিন্তা করতে হবে না৷

ত্রুটির বার্তা কখন বিপজ্জনক?

আপনার ত্রুটির বার্তা সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত যখন এটি স্বাভাবিক অবস্থায় প্রায়শই পপ আপ হতে থাকে। এমনকি যখন আপনি তীব্র গেমিং সেশন বা অন্যান্য জিনিসের জন্য সিস্টেমটি ব্যবহার করছেন না যা সিস্টেমে বেশ লোড রাখে। আপনি যদি এমন পরিস্থিতিতে ত্রুটির বার্তা পান, তবে আপনার এটি সম্পর্কে উদ্বিগ্ন হওয়া এবং সমস্যাটি নির্ণয় করা উচিত। ধরা যাক আপনি শুধু আপনার ওয়েব ব্রাউজারে YouTube দেখছেন বা সিনেমা দেখছেন বা অন্য কোনো ছোটখাটো কাজ করছেন এবং আপনার সিস্টেম রিস্টার্ট হয় এবং উল্লিখিত ত্রুটির বার্তা দেয়, এখনই সময় আপনি একটি সমাধান খুঁজে বের করুন এবং তাপমাত্রা নিরীক্ষণ শুরু করুন।

এটি বলার সাথে সাথে, যখন ত্রুটি বার্তাটি একটি উপদ্রব হয়ে ওঠে তখন আপনার নিম্নলিখিতগুলি করা উচিত৷

সমাধান 1:হিটসিঙ্ক পরীক্ষা করুন

আপনার যদি পর্যাপ্ত কম্পিউটার জ্ঞান না থাকে, তাহলে আপনার সম্ভবত আপনার সিস্টেমটিকে একজন প্রযুক্তিবিদের কাছে নিয়ে যাওয়া উচিত এবং তাকে সমস্যাটি সমাধান করতে দেওয়া উচিত। অন্যথায়, আপনি কেবল অনুসরণ করতে পারেন৷

আপনার সিপিইউ-এর সাথে সংযুক্ত হিটসিঙ্ক চেক করতে আপনাকে যা করতে হবে। এই সমস্যাটি সাধারণত দেখা যায় যখন হিট সিঙ্ক আলগা হয় এবং সঠিকভাবে কাজ করে না। অনেক ব্যবহারকারী এই সমস্যার মুখোমুখি হয়েছেন এবং কারণটি সঠিকভাবে স্থাপন করা হয়নি তাপ সিঙ্ক হতে দেখা গেছে। অতএব, আপনারও প্রথমে এটি করা উচিত।

  1. আপনার কম্পিউটার সিস্টেম খুলুন।
  2. আপনার CPU সনাক্ত করুন মাদারবোর্ডে।
  3. হিটসিঙ্ক চেক করুন এবং নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে স্থাপন করা হয়েছে। তাপমাত্রার ত্রুটির উপর সিপিইউ কীভাবে ঠিক করবেন?
  4. যদি এটি সম্পূর্ণরূপে ফিট হয়, তাহলে এগিয়ে যান।

সমাধান 2:ওভারক্লকিং বন্ধ করুন

একটি সিপিইউকে ওভারক্লক করা আজকাল একটি সাধারণ জিনিস হয়ে উঠেছে। যাইহোক, কিছু ক্ষেত্রে, এটি সিপিইউ অতিরিক্ত গরমের মতো কিছু সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি যদি আপনার সিপিইউকে ওভারক্লক করে থাকেন তবে আপনার এটি বন্ধ করা উচিত কারণ ওভারক্লকিং আরও শক্তি নিষ্কাশন করে এবং ফলস্বরূপ আরও তাপ উৎপন্ন করে। একবার হয়ে গেলে, তাপমাত্রা নিরীক্ষণ করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

সমাধান 3:আপনার সিস্টেম পরিষ্কার করুন

যদি সমস্যাটি এখনও প্রদর্শিত হয়, তাহলে আপনার সিস্টেম পরিষ্কার করার সময় এসেছে। সময়ের সাথে সাথে. সময়ের সাথে সাথে, ধূলিকণা আপনার সিস্টেমকে আবৃত করে এবং বায়ুপ্রবাহ বন্ধ করে। এই ধরনের ক্ষেত্রে, বায়ুপ্রবাহ পর্যাপ্ত নয় এবং সিস্টেমটি শেষ পর্যন্ত আরও উত্তপ্ত হয়। অতএব, আপনি যদি এটি নিজে করতে চান, তাহলে আপনাকে GPU, RAM, SSD ইত্যাদি খুলে ফেলতে হবে এবং তারপর আপনার সিস্টেম পরিষ্কার করতে হবে। এছাড়াও প্রচুর ইউটিউব টিউটোরিয়াল রয়েছে যা আপনি এটির মাধ্যমে পেতে অনুসরণ করতে পারেন। এটি করার পরে, আপনি আর ত্রুটি বার্তাটি দেখতে পাবেন না, আশা করি৷

তাপমাত্রার ত্রুটির উপর সিপিইউ কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোজ 10-এ ফাইল সিস্টেম ত্রুটি (-2147219195) কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. বুট করার সময় Logonui.exe সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে hkcmd উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন