কম্পিউটার

উইন্ডোজ 10 রিস্টার্ট হচ্ছে না কিভাবে ঠিক করবেন

কিছু উইন্ডোজ 10 ব্যবহারকারী ইদানীং রিস্টার্ট নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই বিশেষ পরিস্থিতিতে, আপনি বন্ধ করতে সক্ষম হবেন এবং পুনরায় চালু করা ছাড়া সবকিছু করতে পারবেন। যখনই একজন ব্যবহারকারী সিস্টেমটি রিবুট করার চেষ্টা করে তখন মনিটর বা স্ক্রিনটি বন্ধ হয়ে যাওয়ার সময় সিস্টেমের আলোগুলি চালু থাকবে। যদিও বেশিরভাগ ব্যবহারকারীর জন্য এটি একটি বিশাল সমস্যা হবে না। যারা মাঝে মাঝে আপডেটগুলি ইনস্টল করতে রিবুট করতে চান তারা এটি সত্যিই অসুবিধাজনক বলে মনে করবেন। তবে, এটি ছাড়া, কোনও সমস্যা হবে না। আপনি সিস্টেমটি বন্ধ করে বা পাওয়ার বোতামটি ধরে রেখে সহজেই এই সমস্যাটি সমাধান করতে পারেন।

Windows 10 পুনরায় চালু না হওয়ার কারণ কি?

এই সমস্যার কারণ হতে পারে যে কিছু জিনিস আছে. এই জিনিসগুলি নিম্নরূপ

  • CMOS সমস্যা। CMOS মাদারবোর্ডে একটি ছোট সেল টাইপ মেমরি। এটি BIOS সেটিংস সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। CMOS সাফ করলে সমস্যাটি সমাধান হবে যদি এটি CMOS দ্বারা সৃষ্ট হয়।
  • এটি আপনার নির্বাচিত পাওয়ার প্ল্যানের কারণে হতে পারে বিশেষ করে যদি আপনার উচ্চ কার্যক্ষমতার পরিকল্পনা নির্বাচন করা থাকে।
  • এটি দ্রুত স্টার্টআপের কারণে হতে পারে
  • এটি একটি ত্রুটিপূর্ণ মাদারবোর্ডের কারণে হতে পারে

পদ্ধতি 1:CMOS পরিষ্কার করুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল CMOS সাফ করা। এটি আপনার জন্য সমস্যার সমাধান করা উচিত। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

দ্রষ্টব্য: আপনি যদি আত্মবিশ্বাসী না হন তাহলে হয় কম্পিউটার ম্যানুয়াল ব্যবহার করুন অথবা একজন কম্পিউটার বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

  1. আপনার পিসি বন্ধ করুন এবং নিশ্চিত করুন যে এটি সম্পূর্ণরূপে বন্ধ আছে।
  2. আপনার কম্পিউটার কেসিং খুলুন
  3. গোলাকার সিলভারফিশ সেল আকৃতির জিনিস খুঁজছি। আপনি কব্জি ঘড়ি রাখা বৃত্তাকার কোষ মনে আছে? এটি এমনই হবে কিন্তু আকারে বড়
  4. এখন, দুটি বিকল্প আছে। আপনি হয় CMOS ব্যাটারি নিতে পারেন বা জাম্পার ব্যবহার করতে পারেন। চলুন প্রথমে দেখে নেই কিভাবে এটি অপসারণ করা যায়
    1. CMOS ব্যাটারি সরান: CMOS ব্যাটারি অপসারণ করতে, শুধু এটি বের করে নিন। ব্যাটারি বের করতে আপনার কোন স্ক্রু লাগবে না। এটা তার স্লট ভিতরে লাগানো বা latched করা উচিত. দ্রষ্টব্য:কিছু মাদারবোর্ডে অপসারণযোগ্য CMOS ব্যাটারি নেই। সুতরাং, আপনি যদি এটি বের করতে না পারেন তবে প্রচুর শক্তি ব্যবহার করবেন না। এটি সহজে অপসারণযোগ্য হওয়া উচিত। আপনি যদি এটি বের করতে না পারেন তাহলে সম্ভবত এর অর্থ হল এটি ঠিক করা হয়েছে।
    2. জাম্পারের মাধ্যমে রিসেট করুন: বেশিরভাগ মাদারবোর্ডে একটি জাম্পার থাকবে যা CMOS ব্যাটারি পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। জাম্পারের অবস্থান শনাক্ত করা বেশ কঠিন কারণ এটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হয়। তবে, এটির কাছাকাছি CLEAR, CLR CMOS, CLR PWD, বা CLEAR CMOS লেখা থাকা উচিত। এটি আপনাকে জাম্পার সম্পর্কে ধারণা দিতে হবে। আপনি জাম্পারের সঠিক অবস্থানটি পিন করতে আপনার কম্পিউটারের ম্যানুয়াল ব্যবহার করতে পারেন।
      • একবার আপনি জাম্পারটি সনাক্ত করলে, এটি বেশ সোজা।
      • জাম্পারটিকে শুধু রিসেট পজিশনে ঘুরিয়ে দিন
      • আপনার কম্পিউটার চালু করুন
      • আপনার কম্পিউটার বন্ধ করুন
      • জাম্পারটিকে তার আসল অবস্থানে নিয়ে যান

একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, কেবল আপনার সিস্টেমের ক্লোজিং বন্ধ করুন এবং কম্পিউটার চালু করুন। সবকিছু ঠিকঠাক হওয়া উচিত।

পদ্ধতি 2:পাওয়ার বিকল্পগুলি পরিবর্তন করুন

স্লিপ, হাইবারনেট এবং ফাস্ট স্টার্টআপ বন্ধ করা অনেক ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে। সুতরাং, এই বিকল্পগুলি বন্ধ করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন
  2. কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং Enter টিপুন
  3. সিস্টেম এবং নিরাপত্তা নির্বাচন করুন
  4. ক্লিক করুন পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন৷ বাম ফলক থেকে
  5. বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷
  6. আন-চেক বিকল্প ঘুম , হাইবারনেট , এবং দ্রুত স্টার্টআপ চালু করুন . এই 3টি বিকল্পগুলি শাটডাউন সেটিংসের অধীনে থাকা উচিত
  7. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷
  8. শাটডাউন৷ আপনার উইন্ডোজ এবং এটিকে পাওয়ার ব্যাক আপ করুন

উইন্ডোজ 10 রিস্টার্ট হচ্ছে না কিভাবে ঠিক করবেন

একবার আপনি আবার উইন্ডোজে গেলে, রিবুট করার চেষ্টা করুন। আপনার সিস্টেম সঠিকভাবে বুট করা উচিত।

দ্রষ্টব্য: আপনি চাইলে দ্রুত স্টার্টআপ পুনরায় সক্ষম করতে পারেন কিন্তু শুধুমাত্র 3-5টি সফল পুনঃসূচনা করার পরে। সুতরাং, আপনার সিস্টেমটি কমপক্ষে 5 বার রিবুট করুন (শুধু নিরাপদ হতে)। একবার হয়ে গেলে, উপরে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং ধাপ 6-এ ফাস্ট স্টার্টআপ চালু করুন বিকল্পটি পরীক্ষা করুন এবং আপনাকে যেতে বোকা হতে হবে৷

পদ্ধতি 3:BIOS আপডেট করুন

আপনার একটি আপডেটেড BIOS আছে তা নিশ্চিত করুন। কখনও কখনও সমস্যাটি হার্ডওয়্যারের পরিবর্তে সফ্টওয়্যারের সাথে হতে পারে। মনে রাখবেন যে BIOS আপডেট করার জন্য কিছু প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন এবং এটি ভুলভাবে করা হলে এটি অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। আপনি যদি আগে এরকম কিছু না করে থাকেন তাহলে আমরা আপনাকে একজন বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার পরামর্শ দিচ্ছি।

দয়া করে এখানে ক্লিক করুন এবং BIOS আপডেট করতে এই নিবন্ধে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন। BIOS আপডেট করার জন্য বিস্তারিত পদক্ষেপ সহ এটি আমাদের নিবন্ধ।

পদ্ধতি 4:মাদারবোর্ড পরিবর্তন করুন

এটি কিছুটা আক্রমনাত্মক বলে মনে হতে পারে তবে উপরের দেওয়া বিকল্পগুলি যদি কাজ না করে তবে এটি আপনার মাদারবোর্ডের সাথে সমস্যা হতে পারে। আপনি যদি পারেন, অন্য মাদারবোর্ডের সাথে আপনার হার্ডওয়্যার সংযোগ করার চেষ্টা করুন এবং দেখুন যে সিস্টেমটি সঠিকভাবে কাজ করে কিনা। মাদারবোর্ড বা অন্যান্য হার্ডওয়্যার পরিবর্তন করা একটি জটিল প্রক্রিয়া যার জন্য অন্তত কিছুটা প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন। হার্ডওয়্যার বা আপনার মাদারবোর্ড পরিবর্তন করার পদক্ষেপগুলি এই নিবন্ধের সুযোগের বাইরে। আপনি যদি কম্পিউটার হার্ডওয়্যারে আত্মবিশ্বাসী না হন বা ভালভাবে পারদর্শী না হন তবে আমরা আপনাকে সিস্টেমটিকে একজন PC বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দিই৷

দ্রষ্টব্য: আপনি যদি একটি z87 চিপসেট এবং haswell 4th gen refresh CPU ব্যবহার করেন তবে এটি সমস্যা হতে পারে কারণ এটির সামঞ্জস্যের সমস্যা রয়েছে বলে পরিচিত৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ প্রিন্টার সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 ওয়েবক্যাম কাজ করছে না ঠিক করবেন

  3. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ স্টিম না খোলার সমাধান কীভাবে করবেন